Bedroom Furniture set Bedroom Furniture set

ছবি সহ ৫০+ আধুনিক বেডরুম ফার্নিচার ডিজাইন আইডিয়া

শরীর ও মন সুস্থ রাখতে আধুনিক বেডরুমের ডিজাইন বেশ বড় ভূমিকা রাখে। কারণ আধুনিক বেডরুমে ঘুমানো, পড়াশোনা, জিনিস রাখা ও বিনোদনের সব ব্যবস্থা একসাথে পাওয়া যায়। কিন্তু কি কি ফার্নিচার দিয়ে এরকম আধুনিক বেডরুম ডিজাইন করতে হবে তা অনেকেই জানেন না।

তাই আজকে আমরা বেডরুমকে ফাংশনাল ও সুন্দর করার জন্য ডিজাইন আইডিয়া নিয়ে কথা বলবো। আইডিয়াগুলো পাবার পর হাতিল স্টোর থেকে নিজের পরিকল্পনা অনুযায়ী ফার্নিচার বা ফার্নিচার সেট কিনে সহজেই ঘর সাজাতে পারবেন।

যেসকল ফার্নিচার দিয়ে আধুনিক বেডরুম ডিজাইন করবেন

বিভিন্ন সাইজের স্টাইলিশ বেড 

বেডরুমের আকার অনুযায়ী বিভিন্ন সাইজের আধুনিক বেড পাওয়া যায়। যেমনঃ কিং, কুইন, ডাবল, সেমি ডাবল ইত্যাদি। বড় রুমের জন্য অথবা একসাথে একের বেশি মানুষ শোবার জন্য এরকম বড় সাইজের বেড ভাল হবে। নিচে বিভিন্ন জিনিস রাখার জন্য ড্রয়ার ও শেলফ-সহ স্টোরেজ বেড আছে যা বেশ জনপ্রিয়।

আবার ছোট অ্যাপার্টমেন্টে মিনিমালভাবে রাখার জন্য বিভিন্ন রকম সোফা কাম বেড, ফোল্ডিং বেড ও ডিভান বেড আছে। এগুলো অল্প জায়গাতে ভাজ করে সোফার মত ব্যবহার করা যায়।  অনেকে হোস্টেল ও ব্যাচেলর ফ্ল্যাটের জন্য সুন্দর লো হাইট বেড বা বাংকার বেড কিনে থাকে। তবে এগুলো বিলাসবহুল ফ্ল্যাটের জন্য উপযোগী নয়। 

নান্দনিকতায় পূর্ণ ওয়ারড্রোব

আমাদের সবার বাসায় জামাকাপড়ের পরিমাণ বেশি থাকে। আধুনিক ওয়ারড্রোব কিনে সব কাপড় গুছিয়ে রাখার পাশাপাশি বেডরুমের সৌন্দর্য কয়েক গুণ বাড়িয়ে নেওয়া যায়। বড় ফ্যামিলির জন্য সম্পূর্ণ কাঠের তৈরি সলিড ডিজাইনের ওয়ারড্রোব পাবেন। আধুনিক বেডের পাশে ওয়ারড্রোবগুলো দেখতে বেশ সুন্দর লাগে।

আলমারির মত বড় সাইজের হবার কারণে এসব ওয়ারড্রোবে অনেকগুলো কমপার্টমেন্টের ব্যবস্থা থাকে। কিছু ওয়ারড্রোবে ড্রেসিং টেবিলের মত আয়না লাগানো থাকে, তাই খরচ বাঁচাতে অনেকেই এগুলো ব্যবহার করে। রুমের আকার, নিজের জামাকাপড়ের পরিমাণ, বাজেট এসব বিবেচনা করে সেরা ওয়ারড্রোব কিনতে হবে।

বিভিন্ন ডিজাইনের চেস্ট অব ড্রয়ার

সহজে ব্যবহার করা যায় এরকম জিনিসের মধ্যে চেস্ট অব ড্রয়ার অন্যতম। প্রিমিয়াম মানের চেস্ট অব ড্রয়ার কিনে বেডরুমের আভিজাত্য কয়েক গুণ বাড়িয়ে নিতে পারেন। বেশিরভাগ ড্রয়ারে ছোট ওয়ারড্রোবের মত দরজা লাগানো থাকে। তাই ওয়ারড্রোব কেনার বাজেট না থাকলে চেস্ট অব ড্রয়ার দিয়েও দারুণ বেডরুম ডিজাইন করা যায়।

চেস্ট অব ড্রয়ার কেনার সময় কয়টা ড্রয়ার আছে, কেমন কাঠের তৈরি, অতিরিক্ত স্টোরেজ কমপার্টমেন্ট আছে কিনা ইত্যাদি বিষয় মাথায় রাখতে হবে। হাইট কম হবার কারণে চেস্ট অব ড্রয়ারের উপরে সহজে বিভিন্নরকম শো পিস, ঘড়ি, ফুলদানি ইত্যাদি সাজিয়ে রাখা যায়। 

স্মার্ট ও পোর্টেবল ড্রেসিং টেবিল

বেডরুমের শোভা বাড়াতে বেডের সাথে স্মার্ট ড্রেসিং টেবিল বড় ভূমিকা রাখে। ড্রেসিং টেবিল ছাড়া একটা বেডরুমকে অসম্পূর্ণ বলা যায়। আধুনিক ডিজাইনের ড্রেসিং টেবিলে নিজেকে ঠিকমত দেখে পরিপাটি রাখার জন্য বড় আয়না দেওয়া থাকে। পাশাপাশি অতিরিক্ত কিছু ড্রয়ার, কেবিনেট ও শেলফ পাবেন যাতে নিত্যদিনকার দরকারি জিনিসগুলো সংরক্ষণ করে রাখা যায়।

কিছু ড্রেসিং টেবিলের সাথে সিটার থাকে, এতে ব্যবহারকারী সহজেই বসে মেকআপ করতে পারে। বড় অ্যাপার্টমেন্ট বাসার জন্য কিছুটা বড় ড্রেসিং টেবিল আর ছোট বাসার জন্য পোর্টেবল ডিজাইনের ড্রেসিং টেবিল আছে। এগুলোতে আয়না বিভিন্ন দিকে ঘোরানোর ব্যবস্থা থাকে। 

সুন্দর ও ছোট বেড সাইড টেবিল

অনেকসময় দরকারি জিনিস রাখার জন্য বেডের সাথে শেলফ দরকার হয়। কিন্তু বেডে বড় হেডবোর্ড না থাকলে এই সুবিধা পাবেন না। সমাধান হিসেবে বেড সাইড টেবিল নিতে পারেন। ছোট ডিজাইনের বেড সাইড টেবিলে ঘড়ি, টেবিল ল্যাম্প, ক্যালেন্ডার, চশমা, ফুলদানি, ল্যাপটপ ফোন-সহ যাবতীয় জিনিসপত্র রাখা যায়। এগুলো ছোট বক্স আকারের হয়ে থাকে।

বেশিরভাগ বেড সাইড টেবিলে অতিরিক্ত ড্রয়ার ও স্টোরেজ স্পেস থাকে বলে খবরের কাগজ, বই এসব গুছিয়ে রাখা যায়। বেড সাইড টেবিল নিলে আপনার রুমকে দেখামাত্রই লাক্সারিয়াস মনে হবে। তাই নতুন ফ্ল্যাটে ওঠার পর অবশ্যই এটা নেয়া উচিৎ। মার্কেটে লো-হাইট ও নন-লিকুইর এই দুরকম বেড সাইড টেবিল পাবেন।

ঐতিহ্যের আবহে মোড়ানো আধুনিক আলমারি

ভারতীয় উপমহাদেশে আলমারি হলো বেডরুমের অন্যতম গুরুত্বপূর্ণ ফার্নিচার। যদিও আজকাল আলমারির ব্যবহার কমে গিয়েছে, কিন্তু আলমারি ছাড়া বড় অ্যাপার্টমেন্ট রুম মোটেও সুন্দর দেখায় না। আধুনিক আলমারি দেখতে ট্রাডিশনাল আলমারির মত হলেও এর লক মেকানিজম ও চেম্বারগুলো অনেক উন্নত হয়ে থাকে।

এখানে টাকা পয়সা, জুয়েলারি, কাপড়-চোপড়সহ যাবতীয় সকল কিছু একসাথে স্টোর করে রাখা যায়। স্টোরেজ হিসেবে অন্যান্য ফার্নিচারের চেয়ে আলমারি বেশ নিরাপদ। তাই বেশি স্পর্শকাতর জিনিসপত্র সবসময় আলমারিতে সংরক্ষণ করা ভালো সিদ্ধান্ত হবে। 

ছিমছাম গড়নের রিডিং টেবিল

শিক্ষার্থী থেকে শুরু করে কর্মজীবি সবারই রিডিং টেবিল প্রয়োজন হয়। এখানে বসে আরামে বই পড়া, চিঠি লেখা, কম্পিউটার ব্যবহারের মত কাজগুলো করা যায়। আধুনিক রিডিং টেবিলের সারফেস ছোট হয় কিন্তু বই-খাতা রাখার জন্য অনেক ফাংশনালিটি থাকে। টেবিলগুলোতে নির্দিষ্ট স্থানে পাওয়ার সকেট, কলমদানি, ল্যাপটপ ইত্যাদি রাখা যায়।

এখানে লাইব্রেরির মত বই রাখার জন্য শেলফ ও দরকারি জিনিস রাখার জন্য ড্রয়ার থাকে। তাই টেবিলের সারফেসে বই-খাতা জড় করে জায়গা নষ্ট হয়না। কিছু রিডিং টেবিল অনেক বড় হয়, আবার কিছু ছোট হয়। স্টিলের তৈরি চেয়ার-সহ রিডিং টেবিলও পাওয়া যায়। আকার ছোট বড় হলেও সব রিডিং টেবিলে একই রকম ফাংশনালিটি থাকে। 

আধুনিক বেডের মানানসই ম্যাট্রেস

দেখে-শুনে বেড কিনলেও অনেক সময় বেডের জন্য ম্যাট্রেস কিনতে ভুলে যেতে হয়। কিন্তু ম্যাট্রেসই একটা বেডরুমকে স্বস্তিদায়ক করার মূল উপকরণ। আধুনিক বেড ম্যাট্রেস অনেক পুরু ও নরম হয়ে থাকে। এগুলো সঠিক মাপে তৈরি হয় বলে বেডের সাথে একেবারে সমতল সারফেস তৈরি করতে পারে।

কভার বেশ মোটা হবার কারণে সহজে ছিড়ে না। এমনকি কিছু ম্যাট্রেস পানি রোধী হয়ে থাকে। তাই অসাবধানে বিছানায় পানি ও খাবার পড়লে ম্যাট্রেসের কোনো ক্ষতি হয় না।

যেভাবে বেডরুম ফার্নিচার সেট দিয়ে আধুনিক বেডরুম ডিজাইন করবেন

Bedroom Furniture set

বেডরুম ফার্নিচার সেটে একসাথে সম্পূর্ণ রুম সাজাতে প্রয়োজনীয় সব ফার্নিচার থাকে। এর বড় সুবিধা হলো একই রঙ ও মানের ফার্নিচার পাওয়া যায়। সেট হবার কারণে ফার্নিচার গুলো এমনভাবে ডিজাইন করা হয় যেন দেখতে একেবারে পারফেক্ট মনে হয়।

বিভিন্ন সেটে বেড, ড্রেসিং টেবিল, বেডসাইড টেবিল, ওয়ারড্রোব একসাথে থাকে। বেডরুম সেট কিনলে কোনো রকম ঝামেলা ও সময় নষ্ট করা ছাড়া সব ফার্নিচার পাওয়া যায়। একই ডিজাইনের হাতে তৈরি হবার কারণে সব ফার্নিচারের মান ও আবহ একইরকম হয়ে থাকে। 

বেডরুমের ডিজাইন নিয়ে কিছু বহুল আলোচিত প্রশ্ন ও উত্তরঃ

আধুনিক বেডরুমের ডিজাইন কেমন হয়?

আধুনিক বেডরুমের ডিজাইনে ছোট ও পোর্টেবল ডিজাইনের ফার্নিচার থাকে। এতে ছোট রুমেও অনেক কিছু রাখা যায়। ফার্নিচারগুলো চতুর্ভুজাকার ও আয়তাকার হবার কারণে চলাফেরার পর্যাপ্ত জায়গা থাকে। মাল্টিফাংশনাল হবার কারণে এক ফার্নিচারকে অন্য কাজেও ব্যবহার করা যায়। আবার বেডরুম ও ফার্নিচারের রঙ হালকা ও উজ্জ্বল হবার জন্য বেডরুমে বেশ একটা সতেজ আবহ বিরাজ করে। 

আধুনিক বেডরুমের ডিজাইন কেন পুরনো ডিজাইনের চেয়ে ভালো হয়?

পুরনো বেডরুমের ডিজাইনে যেসব ফার্নিচার ব্যবহার করা হতো তা অপ্রয়োজনীয় জায়গা দখল করতো। বাঁকানো রাস্টিক ডিজাইন হবার কারণে পুরনো বেডরুমে বেশি ময়লা জড় হতো। কিন্তু আধুনিক বেডরুমে অল্প জিনিসপত্র রেখেও সবধরনের কাজ সম্পূর্ণ করা যায়। তাই চলাফেরার জন্য ফাঁকা জায়গা থাকে এবং রুম পরিষ্কার থাকে। আধুনিক বেডরুম ডিজাইন করলে যেকোনো বাসা-বাড়িকে অনেক বিলাসবহুল ও রুচিশীল মনে হয়।

হাতিল স্টোর থেকে থেকে কিভাবে আধুনিক বেডরুম ডিজাইন করতে হবে?

হাতিল সময়োপযোগী ডিজাইনের মাধ্যমে নিত্যনতুন ফার্নিচার তৈরি করে থাকে। হাতিল স্টোরে এসে আপনি বিভিন্ন বেডরুম সেট ও আলাদা ফার্নিচার দেখতে পাবেন। স্টোরে না এসে বাসায় বসেও হোম ডেলিভারী নিতে পারেন। এর জন্য হাতিলের ওয়েবসাইট ভিজিট করে বেডরুম ফার্নিচার ক্যাটাগরি ঘুরে আসুন। ওয়েবসাইটে সবরকম বেডরুম প্রোডাক্টের ছবি ও রুম ইলাস্ট্রেশন দেখতে পাবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।