Hatil Sofa Hatil Sofa

কেন কিনবেন ফেব্রিক সোফা? ফেব্রিক সোফার বিশেষত্ব কি?

আর সব থাকতে ফেব্রিক সোফাই কেন? 

যেকোনো সোফার প্রথম শর্তই হলো কমফোর্ট। বসার সময় বডি পসচার ঠিক থাকছে কিনা সেটির পাশাপাশি আরেকটি গুরুত্বপূর্ণ কমফোর্ট ফ্যাক্টর হলো সোফায় বসে আপনার হাঁসফাঁস লাগছে কিনা। আর ডিজাইন এবং কুশনের রঙের ব্যাপার তো আছেই!

এই দু’টি বিষয়কে মাথায় রেখেই ইদানিং লেদার সোফার চাইতে ফেব্রিক সোফার জনপ্রিয়তা ব্যাপকভাবে বেড়েছে। হাতিলের কালেকশনে আছে নানা ডিজাইনের উন্নত মানের সব ফেব্রিক সোফা। আপনাকে শুধু আপনার পছন্দসই মডেলটি বেছে নিতে হবে।

চলুন একটু বিস্তারিত জেনে নেই ফেব্রিক সোফার বিশেষত্বগুলো –

ফেব্রিক সোফার রকমসকম

সোফা বাছাই করার জন্য বিভিন্ন ধরনের সোফা সম্পর্কে আগে জানতে হবে তো! ফেব্রিক সোফার বিশেষত্বই হল এর কমফোর্ট। তবে একেক সোফার অন্যান্য বিশেষত্বগুলোর তফাতও জানা থাকা উচিৎ।

এখানে আমরা শুধুমাত্র গৃহসজ্জা আর ফার্নিচার তেরীতে ব্যবহৃত জনপ্রিয় ফেব্রিকগুলো সম্পর্কে আলোচনা করেছি।

ন্যাচারাল ফেব্রিক

ন্যাচারাল ফেব্রিক মূলত তাদের জন্য যারা সফট, লাইট এবং কমফোর্টেবল সোফা খুঁজছেন। কটন, সিল্ক, উল ইত্যাদি হল জনপ্রিয় কিছু ন্যাচারাল ফেব্রিক।

কটন

কটন হচ্ছে সর্বাধিক ব্যবহৃত ন্যাচারাল ফাইবার। এটি দামেও সবচেয়ে সাশ্রয়ী। কটন ফেব্রিকের ফার্নিচার মূলত আরামদায়ক, সফট আর দীর্ঘমেয়াদী।

সিল্ক

সিল্ক অন্যতম দামী এবং অভিজাত ফেব্রিক। একটি ফরমাল লিভিং রুমের জন্য একদম পারফেক্ট একটি সোফা হতে পারে সিল্ক ফেব্রিক সোফা। তবে সিল্ক ফ্যাব্রিক খুব দক্ষ হাতে পরিষ্কার করতে হয়।

উল

উল সবচেয়ে বেশি দীর্ঘমেয়াদী এবং মানসম্মত ফেব্রিক। যাদের রেগুলার ব্যবহার করা সোফাগুলো খুব সহজেই নষ্ট হয়ে যায়, তাদের জন্য উল ফ্যাব্রিকের সোফা খুবই কার্যকরী।

লিলেন

আধুনিক ক্রেতাদের অন্যতম পছন্দ লিলেন ফেব্রিকের সোফা। কারণ, এর আছে ডিজাইনের ভ্যারিয়েশন। সহজে পরিস্কার ও ব্যবহার করার সুবিধা। নতুন নতুন প্রিন্ট আর ব্যতীক্রমী ডিজাইনের জন্য লিলেন অবশ্যই ক্রেতাদের কাছে বেশি প্রাধান্য পায়।

সিনথেটিক ফেব্রিক

সিনথেটিক ফেব্রিক মূলত তৈরী করা হয় দীর্ঘ সময় ব্যবহার ও পরিস্কারের সুবিধার কথা মাথায় রেখে। সিনথেটিক ফাইবার বিভিন্ন কেমিক্যাল বা ন্যাচারাল ফাইবারকে প্রসেস করে তৈরি করা হয়। রেগুলার ব্যবহারের জন্য সেরা সোফাই হচ্ছে সিনথেটিক ফাইবারের সোফা।

পলিয়েস্টার

নাইলন ফেব্রিকও অন্য ফাইবারের সাথে কম্বাইন্ডভাবে তৈরী করা হয়। এটি অন্যতম টেকসই ফেব্রিক এবং দৃষ্টিনন্দন ডিজাইন তৈরির জন্য উপযুক্ত।

নাইলন

নাইলন ফেব্রিকও অন্য ফাইবারের সাথে কম্বাইন্ডভাবে তৈরী করা হয়। এটি অন্যতম টেকসই ফেব্রিক এবং দৃষ্টিনন্দন ডিজাইন তৈরির জন্য উপযুক্ত।

এক্রেলিক

আউটডোর ফার্নিচারের ক্ষেত্রে উপযুক্ত ফ্যাব্রিক হল এক্রেলিক।

রেয়ন

সিল্ক, কটন আর লিলেনের মিশ্রণে তৈরী অসাধারণ একটি ফেব্রিক হল রেয়ন। আধুনিক ফার্নিচার তৈরির ক্ষেত্রে রেয়ন এখন বহুল ব্যবহৃত।

এবার আপনিই খুঁজে নিন আপনার জন্য আদর্শ ফ্যাব্রিক সোফাটি।

আর সব থাকতে ফেব্রিক সোফাই কেন?

sofa in bd

সোফা বাছাই করতে গিয়ে অনেকেই এর ম্যাটেরিয়াল নিয়ে সংশয়ে ভোগে। ফেব্রিক নাকি লেদার? কোনটিকে প্রাধান্য দিতে হবে সিদ্ধান্ত নিতে পারেন না। ইতিমধ্যে আমরা জেনেছি ফেব্রিক সোফা থেকে বেছে নেয়ার মতো নানা অপশন রয়েছে।

এবার চলুন দেখি কী কী বিশেষত্ব একে অন্যদের থেকে আলাদা করে –

আরামদায়ক

সোফায় বসে যদি আরামই না পাওয়া যায়, তাহলে কি চলে? যেসব সোফা আরামদায়ক, সেসবের প্রতি বেশিরভাগ ক্রেতাদেরই প্রায়োরিটি থাকে।

ধরুন, সারাদিনের কাজের শেষে আপনি যদি আপনার সোফায় বসে রিল্যাক্সে নেটফ্লিক্স উপভোগ করতে চান, এক্ষেত্রে ফেব্রিকের নরম সোফার থেকে উত্তম কিছুই নেই। তাছাড়া লেদার ফেব্রিকের তুলনায় তাপ বেশি শোষণ করে।

তাই, লেদারের সোফায় কিছুক্ষণ বসার পরই গরম হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। যার ফলে এটি ব্যবহারে কিছুটা অস্বস্তি হতে পারে। তাই আরামপ্রিয় ক্রেতার জন্য আদর্শ সোফা হল ফেব্রিক সোফা।

যত্ন নেয়া সহজ

সুতি, লিলেন, তুলা ও সিন্থেটিক এর মত উপাদান মিশিয়ে তৈরি করা সোফাগুলো পরিষ্কার করা খুবই সহজ। কারণ এগুলো ভ্যাকিউম ক্লিনার দিয়ে অল্প সময়ে পরিষ্কার করা যায়। তাছাড়া ফেব্রিকের সোফা পরিষ্কার করার সরঞ্জাম খুব সহজেই হাতের নাগালে পাওয়া যায়। তাই আপনাকে কিন্তু এগুলো খোঁজার জন্য বেশি সময়ও ব্যয় করতে হচ্ছে না।

ফেব্রিক সোফার ক্ষেত্রে, দাগ মোছার জন্য অপেক্ষাকৃত সাশ্রয়ী উপায় হচ্ছে সাবান এবং স্পঞ্জ ব্যবহার করা। তাছাড়া, সোফা নিয়মিত পরিষ্কার করলে এর স্থায়িত্ব অনেকদিন পর্যন্ত বেড়ে যায়। ফলে আপনি নতুন সোফা কেনার খরচ টা ও কিন্তু বাঁচিয়ে ফেলতে পারবেন।

ফেব্রিক এর সোফা বেশি ব্যবহার করলে ছিঁড়ে যাবার ভয় থাকে। তবে যদি ভালো মানের ফেব্রিক বেছে নেয়া হয়, তাহলে এটা এড়ানো সম্ভব।

টেকসই রং

ফেব্রিক ও চামড়া, দু’টোতেই কিন্তু নানা রঙের ভিন্নতা পাওয়া যায়। বিশেষ করে ফেব্রিকের ক্ষেত্রে আপনি যেই রঙ চান, সেই রঙই পেয়ে যাবেন।

ফেব্রিকের তুলনায় চামড়ার সোফার রঙ বেশ সীমিত। আর চামড়া থেকে যে চকচকে ভাব প্রতিফলিত হয়, সেটা অনেকেই পছন্দ করেন না। তাই মার্জিত ও সাবলীল রং ও ডিজাইনের ফেব্রিক সোফাই ক্রেতারা বেশি পছন্দ করে।

মান ও দামে সামঞ্জস্য

নিঃসন্দেহে, মানসম্পন্ন একটি সোফার জন্য আপনাকে খরচাটা একটু বাড়িয়ে নিতে হবে। তবুও আমরা যদি চামড়া ও ফেব্রিকের তুলনা করি, তাহলে গুণগত মানসম্পন্ন লেদারের চাইতে ফেব্রিকের দাম অনেকটাই কম পড়বে।

ন্যাচারাল উপাদানে তৈরি ফক্স লেদার বা ফ্লেদার প্রায় কাপড়ের দামের কাছাকাছি। তবে এগুলো মানসম্পন্ন লেদারের মত অতটা দীর্ঘস্থায়ী হবে না। তাই মান ও দামের সামঞ্জস্য রাখতে চাইলে ফেব্রিকের সোফা হবে আদর্শ সোফা।

তাছাড়া, আমরা সবাই পরিবর্তন ভালোবাসি ও দীর্ঘমেয়াদী কিছুর উপর আকর্ষণ হারিয়ে ফেলি। আর এখানেই কিন্তু ফেব্রিকের সোফা জিতে যায়। আপনি আপনার পছন্দমত খুব সহজেই কভার বদলে ফেলতে পারেন।

সিদ্ধান্ত নেবার আগে বুদ্ধিমান কাজটি হবে, সোফার দামের সাথে সাথে এটি যত্নের জন্য কতটা খরচ পড়তে পারে তা জেনে নেয়া।

দৃষ্টিনন্দন ডিজাইন

ফেব্রিক তার দীপ্তিময় ও চরিত্রগত রুপে, আপনার ঘরকে করবে রাজকীয় ও মার্জিত। অথচ অতিরিক্ত জাঁকজমকও হবে না, এটাই এর বিশেষত্ব। তাছাড়া আপনি যদি বাড়িতে খুব দীপ্তিময় ছোঁয়া আনতে চান, ফেব্রিকের সোফাকে অবশ্যই বিবেচনায় রাখুন।

এই সোফা তার বিভিন্ন প্যাটার্ন ও রঙের গুণে আধুনিক বাড়ির সাথে অনেক সখ্যতা করতে পারে। এর আরো সুবিধা হল, আপনি কোন ধরনের প্রিন্ট চান, ঠিক সেরকমভাবে বেছে নিতে পারেন।

পরিশেষে, আপনি যদি একটু উজ্জ্বল রূপের চাইতে ম্যাট লুক বেশি পছন্দ করেন, তবে ফেব্রিক সোফা বেছে নেওয়াই শ্রেয়।

সাশ্রয়ী মূল্যে মানসম্মত ফেব্রিক সোফা কোথায় পাবেন?

ফ্যাব্রিক সোফা আজকাল সর্বত্র সমাদৃত। ক্রেতাদের চাহিদার প্রেক্ষিতে শত শত কোম্পানি নিত্য নতুন ফেব্রিক সোফা তৈরি করছে। কিন্তু ব্র্যান্ডের আসবাব কেনাই উত্তম। এর কারণ হল, ব্র্যান্ড হচ্ছে আস্থা ও বিশ্বাসের জায়গা। তাই দেশী-বিদেশি যেকোনো স্বনামধন্য ব্র্যান্ড থেকেই আসবাব কেনার পরামর্শ রইল। 

তেমনি একটি দেশীয় নামকরা ব্র্যান্ড হাতিল। হাতিল ব্র্যান্ডের প্রতি সবসময়েই মানুষের আস্থা আছে। প্রতিনিয়ত আমাদের পণ্যের গুণগত মান ও নকশার উন্নতির জন্য গবেষণা করে যাচ্ছি। ক্রেতাদের ক্রয়ক্ষমতার মধ্যে পণ্য কীভাবে নিয়ে আসা যায়, সে বিষয়ে লক্ষ্য রেখে কাজ করে যাচ্ছি।

তাই ভার্সাটাইল ডিজাইন ও বাজেট ফ্রেন্ডলি ফেব্রিক সোফা কিনতে চাইলে ঘুরে আসতে পারেন হাতিলের ভার্চুয়াল শো-রুম থেকে। আমরা সবাই কিন্তু চাই নিজের প্রিয় বাড়িটিকে সুন্দর ও আকর্ষণীয় করে সাজাতে এবং সেইসাথে যতটা সম্ভব আরামদায়ক করে তুলতে।

কেননা দিনশেষে আমাদের বাড়িটিই হল আমাদের কম্ফোর্ট জোন। সারাদিনের ক্লান্তি শেষে স্বস্তির নিশ্বাস নেয়ার জায়গা। তাই বাড়ির প্রতিটি আসবাব হওয়া চাই খুব কম্ফোর্টেবল এবং মানে ও গুনে একদম পার্ফেক্ট।

কিন্তু সোফা কেনার আগে অধিকাংশ ক্রেতাই কোন ধরনের সোফা ঘরে আনবেন তা নিয়ে সংশয়ে ভোগেন। তাদের জন্যই কিন্তু আজ মানে সেরা ও আধুনিক ফেব্রিক সোফা নিয়ে আলোচনা করেছি। আশা করি আপনিও এখন আপনার বাড়ির জন্য সঠিক সোফাটি কিনে আনতে পারবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।