How To Get Rid Of Bed Bugs How To Get Rid Of Bed Bugs

বেড বাগস সমস্যার স্থায়ী সমাধান ও এর প্রতিকার

আমাদের মধ্যে বেশিরভাগরই বিছানায় পোকার কামড় খাওয়ার দুঃসহ স্মৃতি আছে। “মাইট” নামে একজাতীয় পোকা আছে যা আকারে ছারপোকার থেকে ক্ষুদ্র, এরা মানুষের সাথেই বসবাস করতে ভালোবাসে এবং এর কামড়ে ছোট বড় সকলেরই ক্ষতি হতে পারে। এছাড়াও আরো বেশ কিছু পোকা আছে যারা একত্রে বেড বাগ বা বিছানা পোকা নামে পরিচিত, কারণ এরা প্রত্যেকেরই বিছানায় থাকতে ভালোবাসে। এই ধরনের পোকার সংক্রমণে শরীরে নানা ধরনের জটিলতা যেমন র‍্যাশ, অ্যালার্জি এবং অন্যান্য স্কিন ডিজিজ হতে পারে। তাই আপনার ঘর থেকে এই কীটপতঙ্গ নির্মূল করার জন্য সঠিক পদ্ধতি ব্যবহার করা গুরুত্বপূর্ণ। কিন্তু কীভাবে আপনি এই পোকা মাকড়ের হাত থেকে পরিত্রাণ পেতে পারেন? আজকে আমরা বিভিন্ন ধরনের বেড বাগ সম্পর্কে জানব এবং কীভাবে এই পোকা নির্মূল করে ঘরে স্বাভাবিক সুন্দর পরিবেশ বজায় রাখা যায় তা নিয়ে আলোচনা করব।  

বেড বাগ/ বিছানা পোকা কি? 

বেড বাগ হল হালকা লালচে-বাদামি রঙের, খুবই ছোট সাইজের এক ধরনের পরজীবী পোকা যেগুলো সাধারণত ঘুমানোর সময় মানুষের এবং পশুদের আক্রমণ করে এবং রক্ত শোষণ করে।  এগুলি প্রায়শই বিছানা, ম্যাট্রেস, সোফা, চেয়ার ও অন্যান্য আসবাবপত্র সহ বেডরুম এবং বাকি লিভিং রুমগুলিতে পাওয়া যায়।

এই ধরনের পোকার আকৃতি সাধারণত দৈর্ঘ্যে ১ থেকে ৫ মিলিমিটারের মধ্যে হয়ে থাকে পারে এবং এগুলো Cimicidae পরিবারের প্রজাতি। উল্লেখ্য যে এই গোত্রের সব পোকাই যেমন – Fleas, Lilen, Cimex ইত্যাদি বেড বাগস নামে পরিচিত। এগুলি সারা বিশ্ব জুড়েই পাওয়া যায়, তবে এগুলো গ্রীষ্মমণ্ডলীয় এবং উপক্রান্তীয় অঞ্চলে সবচেয়ে দেখা যায়। এরা নরম বিছানা, কার্পেট কিংবা বাচ্চাদের খেলনা বা টেডি বেয়ার মধ্যে লুকিয়ে থাকতেই বেশি পছন্দ করে এবং সুযোগ বুঝে মানুষকে তার স্কিনে অ্যাটাক করে। বেড বাগগুলি খালি চোখে বেশিরভাগ সময় দেখা যায় না এদের সাইজের কারণে, তাই মশা-মাছির মত এদের মারা কঠিন। ফলে এগুলো থেকে পরিত্রাণ পেতে প্রফেশনাল পেস্ট কন্ট্রোল সার্ভিসের সাহায্য প্রয়োজন। 

কিভাবে এই জাতের পোকার সংক্রমন ঘটে?

বেড বাগ খাদ্যের সন্ধানে মানুষের দৈনন্দিন কার্যকলাপ অনুসরণ করে এবং এমন এলাকায় নিজেদের বসতি গড়তে চেষ্টা করে, যেখান থেকে আপনার দেহে আক্রমণ করে রক্ত শোষণ করতে পারবেন। আপনার বাড়িতে যে সকল জায়গাতে এই পোকার আক্রমণ হতে পারে, সেগুলো হলো – 

  • নোংরা এবং ভেজা লন্ড্রি – আপনি যদি আপনার ব্যবহৃত ময়লা কাপড় যেখানে সেখানে ফেলে রাখেন এবং শাওয়ার থেকে এসে ভেজা টাওয়েল স্তূপ করে রাখেন, তাহলে এই পোকার উৎপত্তি হতে পারে।
  • সেকেন্ড হ্যান্ড ফার্নিচার –  অন্যের ব্যবহৃত ফার্নিচার কিনলে আপনার বাড়িতে এই পোকার সংক্রমণ হতে পারে। 
  • ট্রাভেল – আপনি যদি দূরে কোথাও ট্রাভেল করেন যেখানে রাত্রি যাপন করেছেন তাহলে সেকি স্থানে এই পোকার উপদ্রব থাকলে তা আপনার লাগেজ এবং শরীরে চড়ে আপনার বাসগৃহে আসতে পারে। 
  • নোংরা পরিবেশ – অস্বাস্থ্যকর জীবনযাপনেও এই ধরনের পোকা বেশি আকৃষ্ট হয়। 
  • উষ্ণ স্থান – বেড বাগগুলোর উষ্ণ স্থানের প্রতি বিশেষ আকর্ষণ রয়েছে। এই কারণে এদের প্রায়শই সোফা বিছানা এবং অন্যান্য আরামদায়ক স্থানে বেশি বেশি পাওয়া যায়।

বেড বাগস কিভাবে নির্মুল করবেন? 

আপনি যদি লক্ষ্য করেন যে আপনার বিছানা কিংবা সোফায় এই পোকার উপদ্রব হয়েছে তাহলে যত দ্রুত সম্ভব এগুলোকে মেরে ফেলতে হবে। কারণ এরা খুব দ্রুত বংশবিস্তার করতে পারে এবং এদের আক্রমণে ক্ষতির পরিমাণও বেশি। 

পুর্ব প্রস্তুতি

আপনার বাসার বেড বাগস নির্মূলের জন্য আপনাকে কিছু আনুষঙ্গিক প্রস্তুতি নিতে হবে। এদের মধ্যে প্রথমেই নিশ্চিত করতে হবে যে ঘরের যে সকল জায়গায় এই পোকার সংক্রমণ হয়েছে সেগুলো সঠিকভাবে পরিষ্কার করা হয়েছে অথবা একেবারেই ফেলে দেয়া হয়েছে। এরপর ঘরের মেঝেতে কিংবা দেয়ালের মাঝে যদি কোন ফাটল থাকে তাহলে সেটা চুন-সুড়কি দিয়ে বন্ধ করে দিতে হবে। এরপর আমরা বেড বাগ নির্মূলের মূল পদ্ধতিতে সরাসরি অ্যাপ্লাই করতে পারি। 

Bed Bugs

বেড বাগস নির্মুল করা

স্থায়ীভাবে বেড বাগ থেকে মুক্তি পেতে বিভিন্ন কৌশলের সমন্বয় প্রয়োজন, যার মধ্যে রয়েছে:

  • পরিষ্কার করাঃ সমস্ত বিছানাপত্র, পর্দা এবং পোশাক গরম পানিতে ধুয়ে ফেলুন এবং বিছানার সারফেসে থাকা পোকা এবং তাদের ডিমগুলি নষ্ট করতে পুরো বিছানা ভ্যাকুয়াম করুন।
  • হিট ট্রিটমেন্টঃ যে যে স্থানে এই পোকার সংক্রমণ হয়েছে সে জায়গাকে ৩০ মিনিটের জন্য কমপক্ষে ৬০ ডিগ্রি সেলসিয়াস বা ১৪০ ফারেনহাইট তাপমাত্রায় গরম করতে একটি হিটার বা বাষ্প ক্লিনার ব্যবহার করুন, কারণ উচ্চ তাপমাত্রা এই পোকার জন্য ঝুঁকিপূর্ণ।
  • কীটনাশক প্রয়োগঃ সতর্কতার সাথে প্রস্তুতকারকের নির্দেশাবলি অনুসরণ করে আক্রান্ত স্থানে ডায়াটোমাসিয়াস অথবা বোরাক্স পাউডার নামের বেড বাগ কীটনাশক প্রয়োগ করুন।
  • মনিটরিংঃ বেড বাগসের লক্ষণগুলির জন্য নিয়মিতভাবে আপনার বাড়ি ইন্সপেকশন করুন এবং যদি আপনি কোন কিছু লক্ষ্য করেন তবে অবিলম্বে ব্যবস্থা নিন।
  • প্রতিরোধঃ বিছানার পোকাগুলিকে প্রথমে আপনার বাড়িতে প্রবেশ করতে না দেওয়ার জন্য পদক্ষেপ নিন, যেমন সেকেন্ডহ্যান্ড আসবাবপত্র ভিতরে আনার আগে পরিদর্শন করা এবং ভ্রমণের সময় সতর্ক হওয়া।

বিছানায় বেড বাগসের উপ্রদ্রব হলে দ্রুত করনীয় কী? 

আপনি যদি বিছানায় এই পোকার উপস্থিতি বুঝতে পারেন, তাহলে অতিসত্বর আপনার বিছানার চাদর এবং বালিশ সরিয়ে ফেলুন। চাদর ও বালিশে কভার গরম পানিতে ভালো করে ধুয়ে নিন। এবং বিছানার ম্যাট্রেস এবং বালিশকে ভাল করে রোদে শুকিয়ে নিন। যদি রোদ পাওয়া না যায় তাহলে রুম হিটার অথবা হেয়ার ড্রায়ার দিয়েও এগুলো ভাল করে গরম করে ঝেড়ে নিন। যদি সম্ভব হয় তাহলে এর উপর কীটনাশকও স্প্রে করতে পারেন। এছাড়াও, ধারালো ব্রাশ দিয়ে পুরো ম্যাট্রেস এবং বালিশ ঘষে নিন। এর পরে, বিছানার ফ্রেম, হেডবোর্ড, ফুটবোর্ড, বক্স স্প্রিং, গদি এবং বালিশগুলি ভ্যাকুয়াম করুন যেন পোকা এবং তার অবশিষ্টাংশ সব মুছে যায়।  এরপর ভ্যাকুয়ামের ময়লাগুলো পলিথিনের ভরে দূরে ডাস্টবিনে ফেলে দিন। সর্বোপরি আপনার ম্যাট্রেসের উপর কভার ইউজ করুন। 

প্রফেশনাল হেল্প নিন

যদি আপনি নিজে থেকে বেড বাগ থেকে মুক্তি না পান তবে প্রফেশনাল পেস্ট কন্ট্রোলারদের সাথে যোগাযোগ করুন। পেস্ট কন্ট্রোলিং এজেন্সিগুলোর বিভিন্ন ক্যামিক্যাল কম্পাউন্ড সংরক্ষণ এবং প্রয়োগের নির্দেশনা রয়েছে, যা আপনার নেই। ফলে এই কাজের জন্য তারাই বেস্ট চয়েজ। আবার পুরো বাসাকে হিট ট্রিটমেন্ট দেবার জন্য তাদের বিশেষ সরঞ্জাম আছে যা আপনার ঘরকে ১৩৫ থেকে ১৪৫°F (৫৭.২২ থেকে ৬২.৭৮°C) তাপমাত্রায় উত্তপ্ত করতে সক্ষম, যা বিছানার পোকা মারার জন্য যথেষ্ট গরম। এই প্রফেশনাল পেস্ট কন্ট্রোলিং এজেন্সির সাহায্য নেয়ার আগে, আপনাকে কীভাবে আপনার বাড়ি পূর্ব প্রস্তুতি নিতে হবে তার ব্যাপারে উপরে উল্লেখ করা আছে।  আপনি যদি সাবধানে তাদের নির্দেশাবলি অনুসরণ করেন, তাহলে আপনার বাগগুলি খুব সহজেই দূর করা সম্ভব হবে। 

পরিশেষ

রাতে ভালো ঘুম হওয়ার ওপর শারীরিক ও মানসিক স্বাস্থ্য অনেকাংশে নির্ভর করে। বেড বাগগুলি অস্বস্তি, চুলকানি জাতীয় নানা ধরনের স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে, তাই একটি স্বাস্থ্যকর ঘুমের পরিবেশ বজায় রাখার জন্য এগুলি থেকে মুক্তি পাওয়া গুরুত্বপূর্ণ। যদিও হাই কোয়ালিটির ম্যাট্রেসগুলোতে সহজে এই সকল পোকার সংক্রমন হয়না, এরপরেও উল্লিখিত টিপসগুলির ফলো করে আপনার বিছানাকে বেড বাগস থেকে মুক্ত রাখা সম্ভব।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।