Dining Table Chair Dining Table Chair

ডাইনিং-সেট ভাবনা

ডাইনিং রুম বা খাবার ঘর- নামে যাই হোক- খাবার ছাড়াও আরো অনেকভাবেই ঘরটিকের ব্যবহার করা সম্ভব; একই ভাবে সম্ভব এই ঘরের মধ্য দিয়ে ডেকোরেশন স্টেট্মেন্ট তৈরি করা।

তবে আপনি যদি সঠিক ভাবে ঘরটিকে সাজিয়ে তোলেন কেবল তখন-ই সেটি সম্ভব হবে। শুধু চাহিদা পূরণের জন্য সেট না করে অন্য বিষয়গুলো ভেবেই ডাইনিং ডেকোরেশন করা উচিত।

ঐতিহাসিকভাবে ডাইনিং রুমগুলি রান্নাঘর থেকে বেশ দূরে এবং পৃথক করে রাখা হতো তবে আধুনিক সময়ে সুবিধাকে অগ্রাধিকার দেওয়া হয় এবং তাই বর্তমানে ডাইনিং রুমগুলি সাধারণত রান্নাঘরের পাশাপাশি হয়ে থাকে।

যেহেতু ঘরে একটি বড় খাওয়ার টেবিল থাকবে, আপনার সাজসজ্জার জন্য আরও জায়গা প্রয়োজন বলে মনে করা স্বাভাবিক। ঘরের অনুপাত এবং আসবাবের কথা মাথায় রেখে ঘর সাজালে এই সমস্যাটি সমাধান হতে পারে।

ডাইনিং রুমের সর্বাধিক গুরুত্বপূর্ণ আসবাব হচ্ছে ডাইনিং টেবিল। ডাইনিং টেবিলগুলি বরাবরই আকারে বড় হয়ে থাকে, ফলে বেশিরভাগ সময়-ই এটিকে স্টাইলিশ করে তুলতে বেগ পেতে হয়।

তবে আধুনিক স্টাইল এবং প্রযুক্তির সুবাদে আপনি আড়ম্বরপূর্ণ ডাইনিং টেবিলগুলি খুঁজে পেতে পারেন। ডাইনিং টেবিল পাওয়ার আগে আপনাকে ছোট্ট যে প্রশ্নের উত্তর দিতে হবে তা খুবই গুরুত্বপূর্ণ – আপনি কি একটি স্ট্যান্ডার্ড ছয় সিটের টেবিল চান নাকি তুলনামূলক ছোট একটি টেবিল চান?

ছয় চেয়ারের টেবিলের জন্য কিছুটা বেশি জায়গা ব্যয় হবে, তবে এটি খুবই ফ্যামিলি ফ্রেন্ডলি এবং আপনার অতিথির বসার আসন নিয়ে মোটেই চিন্তা করতে হবে না। ধরা যাক যে আপনি বড় টেবিলটি নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

Caraway-173 এবং Greenwich-173 একসাথে মিলিয়ে তৈরি ডাইনিং সেটটি দুর্দান্ত একটি সেট। ব্লিচ উড কাঠ এবং লেয়ার দিয়ে তৈরি ইঞ্জিনিয়ারড উড একত্রে দিয়ে তৈরি এই টেবিলটিতে একটি ১০ মিলিমিটার টেম্পার্ড গ্লাসের পৃষ্ঠ বা পাটাতন রয়েছে যা একটি আধুনিক শৈলীর চিহ্ন এবং পরিষ্কার করা খুবই সহজ। Caraway-173 চেয়ারগুলির খুব হালকা নকশার চেয়ার, সাথে রয়েছে ছোট ব্যাকরেস্ট ।

আমরা অন্য সমস্ত কক্ষে একটি আধুনিক সজ্জার কথা মাথায় রেখে যে ডেকোরেশন করছি ডাইনিং ডেকোরেশনের সময় সেরকম কিছু থাকা উচিত বটে। সেই হিসেবে নজরকাড়া কিছু হলে কেমন হয়? Eaton-196 and Marshmallow-192 এর সেটটিতে একবার চোখ বুলিয়ে দেখুন।

 

আগের টেবিলের মতই এটিতেও কাচের পৃষ্ঠ রয়েছে তবে এটি Marshmallow-192 চেয়ারগুলোর এর সাথে এত চমৎকার ভাবে ব্লেন্ড করে যা আপনার দৃষ্টি আকর্ষণ করতে বাধ্য। চেয়ারগুলি রয়েছে কুশন ; আপনি আপনার পছন্দ মত বেশ কয়েকটি রঙ থেকে বেছে নিতে পারেন।

ঘরের বাকী অংশের সাথে সহজেই মিলিয়ে নেয়া যাবে। নরম এবং টেকসই কুশন আপনার স্বাচ্ছন্দ্যে নতুন মাত্রা যোগ করবে । ফ্যাব্রিকটি ড্রাই-ক্লিন করে পরিষ্কার করতে পারবেন সহজেই ফলে সেগুলির উপর দাগের বিষয়ে মোটেই চিন্তা করার প্রয়োজন নেই।

আপনি যদি কাচের পৃষ্ঠের কোন টেবিলট পছন্দ করে থাকেন তবে মেঝেতে একটি রাগ/গালিচা বিছিয়ে দেওয়ার পরামর্শ রইলো। এটি কাচের মত স্বচ্ছ প্রতিফলক পৃষ্ঠকে আরো ফুটিয়ে তুলবে ফলে ফাঁকা ফাঁকা ভাব থাকবে না।

ইচ্ছে করলে টেবিলের উপরে ঠিক কেন্দ্রে শোপিস-বোল বা ফুলদানি রাখতে পারেন তবে টেবিলে আপনার কতটা জায়গা প্রয়োজন তা বিবেচনা করুন এবং যদি এটি আপনার পক্ষে সুবিধাজনক হয় তবেই শোপিসের কথা ভাববেন, নতুবা এটি বরং উটকো ঝামেলায় পরিনত হবে।

যদি মনে করেন কাচের টেবিল ঠিক আপনার পছন্দের সাথে মানায় না তাহলে প্রচলিত কাঠের পৃষ্টের টেবিল হতে বেছে নেয়ার জন্য রয়েছে অনেকগুলি পছন্দের অপশন। Waffles-138 and Cobia-150 সেটটি ৮ টি চেয়ার সহ একটি বিশাল ডাইনিং সেট।

এটি বড় অনুষ্ঠানের জন্য আরামদায়ক সেটআপ হতে পারে যখন পরিবারের সমস্ত সদস্য একই সাথে একত্রে বসতে পারেন। Cobia-150 তে রয়েছে একটি কাঠের পৃষ্ঠ যা Waffles-138 চেয়ারগুলির সাথে সত্যিই সহজে মিলে যায়।

চেয়ারগুলিতে রয়েছে উঁচু ব্যাকরেস্ট সহ চিরচেনা চিরাচরিত নকশা। সেইফ চয়েস বলে প্রচলিত নকশার যে ফার্নিচার বহুল ব্যবহৃত হয় সেরকম কিছু চাইলে এই সেটটির বিকল্প পাওয়া ভার।

তবে প্রচলিত নকশা এবং স্টাইল দিয়েও যে অ্যাডভেঞ্চারস এবং নজরকাড়া ডিজাইন করা সম্ভব Radcliff-186 and Marmot-179 আপনাকে সেটিই স্মরণ করিয়ে দেবে। টেবিলটিতে কাঠের টপ থাকলেও এটির বাকী অংশগুলি একটি কার্ভ ব্যবহার করে ডিজাইন ফুটিয়ে তোলা হয়েছে যা শুধ সাহসীই নয় , দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম এবং সর্বোপরি আধুনিক।

এই নির্দিষ্ট ডাইনিংয়ের বাকি অংশটি- Marmot-179 চেয়ার যেগুলি পাজলের অংশের মত মিলে যায়। কুশনযুক্ত আসনের পাশাপাশি ব্যাকরেস্ট থাকায় আরাম নিয়ে প্রশ্নের অবকাশ নেই। কুশনে রয়েছে একাধিক রঙ থেকে বেছে নেয়ার সুযোগ এবং ড্রাই-ক্লিন করার সুযোগ ফলে সহজেই পরিষ্কার করা সম্ভব।

তবে যদি আপনার ডাইনিং রুমটি তুলনামূলকভাবে আকারে কিছুটা ছোট হয় এবং ছয় সিটের টেবিলটি অনুপাতে বড় মনে হয় সেক্ষেত্রে কি করবেন? যেসব আসবাব ঘরের আকারের সাথে আনুপাতিক নয় এবং ঘরকে জঞ্জালের মত করে তোলে সেসব আসবাব ঘরে না রাখাই ভালো।

নতুন আসবাব কেনার আগে অবশ্যই ঘরের অনুপাত এবং আরামের কথা ভাবা উচিত। এজন্য একটি ছোট ডাইনিং-সেট বসানোর কথা চিন্তা করুন। একটি চার সিটের ডাইনিং শুধু আপনার প্রয়োজন মেটাতেই সক্ষম নয় বরং বিভিন্ন স্টাইলে থাকায় ঘরকে আরো রুচিশীল করে তোলে।

উদাহরণস্বরূপ Savory-151 & Oysters-151 এর সেটটির কথা বলা যায়। ছোট ডাইনিং সেট আকর্ষণীয় হতে পারে না – একথা যেন কেউ তাদের বলেনি ফলশ্রুতিতে তারা তাদের আকর্ষণীয় স্টাইলে সহজেই নিজেদের ফুটিয়ে তোলে। গোলাকার কাচের টেবিলটিতে রয়েছে একটি নকাশাদার পায়া। এটি একই সাথে ব্যবহারিক, সুবিধাজনক এবং আড়ম্বরপূর্ণ।

অন্য দিকে Irving-155 and Sofia-155, কাঠের পৃষ্ঠের একটি টেবিলযুক্ত চারটি চেয়ারের একটি সেট যা কিছুটা সাধারন নকশাযুক্ত। টেবিলটিতে এমন চেহারা দেয়া হয়েছে যা আধুনিক চেহারাটি ফুটিয়ে তুলতে চতুরতার সাথে তার আকারের রূপরেখাগুলি ব্যবহার করে।

Irving-155 চেয়ারগুলি একই ধরণের নকশায় করা হয়েছে যেটি তাদের বাহ্যিক আকারের উপর জোর দেয়। ফলস্বরূপ, পুরো সেটটি সত্যিই সম্পূর্ণ একটি সেট বলে মনে হয় । আধুনিক এবং ছোট ডেকোরেশন হিসেবে এটি হতে পারে দুর্দান্ত পছন্দ ।

মনে রাখবেন- ডাইনিং যেন ডাইনিং রুমের অনুপাতে থাকে সেটি নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ। একটি বিশাল ডাইনিং রুমে ছোট্ট গোল টেবিল যেমনি বেমানান দেখাবে তেমনি একটি আট-চেয়ারের টাবিল মাঝারি আকারের ঘরে জঞ্জালের মত দেখাবে।

ডাইনিং সেটটি যেন উদ্ভট না লাগে তা নিশ্চিত করেই আপনার ডাইনিং সেট পছন্দ করতে হবে । আপনার ঘরের মাত্রা অনুসারে একটি সেটাপ স্থাপন করুন এবং যদি সম্ভব হয় তবে সেটটির নীচে একটি গালিচা রাখুন। এটি ঘরে কোনও মার্কার না রেখেই ডাইনিং স্পেসটি চিহ্নিত করবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।