Easy Chair BD Easy Chair BD

ইজি চেয়ার: এক্সেন্ট চেয়ারের সাথে ঘরে নিয়ে আসুন নতুনত্বের ছোঁয়া

অন্দরের সাজসজ্জা নিয়ে আমাদের কতই না চিন্তা! কিভাবে সাজাবো, কেমন ফার্নিচার কিনবো কিংবা চলতি ধারার মধ্যে নতুনত্বের সাথে নিজ ঘর কে কিভাবে আলাদা করে তুলবো- এমন কতশত প্রশ্নই আমাদের মনে ঘুরপাক খায়।

তবে একটু বুদ্ধি আর নিজস্ব সৃজনশীলতাকে কাজে লাগিয়ে আমরা কিন্তু সহজেই নিজের ঘরটিকে অন্য দশটা ঘর থেকে অনন্য করে তুলতে পারি।

নতুনত্ব আর আধুনিকতায় পরিপূর্ণ একটি পরিপাটি বাসস্থান আমাদের জীবনে বেশ গুরুত্বপূর্ণ একটি প্রভাব ফেলে। কেননা, আপন আলয় যদি একটি শান্তিপূর্ণ ও রুচিশীল আবহের সৃষ্টি করতে পারে, দিনশেষের ক্লান্তি দূর হতেই বা কতক্ষণ?

আর তাই সবাই চায় সবচেয়ে আধুনিক আসবাবে আর যুগের সাথে তাল মিলিয়ে ঘরকে সাজিয়ে তুলতে। ঘর সাজানোর ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে ধাপটি পার হতে হয়, সেটি হচ্ছে আসবাব নির্বাচন। ফার্নিচার তো আর সবাই কেনে, কিন্তু যে ধরণের ফার্নিচারটি আপনি কিনছেন তা ঘরের আবহ ও আপনার রুচির পরিচায়কও বটে!

সময়ের সাথে সাথে ইন্টেরিয়র ডেকোরেশনের আসবাবের ধরণে এসেছে নানা পরিবর্তন। যুগের আবহের সাথে মিল রেখে প্রাধান্য পাচ্ছে পরিমিত, ক্যাজুয়াল বা কন্টেম্পোরারি ডিজাইন স্টাইল। ঘরের প্রতিটি কোণে রূচিশীলতা এবং কার্যকরিতার সমন্বয় ঘটানো এখন ইন্টেরিয়র ডেকোরেশনের মূলমন্ত্র হয়ে দাঁড়িয়েছে।

আজ এমনই এক আসবাবের সম্পর্কে আপনাদের জানাবো, যেটির ব্যবহার খুব প্রচলিত না হলেও অত্যন্ত সময়োপযোগী এবং আপনার ঘরটিকে খুব সহজেই অনন্য ও নান্দনিক করে তুলতে এর জুড়ি মেলানো ভার।

ফার্নিচারের ক্ষেত্রে চেয়ার বলতেই আমরা বুঝি ডাইনিং চেয়ার, রিডিং চেয়ার, সুইভেল চেয়ার ইত্যাদি যা আমরা নানা কাজে হারমেশাই ব্যবহার করে থাকি।

তবে ঘর সাজাতেও যে চেয়ারের একটি ডেকোরেটিভ ভ্যালু থাকতে পারে, এ ব্যপারে আমাদের অধিকাংশেরই জানা নেই। একটি এক্সেন্ট চেয়ার কিভাবে আপনার ঘরের রূপ বদলে দিতে পারে, চলুন জেনে আসি।

এক্সেন্ট চেয়ার বা ইজি চেয়ার বলতে কি বোঝায়?

ইজি চেয়ার কি?

শুরুতেই চলুন জানি, আসলে এক্সেন্ট ফার্নিচার বা ইজি চেয়ার পিস- ব্যাপারটা আসলে কি? ধরুন আপনার লিভিং রুমের সকল ফার্নিচার একটি নির্দিষ্ট থিম বা রঙের কথা মাথায় রেখে সাজানো।

সাজসজ্জায় ধারায় অবিচ্ছিন্ন একটি ধরণে নিজের নির্দিষ্টতা আপনি ফুটিয়ে তুলতে চেয়েছেন, কিন্তু সেখানে একই থিম এবং রঙের কারণে একঘেয়ে ভাব আসাটাও কিন্তু বেশ স্বাভাবিক।

তাহলে এই সমস্যাটি কাটানোর উপায়? তখনই কাজে আসবে একটি এক্সেন্ট ফার্নিচার পিস। এই ফার্নিচার গুলো মূলত আপনার ঘরের মূলধারার ফার্নিচার থেকে বেশ আলাদা হবে এবং সহজেই নজর কাড়বে এমন হয়ে থাকে।

ঘরের সাজে একটি ভিন্ন আঙ্গিকে আধুনিকতার ছোঁয়া নিয়ে আসতেই এধরণের ফার্নিচার পিসের ব্যবহার হয়ে থাকে।

ঘরের অন্যান্য আসবাব গুলো কমপ্লিমেন্ট করার পাশাপাশি এক্সেন্ট ফার্নিচার পিস গৃহসজ্জায় আপনার অভিন্ন ও অসাধারণ ব্যক্তিত্বের পরিচয় ফুটিয়ে তোলে। এক্সেন্ট ফার্নিচার পিস হিসেবে অনেক ধরণের ফার্নিচারই ব্যবহৃত হতে পারে।

তবে এক্ষেত্রে সবথেকে বেশি ব্যবহৃত হয় এক্সেন্ট চেয়ার।

এক্সেন্ট চেয়ার বলতে মূলত বোঝায় এমন কোন ধরণের চেয়ার যা অন্যসব চেয়ারগুলো থেকে নির্মাণশৈলী বা কার্যকারিতার দিক থেকে আলাদা হবে এবং ঘরে এর অবস্থান অন্যান্য ফার্নিচারের মাঝে একটি নতুন আঙ্গিকের সৃষ্টি করবে।

শৈল্পিকতা ও কার্যকারিতার দিকে লক্ষ্য রেখে দিন দিন এক্সেন্ট চেয়ারের জনপ্রিয়তা বেশ বেড়ে চলেছে। ঘরে বাড়তি বসার জায়গা তৈরীর পাশাপাশি ঘরে ভিন্ন মাত্রা যোগ করতে এমন ধারার চেয়ারের উপযোগিতা বেশ!

আরো পড়ুন: কম জায়গায় ঘর সাজাতে সোফা কাম বেড

কিভাবে ব্যবহার করবেন এক্সেন্ট চেয়ার বা ইজি চেয়ার

বাজারে নানা ধাঁচের এবং ধরণের নজরকাড়া এক্সেন্ট চেয়ার কিনতে পাওয়া যায়। শুধু দেখতে সুন্দর বলেই কি হুট করে একটি এক্সেন্ট চেয়ার কিনে ফেলবেন? অবশ্যই নয়।

যেকোন আসবার কেনার আগেই আপনাকে বাস্তবতার কথা মাথায় রেখে সিধান্ত গ্রহণ করতে হবে। আসবাবটি আপনার প্রয়োজন কিনা, কিভাবে ব্যবহার করবেন, ঘরে রাখার পর্যাপ্ত জায়গা আছে কিনা- সকল বিষয়ে আপনাকে বিবেচনায় রাখতে হবে।

এক্সেন্ট চেয়ারগুলো মূলত দুইভাবে ব্যবহার করতে পারবেন-

কমপ্লিমেন্টারী ফার্নিচার হিসেবে

এক্ষেত্রে এক্সেন্ট চেয়ার ঘরে এমনভাবে স্থাপন করা হয় যাতে সেই ঘরের অন্যান্য সকল বড় ফার্নিচারের রঙ, টেক্সচার ইত্যাদিকে কমপ্লিমেন্ট করে।

যেমন ধরুন, আপনার বসার ঘরের সোফাসেটটি বেশ ক্লাসিক ধাঁচের, এখন যদি এখানে আপনি একটি মর্ডান ঘরানার চেয়ার রাখেন তাহলে দুইটি ভিন্ন স্টাইলের সংমিশ্রণে সম্পূর্ণ নতুন একটি আবহের সৃষ্টি হবে।

এক্ষেত্রে বেছে নিতে হবে বসার ঘরের সোফার সাথে কন্ট্রাস্ট করে এমন একটি বোল্ড, স্লিক ধরণের এক্সেন্ট চেয়ার।

বাড়তি সিটিং এরিয়া তৈরীতে

আপনার লিভিং কিংবা বেডরুম যদি আয়তনে বেশ বড় হয়, এক্সেন্ট চেয়ার ব্যবহারে ঘরের মধ্যে খুব সহজেই একটি আকর্ষণীয় রিডিং নুক বা বিশ্রাম স্থান তৈরী করে নিতে পারবেন যা আপনার ঘরের আবহকে আরও অনেক শান্তিপূর্ণ ও রুচিশীল করে তুলবে।

শোবার ঘরেই যদি আপনার প্রয়োজনীয় আসবাব ফোকাল পয়েন্টে রেখে জানালার ধারে কিংবা ঘরের এক কোণে এক্সেন্ট চেয়ার হিসেবে একটি কম্ফোর্টেবল রকিং চেয়ার বা ইজি চেয়ার রাখা হয়, দিনশেষে নীড়ে ফিরে এটি হয়ে উঠতে পারে আপনার ঘরের ছোট্ট প্রশান্তির কোণ।

আবার লিভিং রুমের বুকশেলফের পাশে যদি এভাবে এক বা একাধিক এক্সেন্ট চেয়ার, ছোট-খাট সেন্টার টেবিল, ইন্ডোর প্ল্যান্টস ইত্যাদি দিয়ে একটি আরামদায়ক রিডিং স্পেস সাজিয়ে নিতে পারেন, তাহলে বই পড়ার পাশাপাশি তা যেমন এডিশনাল সিটিং স্পেস হিসেবে ব্যবহৃত হবে, তেমনি আপনার বসার ঘরের সৌন্দর্য বাড়িয়ে দিবে বহুগুণে।

আরো পড়ুন: ফার্নিচারে মিনিমালিজমঃ কি কি রাখবেন?

এক্সেন্ট চেয়ার বা ইজি চেয়ার কেনার ক্ষেত্রে যে বিষয়গুলোর দিকে খেয়াল রাখা উচিত

ইজি চেয়ার কেনার ক্ষেত্রে যে বিষয়গুলোর দিকে খেয়াল রাখা উচিত

আমরা সবাই চাই নিজের ঘরের আসবাবে যেন আমাদের ব্যক্তিগত রুচিশীলতার পরিস্ফুটন ঘটে। শুধু মাথা গোজার ঠাই নয় বরঞ্চ একটি আপন আলয়টি হওয়া উচিত আমাদের প্রশান্তি, উপভোগের স্থান।

আর তাই নিজের ঘরের জন্য যে কোন ফার্নিচার কেনার আগেই বেশ কিছু দিক মাথায় রাখা উচিত। একটি এক্সেন্ট চেয়ার দিয়ে যদি আপনি ঘরের সাজে ভিন্ন মাত্রা যোগ করার কথা ভাবছেন, তাহলে নিচের বিষয়গুলো শুরুতেই বিবেচনা করে নিন-

স্পেস ম্যানেজমেন্ট

যেকোন ফার্নিচার কেনার আগেই আপনার ঘরে জায়গা কতটুকু আছে, নতুন ফার্নিচারটি কোথায় রাখবেন, ফার্নিচারের আকার কেমন হবে- এসকল বিষয়ে একটি সম্মক জ্ঞান থাকা জরুরি।

যদি আপনার বসবাসের স্থানটি আয়তনে কিছুটা ছোট হয় এবং আগে থেকেই সেখানে অনেক ফার্নিচার থেকে থাকে, তাহলে বাড়তি একটি এক্সেন্ট চেয়ার যোগে ঘরের সৌন্দর্য বাড়ার থেকে মলিন হয়ে যাওয়াই স্বাভাবিক।

আবার ঘরের নির্দিষ্ট কোণের জন্য কেমন সাইজের চেয়ার আপনি কিনতে চাচ্ছেন সে বিষয়েও আগে থেকেই সিদ্ধান্ত নিয়ে নিতে হবে যাতে করে স্থানের তুলনায় বেশি বড় বা বেশি ছোট ফার্নিচার কিনে না ফেলেন।

সবচেয়ে ভালো হয় যদি কেনা-কাটার আগেই যে ঘরে এক্সেন্ট চেয়ার যোগ করতে চাচ্ছেন, সেই ঘরের একটি লে-আউট চিন্তা করে পরিপূর্ণ একটি ছক কষে ফেলুন।

বাজেট ম্যানেজমেন্ট

আগেই বলেছি ফার্নিচার কেনার ক্ষেত্রে বাস্তববাদী হওয়া বেশ জরুরী। যে ফার্নিচারটির আপনার কোন প্রয়োজন নেই, শুধুমাত্র শখের বসেই কেনা সেটি বাড়তি ঝামেলা বৈ অন্য কিছু নয়।

তাই শুরুতেই ভেবে নিন, আপনি যে আসবাবটি কিনতে যাচ্ছেন তার কি প্রয়োজন আছে কিনা আপনার, এ ধরণের ফার্নিচার কেনার ক্ষেত্রে কত বাজেট থাকলে সেটি আপনার জন্য সাশ্রয়ী হবে। বাজেটের দিকে লক্ষ্য রেখে আপনার প্রয়োজনীয়তা ও চাহিদার সমন্বয় ঘটিয়ে কেনাকাটা করুন।

আরো পড়ুন: মাল্টিটাস্কিং সোফা: একই সাথে চমৎকার সোফা ও ডিভান

রং

যেহেতু এক্সেন্ট চেয়ারের উদ্দেশ্য ঘরে বাড়তি নজরকাড়া একটি আবহ সৃষ্টি করা, তাই সাধারণত এগুলো বেশ উজ্জ্বল রং এর হয়ে থাকে। এক্সেন্ট চেয়ার কেনার সময় সুন্দর প্রোফাইল, রং এবং সেরা আপহোলস্টেরির পণ্যটি বাছাই করুন। এক্ষেত্রে অবশ্যই আপনার ঘরের অন্যান্য ফার্নিচারের রঙের দিকটিও মাথায় রাখতে হবে।

সেগুলোর সাথে কন্ট্রাস্ট করে একটি উজ্জ্বল রঙের চেয়ার বাছাই করলে সহজেই সেটি ঘরের রূপ পালটে দিতে পারবে। একঘেয়ে ঘরে রঙের ছোঁয়া সঠিক ভাবে যদি ফুটিয়ে তুলতে পারেন, ঘরে ঢুকেই মন ভালো হয়ে যেতে বাধ্য।

চেয়ারের আকার

আধুনিক সময়ের বেশ জনপ্রিয় একটি ফার্নিচার এক্সেন্ট চেয়ার, তাই বাজারে নানা ধরণ ও আকৃতির সুন্দর ডিজাইনের চেয়ার পাওয়া যায়। আবার প্রয়োজন ভেদে ফিক্সড চেয়ার, ইজি চেয়ার, রকিং চেয়ারও এক্সেন্ট ফার্নিচার হিসেবে ব্যবহৃত হতে পারে।

আপনার প্রয়োজন, ঘরের অন্যান্য ফার্নিচারের সাথে সামঞ্জস্য , আবহ ইত্যাদি বিবেচনা করেই এক্সেন্ট চেয়ার কেনা উচিত। আপনি কোনও কন্টেম্পোরারি ধাঁচের ডিজাইনকে প্রাধান্য দিবেন, নাকি ক্লাসিক ধাঁচের কোনও ডিজাইনের চেয়ার কিনবেন- সেটি নির্ভর করবে আপনার নিজস্ব রূচির উপর।

তবে খেয়াল রাখবেন, ঘরের অন্যান্য ফার্নিচারের সাথে আপনার কেনার চেয়ারটি যেন বেমানান না দেখায়, তাহলে এক্সেন্ট চেয়ার কেনার মূল উদ্দেশ্যটিই ব্যহত হবে।

সর্বোপরি আপনার সূক্ষ্ণ রূচিবোধ, সুচিন্তিত সৃজনশীলতার পরিচয় মিলবে আপনার সাজানো ঘরটি থেকেই, আর তাই অন্যদের থেকে একটু আলাদা আবহ নিজের ঘরে সৃষ্টি করতে ঘরে নিয়ে আসুন এক্সেন্ট চেয়ার।

আরো পড়ুন: অফিস কিংবা বাড়ির শোভাবর্ধনে লবি চেয়ার

হাতিলের সেরা ২টি এক্সেন্ট চেয়ার

আপনার সকল চাহিদার সমাধানেই রয়েছে হাতিলের সেরা মানের ফার্নিচার সংগ্রহ, সেখান থেকে বাছাই করতে পারেন এমন কিছু এক্সেন্ট চেয়ারের সম্পর্কে জানতে পড়তে থাকুন এই ব্লগটি-

১। Horace-118 Easy Chair

Easy Chair Horace-118

Check Price

আরামদায়ক, ক্যাজুয়াল একটি এক্সেন্ট চেয়ার হিসেবে Horace-118 জুড়ি মেলানো ভার। দিন শেষে ক্লান্তি দূর করতে নিজের শোবার ঘরের এক কোণের এই চেয়ারটিতে গা এলিয়ে দিয়ে বই পড়তে কিংবা বসার ঘরের কোণে নজরকাড়া একটি সিটিং এরিয়া তৈরীতে চোখ বন্ধ করে এই চেয়ারটি ব্যবহার করতে পারেন।

কনটেম্পোরারি ধাঁচের এই চেয়ারটিতে ব্যবহার করা হয়েছে সফট এবং ডিউরেবল কুশনিং সগ হাই কোয়ালিটি আর্টিফিশিয়াল লেদার আপহোলস্টেরি।

সেই সাথে সমসাময়িক ও আধুনিক প্রযুক্তি সম্পন্ন জাপানিজ সিএনসি মেশিনের মাধ্যমে ৯৯.৯% একুরেসিতে এই চেয়ারটির কাটিং এবং ব্লেন্ডিং করা হয়েছে এবং সেরা মান ও দীর্ঘ স্থায়িত্ব নিশ্চিত করতে এতে ওয়েল্ডিং করা হয়েছে মেটাল ইনার্ট গ্যাসের।

সিম্পল ডিজাইনের মধ্যে ঘরের সম্পূর্ণ আবহ পালটে দিতে পারে- এমন এক্সেন্ট চেয়ার খুঁজে থাকলে আজই কিনে ফেলুন Horace-118

২। Prospero-110 Easy Chair

Easy Chair Prospero-110

Check Price

ঘরের ট্র্যাডিশনাল, কিংবা কন্টেম্পোরারি ডেকোর- যেকোন আবহের সাথেই এই এক্সেন্ট চেয়ারটি অসম্ভব সুন্দর মানিয়ে যাবে। একঘেয়ে ঘরে রঙের ছোঁয়া আনতে ব্যবহার করতে পারেন এমন একটি চেয়ার। কার্যকারিতা এবং অসম্ভব সুন্দর নির্মাণশৈলীর এক মেলবন্ধন ঘটেছে এই চেয়ারটিতে।

বসার ঘরের কোণে বুকশেলফের পাশে এমন একটি চেয়ার, কিছু আনুসাঙ্গিত ডেকোরে সম্পূর্ণ ভিন্ন একটি পরিবেশের সৃষ্টি করবে, আর সেই সাথে বাসায় আসা অতিথিদের কাছ থেকেও অসংখ্য প্রশংসা জোগাবে এমন রুচিবোধ।

১০০% ক্লিন ড্রাইড সলিড বিচ ও বিচ ভিনিয়ার্ড ইঞ্জিনিয়ার্ড উড দিয়ে তৈরী এই চেয়ারে রয়েছে ইম্পোর্টেড হাই কোয়ালিটি হার্ডওয়্যার ফিটিংস।

সেই সাথে আছে পরিবেশবান্ধব ইটালিয়ান আল্ট্রা ভায়োলেট ও পলিইউরেথেন লেকার ফিনিশ, ইম্পোর্টেড ফ্যাব্রিক আপহোলষ্টেরির কোমল এবং দীর্ঘস্থায়ী কুশনিং। মানের দিক থেকে তাই কোন সন্দেহের অবকাশ নেই যে সেরা পণ্যটিই পাবেন।

দিনশেষে আমরা চাই নিজ পরিবার নিয়ে শান্তিতে, আনন্দে থাকতে আর কথিত আছে একটি সুন্দর মনের প্রতিচ্ছবিই একটি সুন্দর ঘর। সেই উদ্দেশ্যেই নিজের ঘরের সাজটি হওয়া চাই একদম মনমতো। যেকোন সাজেই যেন নিজ রূচিবোধ, সৃজনী এবং নৈপূণ্য ফুটে উঠে- এটিই হওয়া উচিত ঘর সাজানোর মূলমন্ত্র।

আশা করি আজকের এই ব্লগটি থেকে এক্সেন্ট চেয়ারের মাধ্যমে কিভাবে নিজের ঘরে নতুনত্বের ছোঁয়া নিয়ে আসবেন এ বিষয়ক একটি প্রাথমিক ধারণা পেয়েছেন, এখন পালা আপন আলয়টিকে একটি নতুন রূপ দেয়ার। আপনার জন্য রইলো শুভকামনা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।