Hatil-Thematic-Facebook-Thumbnail Hatil-Thematic-Facebook-Thumbnail

ফার্নিচারের স্থায়ীত্ব বাড়াতে করণীয়

আমরা আমাদের আপনজনদের সাথে যে জায়গায় জীবনের অনেকটা সময় পাড় করে দেই তা হচ্ছে আমাদের বাসা। ছোট বা বড় একটি পরিবারের বাসা সিলেক্ট করার পর যে চাহিদার তৈরী হয় তা হচ্ছে ফার্নিচার। এক্ষেত্রে সবাই যে বিষয়টিতে সর্বাধিক গুরুত্ব দিয়ে থাকে তা হচ্ছে ফার্নিচারের স্থায়ীত্ব। 

আজ আপনাদের সাথে কিছু “টিপস এন্ড ট্রিকস” শেয়ার করব যা আপনাকে সহায়তা করবে আপনার ঘরে থাকা ফার্নিচারের স্থায়ীত্ব বাড়াতে। তাহলে চলুন জেনে নেয়া যাক- 

 

পরিষ্কার-পরিচ্ছন্নতা 

আপনার ফার্নিচারের স্থায়িত্ব বাড়ানোর একটি প্রধান উপায় হল ফার্নিচার নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা। এর পাশাপাশি ফার্নিচারে রাখা জিনিসগুলো যেন পরিষ্কার থাকে সে বিষয়েও গুরুত্ব দিতে হবে। কমপক্ষে প্রতি সপ্তাহে একবার সুতির কাপড় দিয়ে ফার্নিচার পরিষ্কার করতে হবে। এতে করে আপনার ফার্নিচারের রঙ যেমন ঠিক থাকবে তেমনি নানা রকম পোকা-মাকড়ের আক্রমণ থেকে রক্ষা পাবে। 

ফার্নিচারের ফেব্রিকের ধুলা-বালি ভ্যাকুয়াম ক্লিনার এর সাহায্যে পরিস্কার করে নিতে পারেন। বছরে  কমপক্ষে একবার “ডিপ ক্লিনিং” করে নিলে ফেব্রিকের ধুলা-ময়লা পরিস্কার হওয়ার সাথে সাথে ফেব্রিক দেখাবে নতুন এর মত।  নিজে পরিস্কার করতে না পারলে এক্সপার্টের সাহায্য নিন। 

HATIL Chair Eaton-196

Check Price

আলো বাতাসের ব্যবস্থা

ঘরে পর্যাপ্ত আলো বাতাসের ব্যবস্থা না থাকলে স্যাঁতস্যাঁতে পরিবেশের সৃষ্টি হওয়ার অনেক সম্ভবনা তৈরি হয় এবং এই পরিবেশ ফার্নিচারের ক্ষতির অন্যতম কারণ। দিনের বেলায় দরজা জানালা খোলা রাখুন যাতে করে ঘরে পর্যাপ্ত আলো বাতাস প্রবেশ করে। ঘরে জানালা না থাকলে ঘরের এক কোণায় এক্সহোস্ট ফ্যান সেট আপ করা যেতে পারে। এটি ঘরের আদ্রর্তা কমাতে সাহায্য করবে। 

HATIL Accent Chair & Foot Stool Prospero-110 & Kingsport-106

Check Price

যথাযথ স্থানে ফার্নিচার রাখা

ঘরের যে জায়গায়টি ফার্নিচারের জন্য সবচেয়ে বেশি উপযোগী সে জায়গাটিতে ফার্নিচার রাখতে হবে। এক্ষেত্রে ফার্নিচার দেয়ালের সাথে লাগিয়ে রাখা যাবে না। কমপক্ষে ৩-৪ ইঞ্চি দূরুত্বে ফার্নিচার রাখতে হবে। ঘরের যে জায়গাটিতে সরাসরি রোদ এসে পড়ে সে জায়গাটিতেও ফার্নিচার রাখা যাবে না। অন্যথায়, ফার্নিচারের রং খুব দ্রুত নষ্ট হয়ে যাবে।  

Bed

HATIL Bed Wimbledon-206

Check Price

আর্দ্রতা

ঘরের পরিবেশ আর্দ্র থাকলে ফার্নিচারে নানা রকম সমস্যা হওয়ার সম্ভবনা থাকে। বিশেষ করে ঘরের দেয়াল যাতে আর্দ্র না থাকে সেদিকে বিশেষ নজর দিতে হবে। ঘরের যে দেয়ালটি আর্দ্র বা ড্যাম্প আছে সে দেয়ালের সামনে কোন ফার্নিচার রাখা যাবে না। তাছাড়া, ফার্নিচার পানির সংস্পর্শে বেশি সময় থাকলে ফার্নিচার ফুলে ওঠার সম্ভবনা থাকে। তাই কোন ফার্নিচার যেন পানির সংস্পর্শে না থাকে সেদিকেও নজর দিতে হবে। 

Reading Table

HATIL File Rack Cum Reading Table Helm-106

Check Price

ফার্নিচার সরানো বা ফিটিং এ সাবধানতা

আপনার ফার্নিচার সরানো বা ফিটিং করার ক্ষেত্রে নিজে না পারলে এক্সপার্টের সাহায্য নেয়া উচিৎ।  এতে ফার্নিচার ক্ষতির হাত থেকে রক্ষা পাবে। বিশেষ করে ভারী ফার্নিচার সরানোর ক্ষেত্রে ফার্নিচার টেনে নিবেন না বা ধাক্কা দেবেন না। আপনি যদি ফার্নিচার সরানোর পরিকল্পনা করেন তাহলে যদি খুলে ফিটিং করার সুযোগ থাকে তাহলে ফার্নিচার যথাযথভাবে খুলে তা যে জায়গায় ফিটিং করতে চান সে জায়গায় ফিটিং করে নিবেন। 

HATIL Lobby Set Uno-108 & Portico- 108

Check Price

অলিভ অয়েল

অনেক দিন ব্যবহারের ফলে ফার্নিচারের চকচকে ভাব হারিয়ে যায়। ফার্নিচারের আবার চকচকে ভাব ফিরিয়ে আনতে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। নরম একটি সুতির কাপড়ে অল্প পরিমাণ অলিভ অয়েল দিয়ে ভিজিয়ে ফার্নিচারের উপরিভাগে আলতোভাবে পলিশ করলে ফার্নিচারটিতে একটি চকচকে ভাব চলে আসবে। 

HATIL Wardrobe Bradshaw-141

Check Price

পোষা প্রাণী

অনেকে শখ করে পোষা প্রাণী যেমন কুকুর বা বিড়াল ঘরের ভেতরই পুষে থাকে। এই সকল পোষা প্রাণীর মাধ্যমেও কিছু সময় ফার্নিচার বা ফার্নিচারের ফেব্রিক যেমন সোফা বা ডিভান এর ক্ষতি হয়ে থাকে। এদের তীক্ষ্ণ নখের আচরে ফার্নিচারের যেমন ক্ষতি হয় তেমন সোফার ফেব্রিকও নষ্ট হয়ে থাকে। এ থেকে মুক্তি পেতে আপনার পোষা প্রাণীর নখ ছোট রাখার চেষ্টা করুন। 

HATIL Sofa Durian-266 

Check Price

দাগ নিরোধক ফেব্রিক

বাজারে এখন অনেক ফার্নিচার প্রস্তুককারক দাগ নিরোধক ফেব্রিক ব্যবহার করে। এধরনের ফেব্রিক ব্যবহারের সুবিধা হচ্ছে হঠাৎ করে চা বা লিকুইড জাতীয় কোন কিছু এই ফেব্রিকে পড়লে সহজেই ফেব্রিক তা শুষে নেয় না, এবং লিকুইডটি সাথে সাথে মুছে ফেলা হলে কোন দাগও পড়ে না ফেব্রিকে। এছাড়া ফেব্রিকে কোন ধরণের দাগের সমস্যায় না পড়তে চাইলে লেদারের তৈরী ফার্নিচারও আপনি সিলেক্ট করতে পারেন। 

HATIL Sofa Prune-251

Check Price

মেরামত

অনেক সময় দেখা যায় ফার্নিচারের কোন একটি জায়গায় ক্র্যাক বা ফাটল দেখা দিলে তা মেরামত করতে দীর্ঘসূত্রিতা করা হয়। এতে করে ফার্নিচারের ক্ষতি হওয়ার সম্ভবনা আরো বেড়ে যায়। তাই ফার্নিচারের কোন অংশে ফাটল দেখা দিলে তা সমাধানের জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করুন। 

HATIL Chest of Drawer Alger-105

Check Price

ঘুণ পোকা

কাঠের ফার্নিচারের প্রধান শত্রু ঘুণ পোকা। পরিবেশের আদ্রর্তার কারণে ফার্নিচারে সাধারণত এই সমস্যার সৃষ্টি হয়ে থাকে। ফার্নিচার তৈরীতে যে কাঠ ব্যবহার হয়ে থাকে সে কাঠ যদি ঘুণ পোকা প্রতিরোধে কেমিক্যাল ট্রিটমেন্ট করে প্রস্তুত করা হয়, তাহলে সে ফার্নিচারে ঘুণ পোকা আক্রমণের সম্ভবনা অনেক কমে যায়। তাই ফার্নিচার কেনার পূর্বে এই বিষয়টিতে যথাযথ গুরুত্ব দিতে হবে। 

যেহেতু ঘুণ পোকা ধীর গতিতে ফার্নিচারের ক্ষতি করে থাকে, তাই ঘুণ পোকার আক্রমণ বোঝার সাথে সাথেই ঐ স্থানে বোরিক এসিড ব্যবহার করুন এবং ঐ স্থানটি যেন সূর্যের আলো পায় সে ব্যবস্থা করুন। 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।