সেন্টার টেবিল আলাপন

সদ্য বিবাহিত দম্পতি শাকিল ও তামান্না নিজেদের নতুন সংসার গোছাতে ব্যস্ত। প্রতিদিনই অফিসের পর দুজন মিলে বিভিন্ন দোকানে ঘুরে বেড়ান। এভাবেই একে একে ছোটখাটো ফার্নিচারসহ বাকি সব প্রয়োজনীয় সামগ্রী দিয়ে নিজেদের ছোট্ট নীড়কে সাজিয়ে তুলছেন তারা। তবে অন্য সব দিক সামলে নিলেও তাদের টোনাটুনির এই সংসারে এখনো একটি জিনিসের কমতি, আর তা হলো সোফা। কোনোভাবেই এই জুটি নিজেদের মনমতো সোফা খুঁজে পাচ্ছেন না। এই নিয়ে দুজনই পড়েছেন ভারি বিপাকে। কখনো সোফা পছন্দ হচ্ছে তো কখনো দামে হচ্ছে না। আবার দামে মিলছে তো সাথের সেন্টার টেবিল নিয়ে তৈরি হচ্ছে নতুন সমস্যা। বহু ভাবনা-চিন্তা ও আলোচনার পর শাকিল- তামান্না দম্পতি নিজেদের সংসারের জন্য তারা হাতিলের  Detroit-271 সোফা কাম বেডকে বেছে নিলেন। কিন্তু তাতেও যেন তাদের সমস্যার শেষ হলো না। বরং নতুন ঝামেলা হিসেবে এল, এমন নিচু উচ্চতার সোফার জন্য সেন্টার টেবিল এখন কোথায় পাব?

আধুনিক ঘরের জন্য এখন অনেকেই বেছে নিচ্ছেন Pigeon-167 ও Pristina-173-এর মতো সেন্টার টেবিলগুলোকে

এমন সমস্যার সমাধান নিয়েই আজ কথা বলতে এসেছি। বলছি হাতিলের দুটি অসাধারণ সেন্টার টেবিল Pigeon167 Pristina-173-এর কথা। এখন প্রশ্ন আসতেই পারে কেন বেছে নেব এই টেবিলগুলো? চলুন জেনে নেওয়া যাক :

নান্দনিক ও টেকসই গঠনেসেন্টার টেবিল Pigeon-167 ও Pristina-173

এই সেন্টার টেবিল দুটি তৈরি করা হয়েছে আমদানিকৃত ক্লিন ড্রাইড বিচ (Kiln-dried imported Beech wood) ও ভিনিয়ার্ড ইঞ্জিনিয়ার্ড কাঠের (Veneered engineered wood) সাহায্যে। এ ছাড়া Pigeon-167Pristina-173এর ভেতরের ন্যাচারাল ও বাইরের অ্যান্টিক ফিনিশিংয়ে ব্যবহার করা হয়েছে উন্নত মানের পরিবেশবান্ধব পলিইউরেথেন লেকিউর (High quality environment friendly Polyurethane Lacquer), যা এর দীর্ঘস্থায়িত্ব ও সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে বহুগুণ। মাঝারি ধরনের নিচু উচ্চতার এই সেন্টার টেবিলগুলো প্রতিটি ধাপে ব্যবহার করা হয়েছে আমদানিকৃত অসাধারণ মানসম্পন্ন সব হার্ডওয়্যার ফিটিংস।

Pigeon-167

Pristina-173

অ্যান্টিক ও ন্যাচারাল এই দুইয়ের সংমিশ্রণে তৈরি একটি রঙে পাওয়া যায় এই টেবিলগুলোকে। ওজনের পরিমাপে Pigeon-167 ও Pristina-173 যথাক্রমে ৪১ কেজি এবং ৬৭ কেজি। আয়তাকার এই টেবিল দুটি যে শুধু নিচু ধরনের যেকোনো সোফার সাথে মানানসই, তা কিন্তু নয়, সাধারণ সোফার সাথেও এরা বেশ উপযোগী। এ ছাড়া আপনি এদের মাল্টিফাংশনাল ফার্নিচারের কাতারেও রাখতে পারেন। কেননা টেবিলের পাশাপাশি এদের সাথে আছে স্টোরেজ ব্যবস্থা। ওপরে-নিচে আছে বেশ কিছু ছোট-বড় ড্রয়ার, যেখানে টিভির রিমোট, ছোট প্যাড, কলম কিংবা চাবির মতো প্রয়োজনীয় জিনিস জায়গা করে নেবে সহজেই। Pigeon-167 সেন্টার টেবিলটি ৪১০ মিলিমিটার বা প্রায় ১৬ ইঞ্চি উচ্চতার টেবিলের ওপরের অংশের দৈর্ঘ্য ১১০০ মিলিমিটার বা প্রায় ৪৩.৩০ ইঞ্চি ও প্রস্থ ৭৪৫ মিলিমিটার বা প্রায় ২৯.৩৩ ইঞ্চি।

ছোট-বড় যেকোনো সোফার সাথে মানিয়ে যাবে এই সেন্টার টেবিলগুলো

আবার Pristina-173-এর উচ্চতা ৪১৫ মিলিমিটার বা ১৬.৩৩ ইঞ্চি। টেবিলটির ওপরের অংশের দৈর্ঘ্য ১৩০০ মিলিমিটার বা প্রায় ৫১ ইঞ্চি ও প্রস্থ ৭০০ মিলিমিটার বা সাড়ে ২৭ ইঞ্চি। 

মাঝারি ধরনের এই টেবিলগুলো ঘরের খুব বেশি জায়গা দখল করবে না

আধুনিক ধাঁচের এই সেন্টার টেবিলগুলোতে একই সাথে নান্দনিকতা ও আভিজাত্যের ছাপ স্পষ্ট। টেবিলগুলোর ড্রয়ারের অপ্রতিসম ডিজাইন এর গড়নে এনেছে ভিন্নতা। অনন্য ডিজাইন ছাড়াও এই টেবিলগুলোর উপরিতলে আছে পর্যাপ্ত পরিমাণ জায়গা। তা ছাড়া ড্রয়ারগুলোর কাঠের কাটিংয়ের হাতল, টেবিলের চওড়া গঠন ও নিখুঁত ফিনিশিংয়ের সৌন্দর্যে যোগ করেছে অন্য মাত্রা। সব মিলিয়ে নান্দনিক ডিজাইনের পাশাপাশি চাহিদা ও প্রত্যাশার ক্ষেত্রে যাঁরা চান আরেকটু বাড়তি কিছু, তাঁদের জন্যই এই সেন্টার টেবিলগুলো।   

টেবিলগুলোর ড্রয়ারের অপ্রতিসম ডিজাইন এদের গঠনে এনেছে ভিন্নতা 

দরদাম

Pigeon-167 ও Pristina-173-এর  বর্তমান বাজারমূল্য যথাক্রমে ২৩ হাজার ৭৫০ টাকা এবং ৩৫ হাজার ৫০০ টাকা।

সেন্টার টেবিলের যত্নআত্তি

চলুন জেনে আসি নান্দনিক এই সেন্টার টেবিলগুলোর যত্নের নিয়মগুলো :

  • দাগ পড়ার আশঙ্কা আছে এমন কোনো তরল টেবিলের ওপর পড়লে দ্রুতই তা নরম কাপড় দিয়ে মুছে পরিষ্কার করে ফেলতে হবে।
  • নিয়মিত ধুলা পরিষ্কার করাটা খুবই জরুরি। এ ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে নরম হালকা ভেজা কাপড়। তবে পরিষ্কারের পর আসবাবের ভেজা অংশ শুকিয়েছে কি না সে ব্যাপারে খেয়াল রাখতে হবে। যেকোনো আসবাবের বার্নিশের স্থায়িত্বে এটি খুব প্রভাব ফেলে।
  • ভেজা ও স্যাঁতসেঁতে পরিবেশে কাঠের আসবাব রাখা থেকে বিরত থাকুন। ভেজা পরিবেশ সব আসবাবের জন্যই ক্ষতিকর। এটি আপনার টেবিলে কিংবা আসবাবে ছত্রাক সংক্রমণের আশঙ্কা তৈরি করে।
  • সূর্যের অতিবেগুনি রশ্মি যেকোনো আসবাবের রং, কাঠ ইত্যাদি সহজে নষ্ট করে ফেলতে পারে। তাই এমন ধরনের কাঠের আসবাব সরাসরি সূর্যের আলোতে না রাখাই ভালো।
  • কাঠের আসবাবের স্থায়িত্বের ক্ষেত্রে ঘরের সঠিক তাপমাত্রা ও আর্দ্রতা বড় ভূমিকা পালন করে। তাই এই টেবিলের যত্নে এই বিষয়টিও মাথায় রাখা প্রয়োজন।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।