bed bed

বর্ষায় ফার্নিচারের যত্ন

বর্ষাকাল মানেই কোন ধরনের আগাম সতর্কবাণী দেওয়া ছাড়াই হুড়মুড়িয়ে আকাশ কালো হয়ে বৃষ্টি নেমে আসা। ধূসর-কালো মেঘে ঢাকা বৃষ্টিস্নাত দিনগুলো বয়ে আনে প্রশান্তির ছোঁয়া। তবে, অন্যদিকে স্যাঁতস্যাঁতে এ আবহাওয়ায় ঘরবাড়ি পরিষ্কার রাখার কাজটিও যেন কিছুটা হলেও কঠিন করে তোলে। বিশেষ করে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি হওয়ার কারণে ফার্নিচার থেকে দৈনন্দিন ব্যবহারের কাপড়, এমনকি বাড়ির দেয়ালও অনেকটা ভেজাভেজা হয়ে ওঠে। আর এমন অবস্থায় প্রতিটি জিনিসেরই বিশেষ যত্ন নেওয়া জরুরি হয়ে পড়ে। কেননা, বর্ষাকালে বাতাসে মিশে থাকা জলীয়বাষ্প ঘরের ফার্নিচারের উপর বিশেষ করে কাঠের ফার্নিচারের উপর বিশেষ প্রভাব ফেলে। আর তাই, বছরের অন্যান্য সময়ের চেয়ে বর্ষায় ফার্নিচারের একটু বাড়তি যত্ন কিভাবে নেবেন, চলুন সে বিষয়ে কিছু ধারণা নেওয়া যাক। 

 

দেয়াল থেকে ফার্নিচার দূরে রাখুন 

আর্দ্র আবহাওয়ার কারণে বর্ষাকালে দেয়াল স্যাঁতস্যাঁতে হয়ে থাকে। ফলে দেয়ালের এই আর্দ্রতা ঘরের কাঠের ফার্নিচারগুলো, বিশেষ করে সোফা সেট, আলমারি, কেবিনেট ইত্যাদির উপর খুব সহজেই ছড়িয়ে পড়ে। ফলে ফার্নিচারে ছত্রাক বা সাদা ধরনের দাগ দেখা দেওয়ার সম্ভাবনা থাকে। এতে করে ফার্নিচারের উপরের লেয়ারের চকচকে বা মসৃণভাব নষ্ট হয়ে যায়। আর এ কারণে দেয়াল থেকে কমপক্ষে কয়েক ইঞ্চি দূরে ফার্নিচার রাখুন। এছাড়া বৃষ্টি শুরু হওয়া মাত্রই জানালা বন্ধ রাখুন, যেন বৃষ্টির পানিতে ফার্নিচার ভিজে না যায়। আবার বৃষ্টি থামা মাত্রই জানালা-দরজা খুলে দিন। এতে করে ঘরের ভেতরের আর্দ্রতার পরিমাণ কিছুটা হলেও কমে আসবে।       

Mini Cabinet Lace-106

হিউমিডিফায়ার ব্যবহার করুন 

ঘরের তাপমাত্রা পরিবর্তন করতে এবং বাতাসে আর্দ্রতার পরিমাণ কমিয়ে আনতে রুমে হিউমিডিফায়ার রাখতে পারেন। প্রতিটি ফার্নিচারই যেহেতু আমরা খুব শখ করে কিনে থাকি, তাই পছন্দের এই জিনিসগুলো রুমের বাড়তি আর্দ্রতায় যেন মলিন না হয়ে যায়, সে কারণে ড্রইংরুম কিংবা বেডরুমের সুবিধামত কোন কর্ণারে এটি রাখতে পারেন, যার কার্যকারিতা পুরো ঘর জুড়ে ছড়িয়ে যাবে।   

ফার্নিচার মুছতে ব্যবহার করুন পরিষ্কার শুকনো কাপড় 

ফার্নিচারে প্রতিনিয়ত ধুলোবালি পড়বে এমনটাই স্বাভাবিক। যা পরিষ্কারও করতে হয় নিয়মিত। তবে গ্রীষ্ম বা শীতকালের মতো বর্ষায় বিষয়টা এতটা সহজ হয় না। এ সময় আর্দ্রতার কারণে কাঠের মধ্যে ধুলোবালি আটকে থাকে। তাই, প্রতিদিন অন্তত একবার হলেও একটি পরিষ্কার শুকনো কাপড় বা ব্রাশ দিয়ে ঘরের সকল ফার্নিচার মুছে নেওয়া উচিত। 

bed

ঘরের ভেতর ভেজা কাপড় না রাখা 

ব্যালকনি দিয়ে বৃষ্টি আসছে দেখে অনেকেই বর্ষার সময় ঘরের ভেতর কাপড় শুকিয়ে থাকেন। এতে করে কাপড় শুকানো গেলেও ঘরের ভেতর আর্দ্রতা জমে তা ঘরের অন্যান্য জিনিসের সাথে ফার্নিচারেরও বেশ ক্ষতি করে। আর তাই, যতটা সম্ভব ভেজা কাপড় রুমের ভেতরে না রাখাই শ্রেয়। আর সে সাথে ঘরের মেঝে, বাথরুম, কিচেন প্রতিটি জায়গাই শুকনো রাখা উচিত।     

ন্যাপথলিন ব্যবহার করা 

বর্ষার সময় পোকামাকড়ের আনাগোনা কিছুটা বেড়ে যায়। একদিকে স্যাঁতস্যাঁতে আবহাওয়া, অন্যদিকে একটানা বৃষ্টি, ঘর জুড়ে গুমোট ভাব এবং অনেক সময় ভেজা কাপড়ের গন্ধও থাকে। এক্ষেত্রে কাঠের আলমারিতে রাখা  কাপড় যেন সুরক্ষিত থাকে, সেজন্য কাপড়ের ভাঁজে ভাঁজে ন্যাপথলিন রাখা যেতে পারে। এছাড়া ঘরের বিভিন্ন কোণে, কেবিনেটের ভেতর, সোফা সেটের আশেপাশেও ন্যাপথলিন ছড়িয়ে দিতে পারেন। এতে করে ঘরের ফার্নিচার পোকামাকড় থেকে রক্ষা পাবে। 

ফার্নিচার বার্নিশ করা  

যেহেতু বর্ষার সময় কাঠের ফার্নিচার কিছুটা হলেও এর মসৃণতা হারিয়ে ফেলে। তাই ফার্নিচারের সৌন্দর্য পুনরায় ফিরিয়ে আনতে কয়েক বছর পর পর তা বার্নিশ করে নিতে পারেন। এর ফলে ফার্নিচার পুরনো হলেও তা দেখতে নতুনের মতো দেখাবে। সে সাথে ফার্নিচারে কোন ঘুণপোকা বা ছিদ্র থাকলে তা সারিয়ে তোলা সম্ভব হবে।  

 

তীব্র গরমের পরে বৃষ্টি যেন প্রশান্তির বার্তা নিয়ে আসে। এই বৃষ্টির অপেক্ষায় আমরা কত সময় ধরেই না থাকি। তবে প্রতিটি ঋতুর মতোই বর্ষার সময়ও প্রয়োজনীয় কিছু প্রস্তুতি নেওয়া হলে আর্দ্র আবহাওয়াতেও ঘরের ফার্নিচার যত্নে রাখা সম্ভব হবে। 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।