পড়ার টেবিল পড়ার টেবিল

ছোটদের পড়ার টেবিল: ছোটদের পড়ার টেবিলের দাম কেমন হতে পারে?

বাচ্চাদের পড়ার টেবিলের দাম কেমন হতে পারে – সে বিষয়ে অনেক অভিভাবকের মনেই প্রশ্ন থাকে। 

“আমার বাচ্চাটা একদমই পড়াশুনা করতে চায় না”- এই অভিযোগ কমবেশি সকল অভিভাবকেরই। নিজের সোনামণির পড়াশুনা নিয়ে আপনারই হয়তো ভাবনার অন্ত নেই। তবে কেন বাচ্চারা পড়াশোনায় অমনযোগী কিংবা তাকে মনযোগী করে তুলতে কি কি বিষয়ে লক্ষ্য রাখা জরুরি তা সম্পর্কে কতটুকুই বা জানেন আপনি?

আপাতদৃষ্টিতে এই ক্ষেত্রে সঠিক আসবাব নির্বাচন কি ভূমিকা রাখে, এ সম্বন্ধে জ্ঞান খুব কম অভিভাবকই রাখেন এবং মাথা ঘামান না বললেই চলে। ছোট বেলা থেকেই আপনার শিশুটি যাতে পড়াশোনায় মনযোগী হয় এ ব্যপারটি নিশ্চিত করার দায়িত্ব আপনারই। এখন প্রশ্ন আসে কিভাবে করবেন এটি?

বিশেষজ্ঞরা বলছেন, বাসায় একটি সুষ্ঠু পড়ার পরিবেশ তৈরী করার মাধ্যমেই শিশুকে পড়ার টেবিলমুখী করে তোলা সম্ভব। আরামদায়ক ঘর ও আবহ, আকর্ষনীয় আসবাব বা স্টেশনারী আপনার শিশুকে পড়াশুনার প্রতি অনেক আগ্রহী ও মনযোগী করে তুলবে।

পড়াশুনার জন্য সবথেকে জরুরি যে আসবাবটি আপনার শিশুর প্রয়োজন সেটি হচ্ছে একটি পড়ার টেবিল। অনেক বাবা-মা সন্তানদের মেঝে, বিছানায় বা ডাইনিং টেবিলেই পড়ান। সেই ক্ষেত্রে দেখা যায়, বাচ্চার মনযোগ খুব সহজেই নষ্ট হয়ে যাচ্ছে।

সেই সাথে এভাবে পড়াশুনা করলে শারিরীক ক্ষতিরও একটি আশংকা থেকে যায়। করোনাকালের এই সময়টুকুতে দীর্ঘক্ষণ আপনার বাচ্চাকে অনলাইন ক্লাস করতে হচ্ছে, তাই এখনই সময় তার জন্য আকর্ষনীয় ও উপযোগি একটি পড়ার টেবিল বেছে নেয়ার যাতে করে নিজ আগ্রহ থেকেই সেখানে বসে ক্লাস ও পড়াশুনা করতে পারে।

ছোটদের পড়ার টেবিল কেনার সময় লক্ষ্য রাখবেন যে বিষয়গুলোতে

১। উচ্চতা

অনেক বাসাতেই বাচ্চাদের জন্য কোন আলাদা পড়ার টেবিল বরাদ্দ রাখা হয় না, বাচ্চারা বড়দের উপযুক্ত টেবিল-চেয়ারে বসেই পড়াশুনা করে। এতে করে নিজের আকৃতি অনুযায়ী আসবাব না হওয়ার কারণে তাদের ভারি অসুবিধায় পড়তে হয়।

পড়ায় মনযোগ ধরে রাখাটাও বিধায় কষ্টকর হয়ে উঠে। তাই নিজের বাচ্চার মাপ অনুযায়ী একখানি টেবিল বানিয়ে নিন। খেয়াল রাখবেন ওই টেবিল যেন তার উচ্চতার তুলনায় অতিরিক্ত বড় বা ছোট না হয়ে যায়। চেয়ারে বসলে সহজেই যেন হাত টেবিলে পৌঁছায় এবং লেখালেখিও আরামসে করা যায়।

২। ডিজাইন

বাচ্চারা বরাবরই একটু আকর্ষণীয় রঙ-বেরঙের জিনিস পছন্দ করে। নিজের পড়ার টেবিলটি পছন্দমতো হলে সেখানে বসে দীর্ঘক্ষণ পড়াশুনাতেও আগ্রহ বজায় থাকবে। তাই টেবিল কেনার আগে বাচ্চার পছন্দ ও চাহিদা সম্পর্কে ভালোভাবে জেনে নিন কেমন হবে তাদের পড়ার টেবিলের ডিজাইন। সমতল টেবিলের তুলনায় একটু ঢালু টেবিলে লেখা-পড়া তুলনামূলক আরামদায়ক।

৩। স্টোরেজ

বাচ্চাদের টেবিল আর একগাদা জিনিসপত্রে অগোছালো হয়ে থাকবে না এমন কি হয়? তাই টেবিল কেনার ক্ষেত্রে একটু হিসেবি খরচ করুন। বেছে নিন এমন কোন টেবিল যাতে বাচ্চার বই-খাতা, পেন্সিল-রাবার, স্কেল ইত্যাদি স্টেশনারিজ রাখার পর্যাপ্ত স্থান আছে। বেশির ভাগ টেবিলেই কাঠের পাটাতন এর নিচে ড্রয়ার দেয়া থাকে।

তবে একটু খুঁজলেই বাজারে এমন শিশুতোষ টেবিল পাবেন যা একাধারে শেলফ বা স্টোরেজ ইউনিটেরও কাজ করবে। একের ভেতর একাধিক উপযোগিতার এইসব আসবাব ছোট আয়তনের ঘরের ক্ষেত্রে কিন্তু বেশ কার্যকরী।

আবার পড়াশোনার সকল প্রয়োজনীয় আনুসাঙ্গিক এক জায়গাতেই গুছিয়ে রাখতে পারবেন। এতে করে পড়তে বসে আপনার বাচ্চাকে বার বার এটা-সেটা আনতে উঠতে হবে না। দীর্ঘক্ষণ পড়াতে মনযোগ অটুট থাকবে।

আরো পড়ুন: বাচ্চাদের ঘর সাজাতে যে বিষয়গুলোর দিকে লক্ষ্য রাখা জরুরি

৪। চেয়ার

আপনার বাচ্চার জন্য একটি আরামদায়ক ও ভালো মানের চেয়ার কিন্তু একটি উপযোগী টেবিলের মতোই অনেক জরুরী। পড়ার চেয়ারটি যদি যুতসই না হয়, পড়তে বসে অস্বস্তি লেগেই থাকবে। তাই বয়স ও উচ্চতার বিবেচনায় একটি ভালো মানের আরামদায়ক চেয়ার আপনার শিশুকে কিনে দিন।

চাইলে একটি চেয়ার-টেবিল সেট কিনে নিতে পারেন আর তা না হলে আলাদা ভাবে চেয়ার ও টেবিল কেনার ক্ষেত্রে দুটি যেন একসাথে মানানসই হয় সে ব্যপারে লক্ষ্য রাখবেন। যেহেতু শিশুরা দ্রুতই বাড়ে , বয়স বাড়ার সাথে সাথে তার পড়ার চেয়ার টেবিলটিও বদলে নিন।

৫। ফোল্ডিং চেয়ার টেবিল

ছোট বাসাতেও আপনার শিশুর সঠিক পড়ার পরিবেশ নিশ্চিত করার এক চমৎকার উপায় ফোল্ডিং চেয়ার-টেবিল। সহজেই এই টেবিল চেয়ারগুলো ফোল্ড করে উঠিয়ে রাখা যায় তাই বাসায় জায়গা সঞ্চয় হয়।

আবার শিশুরা যেহেতু খুব তাড়াতাড়িই কোন কিছুর উপর আগ্রহ হারিয়ে ফেলে, তাই দীর্ঘদিন একই স্থানে বসে পড়তে গিয়ে একঘেয়েমিতে ভুগতে পারে।

এই টেবিল গুলো ব্যবহার করলে খুব সহজেই আপনি বাচ্চার পড়ার জায়গা পরিবর্তন করে দিতে পারবেন। এতে করে একটু নতুনত্ব আসবে আর পড়ায় মনযোগও বাড়বে।

৬। ম্যাটেরিয়ালস

বয়স বৃদ্ধির সাথে সাথে আপনার বাচ্চার পড়ার টেবিলটি পরিবর্তন করতে হতে পারে। তাই বলে কেনার সময় খরচ বাঁচাতে গিয়ে যদি নিম্ন মানের উপাদানে তৈরী আসবাব নিয়ে আসেন, তাতে ক্ষতি বৈকি লাভ হবে না। 

বাচ্চারা স্বভাবগতভাবেই প্রচন্ড দুরন্ত ও ছটফটে হয়ে থাকে। তাদের জন্য প্রয়োজন মজবুত ও টেকসই আসবাবের। নিম্ন মানের টেবিল চেয়ারগুলো বেশ ভঙ্গুর প্রকৃতির হয়,তাই এগুলো একদমই টেকসই হওয়ার সম্ভাবনা নেই। খরচ বাঁচাতে গিয়ে তখন দেখা যাবে দ্বিগুন খরচ সামলাতে হচ্ছে। এক্ষেত্রে ভাল মানের কাঠের রিডিং টেবিল হতে পারে মজবুত ও টেকসই।

আরো পড়ুন: আদর্শ রিডিং টেবিল: Dennis-101

উপযুক্ত পড়ার পরিবেশটি কেমন হবে?

উপযুক্ত পড়ার পরিবেশটি কেমন হবে?

ধরা যাক, বাচ্চার পড়াশোনায় মনযোগ আনতে আপনি কোন কমতি রাখলেন না, বাজারের সেরা মানের চেয়ার-টেবিল থেকে শুরু করে সকল আনুসাঙ্গিক জিনিসপত্রের ব্যবস্থা করলেন। কিন্তু এত কষ্ট করলেও তা বৃথা যেতে পারে শুধুমাত্র একটি কারণে। আর তা হচ্ছে উপযুক্ত পড়াশোনার পরিবশের অভাব। কেমন হবে তাহলে আপনার বাচ্চার পড়ার ঘরটি? চলুন তা জেনে নেয়া যাক-

আলাদা ভাবে বাসায় পড়ার ঘর রাখাটা জরুরি নয়, তবে অবশ্যই আপনাকে ঘরের সবথেকে কোলাহল বিহীন, নিরিবিলি অংশটি বেছে নিয়ে সেখানে পড়ার টেবিল-চেয়ার সেট করতে হবে। টেবিলের আশে পাশে টেলিভিশন, কম্পিউটার ইত্যাদি মনযোগ নষ্ট করবে এমন কোন জিনিস রাখবেন না।

বরং পড়াতে আগ্রহ যোগাতে রাখতে পারেন একটি বুকশেলফ যেখানে স্কুলের বই খাতার সাথে নানা ধরণের গল্পের বইও থাকবে। পড়ার স্থানটিতে যাতে পর্যাপ্ত আলো-বাতাসের ব্যবস্থা থাকে তা অবশ্যই নিশ্চিত করুন। অন্ধকার, স্যাঁতস্যাঁতে পরিবেশে পড়ার মনযোগ তো আসবেই না, সেই সাথে দীর্ঘদিন এইরকম আলোতে পড়তে থাকলে বাচ্চার চোখের ক্ষতিও হতে পারে।

সবচেয়ে ভালো হয় যদি জানালার পাশে প্রাকৃতিক আলোতে বাচ্চাকে পড়াশোনার ব্যবস্থা করে দেন। রাতে পড়ার জন্য অবশ্যই পড়ার টেবিলের উপরে উজ্জ্বল ওয়ার্ম ফোকাস লাইটের ব্যবস্থা করুন। পড়ার টেবিলটি যদি অগোছালো হয়ে থাকে, পড়াতে মন না বসাটাই স্বাভাবিক।

বাচ্চাকে নিজের পড়ার টেবিলটি গুছিয়ে রাখতে শেখান। এতে করে সে স্বনির্ভর ও দায়িত্বশীল হয়ে উঠবে। টেবিলের প্রতিটি বস্তুর জন্যই স্থান নির্দিষ্ট করে রাখুন যাতে সহজেই গুছিয়ে রাখা যায়।

ছিমছাম, পরিষ্কার ও নিরিবিলি একটি পরিবেশ পড়ার আগ্রহ ও মনযোগ বহুগুণে বাড়িয়ে দিবে। তাই শুরুতেই নিজের বাসায় এই অংশটি নির্ধারণ করে নিন এবং সেই অনুযায়ী আসবাব কিনুন।

আরো পড়ুন: ঘরকে করে তুলুন শিশুর উপযোগী

হাতিলের সেরা ১০টি ছোটদের পড়ার টেবিল

অনেক কথাই তো জানলেন, এবার যদি প্রশ্ন জাগে মনে বাচ্চার জন্য সেরা মান ও ধাঁচের পড়ার টেবিলটি কোথায় পাবেন? এর উত্তরও দিয়ে দিচ্ছি। হাতিলের আধুনিক ডিজাইনের মধ্যে বাচ্চাদের জন্য উপযোগী কিছু সর্বোচ্চ মানসম্পন্ন রিডিং টেবিলের ধারণা রইলো আপনার জন্য-

১। Dennis-101 Reading Table

Hatil Reading Table Dennis-101

Check Price

বাসা ছোট হোক কিংবা বড়, প্রত্যেকটি কোণের যথাযথ ব্যবহার নিশ্চিত করা জরুরি। ছোট বাসা হলে তো আর কথাই নাই, অত্যন্ত প্র্যাক্টিকাল ও সময়োপযোগী একটি আসবাব এটি।

ছোট বাসায় যারা আলাদা করে বাচ্চাকে পড়ার টেবিল দিতে চান না, তারা নিশ্চিন্তে এটি কিনে ফেলতে পারেন। ড্রয়ার ইউনিটসহ এই স্টাডি টেবিলকে পড়া শেষে সহজেই ফোল্ড করে উঠিয়ে রাখতে পারবেন।

বাড়তি জায়গা সঞ্চয় তো হবেই, বাচ্চার প্রয়োজনীয় বই খাতা, কলম-পেন্সিল,জ্যামিতি বক্স ইত্যাদি সবকিছুই ড্রয়ারে গুছিয়ে রাখতে পারবেন। পড়ার সময় বাচ্চাকে বার বার উঠতে হবে না, আর মনযোগ বজায় থাকবে দীর্ঘক্ষণ জুড়ে।

ম্যাটেরিয়ালস

অদ্বিতীয় ডিজাইন ও আধুনিক ধাঁচের স্মার্টফিট এই আসবাবটি তৈরিতে ব্যবহৃত হয়েছে সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান। ১০০% ক্লিন ড্রাইড সলিড বিচ ও বিচ ভিনিয়ার্ড ইঞ্জিনিয়ার্ড উড দিয়ে তৈরী এই ফার্নিচার সেটটিতে রয়েছে ইম্পোর্টেড হাই কোয়ালিটি হার্ডওয়্যার ফিটিংস।

সেই সাথে পরিবেশবান্ধব ইটালিয়ান আল্ট্রা ভায়োলেট ও পলিইউরেথেন লেকার ফিনিশ এবং এন্টিক কালারিং এর দীর্ঘস্থায়িত্ব ও সৌন্দর্য আরও বহুগুণে বাড়িয়ে দিয়েছে।

২। Cactus-205 (Body-NT+Frame-BT) Reading Table Set

Hatil Reading Table Cactus-205

Check Price

বাচ্চার পড়ার টেবিল হিসেবে বাজেটের মধ্যে গতানুগতিক ধারার রিডিং টেবিলের মধ্যেই একটু নতুনত্ব খুঁজে থাকলে , এই টেবিলটি আপনার জন্যই। খুবই অসাধারণ নির্মাণশৈলীতে তৈরি এই টেবিলটির নিচেই আছে একটি ড্রয়ার ইউনিট এবং উপরের বোর্ডের অংশে রয়েছে একটি শেলফ পার্ট।

বোর্ডের অংশটিতে চাইলেই বাচ্চার রুটিন, তার আঁকা ছবি বা পড়ার নোটস টাঙিয়ে রাখতে পারেন। এতে করে বাচ্চার পড়ার আগ্রহ অনেক বাড়বে, আবার শেখার কাজটাও বেশ সহজ হয়ে যাবে।

উপরের শেলফের পাতাটনে চাইলেই পড়াশুনার আনুসাঙ্গিকগুলো গুছিয়ে রাখতে পারেন, সেই সাথে একটি ছোট ক্যাক্টাস বা সাকুলেন্ট জাতীয় গাছ পুরো টেবিলটিকেই পড়াশুনার আদর্শ পরিবেশ হিসেবে রূপান্তরিত করবে।

ম্যাটেরিয়ালস

ইন্টারন্যাশনাল ডেনসিটি ও লোড বেয়ারিং ক্যাপাসিটি সম্পন্ন সুপিরিওর কোয়ালিটি মেলামাইন ফেসড পার্টিকেল বোর্ড দিয়ে তৈরি এই টেবিলটি অত্যন্ত মজবুত ও টেকসই।

সমসাময়িক ও আধুনিক প্রযুক্তি সম্পন্ন জাপানিজ সিএনসি মেশিনের মাধ্যমে ৯৯.৯% একুরেসিতে এই রিডিং টেবিলটির কাটিং এবং ব্লেন্ডিং করা হয়েছে। সেই সাথে সেরা মান ও দীর্ঘ স্থায়িত্ব নিশ্চিত করতে এতে ওয়েল্ডিং করা হয়েছে মেটাল ইনার্ট গ্যাসের।

হোমাজ লাইনে করা হয়েছে একই কালার এজ বেন্ডিং এবং টেবিলের ধাতব অংশটিতে ব্যবহৃত হয়েছে ক্রোম ফিনিশড মাইল্ড ষ্টীলের।

৩। Prose-207 (Body-NT+Frame-BT) Reading Table Set

Hatil Reading Table Prose-207

Check Price

কন্টেম্পোরারি ধাঁচের এই টেবিলটি ঘরের যেকোন সাজের সাথেই অত্যন্ত মানানসই। আধুনিক ডিজাইনে সাধারণত্বর মাঝেই একটি নতুনত্বের ছোঁয়া আছে টেবিলটিতে। আলাদা ভাবে স্টাডি টেবিলে স্টোরেজ স্পেস না চাইলে নিঃসন্দেহে এটি নিয়ে নিতে পারেন। 

বেশ আরামদায়কভাবেই আপনার বাচ্চা এই টেবিলে পড়াশুনা করতে পারবে আবার টুকিটাকি দরকারি জিনিসপত্র টেবিলের উপরের শেলফ অংশে হাতের নাগালেই রাখতে পারবে। ডিজাইনে এত কমপ্লেক্সিটি না থাকায় এটিতে ধুলাবালি পড়লেও খুবই সহজে পরিষ্কার রাখতে পারবেন।

ম্যাটেরিয়ালসঃ টেবিলটি তৈরী করা হয়েছে ইন্টারন্যাশনাল ডেনসিটি ও লোড বেয়ারিং ক্যাপাসিটি সম্পন্ন সুপিরিওর কোয়ালিটি মেলামাইন ফেসড পার্টিকেল বোর্ড দিয়ে। ইম্পোর্টেড হাই কোয়ালিটি হার্ডওয়্যার ফিটিংস এর পাশাপাশি হোমাজ লাইনে করা হয়েছে একই কালার এজ বেন্ডিং। তাই টেবিলটির স্থায়িত্ব ও মান সম্পর্কে একদমই নিশ্চিন্তে থাকতে পারেন।

৪। Doonesbury-20 Reading Table

Hatil Reading Table Doonesbury-203

Check Price

আপনি কি আপনার বাচ্চার পড়াশুনার-খেলাধুলার একগাদা জিনিসপত্র গুছিয়ে রাখতে রাখতে ক্লান্ত? তাহলে এই টেবিলটি আপনার জন্যই। স্টোরেজ স্পেসের জন্য অসাধারণ এই টেবিলটি আপনি বুকশেলফ, স্টোরেজ ইউনিট , রিডিং টেবিল সবকিছু হিসেবেই ব্যবহার করতে পারেন।

দরকারি বইখাতা গুলো উপরের শেলফের তাকে গুছিয়ে রাখতে পারবেন , কম দরকারি জিনিসগুলিও উপরের দরজাসহ তাকটির ভেতরে ঢুকিয়ে রাখতে পারবেন।

টেবিলের নিচে যে ড্রয়ার ইউনিটগুলো আছে সেখানে বাচ্চার খেলনা, কাপড়-চোপড় থেকে শুরু করে সব দরকারি-অদরকারি জিনিসই গুছিয়ে রাখতে পারবেন। একের ভেতর অনেক উপযোগিতার এই স্টাডি টেবিলটি আপনার ঘরে পরিচ্ছন্নতার এক নতুন মাত্রা যোগ করবে অবশ্যই।

ইবোনি ও আমেরিকান টিক কালারিং মধ্যে থেকে নিজের ঘরের সাথে মানানসই টেবিলটি অত্যন্ত সাশ্রয়ী দামে কিনে নিতে পারবেন।

ম্যাটেরিয়ালসঃ এই টেবিলটি তৈরিতেও ব্যবহৃত হয়েছে ইন্টারন্যাশনাল ডেনসিটি ও লোড বেয়ারিং ক্যাপাসিটি সম্পন্ন সুপিরিওর কোয়ালিটি মেলামাইন ফেসড পার্টিকেল বোর্ড দিয়ে। ইম্পোর্টেড হাই কোয়ালিটি হার্ডওয়্যার ফিটিংস এর পাশাপাশি হোমাজ লাইনে করা হয়েছে একই কালার এজ বেন্ডিং।

টেবিলটি কিনলে দীর্ঘদিন নতুন করে কোন পড়ার টেবিল কেনার ঝামেলায় পড়তে হবে না আপনাকে। ভারী-হালকা যেকোন কিছুই বিনা সন্দেহে টেবিলটিতে রাখতে পারবেন, ভেংগে পড়া বা নষ্ট হওয়ার ভয় নেই এতে। মানের ক্ষেত্রেও সর্বোচ্চ দিকটি নিশ্চিত করা হয়েছে এতে।

৫। Leonard-201 Reading Table

Hatil Reading Table Leonard-201

Check Price

গতানুগতিক ডিজাইনের বাইরে যদি কোন রিডিং টেবিল যদি আপনি খুঁজে থাকেন, নিঃসন্দেহে এটি বেছে নিতে পারেন। ডিজাইনের দিক থেকে অদ্বিতীয় ও চমৎকার এই পড়ার টেবিলের কার্যকারিতাও অনেক।

একাধারে একটি রিডিং টেবিলের পাশাপাশি এটি শেলফের কাজ করবে। কেননা, টেবিলের বামদিকের তাক গুলোতে চাইলেই আপনি আপনার বাচ্চার বই-খাতা, ফটোফ্রেম, ঘড়ি ইত্যাদি সাজিয়ে-গুছিয়ে রাখতে পারবেন। আবার ডানদিকে ছোট কাবার্ডটি ব্যবহার করতে পারবেন স্টোরেজ ইউনিট হিসেবে।

এখানে নিচের দিকে যে ড্রয়ারটি আছে সেটিতে সহজেই বাচ্চার কাপড় বা ছোট-খাট খেলনা গুছিয়ে রাখতে পারবেন। কাবার্ড ও ড্রয়ারের উপরের ফাঁকা জায়গাগুলোতে যদি কোন শো-পিস বা ইন্ডোর গাছপালা রাখেন, অসম্ভব সুন্দর দেখাবে। একই সাথে রিডিং টেবিল, স্টোরেজ ইউনিট ও শো-কেসের কাজ করবে এই অসাধারণ ডিজাইনের পণ্যটি।

ম্যাটেরিয়ালসঃ ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ডেনসিটি ও লোড বেয়ারিং ক্যাপাসিটি সম্পন্ন এই রিডিং টেবিলটিও তৈরী করা হয়েছে সুপিরিওর কোয়ালিটির মেলামাইন ফেসড পার্টিকেল বোর্ড দিয়ে।

সমসাময়িক হোমাজ লাইনে করা হয়েছে একই কালার এজ বেন্ডিং। টেবিলটিকে টেকসই ও মজবুত করতে আরও ব্যবহার করা হয়েছে ইম্পোর্টেড কোয়ালিটির হার্ডওয়ার ফিটিং। অত্যন্ত সাশ্রয়ী দামে এই আধুনিক ও কার্যকরী টেবিলটিতে সেরা মান নিশ্চিত করা হয়েছে।

৬। Potter-101 Reading Table

Hatil Reading Table Potter-101

Check Price

সাধারণ ও সমসাময়িক ধারার টেবিলের মধ্যে যদি সেরা মানের টেবিলটি আপনার বাচ্চার জন্য বেছে নিতে চান, তাহলে চোখ বন্ধ করে এটি কিনে নিতে পারেন। এন্টিক ও ন্যাচারাল কালারিং এর মধ্যে পাওয়া যাবে এই টেবিলটি।

বেশ ছড়িয়ে-ছিটিয়ে পড়াশুনা করতে যদি আপনার বাচ্চা পছন্দ করে, তাহলে এই টেবিলটি তার জন্যই। পড়াশুনায় স্বাছন্দ্যবোধ আনার পাশাপাশি, মনযোগ ধরে রাখতেও সাহায্য করবে এমন একটি টেবিল।

ম্যাটেরিয়ালসঃ ১০০% ক্লিন ড্রাইড সলিড বিচ ও বিচ ভিনিয়ার্ড ইঞ্জিনিয়ার্ড উড দিয়ে তৈরী এই টেবিলটিতে রয়েছে ইম্পোর্টেড হাই কোয়ালিটি হার্ডওয়্যার ফিটিংস।

সেই সাথে আছে পরিবেশবান্ধব ইটালিয়ান আল্ট্রা ভায়োলেট ও পলিইউরেথেন লেকার ফিনিশ, ভেতরের অংশে ন্যাচারাল কালারিং এবং বাইরের অংশে এন্টিক কালারিং। সাধারণ ও আধুনিক একটি টেবিল হিসেবে এটি অনন্য।

৭। Opus-303 Reading Table

Hatil Reading Table Opus-303

Check Price

আপনার বাচ্চার ঘরটি যদি তুলনামূলক ছোট হয়ে থাকে এবং একটু কম খরচের মধ্যেই সোনামনির জন্য সেরা পড়ার টেবিলটি নিতে চাচ্ছেন, তাহলে এটি আপনার জন্য একটি আদর্শ ফার্নিচার। এতে টেবিলের সাথে একটি মেটালিক স্ট্রাকচার দিয়ে চেয়ারটি সংযুক্ত করে দেয়া আছে- যা সচরাচর অন্য কোন রিডিং টেবিলে চোখে পড়ে না।

তাই চেয়ারের জন্য বাড়তি খরচের প্রয়োজন নেই। টেবিলের নিচের অংশে কাঠের একটি তাকে বাচ্চার বই-খাতা বা আলাদা জিনিসপ্ত্র গুছিয়ে রাখতে পারবেন। ইবোনি, আমেরিকান টিক, গ্রে , ব্ল্যাক- এই চারটি রঙ থেকে আপনার বাচ্চার ঘরের সাথে মানানসই টেবিলটি পছন্দ করার সুযোগও থাকছে এতে।

অদ্বিতীয় ডিজাইনের এই আরামদায়ক টেবিলটি ব্যবহারের ক্ষেত্রে আপনার শিশুর স্বাচ্ছন্দ্য নিশ্চিত করার পাশাপাশি যে কারোরই নজর কাড়বে। আর দামটাও একদম হাতের নাগালে।

ম্যাটেরিয়ালসঃ সমসাময়িক ও আধুনিক প্রযুক্তি সম্পন্ন জাপানিজ সিএনসি মেশিনের মাধ্যমে ৯৯.৯% একুরেসিতে এই রিডিং টেবিলটির কাটিং এবং ব্লেন্ডিং করা হয়েছে। সেই সাথে সেরা মান ও দীর্ঘ স্থায়িত্ব নিশ্চিত করতে এতে ওয়েল্ডিং করা হয়েছে মেটাল ইনার্ট গ্যাসের।

ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ডেনসিটি ও লোড বেয়ারিং ক্যাপাসিটি সম্পন্ন এই রিডিং টেবিলটি তৈরী করা হয়েছে সুপিরিওর কোয়ালিটির মেলামাইন ফেসড পার্টিকেল বোর্ড দিয়ে। সমসাময়িক হোমাজ লাইনে করা হয়েছে একই কালার এজ বেন্ডিং এবং টেবিলের ধাতব অংশটিতে ব্যবহৃত হয়েছে ক্রোম ফিনিশড মাইল্ড ষ্টীলের।

৮। Garfield-103 Reading Table

Hatil Reading Table Garfield-103

Check Price

প্রয়োজনীয় স্টোরেজ ইউনিটসহ এই টেবিলটি ব্যবহৃত হতে পারে কম্পিউটার টেবিল হিসেবেও। হাতের নাগালেই সবকিছু রাখার মতো পর্যাপ্ত জায়গা আছে এই টেবিলটিতে।

উপরে শেলফের তাক এবং নিচের দরজাসহ স্টোরেজ ইউনিটে প্রয়োজনীন জিনিসগুলি গুছিয়ে রাখলে অগোছালো টেবিলের ঝক্কি থেকে সহজেই মুক্তি মিলবে।

নির্মাণশৈলীতে আধুনিক ও অনন্য এই টেবিলটি আপনার বাচ্চার রুমে অনেক সুন্দর ভাবে মানিয়ে যাবে। সেই সাথে এটিতে ন্যাচারাল টেক্সচার, ইবোনি ও আমেরিকান টিক- তিনটি রঙ থেকে নিজের ও বাচ্চার পছন্দমতো রংটি বাছাই করার সুযোগ তো আর আছেই।

ম্যাটেরিয়ালসঃ ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ডেনসিটি ও লোড বেয়ারিং ক্যাপাসিটি সম্পন্ন এই রিডিং টেবিলটি তৈরী করা হয়েছে সুপিরিওর কোয়ালিটির মেলামাইন ফেসড পার্টিকেল বোর্ড দিয়ে। সমসাময়িক হোমাজ লাইনে করা হয়েছে একই কালার এজ বেন্ডিং। 

সেই সাথে আছে সমসাময়িক ও আধুনিক প্রযুক্তি সম্পন্ন জাপানিজ সিএনসি মেশিনের মাধ্যমে ৯৯.৯% একুরেসিতে এই রিডিং টেবিলটির কাটিং এবং ব্লেন্ডিং করা হয়েছে। দীর্ঘ স্থায়িত্ব ও কোয়ালিটি নিশ্চিত করতে এতে ওয়েল্ডিং করা হয়েছে মেটাল ইনার্ট গ্যাসের।

এখানে দেখুন: হাতিলের অন্যান্য সেরা পড়ার টেবিলের ডিজাইন

আশা করি, আপনার শিশুর একটি আদর্শ রিডিং টেবিল কেন প্রয়োজন এ ব্যপারে সকল সন্দেহ দূরীভূত হয়েছে। একটি ভালো মানের রিডিং টেবিল কেমন হবে বা কোথায় পাবেন এই বিষয়ক সকল ধারণা দেয়ার চেষ্টা করেছি আমরা এই ব্লগটিতে।

তাই আর দেরি কেন? ঘুরে আসুন হাতিলের ওয়েব সাইটের কিডস স্টাডি টেবিল সেকশনটি এবং নিজের বাচ্চার চাহিদা ও প্রয়োজন অনুযায়ী বাছাই করুন সেরা মানের পণ্যটি। আপনার ও আপনার শিশুর জন্য রইলো শুভকামনা। 


 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।