ছোট লিভিং রুম লেআউট আইডিয়া 

ছোট লিভিং রুমগুলি সাজানো সত্যিই খুব চ্যালেঞ্জিং যখন এর লেআউট ডিজাইন করার বিষয়টি আসে। কিছু কৌশলের সাহায্যে, আপনি আপনার ছোট লিভিং রুমের সর্বাধিক ব্যবহার করতে পারেন এবং একটি আরামদায়ক এবং আমন্ত্রণমূলক বসার ঘর তৈরি করতে পারেন। এই ব্লগে, আমরা কিছু ছোট লিভিং রুমের লেআউট আইডিয়া শেয়ার করব যা আপনাকে আপনার ছোট লিভিং রুমের সর্বাধিক ব্যবহার করতে সাহায্য করতে পারে।

সিম্পল রাখুন 

একটি ছোট লিভিং রুমের লেআউট ডিজাইন করার প্রথম ধাপ হল এটিকে সিম্পল এবং গোছালো রাখা। এর অর্থ হল আসবাবপত্র এবং সাজসজ্জার জন্য কয়েকটি মূল ফার্নিচার নির্বাচন করা যা ঘরের মেইন আকর্ষণ হিসাবে কাজ করবে। অনেক আইটেম ঘর ছোট ও অগোছালো বোধ করাতে পারে আপনাকে, তাই সাবধানে ফার্নিচার সিলেক্ট করুন। 

এমন একটি সোফা সিলেক্ট করুন যা লিভিং রুমে খুব ভালোভাবে ফিট করে। এক্ষেত্রে মডিউলার সোফা পছন্দ করুন যা খুব সহজেই প্রয়োজনের উপর ভিত্তি করে বিভিন্ন উপায়ে সাজানো যেতে পারে। বেশি সোফা বসানো না গেলে বসার জন্য দুই-একটি অ্যাকসেন্ট চেয়ারও যোগ করতে পারেন।

যখন সাজসজ্জার কথা আসে, তখন এমন কিছু বেছে নিন যা খুব বেশি জায়গা নিবে না কিন্তু দেখতে আগ্রহ তৈরী করবে। ওয়াল আর্ট বা একটি আকর্ষণীয় একটি ফ্লোর ম্যাট ঘরে রঙ এবং ভিন্ন আবহ যোগ করার একটি দুর্দান্ত উপায় হতে পারে।

sofa

ফার্নিচার লেআউট তৈরি করুন

প্রয়োজনীয় ফার্নিচার পছন্দ করার পর এখন এগুলোর একটি কার্যকরী লেআউট তৈরি করার সময়। যার লক্ষ্য হলো একটি আরামদায়ক এবং আমন্ত্রণমূলক বসার ব্যবস্থা তৈরি করা। এক্ষেত্রে যে বিষয়গুলো খেয়াল রাখবেন:

ঘরের সবচেয়ে বড় ফার্নিচারটি, সাধারণত সোফা, ঘরের দীর্ঘতম দেয়ালের বিপরীতে রাখুন। এটি ঘরের ভারসাম্য তৈরি করতে সহায়তা করবে।

অতিরিক্ত বসার ব্যবস্থা করুন, যেমন অ্যাকসেন্ট চেয়ার, এমনভাবে সেট করুন যাতে কথোপকথনের জায়গা তৈরি হয়। আপনার লিভিং রুমের জন্য সর্বোত্তম লেআউটটি খুঁজে পেতে আপনাকে বিভিন্ন এক্সপেরিমেন্টও করতে হতে পারে।

বসার জায়গার কেন্দ্রে একটি ফোকাল পয়েন্ট হিসাবে একটি কফি টেবিল বা অটোমান ব্যবহার করুন। এটি স্ন্যাকসের জন্য একটি দারুণ জায়গা হতে পারে। 

অতিরিক্ত স্টোরেজ এবং ডিসপ্লে স্পেস প্রদানের জন্য বিল্টইন শেল্ভিং বা সোফার পিছনে একটি কর্ণার টেবিল ব্যবহার করার বিষয়টি বিবেচনায় রাখতে পারেন।

sofa

আয়না 

একটি ছোট লিভিং রুমে আয়না খুব ভালোভাবে ইলিউশনের কাজ করে। এমন একটি স্থান সিলেক্ট করুন যেখানে লিভিং রুমে ঢুকেই প্রথমেই মানুষের চোখ পড়বে আয়নায়। আয়নায় আলোর প্রতিফলন ঘরটিকে একটু বড় এবং আরও খোলা মনে হবে। আপনার ছোট বসার ঘরে আয়না ব্যবহার করার জন্য এখানে কয়েকটি টিপস রয়েছে:

একটি ফোকাল পয়েন্ট তৈরি করুন এবং সেখানে বড় আয়না ঝুলিয়ে দিন যাতে সারা ঘরে আলো প্রতিফলিত হয়।  

প্রাকৃতিক আলো প্রতিফলিত করতে জানালার ঠিক বিপরীত দেয়াল রাখতে পারেন আয়নাটি।  

আয়নাযুক্ত কফি টেবিল বা সাইড টেবিলের ব্যবহার আপনার লিভিং রুমে আরো একটু গ্ল্যামার যোগ করবে। 

Sardine-154

সঠিক মাপ

একটি ছোট লিভিং রুমের লেআউট ডিজাইন করার সময় লিভিং রুমের সঠিক মাপ জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর পাশাপাশি লিভিং রুমের সাথে সামঞ্জস্যপূর্ণ উপযুক্ত আকারের ফার্নিচার নির্বাচন করা। প্রয়োজনীয় কিছু টিপস- 

একটি সোফা সিলেক্ট করুন যা ঘরের যে জায়গায় বসাতে চাচ্ছেন সে জায়গার মাপমত হয়। একটি বড় সোফা যেমন ছোট একটি জায়গাতে মানানসই হবে না, তেমনি একেবারে ছোট একটি সোফা বড় ঘরে মানাবে না।

দেয়ালের সাইজ অনুযায়ী ওয়াল পেইন্ট সিলেক্ট করুন । 

দেয়ালের ব্যবহার

অবশেষে, আপনার ছোট লিভিং রুমে দেয়ালের সঠিক ব্যবহার করতে ভুলবেন না। এর অর্থ হল তাক, আর্টওয়ার্ক এবং অন্যান্য সাজসজ্জার  জন্য দেয়াল ব্যবহার করতে পারেন। আপনার ছোট বসার ঘরে দেয়াল ব্যবহার করার জন্য এখানে কয়েকটি টিপস রয়েছে:

মেঝেতে জায়গা না নিয়ে অতিরিক্ত স্পেস দেওয়ার জন্য তাক বা বুককেস ইনস্টল করুন।

ঘরের দেয়ালগুলো আর্টওয়ার্ক বা ঝুলন্ত বুকসেলফ এমনভাবে সাজান যাতে সবার চোখ দেয়ালগুলোতেই থাকে প্রায় সময়।  

কর্ণার ল্যাম্প এর পরিবর্তে পেন্ডেন্ট লাইট ব্যবহার করুন। 

sofa

কটি ছোট লিভিং রুমের লেআউট ডিজাইন করার জন্য কিছুটা সৃজনশীলতা এবং কৌশলগত চিন্তাভাবনা প্রয়োজন। আলোচিত টিপসগুলি মাথায় রেখে, আপনি একটি ছোট বসার ঘর ডিজাইন করলে বসার ঘরটি দেখতে যেমন সুন্দর লাগবে তেমনি ঘরের স্পেসেরও সর্বোচ্চ ব্যবহার করা যাবে। 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।