Modular Kitchen Hatil Modular Kitchen Hatil

রান্নাঘরের অন্দরসজ্জায় মডিউলার কিচেন ব্যবহার

মডার্ন লিভিং স্ট্যান্ডার্ডের সাথে তাল মিলিয়ে বর্তমানে সবাই ইন্টেরিওর রিচ এবং স্টাইলিশ ডিজাইনের  বাড়ি তৈরির দিকে বেশি আগ্রহী হচ্ছে। বেশিরভাগ প্ল্যানিং হয় বেড়রুম, লিভিং রুম, ডাইনিং রুম ইত্যাদি নিয়ে তবে যেখানে সবচেয়ে কম নজর পড়ে সেটা হলো – কিচেন রুম। অথচ একজন হোমমেকারের সারাদিনই কেটে যায় রান্নাঘরে, তাই অন্যান্য ঘরের পাশাপাশি কিচেন রুমেও মডার্ন ডিজাইনিং এবং স্টাইলিশ ইন্টেরিওরের প্রভাব থাকাটা জরুরি। রান্নাঘরের ইন্টেরিওর ডিজাইনিংয়ে বর্তমানে মানুষ সবচেয়ে বেশি ফোকাস করছে মডিউলার কিচেন ব্যবহার কনসেপ্টে। মডিউলার কিচেনের কনসেপ্ট রান্নাঘর সাজাবার সংজ্ঞাটাকে পুরো বদলে দিয়েছে। মডিউলার কিচেন ডিজাইনিং হলো ইন্ডিয়ান ও ইউরোপিয়ান স্টাইলের মিশেলে তৈরি করা এক ধরনের লে আউট – যেখানে  ইন্ডিয়ান টেস্ট, লাইফস্টাইল এবং ডিউরেবিলিটি যেমন মাথায় রাখা হয়– তেমনি ইউরোপিয়ান কিচেনের এলিগেন্স-কেও অবহেলা করা হয় না। 

মডিউলার কিচেন কি? 

মডিউলার রান্নাঘর (Modular Kitchen) হল যেখানে ছোট ছোট বিভাগ বা মডিউল রয়েছে। সম্পূর্ণ রান্নাঘর তৈরির ক্ষেত্রে এই ছোট ছোট বিভাগগুলো একসঙ্গে সংযুক্ত থাকতে পারে। ক্যাবিনেট এবং তাকগুলি এমনভাবে তৈরি করা হয় যা অনেকখানি জায়গা বাঁচাতে পারে এবং এর ফলে রান্নাঘরের পুরো আউটলুকই পরিবর্তন হয়ে যায়। এই ধরনের রান্নাঘর তৈরির ক্ষেত্রে বাজেট নির্ধারন করার আগে একজন এক্সপার্ট ইন্টেরিওর ডিজাইনারকে দিয়ে বাড়ির রান্নার জায়গা ইন্সপেকশন উচিত। তারপর সেই বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী মডিউলার কিচেন তৈরি করা ভাল। বলে রাখা ভাল যে, এই ধরনের আধুনিক রান্নাঘরে পর্যাপ্ত স্টোরেজের ব্যবস্থাও থাকে।

মডিউলার কিচেনের প্রকারভেদ

বিভিন্ন ম্যাটেরিয়াল ও ডিজাইনের সন্নিবেশে আপনার পছন্দ অনুসারে যে কোন স্টাইল ও ডিজাইনের মডিউলার কিচেন তৈরি করতে পারবেন। তবে মডিউলার কিচেনের প্রচলিত কিছু আকার আছে। রান্নাঘরের জায়গা ও অন্যান্য বিষয় বিবেচনা করে যথাযথ আকার বাছাই করাটা জরুরি।

ইউ শেপড

আক্ষরিক অর্থেই ইংরেজি ‘ইউ’ বর্ণের আকারে করা হয় এই ইউ শেইপড কিচেন কেবিনেট ডিজাইন। বড় রান্নাঘরে এ আকারের ডিজাইন ব্যবহার করা হয়। বেশি স্টোরেজের প্রয়োজন থাকলে ইউ শেপের কিচেনই বেছে নেওয়া উচিত। এই ধরনের কিচেনে  রান্নাঘর ভর্তি জিনিসপত্র থাকলেও একসাথে অনেক কাজ করা যায় খুব সহজেই। 

স্ট্রেট লাইন

Straight Shaped

বর্তমান সময়ে অধিকাংশ ফ্ল্যাটগুলোর রান্নাঘর আকার সাধারণত লম্বাটে হয়। ফলে চওড়ায় খুব কম জায়গা পাওয়া যায় এ ধরনের রান্নাঘরে। এ ক্ষেত্রে স্ট্রেট কিচেন পারফেক্ট। এক সারিতেই রান্নাঘরের প্রয়োজনীয় সবকিছু থাকে এই আকারের রান্নাঘরে। ছোট রান্নাঘরের জন্য এই ছোট কিচেন কেবিনেট ডিজাইন পারফেক্ট।

এল শেপড

L Shaped

সবচেয়ে বেশি এই আকারের মডিউলার কিচেন দেখা যায়। এটিও আক্ষরিক অর্থেই ইংরেজি ‘এল’ বর্ণের আকারের নকশা। বড় বা ছোট দুই ধরনের রান্নাঘরেই এই ডিজাইন উপযুক্ত। এল শেপড কিচেনে খাওয়ার জায়গাটাও হয়ে যায় রান্নাঘরের সাথেই।

আইল্যান্ড

অনেকটা জায়গা নিয়ে এই আকারের রান্নাঘর নকশা করা হয়। আইল্যান্ড কিচেনের অন্য নাম ওপেন কিচেন। যারা রান্নাঘরে অনেকটা সময় কাটায় ও খোলামেলা জায়গায় কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করে, তাদের জন্য এই আকারের মডিউলার কিচেন উপযুক্ত।

মডিউলার কিচেন কেমন হবে? 

আপনার রান্নাঘরে মডিউলার কিচেন ইনস্টল করার আগে একটু ভাবনা-চিন্তা করে নিন। আগে থেকেই ঠিক করে নিন যে আপনার কিচেন কোন শেইপের হবে! কিচেনে জায়গা কম থাকলে তা সোজাসুজি বা প্যারালাল করে তৈরি করুন। তবে কিচেনের জন্য আপনার ফ্ল্যাটে যদি বেশি জায়গা থাকে, তাহলে ‘এল’  শেইপের কিচেন ইনস্টল  করতে পারেন।

মডিউলার কিচেনে স্টোরেজ সম্পর্কে আপনাকে আলাদা করে চিন্তা করতে হবেনা। তবে দেওয়ালে ক্যাবিনেট করবেন নাকি কিচেন কাউন্টারের তলায় ড্রয়ার রাখবেন তা আগে ডিজাইনারকে জানিয়ে দিন। বাড়িতে বয়স্ক মানুষজন থাকলে সহজেই টানা যায় এমন উচ্চতায়  ড্রয়ার রাখুন।

কিচেনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশই হল কাউন্টার টপ। এখানেই আপনার গ্যাস ওভেন সহ সমস্ত গ্যাজেট থাকে। মডিউলার কিচেন টপ তৈরির আগে ঠিক করে নিন তা গ্রানাইট না মার্বেলের হবে। বাড়িতে বেশি তেল-মশলারদার খাবার তৈরি হলে গ্র্যানাইটের মতো সহজেই পরিষ্কার করা যায় এমন কোনও কাউন্টার টপ বসাতে পারেন।

কিচেন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য উন্নত মানের ইলেকট্রিক চিমনি লাগান। তা ছাড়া, কিচেনের দেওয়ালে সাদা বা ধূসরের বদলে কোনও উজ্জ্বল রং করুন। এতে কিচেনে আলোর প্রতিফলন ভালো হবে এবং কিচেন আয়তনে বড় মনে হবে।

ক্যাবিনেটের বদলে কিচেনের প্রতিটি কোণে ড্রয়ার তৈরি করুন। এতে অল্প জায়গাতেও অনেক জিনিসপত্র রাখতে পারবেন। তবে জায়গা বেশি থাকলে ক্যাবিনেটও লাগাতে পারেন।

হাতিলের মডিউলার কিচেনের সমারোহ

রুচিশীল ডিজাইন ও গুনগত মানসম্পন্ন ম্যাটেরিয়ালের মাধ্যমে আপনার রান্নাঘরকে নান্দনিক মডিউলার কিচেনে পাল্টে দিতে পারেন। দেশীয় খ্যাতিসম্পন্ন ব্র্যান্ড হাতিলে মডিউলার কিচেন ব্যবহার তৈরির জন্য  নান্দনিক ও মানসম্মত প্রডাক্ট ম্যাটেরিয়াল রয়েছে। হাতিলে দাম ও মান অনুযায়ী ৪ রকমের মডিউলার কিচেন ম্যাটেরিয়ালের অপশন পাবেন হাতিলে। এ ছাড়া ছোট-বড় সব আকারের সাধারণ রান্নাঘরকে কাস্টম মডিউলার কিচেনে ট্রান্সফর্ম করার সুযোগও হাতিলে রয়েচে। এইজন্য অনেক অপশন ও নান্দনিক ডিজাইনের মডিউলার কিচেন তৈরিতে হাতিল হতে পারে আপনার সেরা পছন্দ। 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।