Importance of Ergonomics Importance of Ergonomics

অর্গনোমিকস এর প্রয়োজনীয়তা

অর্গনোমিকস- আপনি সম্ভবত এই শব্দটি আগেও শুনেছেন। অর্গনোমিকস জিনিসিটা কি আর এটার গুরুত্বই বা কি এবং এগুলি আপনাকে কীভাবে প্রভাবিত করে, আদৌ করে কিন? প্রশ্নগুলোর উত্তর জরুরী। বেশ তো, চিন্তার কোন কারন নেই- আমরা অর্গনোমিকস নিয়ে আলোচনা করব এবং এটি ইনডোর ডেকোরেশনে কেন জরুরী সেগুলো ভেবে দেখবো।

অর্গনোমিকস হলো কর্মক্ষেত্র, বস্তু এবং সিস্টেমগুলি ডিজাইন বা সেটাপের ধারণা যাতে এটি যারা ব্যবহার করে তাদের জন্য বস্তু গুলো মাপসই হয়। অন্য কথায়, অর্গনোমিকস এর লক্ষ্য হচ্ছে অবজেক্টগুলি ডিজাইন করা এবং এমনভাবে সেটআপ করা যাতে আপনি সেগুলি ব্যবহার করার সময় আরাম বলি দিতে না হয় এবং সর্বাধিক উৎপাদনশীলতা বা প্রোডাক্টিভিটি সরবরাহ করতে পারেন। যদিও এটি বেশিরভাগ সময়ই কর্মক্ষেত্র ডিজাইনে বিবেচিত হয়, আপনার বাড়ি সাজানোর সময় এটি বিবেচনা না করার কারণ নেই।

কলমের কথাই ধরুন। আপনি লক্ষ্য করবেন যে বেশিরভাগ কলম একটি নির্দিষ্ট দৈর্ঘ্যের হয়ে থাকে। শৈশবের কিছু স্মৃতি মনে করার চেষ্টা করুন। সেই অদ্ভুত কলমগুলি কথা মনে আছে যেগুলো বাচ্চারা স্কুলে শখ করে নিয়ে আসতো? যেগুলি বারো ইঞ্চির মত দৈর্ঘ্য ছিল? মনে আছে কি সেগুলো ঠিক কতটা অস্বস্তিকর ছিল? অর্গনোমিকস ঠিক এই ধরনের ভেরিয়েবলগুলিকেই ফোকাস করে এবং নিশ্চিত করে যে আপনি যে বস্তু বা অবজেক্টটি ব্যবহার করছেন তা ব্যবহারকারীর সাথে মানানসই এবং সঠিক ডিজাইনের। যে কারণে কখনও কখনও এটি হিউম্যান ফ্যাক্টর হিসাবে উল্লেখ করা হয়।

এবার বড় প্রশ্নে আসা যাক- ইনডোর ডেকোরেশনে অর্গনোমিকস কেন গুরুত্বপূর্ণ?

ছোট্ট একটি ডাইনিং টেবিলের কথা চিন্তা করা যাক। গোল টেবিলগুলো, যেগুলোতে চারটি করে সিট থাকে। এই টেবিলটি সাজানোর সময় সবচেয়ে উত্তম সিদ্ধান্ত হবে ৯০-ডিগ্রি কোণে চারটি চেয়ার রাখা, চেয়ারগুলি একসাথে ৩৬০ ডিগ্রি কোন তৈরি করে পুরো বৃত্ত তৈরি করবে। এটি প্রতিটি সিটের সবার জন্যই কোনপ্রকার চাপাচাপি ছাড়াই আরামদায়ক আসন বসানোর জন্য যথেষ্ট। প্রতিটি লোকের জন্য তাদের আসনটি সামান্য সরিয়ে নেয়ার জন্য প্রয়োজনীয় জায়গা থাকবে বা প্রয়োজনে যাতায়াত করার মত ফাঁকা জায়গা থাকবে । প্রতিটি আসন বা চেয়ারের চারপাশের ফাঁকা স্থানগুলি আপনাকে কোনও ঝামেলা ছাড়াই টেবিলে খাবারগুলি পরিবেশন করতে দেবে। এছাড়াও, যেহেতু টেবিলটিতে চার জনের জন্য খাবার পরিবেশন করা হচ্ছে, তাই টেবিলের উপর জায়গা নিয়েও চিন্তা করতে হবে না; পর্যাপ্ত জায়গা থাকবে।

Hatil Dining Set

অর্গনোমিকস এই সবগুলি বিষয়ই বিবেচনা করে। এবার ভেবে দেখুন- আরও একটি চেয়ার যদি যুক্ত করা হয় তাহলে এটি পুরো সেটটিকেই প্রভাবিত করে। আসনগুলির মধ্যে যেন যানজট লেগে যায়, স্থান সীমাবদ্ধ হয়ে যায় এবং পরিবেশনা আরও কঠিন হয়ে পড়ে। খাবার সময় সবাই শান্তি চায়, ঝামেলা নয়।

পারিপার্শ্বিক অবস্থার হিসেবে অর্গনোমিকস সজ্জার জন্য বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এটি বিবেচনায় রাখার ফলে স্বাচ্ছন্দ্যের মাপে ডেকোরেশন করা সম্ভব। আলোর কথাই ধরুন। ইন্টেরিয়র ডেকোরেশনের ক্ষেত্রে আলোর উৎসের সাথে সামঞ্জস্য রেখে আসবাব স্থাপন করার পরামর্শ প্রতিটি ডিজাইনারের কাছে থেকেই শোনা যায়। বাসায় যতটা সম্ভব প্রাকৃতিক আলোর ব্যবস্থা নিশ্চিত করার চেষ্টা করুন। যার আরেক অর্থ হচ্ছে দরজা এবং জানালার ঠিক সামনেই বড় আকারের আসবাব স্থাপন করা থেকে বিরত থাকা উচিত। কিন্তু যখন আমরা আলোর উত্স বিবেচনা করি, তখন আমাদের ঘরের কৃত্রিম আলোগুলিও বিবেচনা করা উচিত।

বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে আপনার ঘরে আলোর একাধিক উৎস থাকা উচিত। অফিস সাজানোর সময় আলোর বিষয়টি বিশেষ ভাবে গুরুত্ব দেয়া উচিত। দুর্বল আলো চোখের উপর চাপ সৃষ্টি করে যার ফলস্বরূপ প্রোডাক্টিভিটি কমে যায়। একইভাবে, আপনার বাড়ির আলোক উৎসও গুরুত্ব সহকারে বিবেচনা করা উচিত। পরিবেষ্টনের আলো বা প্রধান আলোক উৎস সর্বদা অগ্রাধিকার দিয়ে বিবেচনা করা উচিত। অর্গনোমিকস এর ধারণাটি হলো আপনার ডাইনিং রুমটিতে উজ্জ্বল আলো জ্বালানো উচিত কারণ কোনও ব্যক্তির মানসিক অবস্থা তার ক্ষুধাকে প্রভাবিত করতে পারে এবং করে। আলোর মাধ্যমে এগুলো সরাসরি প্রভাবিত হয়। এজন্যই খেয়াল করবেন বড় বড় রেস্টুরেন্ট গুলোতে লাইটিং এর পেছনে বেশ বড় বাজেট রাখা হয়।

কখনও কি ভেবে দেখেছেন যে সমস্ত সোফাগুলি কেন টিভি ক্যাবিনেটের দিকে মুখ করানো থাকে?

Hatil TV Cabinet

লিভিংরুমে সোফা, সেন্টার টেবিল এবং পাশের টেবিলটি – সবগুলো একসাথে একত্রিত হয়ে একটি পূর্ণাঙ্গ সেট তৈরি করে। সেটটি সাধারণত একটি টিভি ক্যাবিনেটের দিকে নির্দেশ করে রাখা হয়। যখন আমরা লিভিংরুমে একটি কথোপকথন উপভোগ করি, প্রায়শই দেখা যায় যে ব্যাকগ্রাউন্ডে টিভি চালু থাকে। টিভির উজ্জ্বল এবং চলমান ছবিগুলোতে আকৃষ্ট হয়ে কারনে অকারনে ঘন ঘন তাকানো খুবই সাধারন একটি অভ্যাস। টিভি দেখার জন্য প্রতি দুই মিনিট পর পর যদি আপনার মাথা ঘুরিয়ে নিতে হয় তবে ঘাড়ে ব্যাথা হওয়া অস্বাভাবিক কিছু নয়। হয়ত দেখা যাবে যে আপনি যত তাড়াতাড়ি চা শেষ করেছেন তার আগেই নেক মাসল স্ট্রেইন বা ঘাড়ে ব্যথা হবে । অর্গনোমিকস এই বিষয়গুলি বিবেচনা করে এবং ঠিক এজন্যই টিভির দিকে সোফা সেটগুলি মুখ করে রাখা হয়।

আচ্ছা, ফার্নিচার ডিজাইনের বেলায় কি ঘটে? অর্গনোমিকস কি এখানে কোন ভূমিকা রাখে?

অবশ্যই । খেয়াল করে দেখুন কীভাবে সোফায় একটি ছোট কিন্তু ভারী প্যাডযুক্ত ব্যাকরেস্ট রয়েছে। যদিও এটি ছোট মনে হয়, সোফায় বসার সময় এটি কিন্তু সর্বদাই আপনার পিঠের অংশে সাপোর্ট দিয়ে থাকে। চেয়ারগুলির ক্ষেত্রে লক্ষ্য করবেন যে মেরুদণ্ডকে সমর্থন করে এমন একটি ব্যাকরেস্ট রয়েছে। সোফায় বসে গল্প করার সময় আরামের কথা এবং চেয়ারে বসে পড়ার সময় মনোযোগী হয়ে বসা নিশ্চিত করতেই এধরনের ডিজাইন করা হয়েছে। যে চেয়ারগুলি আরও অর্গনোমিক সেগুলিগুলিতে একটি হেডরেস্ট এবং আর্মরেস্ট থাকে। পাশাপাশি তাদের উচ্চতাগুলি পরিবর্তনযোগ্য হয়ে থাকে। এই আসবাবগুলি বিশেষ ভাবে অফিসের পরিবেশের জন্য ডিজাইন করা হয়েছে।

আরো জরুরী কোন ডেকোরেশনের কথা ভাবুনতো? যেমন- রান্নাঘর।

পুরানো দিনগুলিতে ডাইনিং থেকে খানিকটা দূরে রান্নাঘর থাকতো যার ব্যবহারিক কোন যুক্তিই নেই। একটি রান্নাঘর এবং ডাইনিং সর্বদা পাশাপাশি হওয়া উচিত কারণ সহজভাবে বলা যায় – এটি কাজ অনেক সহজ করে তোলে। ঝামেলা কমায়। আধুনিক রান্নাঘরে উঁচু কাউন্টার রয়েছে এবং চতুরতার সাথে স্টোরেজ স্পেস বা প্রযুক্তিগত জিনিসগুলির জন্য কাউন্টারগুলির উপরে এবং নীচের স্থানটি ব্যবহার করা হয়। আগের দিনগুলিতে, যখন অর্গনোমিকস বিবেচনা করা হত না, তখন আমাদের দেশে চুলা মেঝেতে রাখার প্রবণতা ছিল যা মেরুদণ্ডের উপর চাপ সৃষ্টি করে। একই সাথে ক্লান্তিকরও বটে। সামান্য চা বানানোর জন্যই হাঁটু গেঁড়ে থাকার বা কোমর বাঁকিয়ে চুলার উপর ঝুকে থাকার কথা কল্পনা করুন। অর্গনোমিকস ধারণাকে ধন্যবাদ, তার সুবাদে আর এধরনের ঝক্কি ঝামেলা পোহাতে হয়না।

modern kitchen hatil

যদিও এটি সত্য যে কর্মক্ষেত্রই অর্গনোমিকস সর্বাধিক ব্যবহৃত হয় এবং এটি ব্যবহার করা প্রয়োজন, তবে ইন্টেরিয়র ডিজাইনের ক্ষেত্রেও এটি একটি প্রয়োজনীয় অংশ এবং এটি আসবাবপত্র নকশায় প্রচলিত। কোন কোন নকশায় এর উপস্থিতি সহজেই লক্ষনীয়, কোন কোন ক্ষেত্রে কিছুটা কম। তবে অর্গনোমিক ডিজাইনের আসবাব কেনা এবং অর্গনোমিকস মাথায় রেখে স্থাপন করার দায়িত্ব আপনার নিজেরই। এটি এমন একটি সিদ্ধান্ত যা নিয়ে আপনাকে কখনোই আফসোস করতে হবে না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।