Light Idea in Dining Room Light Idea in Dining Room

ডাইনিং রুম ফার্নিচার ডিজাইন

ডাইনিং রুম একটা বাসার অন্যতম আকর্ষণ। এটি শুধুমাত্র খাবারের জায়গা নয়, বরং পরিবারের সকল সদস্যের সঙ্গে সময় কাটানোর এবং অতিথিদের আপ্যায়ন করার স্থানও বটে। তাই, ডাইনিং রুমের ফার্নিচার ডিজাইন নির্বাচন করা গুরুত্বপূর্ণ বিষয়। মডার্ন ফার্নিচার জনপ্রিয় হবার পর থেকে অনেকেই ডাইনিং রুম সাজানো নিয়ে দ্বিধাদ্বন্দ্বে পড়ে গিয়েছে। কিন্তু ডাইনিং রুমে কি কি ফার্নিচার লাগবে জানলে সঠিক ফার্নিচার কেনা কোনো ব্যাপারই না। চলুন এই গাইডে ৩০টির বেশি আধুনিক এবং স্টাইলিশ ডাইনিং রুমের ফার্নিচার ডিজাইন আইডিয়া জেনে নিই।

 

৩০টির বেশি ডাইনিং রুম ফার্নিচার ডিজাইন আইডিয়া

সম্পূর্ণ ডাইনিং টেবিল সেট

ডাইনিং রুমের মূল উপকরণ হলো চেয়ার ও টেবিল। দুই, চার, ছয় বা আট জন একসাথে বসার জন্য ডাইনিং টেবিল সেট তৈরি করা হয়। ক্রেতা তার পছন্দ অনুযায়ী সম্পূর্ণ কাঠের টেবিল ও কিনতে পারে, আবার গ্লাস টপ দেওয়া টেবিল ও কিনতে পারে। টেম্পার্ড গ্লাসের হবার কারণে কাঁচের সারফেস হলেও টেবিল টপ বেশ মজবুত হয়ে থাকে। তাই বাসায় বাচ্চাকাচ্চা ভেঙে ফেলতে পারে এমনটা ভাবার কোনো কারণ নেই। আবার, ইকো ফ্রেন্ডলি ম্যাটারিয়েল দিয়ে বানানোর ফলে চেয়ার ও টেবিলগুলো স্বাস্থ্যের উপর কোনো প্রভাব ফেলে না।

টেবিলের মত চেয়ারও ভিন্ন ভিন্ন ডিজাইনের হয়ে থাকে। কোনো চেয়ার শুধুমাত্র এককভাবে কাঠের তৈরি হয়, আবার কোনো চেয়ারে অতিরিক্ত আরামের জন্য ফোম দেওয়া থাকে। অবশ্য ফোমের চেয়ে সাধারণ চেয়ারগুলো পরিষ্কার করা সহজ। এ ধরনের ডাইনিং টেবিল সেট খুব সূক্ষ্মভাবে ইঞ্জিনিয়ারিংয়ের মাধ্যমে তৈরি করা হয়। চেয়ারগুলো মানুষের শারীরিক আকার অনুযায়ী ডিজাইন করা থাকে। তাই দীর্ঘসময় চেয়ারে বসে থাকার পরও মেরুদন্ড ব্যথা হয় না। 

স্টাইলিশ ও পোর্টেবল ডাইনিং চেয়ার

আপনার বাসায় আগে থেকেই টেবিল থাকলে সম্পূর্ণ ডাইনিং সেট কেনার দরকার হবে না। তখন আধুনিক ডাইনিং চেয়ারগুলো নিতে পারেন। এসব চেয়ার খুব সুন্দর ও ছিমছাম ডিজাইনের হয়ে থাকে। খাবারের পরও চেয়ারে বসে স্বস্তি পেতে চাইলে পিছনে ব্যাকবোন সাপোর্ট আছে এরকম চেয়ার কেনা ভাল হবে। অসুস্থ বা বয়স্ক মানুষের জন্য ফোমের ম্যাট্রেস লাগানো চেয়ারগুলো একেবারে পারফেক্ট। আর বাসায় যদি ছোট বাচ্চা থাকে তাহলে ফোম ছাড়া চেয়ার গুলো নেওয়া উচিৎ। কাপড় ও ফোম না থাকার জন্য এগুলোতে পানি পড়লে সহজে মুছে ফেলা যায়।

 

বিলাসবহুল ডিনার ওয়াগন

বাসায় অনেক প্লেট, গ্লাস, গ্যাজেট ও কার্টলারি থাকলে ডিনার ওয়াগনে সবকিছু নিরাপদ রাখা যায়। অভিজাত পরিবারের সদস্যরা সকল পুরনো ও নতুন জিনিসপত্র তাদের ডিনার ওয়াগনে রাখতে পছন্দ করে। ফার্নিচার স্টোরে বিভিন্ন ধরনের গ্লাস ডোর দেওয়া ডিনার ওয়াগন পাবেন। এ ধরনের ডিনার ওয়াগন একই সাথে ভালো শোকেস হিসেবে কাজ করে। গ্লাস থাকার কারণে ভিতরে ময়লা-ধুলোবালি ঢোকার সম্ভাবনা থাকে না। হাতিলের সব ডিনার ওয়াগনে চেস্ট অব ড্রয়ার লাগানো থাকে। ফলে, খুব গুরুত্বপূর্ণ ডিনার আইটেম এবং এক্সেসরিজ নিশ্চিন্তে সংরক্ষণ করা যায়। 

 

 

বাহারি ডিজাইনের শোকেস 

বেশিরভাগ ব্যবহারকারী শোকেসকেই ডিনার ওয়াগন হিসেবে ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য পায়। স্মার্ট ও আধুনিক শোকেস দিয়ে ডাইনিং রুমকে একেবারে ভিন্ন রূপ দিতে পারেন। বড় শোকেসগুলোকে একাধিক র‌্যাক ও কমপার্টমেন্ট থাকে। তাই জিনিসপত্র গুছিয়ে রাখা বেশ সহজ হয়ে যায়। প্রত্যেকটা কমপার্টমেন্টে আলোর ব্যবস্থা করে ওপেন শেলফ এর মত ডিনার টেবিল আইটেম ডিসপ্লে রাখার ব্যবস্থা করা যায়। ছোট বাসা হলে রুমের কোণে বা অন্য কোথাও রাখার জন্য শোকেস পাওয়া সম্ভব। এসব শোকেসে জিনিসপত্রের সাথে খাবারের আইটেম ও রাখা যায়। হাতিলের শোকেসগুলোর দারুণ ডিজাইন ও প্যাটার্ন আপনাকে অভিভূত করবে। বিভিন্ন প্রোগ্রামে ডাইনিং রুমের ছবি তুললেও দেখতে বেশ ভালো লাগে। 

 

স্টোরেজসহ মিনি কেবিনেট

দেশের মানুষের কাছে ‘মীট সেফ’ নামে পরিচিত মিনি কেবিনেট হতে পারে ডাইনিং রুমের অন্যতম শৌখিন ফার্নিচার। বিশেষ করে বিভিন্ন রকম বেভারেজ, রান্নার ইউটেন্সিল, প্রেসার কুকার, ইনডাকশন, ব্লেন্ডার, গ্রাইন্ডার, রুটি মেকার ইত্যাদি রাখার জন্য মিনি কেবিনেট এর জুড়ি নেই। মিনি কেবিনেট থাকলে পোকামাঁকড়, ইদুর ও বিড়াল থেকে সবকিছু সাবধানে রাখা যায়। অনেকেই ডাইনিং রুমের বদলে কিচেনের মধ্যে মিনি কেবিনেট রাখেন। কারণ এতে করে মশলাপাতিসহ বিভিন্ন কাঁচামাল সহজে স্টোর করে রাখা যায়।

 

পোর্টেবল সাইজের টি-ট্রলি

দেখতে সুন্দর টি-ট্রলিগুলো ডাইনিং রুমের সহায়ক ভূমিকা পালন করে। ছোট অ্যাপার্টমেন্টে খুব বেশি টেবিল চেয়ার রাখা যায়না। তখন কিচেন থেকে টি-ট্রলিতে করে বিভিন্ন খাবার ও চা-কফি নিয়ে আসা যায়। হাতিলের আধুনিক টি-ট্রলি গুলোতে বেশ কয়েকটি স্তরে জিনিস রাখা যায়। কিছু টি-ট্রলিতে খাবার, নাস্তা, গ্লাস, বয়াম সবকিছু লক করে রাখা যায়। কাজের পাশাপাশি, বাসায় মেহমান এলে টি-ট্রলিতে নাস্তা দিয়ে তার সামনে বেশ ভাল ইমপ্রেশন তৈরি করা যায়। চাকা লাগানো থাকে বলে টি-ট্রলিতে করে একজনই অনেক ধরনের খাবার ও আনুষঙ্গিক জিনিস নিয়ে আসতে পারে। 

 

ক্যাফেটেরিয়ার ডাইনিং রুম কিভাবে ডিজাইন করবেন?

বেশিরভাগ ক্যাফেটেরিয়াতে দুই, তিন ও চারজনের ডাইনিং টেবিল সেট দেখা যায়। এতে যেকোনো পরিবারের সদস্য বা বন্ধুবান্ধবের গ্রুপ আরামে বসে কোয়ালিটি টাইম উপভোগ করতে পারে। হাতিলের ক্যাফেটেরিয়া টেবিল ও চেয়ার সেট এক্ষেত্রে আপনার কাজে আসবে। 

ক্যাফেটেরিয়া ফার্নিচার সেট

আপনি কোনো রেস্টুরেন্ট বা ক্যাফেটেরিয়ার মালিক হয়ে থাকলে স্টাইলিশ এই চেয়ার-টেবিল সেট দিয়ে বেশ ফটোজেনিক সেটিং তৈরি করতে পারেন। ক্যাফেটেরিয়া ডাইনিং সেট নির্দিষ্ট রঙের ও ডিজাইনের হয়ে থাকে। তাই দেখতে সাধারণ টেবিল-চেয়ারের চেয়ে বেশ সুন্দর মনে হয়। চেয়ারগুলোতে হাত রাখার জায়গা থাকে না, তাই খাবার সময় আঘাত না খেয়ে দ্রুত ওঠাবসা করা যায়। এগুলো চাইলে সহজেই এক জায়গা থেকে আরেক জায়গাতে সরানো যায়। এমনকি রেস্টুরেন্টে বেশি মানুষ একসাথে বসতে চাইলে অনেক গুলো টেবিল অনায়াসে পাশাপাশি রেখে বড় টেবিল করে নিতে পারবেন। 

পরিশেষ

হাতিল স্টোর থাকতে ডাইনিং রুম ডিজাইন করা কোনো কঠিন কাজ নয়! আপনি চাইলে হাতিলের ওয়েবসাইট ভিজিট করে বা স্টোরে এসে সেলস পার্সনদের সহায়তায় সেরা ফার্নিচারের কম্বিনেশন পেতে পারেন। কাজ আরো সহজ করতে অনলাইনে সকল প্রোডাক্টের থ্রিডি ছবি ও ইলাস্ট্রেশন দেখে অর্ডার করতে পারেন। হাতিলের অভিজ্ঞ লোক আপনাকে নিরাপদে হোম ডেলিভারি দেওয়ার পাশাপাশি সবকিছু সেট করে দিয়ে যাবে। এছাড়া প্রত্যেকটা প্রোডাক্টের সাথে রিপ্লেসমেন্ট ও ওয়ারেন্টি সুবিধা পাবেন।

কিছু বহুল আলোচিত প্রশ্ন-উত্তর

ডাইনিং রুমে প্রাথমিকভাবে কি কি ফার্নিচার থাকা দরকার?

আপনার ডাইনিং রুমে তিনটি ফার্নিচার থাকলে সম্পূর্ণ বলে ধরা হবে। সেগুলো হলোঃ টেবিল-চেয়ার সেট, শোকেস ও মিনি কেবিনেট। নতুন একটা অ্যাপার্টমেন্টে এই তিন প্রকার ফার্নিচার কিনলে পরিবারের সবাই মিলে খাবার খেতে ও জিনিসপত্র রাখতে কোনো অসুবিধা হবে না। কিন্তু আপনি যদি বড় অ্যাপার্টমেন্টে উঠেন আর বাজেট নিয়ে সমস্যা না থাকে, তাহলে ডিনার ওয়াগন বা টি ট্রলির মত ফার্নিচার গুলো নিতে পারেন। 

কেমন ফার্নিচার কিনলে ডাইনিং রুমে কোনো প্রকার স্বাস্থ্যঝুঁকি থাকে না?

হাতিলের মত কোম্পানির ইকো ফ্রেন্ডলি ম্যাটেরিয়েলে তৈরি ফার্নিচার কিনলে কোনো প্রকার স্বাস্থ্যঝুঁকি থাকবে না। কারণ ফার্নিচারগুলো ফ্যাক্টরিতে অটোমেটিক মেশিনের সাহায্যে এসেম্বল করা হয়। ফার্নিচার তৈরির মূল উপকরণ হিসেবে উন্নতমানের বীচ উড, ভিনিয়ার্ড উড, কোল্ড মাইল স্টিল, ফুডগ্রেডের কার্বন ফাইবার ও প্লাস্টিক চেসিস ব্যবহার করা হয়। 

আধুনিক ডাইনিং রুমের ফার্নিচার কি পুরনো বাসায় ব্যবহার করা যাবে?

হ্যা। আধুনিক ডাইনিং রুমের ফার্নিচারগুলো এমনভাবে তৈরি করা হয় যে নতুন ও পুরনো সবরকম বাসায় খুব সুন্দরভাবে ফিট করে যায়। খুব জাকজমক বাসা না হলে সাধারণ কাঠের একক ডিজাইনের চেয়ার, টেবিল, শোকেস, ডিনার ওয়াগন ইত্যাদি নিতে পারেন। এ ধরনের ফার্নিচারে হালকা রুচিশীল রঙ করা হয় যা সবধরনের পরিবেশে মানানসই হয়।