hatil bedroom set hatil bedroom set

শোবার ঘরের বাস্তুকথা

ঘর বলতে আমরা যা বুঝি, সেই চার দেয়ালের মাঝে গড়ে ওঠা ঘরের প্রাণ হচ্ছে আমাদের শোবার ঘরটি। শোবার ঘর এমন একটি কক্ষ যা আপনাকে দেয় আপনত্বের স্বাদ, যেখানে আপনি স্বাচ্ছন্দ্যের সময়গুলো কাটাতে পারেন প্রাণ খুলে। অতি ব্যক্তিগত এই কক্ষটি সাজানোর ক্ষেত্রে তাই অবচেতন মনে তেমন ডেকোরেশন সামগ্রী বেছে নেয় যা আমাদের স্বভাব, পছন্দ এবং স্বাচ্ছন্দ্য অনুযায়ী হয়। তাই, অনেক মনোতাত্বিকদের মতে, কারও ব্যক্তিগত শোবার ঘরের সাজসজ্জা থেকে সেই মানুষটির রুচি ও ব্যক্তিত্ব সম্পর্কে বলে দেওয়া সম্ভব।

 রুচির প্রসঙ্গ শেষে আসা যাক শোবার ঘরের দিক নির্দেশনায়। শোবার ঘর সাজানোর আগে অবশ্যই ঘরটি তৈরি কোথায় হবে তা নিয়ে ভাবা জরুরী। সাধারণত বাংলাদেশে ধর্মীয় ও আবহাওয়াজনিত কারণে পশ্চিম ও দক্ষিণমুখী করে শোবার ঘর তৈরি করা হয়।  সুতরাং, শোবার ঘরটি যদি পশ্চিম কিংবা দক্ষিণমুখী হয় তবে সারাবছরই দক্ষিণা বাতাস ঘরে ঢোকার সম্ভাবনা থাকে, যার ফলে শোবার ঘরটি সবসময় শীতল থাকে। 

এবার আসা যাক, শোবার ঘরটি সাজাতে আপনার কী কী আসবাব সামগ্রীর প্রয়োজন। বেশিরভাগ ক্ষেত্রেই আমরা বাঙালিরা শোবার ঘরেই বেডের পাশাপাশি ক্লজেট, ড্রেসিং টেবিল, বুক শেলফ, চেয়ার সেট ইত্যাদি রেখে থাকি। আবার অনেকেই মডার্ন ট্রেন্ড ফলো করে শোবার ঘরের সাথে লাগোয়া আলাদা একটি ড্রেসিং/ভ্যানিটি রুম তৈরি করে, ফলে তাদের শোবার ঘরে ড্রেসিং টেবিল, ক্লজেট ইত্যাদি রাখার কোন ঝামেলা থাকে না। তাই, আপনার ঘরের স্ট্রাকচার এবং প্রয়োজন বুঝে আসবাবপত্র ক্রয় করুন। 

চলুন এখন জেনে নিই, শোবার ঘরের বাস্তুকথার সবচেয়ে গুরুত্বপূর্ণ ও শেষ অংশটি সম্পর্কে। সাধারণত প্রাচীন আমল থেকেই বাড়ি তৈরি থেকে শুরু করে আসবাবপত্র কোথায় কোনটি সাজাতে হবে তা নিয়ে বাস্তুশাস্ত্র মানা হয়ে থাকে। তাই, বাড়ি তৈরি এবং আসবাবপত্র সাজানোর ক্ষেত্রে বড় বড় আর্কিটেক্ট এবং ইন্টিরিয়র ডিজাইনাররা এখনও দিক নির্দেশনার উপর ভিত্তি করে নকশা সাজান। সুতরাং, দিক নির্দেশনা বা বাস্তু অনুযায়ী আসবাবপত্র সবসময় বাড়ির পশ্চিম এবং দক্ষিণ দিক করে রাখা উচিৎ। তবে বাস্তু মানার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যাতে কোন জানালা ঢাকা না পড়ে। যদি শোবার ঘরটি আকারে ছোট হয় এবং জানালার সামনে কোন আসবাব রাখা ছাড়া আর কোন উপায় না থাকে তবে মডার্ন ও মিনিমাল হেড বোর্ড ডিজাইনের বেড বেছে নিতে পারেন। সেই ক্ষেত্রে, যুগের সাথে তাল মিলিয়ে আপনার পছন্দের বেড ও অন্যান্য আসবাবপত্র খুঁজে পেতে একবার ঘুরে আসতে পারেন নিকটস্থ হাতিল শো-রুম থেকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।