Importance of a Statement Piece in the Decor of a Room Importance of a Statement Piece in the Decor of a Room

ঘরের মূল আকর্ষণ স্টেটমেন্ট পিস

বন্ধু নতুন বাসায় উঠেছে। নিজের মতো করে ঘর গোছগাছের পর সবাইকে দাওয়াত দিল। বেশ আগ্রহ নিয়েই গেলাম। বন্ধুদের সাথে আড্ডার ফাঁকে তার ঘরও দেখা হবে। কলবেল টেপার পরই মিষ্টি একটা শব্দ হলো ভেতরে। দরজা দিয়ে ঢুকে বসার ঘরের দিকে এগোতেই মনে হলো একটা ঘোড়া এখনই ঝাঁপিয়ে পড়বে আমার ওপর। বসার ঘরের শুরুতে রাখা পিতলের ঘোড়াটা অমনভাবে দুই পা উঁচু করে দাঁড়িয়ে ছিল। খাবার টেবিলে মাথার ওপরের ঝাড়বাতিটার আলো পড়ে যেন সবকিছু আরো সুন্দর দেখাচ্ছে। মনে মনে বন্ধুর স্টেটমেন্ট পিস বাছাইয়ের রুচিকে বাহবা দিতেই হলো।

স্টেটমেন্ট পিস কী?

একটা গানের দলে গায়ক, বাদক সবার ভূমিকাই সমান। কিন্তু যে মূল গায়ক সে সামনে থেকে সবার দৃষ্টি আকর্ষণ করে সহজেই। ঘরে ঢুকতেই যে জিনিসটা আপনার দৃষ্টি কেড়ে নেবে, যে জিনিসটির মাধ্যমে পুরো ঘরের আবহ বোঝা যাবে, সেটিই হলো স্টেটমেন্ট পিস। সেটা হতে পারে কোনো আসবাব, ঘরের দেয়াল কিংবা সাজসজ্জার সামগ্রী। স্টেটমেন্ট পিসের ব্যবহার বেশির ভাগ পশ্চিমা সংস্কৃতিতে দেখা যায়। বাংলাদেশে এর খুব একটা প্রচলন না থাকলেও ইদানীং মানুষের কাছে স্টেটমেন্ট পিসের জনপ্রিয়তা বাড়ছে। বাংলাদেশের বাসাবাড়ির ধরন অনুযায়ী দৃষ্টিনন্দন বিভিন্ন ধরনের স্টেটমেন্ট পিস পাওয়া যাচ্ছে বাজারে।

যা যা হতে পারে আপনার ঘরে স্টেটমেন্ট পিস

ঘর সাজানোর ক্ষেত্রে সকলেই চান ঘরকে আকর্ষণীয় করে তুলতে কিংবা কোনো অতিথি যেন আপনার ঘরকে দীর্ঘদিন মনে রাখে এমন কোনো কিছু করতে। ঘরে কোন জিনিসটিকে স্টেটমেন্ট পিস হিসেবে রাখা যায়, তা বুঝতে না পেরে অনেকেই একসাথে অনেক ঝলমলে জিনিস দিয়ে ঘর সাজিয়ে ফেলেন। সেগুলো ঘরের সৌন্দর্য বৃদ্ধির বদলে একে অপরের সৌন্দর্যকে আড়াল করে ফেলে। সে ক্ষেত্রে কোন ঘরে কোন জিনিসটি থাকতে পারে, স্টেটমেন্ট পিস হিসেবে সেটি জেনে নেওয়া যাক।

আলোকসজ্জা 

Importance of a Statement Piece in the Decor of a Room

সিলিংজুড়ে ফ্ল্যাশমাউন্ট লাইট ব্যবহারেও সিলিংটা হবে প্রধান আকর্ষণ

আলোও হতে পারে আপনার ঘরের একটি স্টেটমেন্ট পিস। বসার ঘরে কিংবা বড় ডাইনিং টেবিলের ঠিক ওপরে সিলিংয়ের সাথে ঝুলিয়ে দেওয়া যায় বড় আকর্ষণীয় কোনো ঝাড়বাতি। ঘর বড় হলে ঝকমারি বাতির ঝাড়বাতি ঝোলানো যেতে পারে। ঝাড়বাতি ঝোলানোর সুবিধা না থাকলে সিলিংজুড়ে ফ্ল্যাশমাউন্ট লাইট ব্যবহারেও সিলিংটা হবে প্রধান আকর্ষণ। তা ছাড়া শোবার ঘরের বেডসাইড টেবিলে নান্দনিক কোনো টেবিলল্যাম্প হতে পারে একটি স্টেটমেন্ট পিস।

আয়না

Importance of a Statement Piece in the Decor of a Room

এমন আয়না ও ফ্রেম ব্যবহার করতে হবে, যা সহজেই দৃষ্টি আকর্ষণ করবে

আয়না যে শুধু ঘরে প্রয়োজনের জন্যই ব্যবহার করা হয়, তা নয়। ঘর সাজাতেও আয়নার ব্যবহার এখন বেশ জনপ্রিয়। আয়না দিয়ে ঘরকে সঠিকভাবে সাজাতে পারলে এটিও হতে পারে একটি স্টেটমেন্ট পিস। দেয়ালজুড়ে একটি আয়না থাকতে পারে। তা ছাড়া সুন্দর কাঠের ফ্রেমে বাঁধানো আয়নাকেও স্টেটমেন্ট পিস হিসেবে শোবার ঘরে রাখা যায়। সে ক্ষেত্রে ঘরের সাথে সামঞ্জস্যপূর্ণ হয় এমন আয়না ও ফ্রেম ব্যবহার করতে হবে, যা সহজেই দৃষ্টি আকর্ষণ করবে। কিংবা গোল, চারকোনা এ রকম বিভিন্ন আকৃতির একাধিক আয়না দেয়ালে ঝুলিয়ে দেওয়া যেতে পারে।

কার্পেট

মেঝেতে কার্পেট শোবার ঘর, বসার ঘর, মূল দরজা বা সিঁড়ি যেকোনো জায়গাকেই অন্যভাবে সাজিয়ে তোলে। কার্পেটকে ঘরের মূল আকর্ষণ করে তুলতে চিন্তা করতে হবে সাধারণের বাইরে। যেমন, কালো বা সাদা টাইলসের মেঝেতে ফুটে উঠবে লাল, কমলা ধরনের গাঢ় রঙের কার্পেট। আবার কাঠের মেঝেতে অ্যানিমেল প্রিন্ট কার্পেট ব্যবহারে কার্পেটটা হয়ে যায় ঘরের কেন্দ্রবিন্দু। ডুপ্লেক্স বাসার সিঁড়িতে লাল কার্পেট আভিজাত্য বহন করে। 

এ ছাড়া খাটের পাশে, দরজার সামনে বিভিন্ন মাপের কার্পেট ব্যবহারে ঘরের মেঝেটা হয়ে উঠবে মূল আকর্ষণ আর কার্পেটগুলো স্টেটমেন্ট পিস।

দেয়ালজুড়ে ফ্রেম

 Importance of a Statement Piece in the Decor of a Room ছোট-বড় বিভিন্ন ছবির ফ্রেমও হতে পারে স্টেটমেন্ট পিস

দেয়ালে বিভিন্ন শিল্পকর্মের ব্যবহার আমাদের দেশের অধিকাংশ বাড়িতেই প্রচলিত। ফ্রেমে বাঁধাই করা ছবি বা চিত্রকর্ম অনেকাংশেই মানুষের ব্যক্তিত্বকে তুলে ধরে। নিজের পছন্দমতো আধুনিক বা ঐতিহ্যবাহী চিত্রকর্ম, ফটোগ্রাফ ইত্যাদি দেয়ালে টাঙিয়ে স্টেটমেন্ট পিস হিসেবে ব্যবহার করা যায়। এ ক্ষেত্রে দেয়ালজুড়ে একটা বড় ফ্রেম থাকতে পারে। আবার ছোট ছোট বেশ কিছু ফ্রেম দিয়ে সুন্দরভাবে দেয়াল সাজানো যেতে পারে। শিল্পকর্ম ছাড়াও পারিবারিক ছবির ফ্রেমও হতে পারে স্টেটমেন্ট পিস। 

ডিসপ্লে শেলফ

নিজের শখ বা অর্জনগুলোও হতে পারে স্টেটমেন্ট পিস। একটি স্টেটমেন্ট পিস যেহেতু মানুষের ব্যক্তিত্বের বহিঃপ্রকাশ সে ক্ষেত্রে নিজেকে তুলে ধরতে চাইলে ডিসপ্লে শেলফ হতে পারে সুন্দর মাধ্যম। যার বই পড়তে পছন্দ কিংবা সংগ্রহে অনেক ধরনের বই আছে তাদের ডিসপ্লে শেলফ পুরোটাই হতে পারে বই নিয়ে। নিজের মেডেল, ট্রফি, ক্রেস্টগুলোর জন্য হতে পারে একটি ডিসপ্লে শেলফ।  সে ক্ষেত্রে শেলফটাকে রাখতে হবে এমন জায়গায়, যেন সহজেই মানুষের চোখে পড়ে। চাইলে শেলফটাকে আলোকসজ্জার মাধ্যমে আরো ফুটিয়ে তোলা যেতে পারে। 

দৃষ্টিনন্দন দেয়াল

জায়গা স্বল্পতা হোক আর বাজেটের চিন্তা, অনেক সময় দেখা যায় আলাদা কোনো স্টেটমেন্ট পিস রাখা সম্ভব হয় না। সে ক্ষেত্রে ঘরের দেয়ালকেই করে তোলা যায় আকর্ষণীয়। দেয়ালে সচরাচর যেই রংগুলো ব্যবহার করা হয় সেগুলো ব্যবহার না করে ভিন্ন কোনো রং ব্যবহার করতে হবে। আরও ভিন্নতা আনতে বিভিন্ন রেখা, নকশা ইত্যাদিও করা যায়। দেয়ালের স্টিকার বা ওয়ালপেপার হতে পারে আরও সহজ সাশ্রয়ী স্টেটমেন্ট পিস। 

এগুলো ছাড়াও আসবাব, ফুলদানি, মাটির, কাচের বা কাঠের শোপিসও হতে পারে আপনার ঘরের স্টেটমেন্ট পিস। এই স্টেটমেন্ট পিসগুলো আপনার ঘরকে আকর্ষণীয় করতে কতটা সাহায্য করল, তা কমেন্টে জানাতে পারেন।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।