5 Hacks to Make a Small Room Look Bigger 5 Hacks to Make a Small Room Look Bigger

ছোট ঘরও দেখাবে বড়!

ছোট ঘরেই সৃষ্টি করা যায় মুক্ত, খোলামেলা পরিবেশ

আমাদের দেশে একসময় মা-বাবা, দাদা-দাদিদের সাথে যৌথ পরিবারে বসবাসের যে চল ছিল, তা এখন খুব কমই দেখা যায়। ইদানীং যৌথ পরিবারের চেয়ে একক পরিবারই বেশি দেখা যায়। পরিবার ছোট হওয়ার সাথে সাথে বাসাগুলোও ছোট হচ্ছে। এখন নতুন নতুন বাসাগুলোও তৈরি হয় ছোট পরিবারের জন্য, ছোট করে। ছোট বাসায় ঘরগুলোও হয় ছোট ছোট। আর জায়গার স্বল্পতার কারণে প্রয়োজনীয় বা পছন্দের অনেক জিনিস ঘরে জায়গা করে দেওয়া ভারি মুশকিল হয়ে পড়ে। কখনো দেখা যায় আলমরি, খাট, পড়ার টেবিল রাখতে না রাখতেই ঘিঞ্জি হয়ে যাচ্ছে ঘর। আবার আসবাব রাখার জায়গা হলেও তাতেই ঢেকে যাচ্ছে চারটি দেয়াল। নিজের পছন্দের ব্যান্ডের পোস্টার লাগানো বা ফেইরি লাইটসের আলোকসজ্জা করার সুযোগ পাওয়া যায় না। ছোট ঘরগুলোকে তখন দেখায় একেবারে খোপের মতো। তবে ছোট্ট, সহজ কিছু উপায়ে চাইলেই কিন্তু ছোট ঘরকে বড় দেখানোর ব্যবস্থা করা যায়। সে রকম ৫টি উপায়ই আজ জেনে নেওয়া যাক।

হালকা রঙে স্নিগ্ধ ঘর

5 Hacks to Make a Small Room Look Bigger

হালকা রঙ ঘরে আনবে স্নিগ্ধতার আবেশ

ছোট ঘরকে বড় দেখানোর ক্ষেত্রে সবচেয়ে প্রথম ধাপটি হলো দেয়ালের রং নির্বাচন। ছোট ঘরের দেয়ালে সব সময় হালকা রংগুলো ব্যবহার করতে হবে। সাদা, ঘিয়ে, গোলাপি, নীল এই রংগুলো উপযুক্ত। গোলাপি রং হিসেবে চেরি ব্লজম, রোজওয়াটার, সুইট পিংক, নীলের ক্ষেত্রে স্কাইফল, ক্লাউডলেস, মাইনর ব্লু ইত্যাদি রং ঘরকে দেবে অন্য রকম স্নিগ্ধতা। এ ছাড়া ঘর দেখায় খোলামেলা। ছোট ঘরে গাঢ় রঙের ব্যবহার না করাই ভালো। গাঢ় রং দেয়ালে ব্যবহার করলে ছোট ঘর অন্ধকার এবং বদ্ধ দেখায়।

দেয়ালের পাশাপাশি ঘরের পর্দা, বিছানার চাদর, টেবিলক্লথ ইত্যাদিও হালকা রঙের নির্বাচন করতে হবে। এতে দেয়ালের সাথে সেগুলোর একটা সামঞ্জস্য থাকবে। ঘরকে দেখাবে স্নিগ্ধ।

ছোট ঘরের আসবাবগুলো

5 Hacks to Make a Small Room Look Bigger

নিচু খাট ছোট ঘরকে বড় দেখাতে সাহায্য করে

ছোট ঘরের জন্য আসবাব কেনার ক্ষেত্রে প্রথমেই ঘরের মাপ জেনে সেই অনুযায়ী আসবাব কিনতে হবে। শোবার ঘরে খাটের ক্ষেত্রে নিচু খাট কিনলে ঘরকে অত ছোট দেখাবে না। তা ছাড়া সিলিংসমান উঁচু আলমারি বা বিশাল মাপের টেবিলের চেয়ে ঘরে ছোট এবং নিচু আসবাব রাখা ভালো।

স্বচ্ছ কাচের বা প্লাস্টিকের আসবাব ব্যবহারে ঘরকে আসবাবে পরিপূর্ণ দেখায় না। সে ক্ষেত্রে কাচের টেবিল, শেলফ বা দরজা ব্যবহার করা যেতে পারে। আসবাব কেনার সময়ও রঙের কথাটা মাথায় রাখতে হবে। আসবাবগুলো দেয়াল এবং একে অপরের সাথে সামঞ্জস্যপূর্ণ হলে চোখে কটু লাগবে না।

একের ভেতর অনেক

এখনকার সময়ে বেশির ভাগ মানুষই মাল্টিফাংশনাল জিনিসপত্রের দিকে ঝুঁকছে। ছোট বাসায়, ছোট ঘরের জন্য স্মার্টফিট আসবাবগুলো বেশ সুবিধাজনক। যখন ইচ্ছে সোফাকে খুলে নিমেষেই খাট বানিয়ে ফেলা যায়, বইয়ের তাককে সহজেই টেবিল বানিয়ে ফেলা যায় বা চেয়ারকে বানিয়ে ফেলা যায় ছোট মই। ঘরে জায়গা কম হওয়ায় যারা মনের মতো ঘর সাজাতে পারে না তাদের জন্য এই আসবাবগুলো বেশ কার্যকর। এগুলো কাজের সময় ব্যবহার করে পরবর্তী সময়ে গুছিয়ে রাখা যায়। এতে ঘরের জায়গা নষ্ট হয় না ও ঘরকে ঘিঞ্জি দেখায় না।

5 Hacks to Make a Small Room Look Bigger

ছোট ঘরে একের অধিক কাজ হয় এমন আসবাব উপযোগী

শোবার ঘরের প্রয়োজনীয় আসবাবগুলোর মধ্যে আলমারি, ড্রেসিং টেবিল অন্যতম। কিন্তু ছোট ঘরে দুটো একসাথে রাখা সম্ভব না হলে বাইরে আয়না ও আলাদা তাকযুক্ত এমন আলমারি কিনতে হবে, যাতে একসাথে দুই কাজই করা যায়।

অপ্রয়োজনীয় আসবাবের বিকল্প

ছোট ঘরে বিপত্তি বাধে প্রয়োজনের বাইরে যেই আসবাবগুলো আছে সেগুলো নিয়ে। তাই ছোট ঘরের অপ্রয়োজনীয় আসবাব কেনা থেকে বিরত থাকতে হবে। আগে থেকেই এমন কোনো আসবাব ঘরে থেকে থাকলে তা সরিয়ে ফেলাই উত্তম। সে ক্ষেত্রে খাটের নিচের স্টোরেজ হতে পারে বিকল্প। স্বল্প ব্যবহৃত জিনিসগুলো খাটের নিচে, আলমারির ওপর রাখা যায়। আগেই স্টোরেজসহ খাট কেনা হবে বুদ্ধিমানের কাজ। এতে জায়গা আলাদা একটি আসবাবের দরকার পড়ছে না।

আর হাতের কাছের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলোর স্থান হতে পারে দেয়ালে। ঘরের দেয়ালে ছোট ছোট হুক থাকলে পরনের কাপড়, প্রতিদিন ব্যবহারের ব্যাগ, ঘড়ি, চশমা, চাবি ইত্যাদির জন্যও আলাদা কোনো কিছুর দরকার পড়ছে না। ফ্লোটিং শেলফ হতে পারে আরেকটি বিকল্প। শেলফে বই, প্রয়োজনীয় ওষুধ, এসি-টিভির রিমোট ইত্যাদি রাখা যায় সহজে।

ঘরের সাজসজ্জা

ছোট ঘরে সবচেয়ে বেশি অসুবিধা হয় সাজসজ্জার ক্ষেত্রে। প্রয়োজনীয় জিনিসপত্র রেখেই ঘরের জায়গা শেষ হয়ে যায়, সেখানে শোভাবর্ধক কোনো কিছু রাখলে আরো হিজিবিজি দেখায়। তাই ছোট ঘরে সাজসজ্জা করতে গেলে বিশেষ খেয়াল রাখতে হবে। ছোট ছোট শোপিসের বদলে আকারে একটু বড় শোপিস ব্যবহার করতে হবে। ছোট ছোট জিনিস একসাথে থাকলে জায়গা অনেক ছোট দেখায়।

দেয়ালে বাঁধাই করা ছবি লাগানোর ক্ষেত্রে আড়াআড়ি রেখাযুক্ত ছবি বাছাই করা ভালো। আড়াআড়ি রেখার ছবি দেয়ালকে প্রশস্ত দেখাতে সাহায্য করে। দেয়ালে বড় আয়নার ব্যবহারও ঘর বড় দেখানোর বেশ কার্যকরী পদ্ধতি। ঘরে বিভিন্ন ধরনের আয়না থাকলে তাতে আলো প্রতিফলিত হয়ে ঘরকে বড় দেখাবে।

ঘরের অন্যান্য জিনিসের পাশাপাশি আরেকটি জিনিস বেশ প্রয়োজন। পর্যাপ্ত আলো। প্রাকৃতিক আলো ঠিকভাবে ঘরে না পৌঁছালে বিভিন্ন ধরনের আলোকসজ্জা করা যেতে পারে ঘরে। ঝাড়বাতি, টেবিল ল্যাম্প ইত্যাদি ঘর সাজাতে যেমন কাজে লাগে তেমন ঘরে পর্যাপ্ত আলো থাকলে ঘরকে ছোট খুপরির মতো দেখায় না।

ছোট ঘরকে পরিপাটি করে সাজানোর ও বড় দেখানোর উপায়গুলো বেশ সহজ। এগুলোর মধ্যে কোন উপায়টি আপনার ছোট ঘরকে বড় দেখাতে কার্যকর হয়েছে, তা কমেন্টে জানিয়ে দিন।

লেখক: এশনা বিনতে আলী

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।