Pendant-Light-Dining-Room Pendant-Light-Dining-Room

ঘর সাজাতে পেনডেন্ট লাইট ও কর্ণার ল্যাম্প আইডিয়া

আমরা সবাই চাই আমাদের বাসাগুলোকে মনের মত করে সাজাতে। বাসা সাজাতে ফার্নিচার, কার্টেন ও প্রয়োজনীয় ইলেকট্রনিক্স অ্যাপলায়েন্স এর মত লাইটিংও খুব গুরুত্ব বহন করে। একটি লিভিং রুম, বেড রুম, ডাইনিং রুম বা কিচেন এরিয়াকে পারফেক্টলি প্রেজেন্টেবল করতে লাইটিং এর ক্ষেত্রে এখন অনেকেই বিশেষ নজর দিয়ে থাকে। এই লাইটিং গুলোর মধ্য  পেনডেন্ট লাইট, কর্ণার ল্যাম্প ও স্পট লাইট অন্যতম।  যেকোন রুমের আবহ সম্পূর্ণই পরিবর্তন করে দিতে পারে এই লাইটগুলো। 

আজকে আমরা আলোচনা করব বাসার কোন জায়গাগুলোতে আপনি পেনডেন্ট লাইট ও কর্ণার ল্যাম্প ব্যবহার করতে পারেন এবং কি ধরণের লাইট আপনার বাসার ইন্টেরিয়রের সৌন্দর্যবর্ধণে সাহায্য করবে। তাহলে চলুন জেনে নেয়া যাক- 

 

দরজা 

ইংরেজীতে একটি প্রবাদ আছে- “মর্নিং শোজ দ্যা ডে” যার অর্থ দিনের শুরুই আইডিয়া দেয়, সারাদিন কেমন যাবে। ঠিক তেমনি একটি বাসার দরজাই আইডিয়া দেয় বাসার ভেতরটি কেমন হতে যাচ্ছে। আপনার বাসার দরজাটি দেখতে সাধারণ হতেই পারে, কিন্তু এই দরজাকেই আপনি একটি অভিনব লুক দিতে পারেন শুধুমাত্র আপনি যদি ফোকাস করেন লাইটিং এর উপর। দরজার দুপাশে অথবা একপাশে এরকম লাইটিং এর ব্যবস্থা করতে পারেন। আভিজাত্য বহনের পাশাপাশি বাইরে থেকে আসা যেকোন অতিথি মুগ্ধ হবে এই লাইটিং এ। 

Door Light Design

 

লিভিং রুম

লিভিং রুম হচ্ছে পেনডেন্ট লাইটের জন্য একটি পারফেক্ট জায়গা। লিভিং রুমের সিলিং এর মধ্যভাগে আকর্ষণীয় একটি পেনডেন্ট লাইট যেমন শোভা বাড়ায় লিভিং রুমের, তেমনই লিভিং রুমকে দেয় একটি অভিজাত লুক! তাই আপনি আপনার লিভিং রুমের জন্য এমন একটি পেনডেন্ট লাইট খুঁজে বের করুন যা আপনার ইন্টেরিয়রের সাথে খুব সুন্দরভাবে ম্যাচ করে। তাছাড়া লিভিং রুমের ছাদের চার পাশের কর্ণার গুলোতেও ওয়ার্ম লাইট দিয়ে সাজানো যায়। অন্ধকারে এই ওয়ার্ম লাইট গুলো দেখতে যে কারোরই ভালো লাগবে। ওয়ার্ম লাইটের চাহিদা পূরণ করতে এখন অনেকে কর্ণার ল্যাম্প ব্যবহার করেন বা কেনার আগ্রহ দেখায়। একটি আকর্ষণীয় কর্ণার ল্যাম্প লিভিং রুমের পুরো আবহকেই পরিবর্তন করে দিতে পারে। 

living room light

         

বেড রুম

আপনার বেডরুমের ইন্টোরিয়রকে আরো একটু গর্জিয়াস লুক দিতে পেনডেন্ট লাইট এর সেট করতে পারেন আপনার বেডরুমেও। বেডরুমের জন্য ওয়ার্ম লাইটের পেনডেন্ট লাইট পছন্দ করুন। আপনি যদি বেডরুমে আপনার প্রিয়জনের ছবিগুলো ফ্রেমে সুন্দর করে বাধিয়ে রাখেন, তাহলে তার উপর কয়েকটি স্পট লাইট ব্যবহার করতে পারেন এতে ছবি গুলো যেমন মুহুর্তেই যে কারো নজর কাড়বে, তেমনি বেডরুমের শোভাও বাড়াবে বহুগুণ। এত কিছু ব্যবস্থা না করতে গেলেও সমস্যা নেই! বেডরুমে যদি বেড সাইড টেবিলের উপর একটি  ল্যাম্পও কিন্তু যে কোন ইন্টেরিওয়রের সাথে খুব ভালোভাবেই ম্যাচ করে। 

Bedroom Light

 

ডাইনিং রুম 

ফ্যামিলির সাথে খাবার সময় ছাড়া একসাথে খুব একটা বসা হয় না। ডাইনিং রুমের এর জন্য পেনডেন্ট লাইট আপনার হয়তবা সেকেন্ড থট বা আপনার চিন্তায় নাও থাকতে পারে। তবে আপনার ডাইনিং এর ইন্টেরিয়র যেমনই হোক না কেন, ডাইনিং টেবিলের উপর কিছু ট্রান্সপারেন্ট গ্লাসের বল শেপড পেনডেন্ট লাইট রাখতে পারেন আপনার পছন্দের তালিকায়। এটি যেমন আপনার ডাইনিং রুমের গ্লো বাড়াবে, তেমনই আপনি ডাইনিং রুমকে দিবে একটি অভিজাত লুক। তাছাড়া প্রিয়জনের সাথে ঘরে বসেই ক্যান্ডেল লাইট ডিনার করতে ডাইনিং টেবিলে রাখতে পারেন ক্যান্ডেল লাইট স্ট্যান্ড। 

Light Idea in Dining Room

 

কিচেন 

আমরা সবাই গতানুগতিক কিচেন দেখে অভ্যস্ত। তবে এখন কিন্তু অনেকেই বাসায় লাইভ কিচেন এর জন্য ডাইনিং এর পাশেই ওপেন কিচেন এর ব্যবস্থা করে থাকে। যেখানে একসাথে অনেকে বসে আড্ডা দিতে দিতে রান্না করা থেকে শুরু করে সবাই আয়েশ করে খাবারও খেয়ে নিতে পারে। তাই এই প্লেসটি আপনি মনের মত করে সাজাতে ব্যবহার করতে পারেন পেনডেন্ট লাইট দিয়ে। ওপেন কিচেনের কাউন্টারের ঠিক উপরে পেনডেন্ট লাইট ব্যবহারের জন্য পারফেক্ট। কাউন্টারের সাইজ এর ডিপেন্ড করে ঠিক করুন কয়টি পেনডেন্ট লাইট আপনার ব্যবহার করা উচিৎ।  কিছু সুন্দর পেনডেন্ট লাইট আপনার ওপেন কিচেনে দিবে একট প্রেজেন্টেবল লুক। 

Light for Kitchen

 

 

 

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।