ডাইনিং-রুম-সাজুক-আরামদায়ক-চেয়ারে ডাইনিং-রুম-সাজুক-আরামদায়ক-চেয়ারে

ডাইনিং টেবিলের জন্য আরামদায়ক চেয়ারের আবশ্যকতা কতখানি?

ডাইনিং টেবিলে বসে খাওয়ার সময়, কমফোর্টেবল চেয়ারের গুরুত্ব কতখানি সেটা আমরা অনেকেই অগ্রাহ্য করি।  বলা বাহুল্য যে, সুষম এবং স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তোলার জন্য আপনার বাসার ডাইনিং রুমের জন্য ডাইনিং টেবিল ও চেয়ারগুলোও পারফেক্ট হওয়া জরুরি। যদিও আমরা ডাইনিং চেয়ারগুলোকে কমফোর্টেবল টেবিলে বসার জন্য সিটিং অপশন হিসেবে ব্যবহার করি। কিন্তু, চেয়ারগুলো রুমের সামগ্রিক সৌন্দর্য বৃদ্ধি করতেও বেশ কার্যকরী ভূমিকা পালন করে। সৌন্দর্যের পাশাপাশি, এই চেয়ারগুলো আমাদের সঠিকভাবে বসে আমাদের শরীরে খাদ্য সঞ্চালন প্রক্রিয়া স্বাভাবিক রাখতে সাহায্য করে। ভারতীয় উপমহাদেশের প্রেক্ষাপটে, খাওয়ার টেবিলে পুরো পরিবার বসে একসাথে খাওয়ার সময়টা বেশ উপভোগ্য একটি জিনিস, আর এই আনন্দকে আরো বাড়িয়ে তুলতে আরামদায়ক সিটিং অ্যারেঞ্জমেন্টের গুরুত্ব অনেক বেশি। সেক্ষেত্রে কেমন হওয়া উচিত আপনার ডাইনিং চেয়ার?

ডাইনিং চেয়ার কেন কম্ফোর্টেবল হওয়া জরুরি?

আমরা সকলেই জানি যে, খাদ্য গ্রহণ এবং পানাহার মানব অস্তিত্বের দুটি মৌলিক এবং অবিচ্ছেদ্য অংশ। প্রাচীনকাল থেকেই নিজেকে উষ্ণ রাখা, শারীরিক শক্তি সঞ্চয় এবং এবং তৃষ্ণা মিটাবার লক্ষ্যে মানুষ এই কাজ করে আসছে। বর্তমানে, যে কোন পরিবারের জন্য ডাইনিং রুম একটি আগ্রহের জায়গা কারণ এখানে ব্রেকফাস্ট কিংবা ডিনারে একসাথে পরিবারের সবাই বসে খাদ্য উপভোগ করতে পারে। পাশাপাশি, প্রিয়জনদের সাথে খাবার খাওয়া একটি হেলদি সোশ্যাল কালচারের অংশ। তাই এই ডাইনিং রুমটিকে সুন্দর করে সাজানোর মাধ্যমে আপনি আপনার রুচির এবং সৃজনশীলতার পরিচয় দিতে পারেন।

আপনার ক্রিয়েটিভিটির পরিচয়

Comfortable dining

কমফোর্টেবল চেয়ার একই সাথে আরাম নিশ্চিত করার পাশাপাশি আপনার রুচি ও সৃজনশীলতাকেও অন্যদের সামনে তুলে ধরতে সক্ষম। আপনি যদি একটু গভীরভাবে খেয়াল করেন দেখবেন আপনার ডাইনিং টেবিলটি কোনো না কোনো একটি ডিজাইন ক্যাটাগরির মধ্যে পড়েছে। এরপর সেই ক্যাটাগরির সাথে মিলিয়ে যদি স্বনামধন্য কোনো ফার্নিচার কোম্পানির ওয়েবসাইট ঘাঁটেন দেখবেন এরকম অনেক কমফোর্টেবল চেয়ার আপনি খুঁজে পাবেন যেগুলো একই সাথে আরামদায়ক ও আপনার টেবিলের ডিজাইনের সাথেও মিলে যায়। এরপর যখন টেবিলের সাইজ এবং শেপের সাথে মিল রেখে চেয়ারগুলো সাজানো হবে তখন তা কমফোর্টও নিশ্চিত করবে এবং একই সাথে আপনার পরিবার ও অতিথির সামনে আপনার ক্রিয়েটিভিটিরও পরিচয় দিবে।

সারাদিনের পর রিলাক্সেশন

বর্তমানে, আমাদের দৈনন্দিন জীবন অনেক কর্মব্যস্ততার মধ্যে দিয়ে অতিবাহিত হয়। আমরা সারাদিন ইন্টারনেট এবং বিভিন্ন ইলেক্ট্রনিক ডিভাইসে কাজ করে থাকি। সার্বক্ষণিক হাই টেক কমিউনিকেশনে যুক্ত থাকার পরেও, আমাদের দৈনিক কিছুটা সময় রিলাক্সেশনের মধ্যে অতিবাহিত করা উচিত। এই রিলাক্স সময় কাটানোর একটি ভাল উপায় হচ্ছে পরিবার এবং বন্ধুদের সাথে একত্রে ডাইনিং করা। এইজন্য ডাইনিং রুমে চেয়ার অনেক গুরুত্বপূর্ণ, কারণ এটা খাওয়ার সময় আপনাকে রিলাক্স থাকতে সাহায্য করে। Comfortable dining chair

অতিথি আপ্যায়ন

সত্যি বলতে, একটি আরামদায়ক ডাইনিং চেয়ার আপনাকে খাওয়ার সময় আত্মতৃপ্তি মূলক অনুভূতি দেয় এবং আপনি যে আপনার গেস্টদের প্রতি যত্নশীল সেটা প্রমাণ করে। এইজন্য আপনি যদি নিজের পরিবারের জন্য ডাইনিং টেবিল সেট কিনতে আগ্রহী থাকেন, তাহলে অবশ্যই কমফোর্টেবল চেয়ার দেখে কেনার চেষ্টা করবেন। পাশাপাশি, আরো লক্ষ্য করবেন যে চেয়ারগুলো যেন মজবুত এবং স্টাইলিশ হয়, কারণ এতে করে আপনার গৃহের নান্দনিকতার পাশাপাশি অতিথিদের কাছেও আপনার উন্নত রুচির সাক্ষর বহন করবে।  এছাড়াও, ডাইনিং টেবিলের সাথে চেয়ারের হাইট পারফেক্ট সিংক্রোনাইজ করা উচিত যেন সকল বয়স এবং উচ্চতার মানুষ এই চেয়ারগুলোতে বসে মনমত খাদ্য উপভোগ করতে পারে। ergonomic design

এরগনোমিক সাপোর্ট

মানুষের কমফোর্ট, বসার আরামদায়ক ভঙ্গি, মেরুদণ্ডের হাড়ের শেপ ইত্যাদির সাথে সঠিকভাবে সামঞ্জস্য রেখে যেই ধরনের ডিজাইন করা হয় সেগুলোকে সাধারণত এরগনোমিক ডিজাইন বলে। আরামদায়ক চেয়ারগুলো বেশিরভাগ সময়ই এরগনোমিক হয়ে থাকে। তবে এক্ষেত্রে খেয়াল রাখতে হবে যে চেয়ারগুলো যেন ভালো কোম্পানির হয়, যারা ডিজাইনিং এর ক্ষেত্রে এরগনোমিকের গুরুত্ব বোঝার মতো সক্ষমতা রাখে। এসব বিষয় মাথায় রেখে কমফোর্টেবল চেয়ার কিনলে একই সাথে তা এরগনোমিকও নিশ্চিত করে থাকে যা দীর্ঘসময় ব্যবহারে পিঠ, মাজা, ঘাড়ের স্বাভাবিক আরামদায়ক অবস্থান বজায় রাখে।

কিভাবে কম্ফোর্টেবল ডাইনিং চেয়ার চিনবেন?

কিভাবে কম্ফোর্টেবল ডাইনিং চেয়ার চিনবেন

ডাইনিং টেবিলের জন্য চেয়ার দেখে শুনে কেনা উচিত। সাধারণত, বাংলাদেশে কাঠের তৈরি ডাইনিং টেবিলের জন্য একসাথে সেইম ডিজাইনের কাঠের চেয়ার সেট হিসেবে কিনতে পাওয়া যায়। তাই কাঠের টেবিলের জন্য আলাদা করে চেয়ার কেনার সুযোগ নেই। অন্যদিকে, স্টিল এবং কাচের সন্নিবেশে তৈরি টেবিলগুলোর জন্য আলাদা করে চেয়ার সেট ক্রয়ের সুযোগ রয়েছে। তবে, ডাইনিং টেবিল যেই ম্যাটেরিয়ালেরই হোক না কেন, নিম্নোক্ত বিষয়গুলো মাথায় রেখেই ডাইনিং চেয়ার সিলেক্ট করা উচিত।

    • চেয়ারের আসনটিতে যথেষ্ট প্যাডিং থাকা উচিত যেন সেটা ফোম বা কুশনযুক্ত আরামদায়ক আসন হয়।
    • পিঠের জন্য সাপোর্টিং হাই ব্যাক থাকা উচিত।
    • হাতের জন্য আরামদায়ক আর্ম রেস্ট থাকলে আরও ভালো হয়। তবে আর্ম রেস্ট সহ চেয়ারগুলো একটু চওড়া হওয়ায় স্পেস ম্যানেজমেন্টের দিকে একটু সতর্ক থাকতে হবে।
    • চেয়ারের উচ্চতা ডাইনিং টেবিলের সাথে মিলিয়ে দেখুন। আপনার হাত ও পা স্বাভাবিকভাবে মেঝেতে রাখতে পারেন নাকি সেটা পরীক্ষা করে দেখুন।
    • চেয়ারটি সহজেই সরিয়ে নেওয়া যাবে এমন হালকা ওজনের হওয়া উচিত।
    • মজবুত এবং দীর্ঘস্থায়ী চেয়ার বেছে নিন। সাধারনত কাঠের তৈরি চেয়ার, অন্যান্য প্লাস্টিকের চেয়ার অপেক্ষা দৃঢ় হয়।

আপনার ডাইনিং স্পেসকে কিভাবে হাতিল এর ডাইনিং সেট দিয়ে সাজাতে পারেন?

উপরের এতগুলো বিষয় মাথায় রেখে ডাইনিং চেয়ার কিনতে গিয়ে যদি মনমতো চেয়ারই না পান তাহলে এসবের কোনো অর্থই থাকেনা। তাই আপনার উচিত স্বনামধন্য এবং ফার্নিচার ইন্ডাস্ট্রিতে ভালো অভিজ্ঞতা ও দখল রয়েছে এরকম কোনো ম্যানুফ্যাকচারার সিলেক্ট করা। সেক্ষেত্রে হাতিল হতে পারে আপনার জন্য বেস্ট অপশন। কারণ হাতিলের রয়েছে বিশাল ফার্নিচারের কালেকশন যেখান থেকে আপনি সহজেই খুঁজে পাবেন আপনার পছন্দের চেয়ার যেগুলো আবার হাতিল উল্লিখিত বিষয়গুলো মাথায় রেখেই তৈরি করে। আপনার ডাইনিং রুমের স্পেস এবং টেবিলের সাইজ ও শেপের উপর নির্ভর হাতিল বিভিন্ন ধরনের ডাইনিং চেয়ার অফার করে থাকে। যেমন ডাইনিং টেবিল যদি বড় সাইজের হয়ে থাকে সেক্ষেত্রে আপনি হাতিলের ওকারিনা – ১২৪ অথবা ক্যানিয়ন – ১১২ এর মধ্যে কোনো একটা চেয়ার সিলেক্ট করতে পারেন।

ওকারিনা – ১২৪ ক্যানিয়ন – ১১২

দুটোই আকারে বড় ও আরামদায়ক। আর টেবিলের সাইজ ছোট হলে স্যাভরি – ১৫১ হতে পারে আপনার জন্য পারফেক্ট অপশন। অন্যদিকে গোলাকৃতির টেবিলের ক্ষেত্রে হাতিলের অ্যাকেডিয়া – ১৯৭ এর গোলগাল ডিজাইন আপনার ডাইনিং টেবিলের সাথে বেশ মানাবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।