bedroom decoration bedroom decoration

বেডরুমের জন্য ইনডোর ডেকোরেশন আইডিয়া

বিয়ে একটি বিশেষ অনুষ্ঠান। দম্পতিরা দিনটির জমকালো অনুষ্ঠানের সাথে এবং উচ্ছাসের সাথে একত্রিত হয়ে উৎযাপন করে। স্মৃতিতে দিনটি লালিত হয়ে থাকবে সারাজীবন। এটি এমন এক দিন যা তাদের প্রেমের গল্পের একটি নতুন অধ্যায় এবং একটি চির স্মরণীয় ঘটনা চিহ্নিত করে। তবে বিবাহ কেবল অনুষ্ঠানই নয়। এটি একটি নতুন জীবনের চ্যালেঞ্জ নিয়ে আসে। এবং আপনার জীবনের একটি নতুন অধ্যায় শুরুর জন্য প্রয়োজন একটি নতুন বিন্যাসের, নতুন করে সবকিছু সাজিয়ে নেয়ার।

নতুন করে সাজিয়ে নতুন নীড় বাধা বেশ ঝামেলা মনে হতে পারে। এই সমস্যা থেকে মুক্তির জন্য চলুন দেখে নেয়া যাক ইনডোরের সাজানোর কিছু আইডিয়া।

আপনার নতুন বাড়ির সজ্জা করার সময় আপনার বিবেচনা করা উচিত এমন কয়েকটি ধারণাগুলি নিয়ে আমরা আলোচনা করব, আশা করি এতে আপনার ডেকোরেশনের দুশ্চিন্তা দূর হবে।

বেডরুম সাজানোর কিছু আইডিয়া

বেডরুমটি বাড়ির সর্বাধিক গুরুত্বপূর্ণ ঘর এবং আপনার সর্বদা আপনার শয়নকক্ষটি দিয়েই ডেকোরেশন শুরু করা উচিত। এর বেশ কয়েকটি কারন রয়েছে। প্রথমত , এটি নিশ্চিত করে যে মাস্টার বেডরুমটি সত্যই বাড়ির প্রধান শয়নকক্ষ,সুতরাং এটি সাজসজ্জার ক্ষেত্রে একটি বিশেষ নজর রাখা উচিত। শোবার ঘরটি সাজানোর সময় মনে রাখবেন যে বিছানাটি ঘরের মূল কেন্দ্র হতে হবে। অন্য কথায়, আপনার বিছানা স্থাপনের আগে জানালা এবং ফাকা জায়গাগুলির কথা মাথায় রাখবেন।

বিছানাটি এমন একটি কোণে বা এমন একটি স্থানে স্থাপন করা উচিত যা নিশ্চিত করে যে প্রচুর প্রাকৃতিক আলো বিছানায় পৌঁছেছে। মাস্টার বেডরুমের জন্য কিং সাইজের বেডেই পছন্দ করা উচিত। হাতিলের Macron-193 অথবা Sublime-180 বিবেচনা করুন। কিং সাইজের বেড অবশ্যই চিত্তাকর্ষক,তবে মনে রাখবেন, এটির জন্য তুলনামূলক বেশি জায়গা প্রয়োজন।
যদি অন্য আসবাবের জন্য জায়গা থাকবে কিনা- এ বিষয়ে চিন্তিত হোন তবে কুইন সাইজের বেড বিবেচনা করা উচিত।
হাতিলের সংগ্রহ থেকে Stephen-194 বা Penchant-125 কেবল আপনার প্রত্যাশা পূরণ করবে না, তারা ঘরের সজ্জার গাম্ভীর্যও নির্ধারণ করে দেবে।

শোবার ঘরের সাজসজ্জা এমনভাবে করা যেতে পারে যা মনে একটি ছাপ ফেলে তবে এটি করার জন্য আপনাকে কিছুটা উদ্ভাবনী হতে হবে এবং রঙ নিয়ে খেলা করতে প্রস্তুত থাকতে হবে। যদিও একক রঙ একটি পরিষ্কার এবং ঝককঝকে লে-আউট দেয়, দুই বা তিন রঙ এর সমাহার আলাদা আলাদা ভাব একসাথে মিশিয়ে নতুন একটি ভাব তৈরি করে ফলে শয়নকক্ষটিকে আরও আধুনিক দেখায়। এধরনের ডেকোরেশনের জন্য আপনাকে কিছুটা সাহসের সাথেই রঙ ব্যবহার করতে হবে কারন রঙের সমাহার সঠিক না হলে মোটেই আশানুরূপ ফল পাওয়া সম্ভব নয়।

বিছানা হিসেবে ভাবুন Macron-193 এর কথা। মিনিমাল ডিজাইনের মডার্ন চেহারার একটি বিছানা যা কাঠ রঙ এর বাদামী প্যাটার্নের সাথে মিশ্রিত; রঙ দুটি একে অপরের সাথে মানায় দারুন এবং আপনি হালকা রঙের ঘরে সহজেই বিছানাটি রাখতে পারেন।

Penchant-125 এ পাবেন দুটি রঙের চমৎকার ব্লেন্ডিং, তবে Macron এর চেয়ে এটিতে রঙ এর ব্যবহার কিছুটা বেশি। যদি আপনার ঘরের দৃষ্টি আকর্ষণ করার মত ডেকোরেশন করতে চান গাঁড় রঙ দিয়ে তবে Penchantই ভালো পছন্দ ।এটি আপনার বাকী আসবাবগুলির সাথে দারুন ভাবে মিশে যাবে যাতে পুরো ঘরটিকে সম্পূর্ণ মনে হবে।

বেডরুমে আপনার বাকী আসবাবগুলো অবশ্যই একটি প্রশ্ন নিয়ে আসে যে বিষয়ে আপনাকে সিদ্ধান্ত নেওয়ার আগে ভাবতে হবে। আপনি জায়গা চান না ঘরটি খোলামেলা রাখতে চান- সে প্রশ্নের উত্তর আপনাকেই ভাবতে হবে।

নিজের জন্য সুবিধাজনক করে তুলতে আপনি আরও আসবাব চান কিনা তা ব্যক্তিগত পছন্দ এবং একান্তই আপনার নিজের সিদ্ধান্ত।

বেড সাইড টেবিলের কথাই ধরুন। এটি এমন একটি জিনিস যা আপনার কিং সাইজের বিছানার পাশে না হলেই নয়। Bergenia-202 এর রঙ এর কথাই ধরুন। দুই রঙের যে মডার্ন ডিজাইনের কথা মনে মনে ভাবছেন, সেটার সাথে সহজেই মিলবে। অন্যদিকে Bouquet-132 ঘরে হালকা রঙের প্যালেটে ভারসাম্য আনবে।

আপনার শোবার ঘরে কিছু স্টোরেজ থাকা অবশ্যই জীবনকে সহজতর করে তুলবে। এবং একটি ছিমছিমে স্টোরেজ ইউনিট, যা ঘরের বিন্যাসের সাথে মিলছে এরকম একটি ওয়ার্ড্রোব, চেস্ট অফ ড্রয়ারস বা ড্রেসিং টেবিল, যেটিই আপনার পছন্দ হোক না কেন, ঘরের বাকি আসবাবের সাথে না মিললে বড়ই উদ্ভট দেখাবে।

বাইরে যাওয়ার সময় তৈরী হওয়ার সময় ড্রেসিং টেবিল যতটা সহায়তা দেবে ততটা স্টোরেজ সরবরাহ করবে না।
তবে , আপনি চাইলে ড্রেসিং টেবিল এবং একটি ওয়ারড্রোব দুটিই ব্যবহার করতে পারেন। মাথায় রাখতে হবে, এটি কেবল তখনই কার্যকর হবে যদি আপনার মাস্টার বেডরুম কিছুটা বড় হয়। খুব বেশি আসবাব একটি ঘরকে জঞ্জালের মত করে তোলে যা কেবল খারাপ দেখায় না, বরং সুবিধার চেয়ে উপদ্রব হয়ে ওঠে। আপনার শোবার ঘরটি সাজানোর সময় আপনার প্রথমে যে দুটি বিষয় বিবেচনা করা উচিত তার মধ্যে আরাম এবং স্বাচ্ছন্দ্য সবার উপরে থাকা উচিত।

Dressing Table

শোবার ঘর যদি আসবাবের ভীড়ে হারিয়ে যায় তাহলে দুকূলই হারাবেন। সর্বোপরি, মাস্টার বেডরুমটি সত্যই আপনার একান্ত নিজের মত হওয়া উচিত।

আপনি যদি আলমারি বা ওয়ারড্রোব বেছে নেন তবে এগুলোর ফ্ল্যাট আউটলুকের কারনে এগুলো আধুনিক আসবাব হিসেবে ঘরের অন্যান্য আসবাবের সাথে সহজেই খাপ খাইয়ে নেবে। Twain-106 বা Barnes-107 এর নকশায় একটি গৌণ রঙে আছে যা আপনি ঘরের বাকি আসবাবেও শুরু থেকেই মিলিয়ে নিয়েছেন। প্যালেটের সাথে সহজেই মিলবে। প্রচলিত কাঠের রঙ চাইলে Wilder -109 বা Ashby -106 আরও ভাল পছন্দ। এবং আপনি যদি স্টোরেজটিতে আরও বেশি যেতে চান তবে Clifford-101 হতে পারে আপনার পছন্দ। চারটি দরজার এই আলমারি দেবে আপনাকে বিশাল স্টোরেজ সুবিধা।

মনে রাখবেন, একটি আয়না আপনার ঘরের নকশায় নতুনত্ব যুক্ত করবে এবং ঘরটিকে অনেক বেশি বড় দেখাবে; অন্যদিকে শেলফ দেয়ালর ফাঁকা জায়গাগুলো দারুন ভাবে ব্যবহার করবে। তবে আপনি যদি ইতিমধ্যে ওয়ারড্রব বা আলমারি ঘরে যোগ করে করে থাকেন তবে আপনার বেডরুমটিতে শেলফ না লাগানোই উত্তম।

যেমনটি আগেই উল্লেখ করা হয়েছে, শয়নকক্ষটি সাজানোর সময় গুরুত্বের সাথে ডেকোরেশন বিবেচনা করা উচিত।

ঘরে বিভিন্ন রঙ এর ভিন্ন ভিন্ন মাত্রা যুক্ত করা ঘরকে মনের মত করে তোলার আরেকটি উপায়। এগুলোকে সাধারনত কালার একসেন্ট বলা হয়। আসবাবের রঙ এর সাথে মিল রেখে কালার একসেন্ট যোগ করলে পুরো ঘরটিই পাজলের সমাধানের মত মিলে যাবে। উদাহরণস্বরূপ, আপনি আলাদা স্কিম যুক্ত করতে জানালার পর্দা ব্যবহার করতে পারেন। ঘরের পরিবেশ বিঘ্নিত না করে বিছানার হেডরেস্টের উপরে ফাকা জায়গায় একটি বা দুটি টানিয়ে দিতে পারেন।

নাইট লাইট বা বিছানার টেবিলের টেবিল ল্যাম্পটি নিজেই পছন্দ করে কিনুন। এরকম কোন ডিজাইন পছন্দ করুন যেটি আপনার ঘরের বাকি আধুনিক সাজসজ্জার সাথে মানানসই।

মনে রাখবেই- শোবার ঘর সাজানোর ক্ষেত্রে- কমেই বেশি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।