প্রতিদিনের প্রার্থনায় অনুভব করুন স্বস্তি

ইবাদত সৃষ্টিকর্তার সাথে কথোপকথনের এক মাধ্যম। ইবাদতের সময়টাতে আমরা সৃষ্টিকর্তাকে যেন আমাদের আরও নিকটে অনুভব করি। আমাদের চাওয়া-পাওয়া, ভুল কাজগুলোর জন্য ক্ষমাপ্রার্থনা করা, বিপদ-আপদ, রোগ থেকে মুক্তি পাওয়া, সার্বিকভাবে সুস্থ থাকার প্রার্থনায় শারীরিক এবং মানসিকভাবে আমরা দারুণ এক স্বস্তি অনুভব করি। তবে বার্ধক্য বা শারীরিক অক্ষমতার কারণে অনেক সময়ই ইবাদত করার পরিস্থিতি হয়তো থাকে না। সেক্ষেত্রে উপায়? 

শারীরিক কোন সমস্যা বা বার্ধক্য জনিত কারণে অনেকেই আছেন যারা দাঁড়িয়ে বা ফ্লোরে বসে নামাজ আদায় করতে পারেন না। এমন অবস্থায় প্রার্থনার পুরো সময়টাই হয়তো চেয়ারে বসে কাটাতে হয়। তবে বসার জায়গাটি যদি আরামদায়ক না হয়, সেক্ষেত্রেও কিন্তু শারীরিক সমস্যা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আর তাই আপনার জন্য প্রার্থনার সময়টা আরও স্বস্তিকর করতে হাতিল নিয়ে এসেছে হাতিল প্রেয়ার চেয়ার। 

 

এ প্রেয়ার চেয়ারটির ডিজাইন এমনভাবে করা হয়েছে যেন বসার পাশাপাশি সিজদাহ দেওয়ার সময়ও আপনি স্বস্তি অনুভব করতে পারেন। কেননা, পাউডার কোটেড মাইল্ড স্টিলের তৈরি এই চেয়ারে আরামদায়ক ফেব্রিকের কুশন ব্যবহার করা হয়েছে। চেয়ারের হাতলের মধ্যেও আছে এ কুশনের ব্যবস্থা, যা চেয়ারের হাতলে হাত রাখার ক্ষেত্রে সুবিধা দেবে। তবে এ প্রেয়ার চেয়ারের সবচেয়ে সুবিধাজনক দিক হলো সিজদাহ দেওয়ার জন্য চেয়ারটির সাথে একটি ফ্রেম সংযুক্ত থাকবে, যেখানে সিজদাহ এর সময় মাথা রাখার জন্য কুশন এর ব্যবস্থা করা আছে। আর এই ফ্রেমটির নিচের অংশে একটি চাকারও ব্যবস্থা করা থাকবে। 

ফলে চেয়ারে বসার সময় আপনি চাকাযুক্ত এই ফ্রেমটি একপাশে সরিয়ে, অতঃপর চেয়ারে বসতে পারবেন এবং চেয়ারে বসার পর ফ্রেমটি আবার আগের অবস্থায় অর্থাৎ চেয়ারের সামনে নিয়ে আসতে পারবেন এবং স্বাচ্ছন্দ্যে নামাজ আদায় করতে পারবেন।    

এছাড়া ইবাদতের জন্য আমরা তাসবিহ, দোয়ার বই ইত্যাদি অনেক কিছুই সাথে রাখি। হাতিল এর প্রেয়ার চেয়ার এর আরেকটি দারুণ জিনিস হলো এর হাতল এর সাথে সংযুক্ত একটি পকেট রয়েছে যেখানে আপনি আপনার ইবাদতের জন্য প্রয়োজনীয় এমন জিনিস যেমন- তাসবিহ, ছোট দোয়ার বই ইত্যাদি রাখতে পারবেন। ফলে ইবাদতের সময় আপনার আর এদিক-সেদিক কিছু খুঁজতে হবে না। বরং, প্রয়োজনীয় সবজিনিস থাকছে একদম হাতের কাছেই। 

আর তাই, প্রার্থনার মুহূর্তকে আরও স্বস্তিকর করে তুলতে নিজের বা পরিবারের বয়স্ক সদস্যের জন্য নিঃসন্দেহে বেছে নিতে পারেন হাতিল এর প্রেয়ার চেয়ারটি, যা এক কথায় ইবাদতের জন্য পরিপূর্ণ এবং আরামদায়ক একটি ব্যবস্থাই বলা যায়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।