Office Decoration in BD Office Decoration in BD

অফিস ডেকোরেশনের প্রাথমিক চিন্তাধারা

অফিস ডেকোরেশন নিয়ে আমাদের অনেক নতুন উদ্যোক্তাদেরই অনেক সময় মাথার চুল ছেড়াঁর উপক্রম হয়।

হয়তো আপনি একটি নতুন ব্যবসা স্থাপন করছেন। একটি ক্ষুদ্র স্টার্টআপ বা বিশাল ব্যবসা,যেটিই হোক – আপনার ব্যবসা চালানোর জন্য আপনার একটি অফিস প্রয়োজন। অথবা হতে পারে আপনার ইতিমধ্যে একটি ব্যবসা রয়েছে, এটি দিনে দিনে ক্রমেই বড় হচ্ছে এবং আপনার জন্য নতুন সুযোগ এবং সম্ভাবনার দুয়ার খুলে দিচ্ছে।

এমন অবস্থায় আপনার কিছুটা বড় একটি অফিস প্রয়োজন। অথবা এমনো হতে পারে যে আপনার পুরানো অফিসটি নতুন করে সাজানো দরকার। এগুলোর মধ্যে যেটিই আপনার ক্ষেত্রে প্রযোজ্য হোক না কেন, আপনার উচিত হবে বিষয়টিকে অতন্ত্য সাবধানতার সাথে বিবেচনা কারন এটি মোটামুটি বড় একটি বিনিয়োগ এবং দীর্ঘমেয়াদী একটি বিষয়।

এমন তো নয় যে আপনি প্রতি সপ্তাহে নতুন করে অফিস ডেকোরেশনের সুযোগ পাবেন- যেভাবেই ডেকোরেশন করুন না কেন, এটি মোটামুটি দীর্ঘমেয়াদি একটি ব্যাপার, সুতরাং আপনাকে অফিসটি স্থাপনের সময় আপনার পরিকল্পনাটি যত্ন সহকারে করতে হবে এবং কয়েকটি বিষয় বিবেচনা করতে হবে।

নটা থেকে পাঁচটা- বেশ লম্বা একটা সময়। এর মানে এই যে- কর্মচারীরা তাদের দিনের একটি উল্লেখযোগ্য অংশ অফিসে ব্যয় করবে তাই অফিসটি এমনভাবে সেট আপ করা উচিত যাতে তাদের উপর নেতিবাচক প্রভাব না পড়ে।

দীর্ঘ সময় একটানা কাজ করার ফলে সবচেয়ে যে অনুপ্রাণিত কর্মীরও প্রোডাক্টিভিটি হ্রাস করে দেয়, এবং এটি বিশ্বাস করুন বা নাই করুন, অফিস ডেকোরেশনের এতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে।

অফিস ডেকোরেশনের পূর্বে যে ১০টি বিষয় মাথায় রাখা উটিত

তাহলে আসল প্রশ্নে আসা যাক- অফিস স্থাপনের আগে আপনার কি কি বিষয় বিবেচনা করা উচিত? এখানে গুরুত্বপূর্ণ দশটি কারণ রয়েছে, চলুন একটু চোখ বুলিয়ে নেয়া যাক।

১। ওয়ার্কস্টেশন

ওয়ার্কস্টেশন

 

যে কোনও অফিসের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি অবশ্যই ওয়ার্কস্টেশন। কর্মচারীরা তাদের বেশিরভাগ সময়ই ওয়ার্কস্টেশনে ব্যয় করবে, তাই এটি তাদের প্রয়োজনের কথা মাথায় রেখেই তৈরি করা উচিত। আপনি এখানে কী ধরণের ওয়ার্কস্টেশন চান তা বিবেচনা করা উত্তম।

আপনি পুরানো ডেস্ক-চেয়ার একসাথে জুড়ে দিয়ে ওয়ার্কস্টেশন সেটআপ করতে পারেন তবে এতে জায়গা বেশি প্রয়োজন অন্যদিকে একটি কিউবিকাল একটি আধুনিক ওয়ার্কস্টেশন যা আরও মানানসই।

আমাদের সংগ্রহ থেকে ব্রাউজ করে দেখতে পারেন , এটি কেবল পৃথক পৃথক ওয়ার্কস্টেশনকে আলাদাই করবে না বরং একই সাথে এটি কাস্টমাইজেশনের জন্যও সুযোগ করে দেবে- যা কর্মচারীদের মনোবল বা মরাল বাড়ানোর জন্য গুরুত্বপূর্ণ।

আরো পড়ুন: অফিসের জন্য সঠিক ফার্নিচার কিভাবে বাছাই করবেন

২। আরগনোমিক চেয়ার

আরগনোমিক চেয়ার

যতবারই আমরা যে কোন ধরনের ইনডোর ডেকোরেশনের কথা আলোচনা করি, আরগনোমিক এর কথা উঠে আসে। অফিস সজ্জায় এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। আপনার আসনে যদি আপনার সাত বা আট ঘন্টা ব্যয় করতে হয় তবে আপনার আসনটি আপনার জন্য আরামদায়ক এবং উপযুক্ত কিনা তা নিশ্চিত করে নেওয়া সম্ভবত একটি উত্তম পন্থা।

একটি সাধারণ চেয়ার হয়ত আপনার প্রয়োজনটি সাধারনভাবে মেটাতে সক্ষম হবে কিন্ত একটি অর্গনোমিক চেয়ার প্রোডাক্টিভিটি বৃদ্ধি করবে এবং অবসাদ কমিয়ে দেবে। সুতরাং, নিশ্চিত হয়ে নিন যে ওয়ার্কস্টেশনগুলিতে মিলিয়ে আর্গোনমিক চেয়ার সেটআপ করে নেয়াই বুদ্ধিমানের কাজ হবে।

৩। উন্মুক্ত স্থান

আপনি যখন কিউবিকাল গুলো স্থাপন করছেন, তখন নিশ্চিত হয়ে নিন যে সেগুলি যেগুলো যেন সরাসরি দেয়ালের সাথে স্থাপন করা না হয় এবং জঞ্জালের মত করে চাপাচাপি করে না থাকে। আপনার মূল উদ্দেশ্য হবে যে তাদের চারপাশে প্রচুর জায়গা দিয়ে সেট আপ করা যাতে কেউ সহজেই তাদের চারপাশে চলাফেরা করতে পারে।

একটি ছোট জায়গায় অনেকগুলো কিউবিকাল সেট আপ করবেন না। এটি পুরো পরিবেশের পাশাপাশি প্রচুর সংখ্যক কর্মচারীকে প্রভাবিত করবে- এবং সেটি কখনোই প্রত্যাশিত নয়।

আরো পড়ুন: কীভাবে একটি ছোট অফিসকে সুসজ্জিত করা যায়

৪। কফি কর্নার বা ক্যান্টিন

আপনি কী ধরণের ব্যবসা চালাচ্ছেন বা এটি কতটা ব্যস্ত এসকল প্রশ্নের উত্তর যাই হোক, একটি কফি কর্নার স্থাপন মোটেই খারাপ ধারণা নয়।

বিশাল আকারের ডাইনিং টেবিল দিয়েই যে আপনাকে কফি কর্নার সাজিয়ে তুলতে হবে এমনটি নয়; এটি তুলনামূলকভাবে ছোট একটি রান্নাঘরও হতে পারে তবে যে আকারেরই হোক, আপনার একটি কফি কর্নার স্থাপনের বিষয়টি বিবেচনা করা উচিত।

এটি কেবলমাত্র প্রয়োজনীয় রিল্যাক্স স্পেসই সরবরাহ করে না, পাশাপাশি খাবার এবং স্ন্যাক্সগুলি সাজিয়ে রাখতে সহায়তা করবে। সেটি ভালোই হবে, খারাপ নয়। প্রতিটি ডেস্ক থেকে খাবারের টুকরা পরিষ্কারের চেয়ে একটি কফি কর্নার পরিষ্কার করা অনেক সহজ।

৫। মিটিং রুম

মিটিং রুম

আপনি কি কখনও কিউবিকাল এ টিমের মিটিং পরিচালনা করার চেষ্টা করেছেন? এটি একটি বড় ঝামেলা, ক্লান্তিকর এবং খুবই বিভ্রান্তিকর মিটিং হয়। মিটিং থেকে এমন ফলাফল মোটেই কাম্য নয়।

এজন্যই একটি মিটিং রুম থাকা প্রয়োজন। স্টার্ট আপগুলির জন্য বিষয়টি অযথা খরচ মনে হলেও অফিসে একটি সভা করার জায়গাটি খুবই প্রয়োজনীয়। আপনার মিটিং রুমটি সর্বদা ওয়ার্কস্টেশন থেকে পৃথক করে রাখুন।

কনফারেন্স টেবিল দিয়েই মিটিং রুম সাজানো সবচেয়ে উত্তম(আমাদের সংগ্রহ থেকে এই টেবিলগুলো দেখুন) তবে আপনি চাইলে ভিন্ন এবং সৃজনশীল কিছু উপায়গুলি নিয়ে ট্রায়াল দিতে পারেন। এগুলো নিয়ে পরের ব্লগে আলোচনা করা হবে।

৬। স্টোরেজ স্পেস

নিশ্চয় আপনার অফিসের জন্য স্টোরেজ স্পেসের গুরুত্ব নতুন করে ব্যাখ্যা করতে হবে না। তবে একটি রিমাইন্ডার দিতে ক্ষতি কি? প্রতিটি কিউবিকেলে পৃথক পৃথক স্টোরেজ স্পেস দেওয়ার জন্য মোবাইল ড্রয়ার দিয়ে সজ্জিত করা উচিত। তবে অফিসের ডকুমেন্টস সাজিয়ে রাখার জন্য আলমিরাগুলিও থাকা উচিত।

আরো পড়ুন: হোম অফিস সাজাবেন? জেনে নিন ১০টি প্রয়োজনীয় টিপস

৭। লাইটিং

ডেকোরেশনে লাইটিং এর প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা শুরু করলে একটি বই লিখে ফেলা সম্ভব। আপনি নিজের বাড়ি বা অফিস যেটিই ডেকোরেট করুন না কেন, আলোকসজ্জা খুবই গুরুত্বপূর্ণ এবং সবসময় প্রথম থেকেই বিবেচনা করা উচিত।

আপনার অফিসে কিছুটা প্রাকৃতিক আলো থাকলে ভালো হয় তবে আমরা বুঝি যে কিউবিকাল এ প্রাকৃতিক আলো পাওয়া কঠিন হতে পারে। এজন্য আপনার উজ্জ্বল পরিবেষ্টনীয় আলো বিবেচনা করা উচিত।

বা বিকল্প পদ্ধতির জন্য, তুলনামূকল কম উজ্জ্বল পরিবেষ্টনের আলোগুলির সাথে টাস্ক লাইটিং ব্যবহার করতে পারেন।

৮। পেইন্টিং এবং পোস্টার

বড় আকারের পেইন্টিংগুলি আকর্ষণীয় হয় এবং আপনার অফিসের প্রবেশপথের জন্য এটি একটি দুর্দান্ত সংযোজন হতে পারে। রিসেপশন ডেস্কের পাশেই লাগাতে পারেন এধরনের পেইন্টিং কারন এগুলো সহজেই দেয়ালের কমপ্লিমেন্টর হিসেবে কাজ করবে এবং দৃষ্টি আকর্ষণ করবে।

ফার্স্ট ইম্প্রেশন হিসেবে মোটেও মন্দ নয়। ওয়ার্কস্টেশনের ক্ষেত্রে, আপনি একটি অনুপ্রেরণামূলক পরিবেশের জন্য চারপাশের দেয়ালগুলোতে মোটিভেশনাল পোস্টার এবং স্নিগ্ধ পেইন্টিংগুলি লাগাতে পারেন। টীম মেম্বারদের গ্রুপ ফটোগুলিও একটি দুর্দান্ত সংযোজন।

আরো পড়ুন: হাতিল এর অর্গনোমিক চেয়ার আপনার কেন প্রয়োজন

৯। বোর্ড

অফিসের ক্ষেত্রে বোর্ডের গুরুত্ব কখনই কম করে দেখবেন না। নোটিশ বোর্ড খুবই দরকারী একটি বস্তু যার কারণগুলি এতটাই পরিষ্কার যে এখানে সেগুলো উল্লেখ করার দরকার নেই।

তবে আমরা হোয়াইট বোর্ডের ব্যবহারকেও বিশেষ ভাবে উৎসাহিত করি। এটি মিটিং গুলিকে আরও সহজ করে তুলবে। যে কেউ আসন্ন প্রকল্পগুলির জন্য খসড়া পরিকল্পনা আঁকতে পারে এবং সেটি টিম ব্রিফিংয়ে খুব সহায়ক।

১০। নিউজপেপার স্ট্যান্ড

পত্রিকা হচ্ছে বিশ্বের আয়না এবং প্রতিটি অফিসে একটি দৈনিক পত্রিকার কমপক্ষে একটি কপি থাকা দরকার। আরও ভাল হয় যদি আপনি বিভিন্ন ভাষার কয়েকটি করে অনুলিপি রাখতে পারেন। অবশ্য ম্যাগাজিনও একটি ভালো বিকল্প।

আপনি যে ব্যবসাযই নিযুক্ত হোন না কেন, আপনার জন্য কোন না কোন ম্যাগাজিন অবশ্যই আছে । আপ টু ডেট থাকার জন্য এবং এগুলির অনুলিপি রাখা ভাল তাছাড়া এগুলো কর্মচারীদের জন্য জ্ঞানের উৎস হিসেবে কাজ করে ।

পাশাপাশি অতিথিদের রিসেপশনে অপেক্ষা করার সময় তাদের জন্য একটি ভাল সময় কাটানোর উপায় হতে পারে ম্যাগাজিন । পত্রিকা বা ম্যাগাজিন যেটিই রাখুন না কেন, অনুলিপিগুলি সাজিয়ে রাখার জন্য একটি নিউজপেপার স্ট্যান্ড একটি চমৎকার উপায়।

পরিশেষে, অফিস সাজ্জানোর হাজারটা ভিন্ন উপায় আছে তবে প্রাথমিক এবং প্রয়োজনীয় চিন্তাভাবনা সবসময় একই হয়ে থাকে। এবং এগুলি সর্বত্র একই হয়ে থাকে কারণ তাদের প্রোডাক্টিভ প্রভাব রয়েছে।

আপনি আপনার অফিসের খসড়া প্ল্যান আঁকার আগে এটি বিবেচনা করুন। পরিকল্পনাটি শেষ হয়ে গেলে, হাতিলের শো রুমে এসে একবার ঘুরে যান। দেখুন আমাদের সংগ্রহ আপনাকে কিভাবে ডেকোরেশনে সহয়তা করতে পারে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।