Tea Trolley BD Tea Trolley BD

টি ট্রলি কেন কিনবেন? টি ট্রলি কিভাবে বাড়াবে আপনার ডাইনিং এর সৌন্দর্য্য?

টি-ট্রলির আদ্যোপান্ত

টি-ট্রলিকে ঠিক বাসার অপরিহার্য অনুষঙ্গ বলা চলে না। তবে একটি টি-ট্রলি যে নানাভাবে আপনার জীবনকে সহজ করবে, তাতেও কোনো সন্দেহের অবকাশ নেই! রোজকার চা-নাস্তার আয়োজন থেকে শুরু করে অতিথিদের জন্য মার্জিতভাবে খাবার পরিবেশন পর্যন্ত অসংখ্য কাজে আপনার সময় এবং শক্তির অপচয় বাঁচাতে পারে একটি উপযুক্ত টি-ট্রলি।

অনেকেরই বাসার সামনে এক চিলতে উঠান আছে; কারো বা আছে খোলা ছাদ। ছুটির দিনে এবং নানা উপলক্ষে এসব জায়গায় ফ্যামিলি গেট-টুগেদার, বারবিকিউ পার্টি ইত্যাদি হয়েই থাকে। এসব ক্ষেত্রেও সবার কাছে খাবার পরিবেশন করার সময় একটি টি-ট্রলির প্রয়োজনীয়তা উপলব্ধি করা যায়।

তাছাড়া একসাথে অনেক খাবার এবং পানীয় তো হাতে করে বয়ে বেড়ানো মুশকিল! যখন-তখন পড়ে যেতে পারে। টি-ট্রলিতে অনেক খাবার একত্রে গুছিয়ে সরবরাহ করা যায়।

অভিজাত বসতবাড়ির অখ্যাত কিন্তু উপকারী এই অনুষঙ্গের আদ্যোপান্ত নিয়েই আমাদের আজকের লেখা।

কেন কিনবেন টি-ট্রলি?

যেকোনো আসবাব কেনার আগে এই প্রশন্টি মাথায় আসাই স্বাভাবিক। চলুন, টি ট্রলি নিয়ে যত দ্বিধা-দ্বন্দ্ব আছে, সেগুলো দূর করে ফেলি –

১। সময় বাঁচায়

ঘরভর্তি অতিথি কিংবা আত্মীয়স্বজন। সবার সাথে গল্প করবেন নাকি খাবারদাবারের তদারকি করবেন? এত হুলুস্থুলের মাঝে আবার কিচেন থেকে খাবার আনা-নেওয়ার ঝামেলা! একটি যুতসই টি-ট্রলি থাকলে কিন্তু এত শত আর ভাবতে হবে না! গল্প-আড্ডার মাঝেই চলবে খাবার পরিবেশন, বাঁচবে সময়ও।

২। শ্রম কমায়

বারবার খাবার আনা-নেয়া করলে শুধু সময়ের অপচয়ই হয় না, আপনার খাটুনিও বেড়ে যায় বহুগুণ। বিশেষ করে রেস্টুরেন্ট কিংবা বড় কোনো অনুষ্ঠানে অনেক মানুষের জন্য খাবার পরিবেশন খুবই কষ্টসাধ্য ব্যপার। টি-ট্রলিতে যেহেতু শেলফ থাকে, তাই অনেকগুলো খাবার একবারে ক্যারি করা যায়। ফলে অযথা কষ্টটুকু কমে আসে।

৩। দূর্ঘটনার ঝুঁকি এড়ায়

যেকোনো পার্টির আনন্দ মাটি করার জন্য কিন্তু একটি দুর্ঘটনাই যথেষ্ট। কষ্ট করে তৈরি করা খাবার ভুলবশত পড়ে গেলে শুধু খাবারই না, অনুষ্ঠানের পরিবেশও নষ্ট হয়ে যায়। তাই অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়ানোর সবচেয়ে ভালো বিকল্প হল টি-ট্রলি।

৪। অল্প জায়গায় এডজাস্ট করা যায়

টি-ট্রলিগুলো সাধারণত খুব বড় হয় না। বহন করার সুবিধার্থেই মূলত এগুলো মাঝারি সাইজে তৈরি করা হয়। আর এগুলো ডিজাইনও রাখা হয় সাবলীল যাতে যেকেউ সহজেই ব্যবহার করতে পারে। ফলে একটি টি-ট্রলি খুবই অল্প জায়গা দখল করে এবং মাল্টিপল শেলফে একবারে অনেকগুলো জিনিস ধরতে পারে।

৫। ভারসাটাইল

টি-ট্রলির ব্যবহার কিন্তু খাবার কিংবা পানীয় পরিবেশনের মাঝেই সীমাবদ্ধ নয়! খাবার পরিবেশনের কাজ শেষ হয়ে গেলে ইন্টেরিয়র ডেকোরেশনের অংশ হিসেবে ব্যবহার করতে পারবেন। এছাড়াও টি-ট্রলিকে আপনি

  1. বেড সাইড কেবিনেট
  2. ড্রয়িং রুমের কর্নার
  3. প্লান্ট স্ট্যান্ড হিসেবে ব্যবহার করতে পারেন

এসব কারণে টি-ট্রলি কখনোই বাতিল হয় না। একটুখানি ক্রিয়েটিভ হলেই নানা কাজে একে ব্যবহার করা সম্ভব।

টি-ট্রলি কি ইন্টেরিয়রের সৌন্দর্য বাড়ায়?

রুচিশীলতার বহিঃপ্রকাশ

খাবার এবং পানীয় তো হাতে হাতেও পরিবেশন করা যায়! তাহলে টি-ট্রলি কিনে অর্থব্যয় করবেন কেন? কারণ, আতিথেয়তার মাঝেই একজন গৃহস্থের রুচিশীলতা প্রকাশ পায়। আর কী কী দিয়ে এবং কীভাবে আপ্যায়ন করছেন, তার সবকিছুর মাঝেই আপনার ব্যক্তিত্বের প্রতিফলনই প্রমাণ করে রুচিশীলতা।

টি-ট্রলি খুব ছোট্ট একটি সংযোজন হওয়া স্বত্বেও আপনার অতিথিপরায়নতা বাড়িয়ে দিবে বহুগুণ। অতিথিরাও এতে সম্মানিত ও আনন্দিত বোধ করেন।

অগণিত ডিজাইন

টি-ট্রলি কিন্তু অল্প কিছু মডেলের মধ্যে সীমাবদ্ধ নয়। বাজারে অসংখ্য ডিজাইনের টি-ট্রলি পাওয়া যায়। তাই আপনার পছন্দসই টি-ট্রলি খুব সহজেই খুঁজে পাওয়া যাবে। আর ব্যতিক্রমী ডিজাইনের টি-ট্রলি আপনার ডাইনিং এর চেহারাও পাল্টে দেবে নিমিষেই।

একইসাথে ক্ল্যাসিক এবং ট্রেন্ডি

টি-ট্রলি ব্যবহারের ফ্যাশনটা কিন্তু বেশ পুরনো। অথচ যুগের সাথে এর আবেদন কমেনি এতটুকুও! তাই বাসায় কিংবা রেস্টুরেন্টে টি-ট্রলির ব্যাবহার একইসাথে ক্ল্যাসিক মেহমানদারীর কথা মনে করিয়ে দেয় আবার ভীষণ ট্রেন্ডিও লাগে।

ফার্স্ট ইমপ্রেশন

অথিতিরা গৃহস্থের সম্পর্কে প্রাথমিক ধারণা পান যেসব বিষয় থেকে, তার মধ্যে অন্যতম হলো ডাইনিং রুম এবং সেখানে ব্যবহৃত জিনিসপত্র। তাই একটি নান্দনিক টি-ট্রলি আপনার পরিবেশনার কাজে সহযোগিতা করার পাশাপাশি অতিথিদের মন জয় করতেও এগিয়ে থাকবে এক ধাপ!

টি-ট্রলি কেনার সময় কী কী বিষয় খেয়াল রাখা উচিৎ?

উপযুক্ত ম্যাটেরিয়াল

আপনি বাজারে সাধারণত তিন ধরনের  ম্যাটেরিয়ালে তৈরি টি-ট্রলি পাবেন – 

  • কাঠের 
  • স্টেইনলেস স্টিলের  
  • প্লাস্টিকের 

কাঠের ট্রলিগুলো সাধারণত ভারী হয় তবে দেখতে খুবই সুন্দর। এটি আপনার ডাইনিংকে অভিজাত চেহারা দিবে এবং সাথে দুর্দান্ত স্থায়িত্বের গ্যারান্টি তো আছেই!

স্টেইনলেস স্টিলের টি-ট্রলি দেখতে অনেকটা আধুনিক তবে কাঠের মতো সুন্দর নয়। কিন্তু এটি হালকা হওয়ায় ব্যবহার এবং বহন করা সহজ। আপনি এটি দৈনন্দিন জীবনে স্বাচ্ছন্দ্যে ব্যবহার করতে পারেন। খুব বেশি যত্ন ছাড়াই এটি দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন। এটি হোটেল এবং রেস্তোরাঁগুলির জন্য একদম উপযুক্ত।

অন্যদিকে, প্লাস্টিকের তৈরি টি-ট্রলিগুলো হ্যান্ডেল করা এবং পরিষ্কার করা খুব সহজ। কাঠের বা স্টেইনলেস স্টিল টি-ট্রলির মতো এটিও বেশ টেকসই।

ডিজাইন

টি-ট্রলির একটি বিশেষত্ব হল, বাজারে এর শত শত ডিজাইন পাওয়া যায়। আপনার পছন্দ অনুযায়ী কাস্টমাইজ করেও কিনতে পারেন। তবে ডিজাইনের ক্ষেত্রে সবার আগে প্রাধান্য দিবেন আপনার রুচি ও ব্যক্তিত্বকে। তাছাড়া ঘরের আকার, অন্যান্য আসবাব, ব্যবহারের স্থানভেদে ডিজাইন নির্ধারণ করা উচিৎ।

সাইজ এবং আকৃতি

একটি ছোট পরিবারের ক্ষেত্রে বড় আকারের টি-ট্রলির দরকার পড়ে  না। অন্যদিকে, ঘন ঘন অতিথির আগমন ঘটলে বা বড় পরিবার হলে একটি বড় ট্রলির প্রয়োজন হতে পারে। সুতরাং, আপনার জন্য  সঠিক আকারটি বেছে নিন, যা আপনার প্রয়োজন।

তবে আপনি যদি একবারে দু’ধরণের টি-ট্রলি কিনে নেন, তাহলে বেশ ভালো হবে। একটি নিয়মিত ব্যবহারের জন্য এবং অন্যটি বিশেষ প্রয়োজনে ব্যবহারের জন্য।

জায়গা নির্ধারণ

টি-ট্রলি কেনার আগে আপনি এটি কোথায় ব্যবহার করবেন তা নিশ্চিত করুন। বাড়ির জন্য ভারী কাঠের, বিলাসবহুল টি-ট্রলি একদম পারফেক্ট।

তবে কোন রেস্তোরাঁর জন্য একটি শক্তিশালী কিন্তু হালকা ট্রলি বেছে নিতে পারেন। স্টেইনলেস স্টিল ট্রলি আরও ভাল হবে। তবে সেক্ষেত্রে আপনার রেস্তোঁরার অন্যান্য আসবাবগুলোর কথা বিবেচনায় রাখবেন। একটি কাঠের-সাজসজ্জায় মার্জিত রেস্তোরাঁয় একটি অভিজাত কাঠের টি-ট্রলিই বেশি মানানসই ।

হুইল বাছাইয়ের সময়ে সতর্কতা

আপনার যদি কাঠের মেঝে থাকে, তবে রাবার তৈরি চাকা আপনার জন্য উপযুক্ত। এটি মেঝেতে কোন স্ক্র্যাচ বা দাগ কাটবে না।

অন্যদিকে, প্লাস্টিকের চাকা টাইলস করা ফ্লোরের জন্য খুবই ভাল। কেনার সময় টেকসই শক্তিশালী চাকা নিশ্চিত হয়ে নিন। অন্যথায়, কিছু দিন পরে চাকা পালটাবার ঝক্কি পোহাতে হতে পারে।

বিশ্বস্ত ব্র্যান্ড

অনলাইন শপিং হোক কিংবা মার্কেটে গিয়ে ঘুরে ঘুরে কেনা, সবসময় স্বনামধন্য অথবা পরিচিত ব্র্যান্ড থেকেই কেনাকাটা করা উচিৎ। এক্ষেত্রে প্রোডাক্টের গুণগত মান নিয়ে কোনো দুশ্চিন্তা থাকে না। আবার, অনাকাঙ্ক্ষিতভাবে কোনো সমস্যা হলেও আফটার-সেলস সার্ভিস পাওয়া যায়।

বাজেট

বাজারে বিভিন্ন দামের টি-ট্রলি পাওয়া যায়। ডিজাইন, শেপ, ব্র্যান্ড ইত্যাদির ভিত্তিতে সাধারণত দাম আলাদা হয়। তাই আপনার বাজেট এবং আপনার প্রয়োজন অনুযায়ী যে টি-ট্রলিটি সবচেয়ে বেশি ম্যাচ করে, সেটিই কিনুন। তবে বাজেটের বাইরে গিয়ে হলেও কোয়ালিটির সাথে আপস না করাই ভালো।

কোথায় পাবেন মানসম্মত ও অভিজাত টি-ট্রলি?

টি-ট্রলির ব্যবহার সবসময়ই জনপ্রিয়। তাই অনলাইন কিংবা অফলাইনে শত শত অপশন রয়েছে টি-ট্রলি কেনার। তবে কোয়ালিটি, ডিজাইন ও দামের সাথে সামঞ্জস্য রেখে টি-ট্রলি কিনতে চাইলে হাতিল-ই বেস্ট অপশন। কারণ, আমাদের প্রোডাক্ট ভ্যারাইটি অনেক বেশি, নিয়মিত ফিচার আপডেট করা হয় এবং ক্রেতারা যেন সাধ্যের মধ্যেই ফার্নিচার কিনতে পারেন, সে বিষয়ে আমরা সবসময়ই আন্তরিক। তাই নিশ্চিন্তে হাতিল অনলাইন শো রুম থেকে পছন্দমত টি-ট্রলি কিনতে পারেন।

মডার্ন ইন্টেরিয়রে ফার্নিচার সিলেকশনের ক্ষেত্রে যে বিষয়গুলো প্রাধান্য দেয়া উচিৎ, সেগুলো হলো – টাইম সেভিং, স্পেস ম্যানেজমেন্ট, ইউনিক ডিজাইন, সহজ ব্যবহার ইত্যাদি। টি-ট্রলিও এক্ষেত্রে ব্যতিক্রম নয়।

তাহলে আপনার ডাইনিঙে নতুন টি-ট্রলি কবে আসছে?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।