ঘর হোক ইনস্টাগ্রাম রেডি

মহামারির কঠিন সময়গুলোতে দিনের অধিকাংশ সময়ই কেটেছিল আমাদের ঘরে বসে। কাজ, পড়াশোনা এমনকি চিকিৎসাও যখন চলছিল ঘরে থেকে ইন্টারনেটের মাধ্যমে, তখন অবসরের সবটুকু সময় কেটেছে ফেসবুক, ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়াগুলোতে। করোনা মহামারির সেই সময়ে বেড়ে যায় অনলাইন শপিংয়ের জনপ্রিয়তা। তাই তো কেউ শখের বসে, আবার কেউ পরিস্থিতির শিকার হয়ে নিজেরাই গ্রহণ করে ছোট ছোট ব্যবসার মতো নানা উদ্যোগ। কেউ আবার করেছে ভ্লগিং, আবার অনেকে কাজ করেছে সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার হিসেবে। কাজ যা-ই হোক, কর্মক্ষেত্র ছিল সবার নিজ নিজ বাসা। সে ক্ষেত্রে নিজের ঘরটি কখনো হয়ে উঠত স্টুডিও, আবার কখনো শোরুম। আবার কখনো কখনো এতেই করতে হয়েছে ফটোশ্যুট। এতসব যখন একটি ঘরজুড়েই তখন সেটির সজ্জায় থাকা চাই বিশেষ ও বাড়তি কিছু। আর তা নিয়েই আজ আমাদের আলোচনা। আপনার ঘরকে কীভাবে স্বল্প খরচেই করে তুলবেন ইনস্টাগ্রামবান্ধব, চলুন জেনে নেওয়া যাক :

ফুটে উঠুক নিজের প্রতিচ্ছবি

ঘরকে ইনস্টাগ্রামের জন্য নান্দনিক করে তুলতে চাইলে প্রথমেই প্রাধান্য দিতে হবে ঘরের সাজসজ্জার মাধ্যমে নিজের ব্যক্তিত্বকে ফুটিয়ে তোলাকে। সে ক্ষেত্রে ঘরের একটি দেয়াল হতে পারে শুধুই নিজের জন্য। যেখানটায় থাকবে নিজেরই প্রিয় যেকোনো ছবি বা শিল্পকর্ম। গৃহসজ্জার ভাষায় যাকে বলে গ্যালারি ওয়াল। মূলকথা এই দেয়াল হতে হবে এমন যেখানটায় আপনি খুঁজে পাবেন নিজেকে!

গ্যালারি ওয়াল

ঘরের আকার নিয়ে থাকতে হবে সঠিক ধারণা

ঘরে ভিন্নতা আনতে হলে আগেই ঘরের আকার নিয়ে থাকতে হবে সঠিক ধারণা। তা না হলে গৃহসজ্জার ক্ষেত্রে নানা বিষয় নিয়ে পড়তে হয় বিপাকে। এর জন্য ঘরের জন্য রং কিংবা ফার্নিচার নির্বাচন এ সবকিছুর আগে জেনে নিতে হবে ঘরের সঠিক পরিমাপ। এতে ঘরের কোণগুলো নিজের পছন্দমতো সাজানো যাবে একেক সময়ে একেক থিমে। এ ছাড়া ঘর সম্পর্কে ভালো জানা থাকলে ঘরের কোন দিকে ভালো আলো আসবে, কীভাবে ছবি তুললে তা বেশি আকর্ষণীয় হবে, তা নিয়েও পরিষ্কার ধারণা পাওয়া যায়।

রং ও টেক্সচার আনবে ভিন্নতা

দেয়ালে সাদা, হালকা হলুদের মতো উজ্জ্বল রং ঘরের রূপে আনবে নান্দনিকতা। রং ছাড়াও ফটোশ্যুটে ভিন্নতা আনতে ঘরে ব্যবহার করতে পারেন ওয়ালপেপার। এখন বাজারে এমন ওয়ালপেপারে জনপ্রিয়তা বাড়ছে। এ ছাড়া বিচিত্র টেক্সচার ঘরের আবহে যোগ করতে অন্য মাত্রা। যেমন আপনার ঘরের সোফাটি যদি লেদারের হয়ে থাকে, সেখানে ফও পশমের কুশন সঙ্গে হাতে বোনা চাদরের ব্যবহার ঘরের রূপ বদলে দেবে পুরোপুরি। 

ঘরের রূপরেখা বদলে দেবে সঠিক ফার্নিচার

গৃহসজ্জা বিষয়টি কতটা নিখুঁত হবে, তার অনেকটাই নির্ভর করে সঠিক ফার্নিচার নির্বাচনের ওপর। ইনস্টাগ্রাম রেডি ঘরের ক্ষেত্রেও তাই। ঘরকে ভিন্ন রূপ দিতে ফার্নিচারের ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে ভিন্নধর্মী ও নান্দনিক সব শেলফ কিংবা কেবিনেট। হাতিলের Hamlet-102, Iliad-107, Rossini-128Verse-135 মতো শেলফগুলো আপনার ঘরে আনবে আধুনিকত্ব।

Iliad-107

গৃহসজ্জায় শুধু সাজগোজ নয়, সেই সঙ্গে খেয়াল রাখতে হয় ঘর বসবাসের জন্য পর্যাপ্ত আরামদায়ক হচ্ছে কি না সেই দিকেও। তাই আপনার ইনস্টাগ্রাম রেডি ঘরের বিছানার ক্ষেত্রে বেছে নিতে পারেন Penchant-125, Parsley-201-এর মতো বেডগুলো, যা আপনার আরাম নিশ্চিত তো করবেই, সেই সঙ্গে এদের নান্দনিক ডিজাইন আপনার ইনস্টাগ্রাম রেডি ঘরে আনবে ভিন্ন রূপ।

Parsley-201

এ ছাড়া Austin-277, Citron-250-এর মতো রঙিন এই সোফা ও ডিভানগুলো আপনার ইনস্টাগ্রাম রেডি ঘরের জন্য হতে পারে সেরা ফার্নিচার।  

ছোট সোফা অথবা ডিভান ঘরকে দেবে পূর্ণতা

চলুক আলোর খেলা

ইনস্টাগ্রাম রেডি ঘর তো শুধু তৈরি করলেই চলবে না, ক্যামেরায় সেটি উপস্থাপনও করতে হবে ঠিকভাবে। সে ক্ষেত্রে আলো একটি বড় ভূমিকা পালন করে। অনেক সময় ঘরে প্রাকৃতিকভাবে পর্যাপ্ত আলো আসে না, সে ক্ষেত্রে ঘরে অতিরিক্ত আলোর উৎসের ব্যবস্থা করতে হবে। পাশাপাশি এমন ঘরের দেয়ালের জন্য রং নির্বাচনের ক্ষেত্রে সাদা কিংবা এমন হালকা রং বেছে নেওয়াই ভালো, এটি ঘরকে আলোকিত করতে সাহায্য করে। অন্যদিকে পর্যাপ্ত আলোর আসার ব্যবস্থা আছে এমন ঘরে হালকা, গাঢ় আপনার পছন্দের যেকোনো রং দেয়ালে ব্যবহার করতে পারেন। আবার ঘরকে আরও আকর্ষণীয় করার ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে সৌন্দর্য বর্ধনকারী কোনো বাতি বা ল্যাম্প। ইদানীং আলোকসজ্জায় রিং লাইট, স্ট্রিপ লাইট ও সানশেড ল্যাম্পের মতো নানা ধরনের ভিন্নধর্মী বাতি ব্যবহারের জনপ্রিয়তা বাড়ছে। এতে ঘর হবে আলোকিত, সেই সঙ্গে বৃদ্ধি পাবে সৌন্দর্য।

ভিন্নধর্মী বাতি ঘরের সৌন্দর্য বাড়াবে বহুগুণে

সবুজ আনবে স্নিগ্ধতা

সবুজ মানেই তো স্নিগ্ধতা। ঘরেও আপনি এই স্নিগ্ধতা বজায়ের ক্ষেত্রে সেখানে রাখতে পারেন ছোটখাটো কিছু ইনডোর প্ল্যান্টস। এটি আপনার ঘরকে যেমন দেবে সতেজ ভাব তেমনি প্রকৃতির ছোঁয়া আপনার মনে আনবে প্রশান্তি।

সবুজে আসবে স্নিগ্ধতা

আয়না আনবে নান্দনিকতা

গৃহসজ্জায় আয়না বরাবরের মতোই বড় ভূমিকা পালন করে। ইনস্টাগ্রাম রেডি ঘরের সাজসজ্জার ক্ষেত্রেও তাই। ঘরের কোণে বড় কোনো আয়না পুরো ঘরের রূপ বদলে দিতে পারে। এ ধরনের আয়নার কারণে ঘর স্বভাবতই দেখতে কিছুটা বড় মনে হয়। তা ছাড়া আলোর প্রতিফলনের ঘরকে করে আলোকিত। হাতিলেও রয়েছে এমন কিছু নান্দনিক ডিজাইনের ড্রেসিং টেবিল ও ভ্যানিটি, যা আপনার ঘরের সৌন্দর্য বাড়াবে বহুগুণে। 

স্বল্পতাই শ্রেয়

মিনিমালিজম কথাটির সাথে যদি আপনি পরিচিত হয়ে থাকেন, তাহলে ইতিমধ্যে আপনি বুঝে গেছেন কিসের কথা বলতে যাচ্ছি। অতিরিক্ত আসবাব কিংবা ভারী সাজসজ্জা এড়িয়ে পরিমিত গৃহসজ্জা ঘরে আনবে প্রশান্তি, সেই সাথে ঘরে দেবে আধুনিক রূপ। তাই ইনস্টাগ্রাম রেডি ঘর চাইলে, আপনিও বেছে নিতে পারেন মিনিমালিস্টিক ডেকোর স্টাইলকে।  

গৃহসজ্জায় মিনিমালিজম

পরিচ্ছন্নতা আনবে বড় পরিবর্তন

পরিষ্কার-পরিচ্ছন্নতার মাধ্যমে একটি পুরোনো ঘরকেও নতুন করে তোলা সম্ভব। তার মানে বুঝতেই পারছেন এর প্রভাব কতটুকু। ইনস্টাগ্রাম রেডি ঘরের ক্ষেত্রেও তাই। নিয়মিত ঘরের যত্ন এর সাজসজ্জায় আনবে স্থায়িত্ব। তাই এই বিষয়ে দিতে হবে বাড়তি মনোযোগ।

ছোট বিষয়ের প্রতি হতে হবে মনোযোগী

ঘরের বড় সব পরিবর্তন ছাড়াও কোথায় কেমন পর্দা মানাবে, কিংবা ছোট-বড় শোপিসগুলো কোনটা কোথায় থাকবে, এমন ছোট সব বিষয়ের দিকে খেয়াল রাখতে হবে। কেননা এমন ছোটখাটো নানা বিষয় ঘরে আনবে বড় ধরনের পরিবর্তন। সে ক্ষেত্রে সজ্জায় ব্যবহৃত আসবাব পর্যাপ্ত আরামদায়ক কিনা কিংবা ঘরের বৈদ্যুতিক তার চোখের আড়ালে থাকছে কি না, এমন ছোট সব বিষয়গুলো আপনার ইনস্টাগ্রাম রেডি ঘর তৈরিতে রাখবে বিশেষ ভূমিকা।   

এ ছাড়াও টেক্সচার ব্যবহার করে ডায়নামিক ডিজাইন তৈরি, বিভিন্ন রং ব্যবহারের মাধ্যমে ভিন্নতা সৃষ্টি, সময়ের সাথে সাথে সজ্জার পরিবর্তন এমন নানা বিষয় সাহায্য করবে আপনার ইনস্টাগ্রাম রেডি ঘর তৈরিতে। সহজ সব উপায় জানা তো হয়েই গেল, তাহলে আর দেরি কেন? আজই হয়ে যাক আপনার ঘর ইনস্টাগ্রাম রেডি!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।