Office furniture Hatil Office furniture Hatil

অফিস স্টোরেজের খুঁটিনাটি

আসিফ সালেহ সাহেবদের অফিসে গুরুত্বপূর্ণ ফাইল প্রায়ই খুঁজে পাওয়া যায় না। ক্লায়েন্ট এসে অপেক্ষা করছেন, কিন্তু ফাইল পাওয়া যাচ্ছে না౼এমন ঘটনাও ঘটেছে বেশ কয়েকবার। গুরুত্বপূর্ণ আলোচনার সময়ে টেবিলে গাদা গাদা ফাইলের দৃশ্যটাও ক্লায়েন্টদের জন্য খুব একটা সুখকর নয়। অফিসকে তাই নতুনভাবে সাজানোর কথা ভাবছেন আসিফ সাহেবরা।

অফিস মানেই সারি সারি টেবিলের ওপরে ফাইলের পাহাড়, এই ধারণা বদলে গেছে অনেক আগেই। এখন অফিস কতটা গোছানো, তার ওপর প্রতিষ্ঠানের সাফল্য অনেকাংশেই নির্ভর করে। যথাযথ স্টোরেজ সুবিধাসহ একটা স্মার্টভাবে গোছানো অফিস কর্মীদের ভালোভাবে কাজ করার জন্য বেশ গুরুত্বপূর্ণ।

শুধু কর্মীদের জন্য নয়, অফিসের সজ্জা ক্লায়েন্টদের জন্যও গুরুত্বপূর্ণ। একটা নান্দনিক এবং দৃষ্টি আকর্ষণীয় অফিস ক্লায়েন্টদের সামনে ব্র্যান্ডের সৃষ্টিশীলতার প্রমাণ দেয়, তাতে ব্র্যান্ডের ব্যাপারে তাদের মনে ভালো ধারণা তৈরি হয়। অফিসের সজ্জার একটি গুরুত্বপূর্ণ অংশ হলো অফিসের স্টোরেজ ব্যবস্থা, যার নান্দনিক সমাধান হয়ে উঠতে পারে স্টাইলিশ স্লিক কেবিনেট। অফিস গোছানোর এমনই দারুণ কিছু কৌশল তুলে ধরা হলো এখানে౼

চাকায় চলবে স্টোরেজ ইউনিট

প্রয়োজনীয় জিনিস একেবারে হাতের কাছেই রাখার একটি সহজ উপায় হলো এ ধরনের পোর্টেবল স্টোরেজ ইউনিট বেছে নেওয়া। চাকা লাগানো আছে এমন আলনা বেছে নিলে সহজেই অফিস গুছিয়ে রাখা যায়। পোর্টেবল বলে যখনই যেখানে প্রয়োজন, সেখানেই এমন স্টোরেজ ইউনিট কাজে লাগানো সম্ভব। আরেকটি সুবিধা হলো, এই স্টোরেজ ইউনিটগুলো সাধারণত ছোট এবং ছিমছাম হয় বলে সব জায়গাতেই মানিয়ে যায়। এমন ড্রয়ার ইউনিটগুলো রাখতে পারবেন টেবিলের পাশে, কিংবা অফিসের যেকোনো কোণে।

এ রকম স্টোরেজ ইউনিট নানা টেক্সচার এবং রঙে পাওয়া যায়, যে কারণে অফিসের সজ্জার সাথে মানিয়ে নিতে সুবিধা হয়। বড় বড় ফার্নিচার কিনে যদি ঘর ভরিয়ে না রাখতে চান, তবে এমন এই ধরনের স্টোরেজ অপশন বেছে নিতে পারেন, কেননা এগুলো বেশি জায়গা নেয় না।

ফাইল কেবিনেট : অত্যন্ত প্রয়োজনীয়

বারবার প্রয়োজনীয় ফাইল খুঁজে না পেয়ে আমরা কেউই সময় নষ্ট করতে চাই না। সেই কারণেই ফাইল কেবিনেট প্রায় প্রতিটি অফিসের জন্যই খুব গুরুত্বপূর্ণ। প্রতিদিনের দরকারি কাগজপত্র গুছিয়ে রাখতে এবং অফিসের সৌন্দর্য বজায় রাখতে ফাইল কেবিনেটের কোনো বিকল্প নেই।

তবে, মানুষ এখনো ফাইল কেবিনেটমাত্রই অফিসের কোনো পুরোনো ধাতব একটি আলমারি কল্পনা করেন, যেই আলমারির সাথে অফিসের সজ্জার কোনো সম্পর্ক নেই। আধুনিক ফাইল কেবিনেট কিন্তু এমন নয়! ইদানীং খুবই নান্দনিক ডিজাইনের, মানানসই রং ও আকারের ফাইল কেবিনেট পাওয়া যায়; যা আপনার অফিস গুছিয়ে রাখতে সহায়তা করার পাশাপাশি অফিসকে করবে মনোরম ও আধুনিক। আপনার অফিসের সজ্জা যেমনই হোক না কেন, এখন এমন ফাইল কেবিনেট পাওয়া যায়, যা আপনি আপনার অফিসের সবচেয়ে অপ্রত্যাশিত জায়গায়ও ব্যবহার করতে পারবেন।

File Cabinet
ফাইল গুছিয়ে রাখতে কাজে দেবে ফাইল কেবিনেট

ফাইল কেবিনেটও এখন নানা রং এবং ডিজাইনে খুঁজে পাওয়া যায়। তাই অফিসের সজ্জা আধুনিক হোক কিংবা প্রথাগত, প্রতিটি স্টাইলের জন্যই উপযুক্ত ফাইল কেবিনেট খুঁজে নিতে পারবেন আপনি।

মাল্টিপারপাস শেলফ ব্যবহার করুন

মাল্টিপারপাস শেলফে রাখা যায় সবকিছুই। অফিসের প্রয়োজনীয় ফাইল এবং অন্যান্য সামগ্রী রাখার পাশাপাশি এই ধরনের স্টোরেজ ইউনিটে আপনি ক্রেস্ট, মেডেলের মতো প্রদর্শনীয় জিনিসপত্রও রাখতে পারবেন। কম জায়গায় বেশি জিনিস রাখার জায়গা দিতে পারে বলে মাল্টিপারপাস শেলফের সুনাম আছে। প্রতিটি তাকে কী রাখবেন, সেটা মনে মনে পরিকল্পনা করে নিতে পারবেন, তাতে আপনার জীবন আরো সহজ হয়ে যেতে পারে।

বাড়িতে আপনি যেখানে বসে কাজ করেন, অর্থাৎ আপনার হোম অফিসেও মাল্টিপারপাস শেলফ দারুণ মানিয়ে যাবে। বাসার ছোট ওয়ার্কস্টেশনে এমন শেলফ অন্য যেকোনো স্টোরেজ অপশনের চেয়ে বেশি উপযুক্ত।

Multipurpose Shelf
মাল্টিপারপাস শেলফে রাখা যায় হরেক রকম জিনিস

এই শেলফগুলো নানা ডিজাইনের ও টেক্সচারের হয়। ফলে আপনার হোম অফিস বা প্রাতিষ্ঠানিক অফিস౼ সব জায়গার জন্যই মানানসই হতে পারে এই স্টোরেজ ইউনিট।

কাজে আসবে অফিস আলমারি

যখন আপনি এমন কোনো স্টোরেজ অপশন খুঁজছেন, যেটি আপনাকে অফিসের সমস্ত প্রয়োজনীয় জিনিস এক জায়গা রাখার সুযোগ করে দেবে, তখন কাজে আসবে অফিস আলমারি। অফিস আলমারি মূলত বিশাল স্টোরেজ স্পেস এবং অনেক দিন টেকার কারণে ব্যবহার করা হয়। প্রায় সব অফিস আলমারিতেই লকার সিস্টেম এবং হ্যাঙ্গার ঝোলানোর জায়গা থাকে। তাই স্টোরেজ এবং সুরক্ষা౼অফিস আলমারি দুটোই প্রদান করতে সক্ষম।

আগে বেশির ভাগ অফিস আলমারিই স্টিল দিয়ে বানানো হতো দেখে এটা পরিষ্কার রাখা নিয়েও খুব বেশি চিন্তা করতে হতো না। কিন্তু নতুন প্রজন্মের অফিসে এই ধরনের অফিস আলমারি সাধারণত খুব একটা জনপ্রিয় ছিল না। তবে এখন দৃশ্যপট পুরোপুরিই পাল্টে গেছে। এখন আর অফিসের আলমারি মানেই স্টিলের আলমারি নেই। অফিসের সজ্জা অনুযায়ী উপযুক্ত আধুনিক এবং স্টাইলিশ অফিস আলমারি এখন সহজেই খুঁজে পাওয়া যায়।

Office Almirah
সুরক্ষা এবং স্টোরেজ দেয় অফিস আলমারি

সুবিধা দিতে পারে স্টোরেজ র‍্যাক

স্টোরেজ র‍্যাক আপনার অফিসের চেহারাই পাল্টে দিতে পারে। প্রতিদিনের ব্যবহার্য সামগ্রী রাখার জন্য এই ধরনের র‍্যাক খুবই কাজে দেয়। বেশি জায়গা নিচ্ছে এমন অগোছালো জিনিসপত্র খুব সহজেই এই ধরনের র‍্যাকে পরিপাটি করে রাখা যায়।

স্টোরেজ র‍্যাকগুলো সাধারণত খোলা হয় এবং দেয়াল ঘেঁষে রাখা হয়। সেই কারণে এই ধরনের র‍্যাকে সাজিয়ে রাখা জিনিসপত্র খুব সহজেই প্রয়োজনের সময় খুঁজে পাওয়া যায়। চোখের সামনেই সব থাকে বলে সময় অপচয় করে খোঁজার দরকার হয় না। স্টোরেজ র‍্যাকের অনেক ধরনের ডিজাইন আছে, যেগুলোর মধ্যে থেকে আপনি বেছে নিতে পারেন আপনার অফিস সজ্জার সাথে মানানসই যেকোনো ডিজাইন।

স্টোরেজ র‍্যাক অনেক সময় হোম অফিসের জন্যও গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। হোম অফিসের অল্প জায়গা যতটা গুছিয়ে রাখা যায়, ততটাই ভালো। তাতে একদিকে যেমন সময়ের অপচয় কমে, অন্যদিকে প্রয়োজনের সময় সবকিছু হাতের কাছে পাওয়া যায় বলে মন-মেজাজও ভালো থাকে।

বেছে নিতে পারেন সাইড র‍্যাকও

যেসব জিনিস আপনার সব সময় দরকার হয় না, তবে গুছিয়ে রাখা প্রয়োজন, সেসব রাখার জন্য সাইড র‍্যাক উপযুক্ত সমাধান। এতে অগোছালো জিনিসপত্রের কারণে জায়গা নষ্ট হয় না এবং অফিস ছিমছাম দেখায়।

এই ধরনের র‍্যাক যেকোনো ধরনের সজ্জার সাথেই মানিয়ে যায়। অফিসকে ছিমছাম ও পরিপাটি করে তুলতে তাই সাইড র‍্যাক অত্যন্ত কার্যকরী স্টোরেজ ইউনিট।

মূল ব্যাপার হচ্ছে, জায়গা বাঁচিয়ে অফিস পরিপাটি ও গোছানো অবস্থায় রাখতে উপযুক্ত স্টোরেজ ইউনিট বেছে নেওয়া খুবই জরুরি। জায়গা অনুযায়ী, সাজসজ্জার ধরন অনুযায়ী বিভিন্ন রকমের অফিস স্টোরেজ বেছে নেওয়ার মাধ্যমে আপনি অফিসকে করতে পারেন আরো মনোরম। গোছানো অফিস একদিকে কর্মকর্তা-কর্মচারীদের উৎসাহ দেয়, আবার অভ্যাগতদের মনেও ইতিবাচক প্রভাব ফেলে। অফিসে কেন ও কী ধরনের স্টোরেজ ইউনিট প্রয়োজন, তা তো আমরা জানলাম, এবার তবে কমেন্ট বক্সে আপনি আমাদের জানিয়ে দিন কেমন লাগল আমাদের এই ব্লগটি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।