পারফেক্ট ম্যাট্রেস সিলেক্ট করতে যা জানতে হবে

স্বপ্নের ঘর সাজাতে আমরা অনেক কিছুই প্ল্যান করে থাকি। ঘরের দেয়াল রঙ করা থেকে শুরু করে মানানসই পর্দা কেনা, আর সে সাথে আর্টিস্টিক ফার্নিচারে ঘর সাজানোর প্ল্যানে থাকে একেক ধরনের থিম এবং স্টাইল। তবে এসব কিছুর মধ্যে যে বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে তা হলো কমফোর্টেবিলিটি। কেননা, যে কোন জিনিসের ব্যবহারযোগ্যতা নির্ভর করে তা কতটা পরিকল্পনা অনুযায়ী বানানো হয়েছে তার উপর। সেটি হতে পারে সোফা সেট, চেয়ার, বেড কিংবা একটি পারফেক্ট ম্যাট্রেস।

বেড কেনার আগে আমরা যেমন রুমের আকৃতি, রুমের সাইজ কতটা বড়-ছোট, থিম সহ ইত্যাদি নানা বিষয় সম্পর্কে পর্যালোচনা করে তবেই বেড সিলেক্ট করি। ঠিক একইভাবে ম্যাট্রেস কেনার আগেও গুরুত্বপূর্ণ কিছু বিষয় সম্পর্কে জেনে তবেই ম্যাট্রেস কেনার সিদ্ধান্ত নিতে হবে। তবে চলুন জেনে নেওয়া যাক, পারফেক্ট ম্যাট্রেস সিলেক্ট করতে কী কী প্রয়োজন হবে। 

 

প্রয়োজন এবং ধরনভেদে ম্যাট্রেস 

সারাদিনের ক্লান্তি শেষে বিশ্রাম নেওয়ার মুহূর্তটাই আমাদের কাছে সবচেয়ে সুখকর হয়ে ওঠে। তবে বিশ্রামের জায়গাটি যদি আরামদায়ক না হয়, সেক্ষেত্রে পরিপূর্ণ ঘুম হওয়া প্রায় অসম্ভব হয়ে উঠবে। যা আমাদের পরবর্তী দিন কিংবা দৈনন্দিন কাজে ভীষণ রকমের প্রভাব ফেলবে। আমাদের দৈনন্দিন জীবনে আমরা যতই ব্যস্ত থাকি না কেন, দৈনিক অন্তত ৬ থেকে ৮ ঘণ্টা ঘুমানোর ব্যাপারে ডাক্তাররা পরামর্শ দিয়ে থাকেন। ঘুমের সময় আমাদের শরীরে রক্ত চলাচল যেন সঠিকভাবে করতে পারে এবং সে সাথে শারীরিক ব্যথা যেন অনুভব না হয়, এ ধরনের ম্যাট্রেস কেনা জরুরি। 

বয়স, স্বাস্থ্য ইত্যাদি নানা বিষয়ের উপর নির্ভর করে ডাক্তাররা সাধারণত নরম বা শক্ত ম্যাট্রেসে ঘুমানোর বিষয়ে পরামর্শ দিয়ে থাকেন। সেক্ষেত্রে শারীরিক সমস্যা থাকলে বেশি নরম বা স্প্রিং ম্যাট্রেস না কিনে বরং পিঠ সোজা থাকবে এ ধরনের আরামদায়ক ম্যাট্রেস বেছে নেওয়াই উচিত। 

product image

 

গুণগতমান যাচাই করা

বাজারে বিভিন্ন ধরনের ম্যাট্রেস রয়েছে। তবে এ সকল ম্যাট্রেস কী উপাদান দিয়ে বানানো তার উপর নির্ভর করবে নির্দিষ্ট ম্যাট্রেসটি আপনার শরীরের জন্য উপযোগী নাকি অসুবিধার অন্যতম কারণ! ম্যাট্রেসে যদি বাতাস চলাচলের ব্যবস্থা ভালো না থাকে, সেক্ষেত্রে ম্যাট্রেসটি অনেক বেশি তাপ ধরে রাখে, যা আপনার জন্য অন্যতম অস্বস্তির কারণ হতে পারে। এক্ষেত্রে অনেকের শ্বাস-প্রশ্বাস জনিত সমস্যাও দেখা দিতে পারে। আর তাই ম্যাট্রেস কেনার ক্ষেত্রে যেমন তেমন কোম্পানির না কিনে বরং ভালো ব্র্যান্ড এর উন্নত প্রযুক্তিতে তৈরি ম্যাট্রেস বেছে নেওয়া অত্যন্ত জরুরি।     

 

ম্যাটেরিয়াল ভেদে ম্যাট্রেসের ধরন 

ফাইবার, রেয়ন, নাইলন ইত্যাদি উপাদানে প্রস্তুত বিভিন্ন ধরনের ম্যাট্রেস বাজারে পাওয়া যায়। তবে এর মধ্যে অনেক ধরনের ম্যাট্রেসে আবার বিভিন্ন রাসায়নিক পদার্থও ব্যবহৃত হয়ে থাকে, যা আমাদের শরীর এবং ত্বকের জন্য ভীষণ ক্ষতিকর। আর তাই এ ধরনের সমস্যা এড়াতে হাতিল -এর তালিকায় রয়েছে Everton, Arsenal, এবং তোশক Zambezi এর মতো কালেকশন। রিবন্ডেড ফোম ম্যাটেরিয়ালে বানানো এই ম্যাট্রেসে তৈরিতে এর নরম এবং টেকসই উপকরণ বিশ্রামের সময়কে আরও স্বস্তিকর করে তুলবে। সে সাথে এর লং-লাস্টিং কোয়ালিটি বছরের পর বছর ধরে আপনাকে রাখবে নিশ্চিন্তে। 

product image

দীর্ঘস্থায়ী এবং যত্ন নেওয়ার প্রক্রিয়া  

যেহেতু একটি ভালোমানের ম্যাট্রেস কিনতে আপনাকে বেশ ভালো বাজেট রাখতে হচ্ছে। তাই ম্যাট্রেস কেনার ক্ষেত্রে অবশ্যই তা দীর্ঘস্থায়ী হবে কিনা এবং তা পরিষ্কার রাখার উপায় সম্পর্কে জেনে বুঝে তবেই সঠিক ম্যাট্রেস কেনার সিদ্ধান্ত নেওয়া উচিত। একটা সময় তোশক ব্যবহারের প্রচলন অনেক বেশি থাকলেও এখন অনেকেই ম্যাট্রেস কেনার বিষয়ে আগ্রহী হচ্ছেন এর আরামদায়ক এবং সহজ মেইনটেনেন্স পদ্ধতির কারণে। যেহেতু বেডশিট থাকা সত্ত্বেও ঘামে ভিজে কিংবা ধুলোবালিতে ম্যাট্রেস ময়লা হওয়ার সম্ভাবনা থাকে, তাই নিয়মিত ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে হালকাভাবে ক্লিন করা এবং প্রতি ৬ মাস পর পর ডিপ ক্লিন করা যাবে এমন ধরনের ম্যাট্রেস বেছে নেওয়া জরুরি।   

 

আর তাই ব্যস্ত দিন শেষে পারফেক্ট ঘুমের জন্য আরামদায়ক ম্যাট্রেস কেনার ক্ষেত্রে অবশ্যই তা যাচাই-বাচাই করে, যথাযথ সাইজ নিশ্চিত করে তবেই ম্যাট্রেস সিলেক্ট করা উচিত। 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।