চলছে ফেব্রিক সোফার ট্রেন্ড

ভোরবেলা আড়মোড়া ভেঙে প্রথম চায়ের চুমুক, কর্মচঞ্চল দিনের শেষে সন্ধ্যাবেলা বাড়ি ফিরে দুদণ্ড জিরিয়ে নেওয়া, পরিবারের সবাইকে নিয়ে জম্পেশ আড্ডা কিংবা টিভি দেখা নিয়ে বাবা-ছেলের মাঝে রিমোট কাড়াকাড়ি౼শহরের যেকোনো পরিবারের কাছেই এই গল্পগুলো খুব পরিচিত।

আর পরিচিত এই প্রতিটি গল্পের সাথেই জড়িয়ে আছে একটি সাধারণ আসবাব, তা হলো সোফা। তাই শৌখিন মানুষমাত্রই ভাবেন, নিজের ঘরের সোফাটি কেমন হবে, কতটা আধুনিক হবে কিংবা কোন রঙের হবে, এমন নানা দিক নিয়ে।

আমাদের কল্পনার আকাশে এসব সোফার রং বা ধরন মানুষভেদে ভিন্ন ভিন্ন হলেও একটি বিষয় কিন্তু অনেকের পছন্দের সাথেই মিলে যাবে, আর তা হচ্ছে ফেব্রিকের সোফা।

কারণ, একবিংশ শতকের এই সময়ে, অনেকেই আর বহুকাল ধরে একইভাবে চলে আসা লেদারের বা কাঠের সোফার দিকে আকৃষ্ট হচ্ছেন না। তার বদলে বেছে নিচ্ছেন ফেব্রিকের আকর্ষণীয় সোফাগুলো। 

ফেব্রিকের সোফা বিভিন্ন সাইজের হয়, এর ডিজাইনেও থাকে বৈচিত্র্য। ধরন, ম্যাটেরিয়াল আর রঙেও রয়েছে অসংখ্য রকমফের। এ জন্যই বর্তমানে লিভিং রুম থেকে বেডরুম, কিংবা ঘরের কোণের ছোট্ট লবি౼সর্বত্রই চলছে ফেব্রিক সোফার ট্রেন্ড। 

মনে রাখা দরকার, সোফা মানেই নিছক বসার জায়গা নয়। একদিকে এর প্রভাব রয়েছে অন্দরসজ্জায়, অন্যদিকে এর গুরুত্ব রয়েছে পরিবারের প্রত্যেকের আনন্দ আর আরামপ্রদতায়।

কারও কারও কাছে এটি রুচির পরিচায়ক, কারও কাছে আভিজাত্যের প্রতীক। আর তাই, ঘরের মানুষগুলোর প্রয়োজন, ফাংশনালিটি, নান্দনিকতা কিংবা ব্যক্তিগত পছন্দের কারণেই সোফার ক্ষেত্রে নতুন ট্রেন্ড হয়ে উঠেছে ফেব্রিকের সোফা। 

লিভিং রুম থেকে বেডরুম, সর্বত্রই চলছে ফেব্রিক সোফার ট্রেন্ড

 

ফেব্রিকের সোফা কেন এত ট্রেন্ডি  

সোফা তৈরি হতে পারে নানা রকম উপাদানে। আবার একের অধিক উপাদানের সংমিশ্রণেও বানানো হয় সোফা। তবে আমাদের দেশে সাধারণত ফেব্রিক, উডেন, লেদার, রেক্সিন, বেত, আয়রন ও বাঁশ এই কয়েক রকমের সোফার প্রচলনই চোখে পড়ে।

কিন্তু এত ধরনের সোফার মধ্যে ফেব্রিকের সোফাকেই কেন ট্রেন্ডি বলছি?  কারণ, পছন্দ, সামর্থ্য, সহজলভ্যতা, আধুনিকতা কিংবা আকর্ষণীয়তা বিবেচনা করলে, ফেব্রিক সোফাই সব থেকে এগিয়ে। তাছাড়া ফেব্রিক সোফার ডিজাইনও অত্যন্ত আকর্ষণীয়। তাছাড়া আপনি চাইলে হাতিলের সেরা ১০টি সোফার ডিজাইন দেখে আসতে পারেন। 

আরামদায়কতা 

সোফায় বসে ঘণ্টার পর ঘণ্টা নেটফ্লিক্স উপভোগ করার কথাই ভাবুন, কিংবা একনাগাড়ে বই পড়া, বসার জায়গাটি আরামদায়ক না হলে যেন আমাদের চলেই না। ফেব্রিকের সোফা অন্য যেকোনো সোফার চেয়ে নরম এবং আরামদায়ক। তা ছাড়া, ফেব্রিকের সোফা তাপ শোষণ করে না। তাই লেদারের সোফায় কিছুক্ষণ বসার পরই তা গরম অনুভূত হলেও ফেব্রিকের সোফা এদিক থেকে অনেক স্বস্তিদায়ক। যারা দীর্ঘক্ষণ সোফায় বসে কাটাতে চান, তাদের জন্য এটি একটি নিশ্চিন্ত অপশন। 

ফেব্রিকের সোফা নরম এবং আরামদায়ক  

 

রংবৈচিত্র্য ও নান্দনিকতা

লেদার, রড বা কাঠের সোফার একটি বড় অসুবিধা হচ্ছে এর ডিজাইন এবং রঙের বৈচিত্র্য খুবই সীমিত। তাই, যারা লিভিং রুমের মাঝে নতুন একটি এম্বিয়েন্ট তৈরি করতে চান, তারা ফেব্রিক সোফা কিনতেই অধিক আগ্রহী। দেয়ালের রংটি যেমনই হোক তার সাথে মানানসই ভিন্ন আরেকটি শেডে বেছে নেওয়া যায় ফেব্রিক সোফায়। চাইলে পর্দার রঙের বিপরীত রঙের ফেব্রিক নির্বাচন করে, নিয়ে আসা যায় কন্ট্রাস্ট। কাস্টমাইজও করে নেওয়া যায় পছন্দমতো। তাই, রং, রূপ আর নান্দনিকতার দিক থেকে বিবেচনা করলে ফেব্রিকের সোফাকেই নতুন ট্রেন্ড হিসেবে স্বীকার করবেন যে কেউ। কেবল রংই নয়, ফেব্রিক সোফার প্যাটার্ন বা প্রিন্টও হয় অসংখ্য রকমের। ম্যাট ফেব্রিক নাকি গ্লোসি, পছন্দমতো বেছে নেওয়ার সুযোগ থাকে। ফলে যেকোনো আধুনিক ইন্টেরিয়র ডিজাইনের সাথেই চমৎকারভাবে মানিয়ে যায় হাতিলের Tangled-314-এর মত নান্দনিক সোফাগুলো।   

 

সহজ যত্নআত্তি 

ফেব্রিকের সোফায় সাধারণত সুতি, তুলো, লিনেন  ও সিনথেটিকের মতো উপাদান ব্যবহার করা হয়। এসব উপাদান দিয়ে তৈরি সোফা সহজেই ভ্যাকিউম ক্লিন করা যায়। চাইলে খুব সহজে সাধারণ ডিটারজেন্ট এবং স্পঞ্জ ব্যবহার করে পরিষ্কার করে নেওয়া যায়। এর জন্য আলাদা করে খুব একটা যত্নআত্তির প্রয়োজন হয় না বলেই এখনকার কর্মব্যস্ত মানুষ ঝামেলা এড়াতে বেছে নেন ফেব্রিকের সোফা। 

 

ফেব্রিকের সোফা : রকমফের ও নতুনত্ব

নব্বই দশকের ফার্নিচারের খাতা খুললে দেখা যায়, সোফা মাত্রই ৩ সিট ও ২টি সিঙ্গেল সিটার মিলিয়ে লিভিং রুমে শোভা পাচ্ছে একটি সোফা সেট। এবং সেগুলোর বেশির ভাগই কাঠ, রড অথবা লেদারের তৈরি। কিন্তু আধুনিক সময়ে এসব গতানুগতিক ধারার বাইরে বেরিয়ে এসে, ডিজাইন আর ধরনে পরিবর্তন এনেছে ফেব্রিকের সোফা। আধুনিকতার আঁচ লেগেছে ফেব্রিকের সোফার রকমফেরেও। তাই বর্তমানে ঘরের আরামদায়ক আসবাব হিসেবে মডিউলার, ডিভান, সিঙ্গেল সিটারের মতো অসংখ্য অপশন থেকে মানুষ বেছে নিচ্ছে তার প্রয়োজন ও পছন্দের সাথে মানানসই ফেব্রিক সোফাটি । 

 

সিঙ্গেল অথবা টু সিটার ফেব্রিক সোফা 

এখন বেশির ভাগই ছোট পরিবার। থাকার জন্য ফ্ল্যাটগুলোও বেশ ছোট ছোট। এ রকম ছোট ঘরগুলোতে চমৎকারভাবে মানিয়ে যায় সিঙ্গেল অথবা টু সিটার ফেব্রিক সোফা। ঘরের জায়গা অনুযায়ী সাজানো যায় এই সোফাগুলো। আগে উড কিংবা লেদারের ৫ সিটের সোফা সেটগুলো এক ঘরেই রাখতে হতো। এখন এ ধরনের ছোট সাইজের সোফা  হওয়ায় সেই ঝামেলা নেই। তাই আপনার ছোট লিভিং রুমটির জন্য সেরা টু সিটার সোফাটি বেছে নিতে ঢুঁ মারতে মারেন হাতিলের ওয়েবসাইটে। যুগের সাথে তাল মিলিয়ে সেখানে পেয়ে যাবেন Cardiff-253 বা sherman-289-এর মতো দারুণ সব টু সিটার বা সিঙ্গেল সিটার ফেব্রিক সোফা।  

ছোট ঘরগুলোতে চমৎকারভাবে মানিয়ে যায় টু সিটার ফেব্রিক সোফা

 

এল শেপড সোফা

ছোট লিভিং রুমের জন্য তো সিঙ্গেল সিটার বা টু সিটার বেছে নিচ্ছেন। কিন্তু লিভিং রুম যদি বড় হয়, তাহলে কী করবেন? তখন কিন্তু বেছে নিতে পারেন ফেব্রিক সোফার আরেকটি নতুন ট্রেন্ড౼এল শেপড সোফা। সাধারণত বড় লিভিংরুমগুলোর কেন্দ্রস্থলে রাখা হয় এই সোফা সেটটি। যেকোনো পারিবারিক উৎসবের জন্যও ভীষণ মানানসই এই এল শেপড সোফাগুলো। তাই, বড় লিভিংরুমকে পরিপাটি করে সাজাতে দেখে নিতে পারেন হাতিলের Simsbury-285 নামের এই সোফা সেটটি। 

বড় লিভিং রুমের নতুন ট্রেন্ড এল শেপড ফেব্রিক সোফা 

 

সোফা কাম বেড

ফেব্রিকের অন্য সোফাগুলোর সাথে এই সোফাটির পার্থক্য হচ্ছে, এটি কেবল সোফাই নয়, ব্যবহার করা যায় বেড হিসেবেও। যারা ঘন ঘন অতিথিদের আপ্যায়ন করতে অভ্যস্ত কিন্তু অতিরিক্ত বেডরুম নেই, তাদের জন্য এ ধরনের ফেব্রিকের সোফা সবচেয়ে উপযোগী। এটি বসার ঘরের জন্য যেমন মানানসই তেমনি উপযোগী বেডরুমের জন্যও। এ কারণেই ছোট অ্যাপার্টমেন্টের বাসিন্দাদের জীবনকে আরেকটু সহজ করে দিতে হাতিলে রয়েছে সোফা কাম বেড ঘরানার বেশ কিছু স্মার্টফিট ফার্নিচার অপশন। 

বসার ঘরটিকে পরিপাটি করে সাজাতে আর পরিবারের প্রত্যেকের সবটুকু কমফোর্ট নিশ্চিত করতে, সোফার কোনো বিকল্প হয় না। যেকোনো অতিথি বাসায় এলে প্রথম ওই সোফাটিতেই বসতে দেওয়া হয়। আপনার রুচিবোধ আর ব্যক্তিত্ব সম্পর্কে তারা প্রথম ধারণা পান সোফাটিতে বসেই।  তাই সোফা বেছে নেওয়ার ক্ষেত্রে নিজের রুচিকে প্রাধান্য দিন। এবং তা সাধ্যের মধ্যে থেকেই। কারণ অন্য যেকোনো সোফার চাইতে, বেশ সুলভমূল্যেই কেনা যায় হাতিলের ফেব্রিকের সোফা। সাধ আর সাধ্যকে ঠিক এতটাই কাছে এনে দিয়েছে ফার্নিচার ব্র‍্যান্ড হাতিল। 

চলছে ফেব্রিক সোফার ট্রেন্ড। তাই বোকাবাক্সের চৌকো ফ্রেমে বেশ কিছুটা সময় ডুব দেওয়া,  হালকা চালে প্রিয়জনের সঙ্গে একান্ত কিছু বোঝাপড়া, কিংবা নতুন ট্রেন্ডের সাথে আরেকটু নিজেকে ঝালিয়ে নেওয়া, এ রকম অসংখ্য গল্পের  সাথে এখন জুড়ে আছে ফেব্রিক সোফা। কিন্তু আপনার ঘরের জন্য ফেব্রিক সোফা বেছে নেওয়ার পেছনের গল্পটি কেমন? জানাতে ভুলবেন না মন্তব্যের ঘরে!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।