বয়স্কদের জন্য ফার্নিচার বয়স্কদের জন্য ফার্নিচার

বয়স্কদের জন্য ফার্নিচার কেন কম্ফোর্টেবল হওয়া জরুরি?

বয়স বাড়ার সাথে সাথে আমাদের শরীরে উল্লেখযোগ্য পরিবর্তন হয় যা দৈনন্দিন কাজগুলোকে চ্যালেঞ্জিং করে তুলতে পারে। প্রবীণ নাগরিকদের স্বাস্থ্য, নিরাপত্তা এবং স্বাধীনতা বজায় রাখার জন্য আরামদায়ক আসবাবপত্র খুঁজে পাওয়া খুবই গুরত্বপুর্ন। বয়স বাড়ার সাথে সাথে তাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে আসে এবং বিভিন্ন জয়েন্টে ব্যাথা অনুভুত হতে থাকে। তাই প্রবীণদের জন্য এমন ফার্নিচারই সিলেক্ট করা উচিত যা তাদের বয়সের কারনে সংঘটিত নানা রকম সমস্যার উপশম হিসেবেও কাজ করবে। এছাড়াও, বয়স্কদের জন্য ফার্নিচার কেনার সময় মসৃণ, হালকা এবং নিরাপদ ফার্নিচার কিনতে হবে যেন তারা কারো সাহায্য ছাড়াই সেগুলা নাড়া-চাড়া করাতে পারে (যেমন – টুল, চেয়ার, ইত্যাদি)। আজকে আমরা বয়স্ক নাগরিকদের জন্য আরামদায়ক আসবাবপত্রের প্রয়োজনীয়তা এবং তাদের অন্যান্য চাহিদা মেটাতে উপযুক্ত আসবাবপত্র নির্বাচন করার প্রক্রিয়া নিয়ে আলোচনা করব। 

সিনিয়র ফ্রেন্ডলি ফার্নিচার কাকে বলে ? 

বয়োঃবৃদ্ধ প্রবীণদের স্পেশাল প্রয়োজনীয়তা গুলোকে মাথায় রেখে তাদের স্বাস্থ্য এবং কম্ফোর্টের উদ্দেশ্যে যে সকল ফার্নিচার তৈরি করা হয় , সেগুলোকেই সিনিয়র ফ্রেন্ডলি ফার্নিচার বলা হয়ে থাকে। বাড়িতে বয়স্ক কেউ থাকলে তাকে নিয়ে চিন্তা থাকাটা অস্বাভাবিক কিছু না। বৃদ্ধদের ফুড হ্যাবিট , স্লিপিং সাইকেল, এবং কম্ফোর্টেবল চলাফেরা নিশ্চিত করার জন্য সিনিয়র ফ্রেন্ডলি ফার্নিচারের প্রয়োজনীয়তা অকল্পনীয়। বয়স্করা সাধারনত খুব বেশি একটা চলাফেরা করেন না, তাই তাদের লিভিং রুম এবং বারান্দা অব্দি চলাফেরাতে কম্ফোর্ট আনার জন্য মিনিমালিস্টিক এবং প্লেইন ফার্নিচারগুলো বেস্ট চয়েস হতে পারে। লক্ষ্য রাখা উচিত যে, এই ফার্নিচারগুলোতে যেন কোন কমপ্লেক্স ম্যাকানিজম না থাকে, যার কারনে বয়স্করা এই ফার্নিচার ব্যবহার করতে কোন ধরনের বাধার সম্মুখীন না হন। উপরন্তু, বয়স্কদের ঘরে বেশি আসবাবপত্র ও অন্যান্য জিনিস না রাখাটাই ভাল কারন এতে করে ঘরে চলাচলের জন্য প্রচুর স্পেস থাকে এবং আলো বাতাস ভেন্টিলেশনের পথও সুগম থাকে। তবে সর্বোপরি খেয়াল রাখতে হয় যেন সেগুলো আরামদায়ক এবং স্বাচ্ছন্দ্যে ব্যবহার উপযোগী হয়। 

সিনিয়র ফ্রেন্ডলি ফার্নিচার কিভাবে সিলেক্ট করা উচিত? 

বিছানা

Hatil senior friendly bed

বয়স্কদের দিনের বেশিরভাগ সময়ে ব্যবহৃত গুটিকয়েক আসবাবপত্রের মধ্যে একটি হলো বিছানা। তাই তাদের জন্য বিছানা কিনতে হবে মাপমত, যেন সেটা খুব বেশি উচু কিংবা নিচু না হয়। তান না হলে তাদের জন্য বিছানা থেকে নামা কিংবা বিছানায় উঠা বেশ কষ্ট সাধ্য হয়ে যাবে। লক্ষ্য রাখতে হবে যে, তাদের পায়ের পাতা যেন বিছানায় বসলে মাটিতে লেগে থাক, এমন খাট ই তাদের জন্য উপযুক্ত। এছাড়াও, প্রবীণদের খাট, তাদের রুমের জানালার কাছাকাছি রাখা উচিত। যেন গরমে জানালা খুলে বাতাসে আরাম অনুভব করতে পারেন। আবার, সবকিছুর সাথে খাটের মজবুত হবার বিষয়টাও মাথায় রাখতে হবে।

রিক্লাইনার

Hatil senior friendly recliner

বয়োজ্যেষ্ঠদের জন্য রিক্লাইনারগুলি একটি চমৎকার একটি ফার্নিচার, যা তারা স্বাচ্ছন্দ্যের সাথে ব্যাকরেস্ট এর জন্য ব্যবহার করতে পারেন। আগে রিক্লাইনাররের খুব একটা প্রচলন না থাকলেও, বর্তমানে প্রবীণদের আরামের জন্য রিক্লাইনার বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। রিক্লাইনারের সেরা ফিচার হলো, এটা ইচ্ছা মত কম্ফোর্ট জোন অনুসারে সেটাপ করে নেয়া যায়, তাই বৃদ্ধরা ছাড়াও, বাসায় যে কোন বয়সের মানুষও এটা ব্যবহার করতে পারবেন। 

টেবিল

Center Table For Senior Friendly Furniture

বয়স্কদের জন্য যখন টেবিলের কথা আসে, তখন গ্লাস-টপড এবং মেটাল টেবিলগুলি এড়িয়ে চলাই ভাল। কারন এই ধরনের টেবিল ব্যবহারে নানা ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। যেহেতু বৃদ্ধ বয়সে মানুষের স্বাভাবিক চলাফেরা করার ক্ষমতা অনেকখানিই কমে আসে, তাই দুর্ঘটনা ঘটার সম্ভাবনাও বেড়ে যায়। এই দুর্ঘটনার প্রবণতা কমিয়ে আনতেই রাউন্ড শেপের টেবিলগুলি কেনা ভাল। লক্ষ্য রাখতে হবে যেন, টেবিলের হাইট তাদের কনভিনিয়েন্স অনুসারে হয়, এবং সেটা ব্যবহার করায় সময় তারা কোন ধরনের শারীরিক অস্বস্তি অনুভব না করেন। 

চেয়ার

Senior Friendly chair

বয়স্কদের জন্য এডজাস্টেবল চেয়ার কেনাটা বেস্ট অপশন কারণ, তাদের অনেক সময় পা উচিয়ে বসলে ভাল লাগে, আবার অনেক সময় পা নামিয়ে বসলেও আরাম অনুভুত হয়, তাই হাইট এডজাস্ট করা যায়, এমন সোফার পাশাপাশি হেলান দেয়ার জন্য ফোম সহ নরম চেয়ার কেনা উচিত। আবার বৃদ্ধ বয়সে শরীরের শক্তি কমে আসার কারণে বৃদ্ধরা এমনিতেই অনেক সমস্যা ফেইস করে। তাদের জীবনকে আরামদায়ক করতে, চেয়ার গুলোতে অবশ্যই হাতল থাকতে হবে, যেন তারা হাতলের উপর ভর দিয়ে চেয়ার থেকে উঠতে এবং বসতে পারে। 

স্টোরেজ

বৃদ্ধদের জন্য আলমারি কিংবা ওয়্যার ড্রোব, যেমন স্টোরেজই কেনা হোকনা কেন, খেয়াল রাখতে হবে যেন সেটা ইজি টু এক্সেস এবং হালকা হয়। খেয়াল রাখতে হবে যেন, বিছানার নিচে কোন ধরনের স্টোরেজ না থাকে, কারন ঝুকে স্টোরেজ ব্যবহার করার করতে প্রবীণদের সমস্যা হবে এবং তারা পিঠে ব্যাথাও অনুভব করতে পারেন। বয়স্কদের জন্য মাল্টিপল তাক সংবলিত বেড সাইড টেবিল কিংবা ড্রেসার ক্রয় করাটাই সেরা আইডিয়া হবে। 

অন্যান্য

এছাড়াও, নরম প্যাডিং এবং আর্মরেস্ট সহ সোফা, লাভসিট, ডিভান ব্যবহার করা সর্বোত্তম হবে কেননা এগুলা খুবই আরামদায়ক। অন্যদিকে, ফুটস্টুল, পাউফ এবং ফুটরেস্টগুলিও বয়স্কদের জন্য চমৎকার ফার্নিচার হতে পারে যেখানে তারা পা রেখে বিশ্রাম নিতে পারেন। এই বিষয়গুলো মাথায় রেখে, প্রবীণ নাগরিকদের অন্যান্য চাহিদা পূরণ করে এবং তাদের প্রয়োজনীয় স্বাচ্ছন্দ্য প্রদান করে এমন আসবাবপত্রই নির্বাচন করা উচিত। 

বয়স্কদের জন্য কম্ফোর্টেবল ফার্নিচারের গুরুত্ব

বয়স্কদের জন্য ফার্নিচার গুলো তাদের ইউনিক চাহিদা মেটাতে এবং তাদের নিরাপদ, আরও আরামদায়ক এবং স্বাধীন জীবনযাপনের পরিবেশ দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। এই ধরনের আসবাবপত্র বেশ কিছু সুবিধা দেয়, যার মধ্যে রয়েছে নন-স্লিপ সারফেস এবং উন্নত নিরাপত্তার জন্য মজবুত ফ্রেম। এছাড়াও এসব ফার্নিচার ইজি টু মুভ ফিচারস এর মাধ্যমে পোর্টেবলিটি বাড়ায়, বাড়তি আরামের জন্য সাপোর্টিভ কুশন এবং সাপোর্টিভ ব্যাক অফার করে এবং এডজাস্টেবল হাইটের মাধ্যমে ব্যাথা হ্রাস করার সুবিধা দিয়ে থাকে। এই সিনিয়র ফ্রেন্ডলি ফার্নিচার ব্যবহার করে বয়োজ্যেষ্ঠরা তাদের স্বাধীনতা, স্বাচ্ছন্দ্যকে প্রসারিত করতে পারে এবং দৈনন্দিন জীবনে অধিকতর নিরাপত্তা এবং স্বাচ্ছন্দ্য উপভোগ করার মাধ্যমে জীবনের শেষ প্রহরগুলো উপভোগ করতে পারে। 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।