Smart Dining Table Design Smart Dining Table Design

টেবিল থেকে কেবিনেট : স্মার্ট ডাইনিং টেবিল

বারো মাসে তেরো পার্বণের আমাদের এই দেশে আনন্দ উৎসব যেন লেগেই থাকে। এত সব আনন্দ আয়োজনে ধর্ম-বর্ণ-নির্বিশেষে সবার সর্বজনীন অংশগ্রহণ উৎসবে আনন্দের মাত্রা অনেক গুণে বাড়িয়ে তোলে।

তবে আরও একটি কারণে বাঙালির এই আনন্দের পরিমাণ আরও কিছুটা হলেও বেড়ে যায়। জাতি হিসেবে বাঙালি বরাবরই ভোজনরসিক হিসেবে পরিচিত।

তাই ঈদ, পূজাসহ যেকোনো আনন্দ উৎসবে খাবার টেবিলগুলো মুখরিত থাকে নানা স্বাদের হরেক রকম বাহারি রসনায়। বাঙালিয়ানার হাজার বছরের ঐতিহ্য ও সংস্কৃতির ছাপ এখনো খুঁজে পাওয়া যায় এখানের প্রতিটি ঘরের খাবার টেবিলে।

শুধু কি উৎসব? সকাল, বিকেল, রাত কিংবা বাড়িতে অতিথি ভোজনের সাড়ম্বর আয়োজনও কিন্তু হয়ে থাকে এই ডাইনিং টেবিলেই। এত সব আয়োজন যখন এই এক জায়গাজুড়েই তখন সময়ের সাথে এখানেও আনা চাই নতুনত্ব।

তবে ঘরের অন্দরসজ্জার ক্ষেত্রে ডাইনিংরুমের বিষয়টি বেশির ভাগ সময়ই আমাদের চোখ এড়িয়ে যায়। কিন্তু ঘরের যেখানটা হাসি, আড্ডায় মেতে থাকে সারা বেলা, সেটিই যদি হয় একঘেয়ে তাহলে কি চলে?

সময়ের সাথে গৃহসজ্জার ধারায় এসেছে নানা পরিবর্তন। আধুনিক গৃহসজ্জার ক্ষেত্রে ডাইনিং টেবিলের ডিজাইনেও দেখা যাচ্ছে এই পরিবর্তনের প্রতিফলন।

আগে একটা সময় ছিল যখন খাবার ঘর মানেই ছিল একটি ভারী ডাইনিং টেবিলের সেট ও সঙ্গে কিছু আসবাব। কিন্তু এখন সেই চিন্তাধারা অনেকটাই বদলে গেছে। বর্তমানে ঠাস বুনটের এই শহরের বেশির ভাগ ঘর আয়তনে দেখা যায় বেশ ছোট হয়ে থাকে।

তাই এখন অনেকেই ঝুঁকছেন পরিমিত গৃহসজ্জার দিকে। এখন সবার পছন্দ বাজেটের মধ্যে আধুনিক ডিজাইনের ও নান্দনিক ধাঁচের এমন ডাইনিং টেবিল কিংবা আসবাব, যা ছোট বড় যেকোনো ঘরের ডাইনিংরুমে মানিয়ে যাবে। ঠিক এমনই কিছু স্মার্টফিট ডাইনিং টেবিলের সেট হচ্ছে Seasame-101 and Yogurt-101Mack-181 and Kingstown-194

Seasame-101 and Yogurt-101-এর কথাই ধরা যাক। আধুনিক ডিজাইনের এই সেটটিতে আপনি পাচ্ছেন চারটি চেয়ার ও একটি স্মার্টফিট ডাইনিং টেবিল কাম কেবিনেট।

তার মানে কখনো খাবার টেবিল হিসেবে, আবার খাওয়াদাওয়া শেষে ভাঁজ করে গুছিয়ে কেবিনেট হিসেবে, দুইভাবেই ব্যবহার করা সম্ভব এই ডাইনিং টেবিলের সেটটিকে। এতে ঘরের জায়গা তো বাঁচবেই, সঙ্গে থাকছে একসঙ্গে দুই আসবাবের চাহিদা মেটানোর সুযোগ।

Smart Dining Table Design
Seasame-101 and Yogurt-101

কেন বেছে নিতে পারেন বেন স্মার্টফিট ডাইনিং টেবিল

  • প্রথমেই বলা যাক এদের বহুমুখী গঠনের কথা। বাসা ছোট হোক কিংবা বড় ঘরের প্রতিটি কোনার ব্যবহার আমরা সবাই চাই। আর বাসা যদি একটু ছোট হয় তখন আসবাব বাছাইয়ের ক্ষেত্রে কিছুটা বাস্তববাদী আমাদের হতেই হয়।আধুনিক ধাঁচের এই ডাইনিং টেবিলের গঠন দেখলে বোঝার উপায় নেই যে, এর সঙ্গে একটি কেবিনেটও আছে বটে।সবকিছু মিলিয়ে ‘একের ভেতর দুই’ এই আসবাব গঠনের দিক থেকে আপনার পছন্দের তালিকার শীর্ষে জায়গা করে নেবেই।
  • এবার আসি ডিজাইনের কথায়। দেখতে সাদামাটা হলেও দারুণ ডিজাইনের স্মার্টফিট এই ডাইনিং টেবিলগুলো আধুনিকতার এই যুগে ছোট-বড় যেকোনো ঘরে সুন্দর মানিয়ে যাবে।সঙ্গে ঘরে আনবে নান্দনিকতা ও প্রশান্তির ছোঁয়া।এই ধরনের আসবাব আপনার পরিবারের ভোজন কিংবা আড্ডায় এক নতুন মাত্রাও যোগ করবে।
  • আজকাল আসবাবের একটি জনপ্রিয় ফিচার হচ্ছে মাল্টিটাস্কিংয়ের সুবিধা। এখন অনেককেই এমন ধরনের আসবাবের প্রতি আগ্রহী হতে দেখা যাচ্ছে। এই স্মার্টফিট ডাইনিং টেবিলগুলোতেও থাকছে এই দারুণ ফিচারটি।ডাইনিং টেবিল ছাড়াও কেবিনেট হিসেবে ব্যবহার করার সুযোগ আছে বলে, বাড়তি খরচ করে ঘরে আলাদা কোনো র‍্যাক বা কেবিনেট কেনার প্রয়োজন হবে না।তা ছাড়া ইদানীং অনেকেই ছোট বাসা হওয়ার ক্ষেত্রে স্পেস সেভিং ফার্নিচারকে প্রাধান্য দিয়ে থাকে। এই ফিচারটিও থাকছে এই টেবিল সেটগুলোয়। যার ফলে বেঁচে যাবে ঘরের জায়গা, সঙ্গে করতে হবে না বাড়তি খরচ।
    Smart Dining Table and Chairs
    সাদামাটা ডিজাইনের স্মার্টফিট ডাইনিং টেবিল

     

  • যেকোনো ফার্নিচারের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ দিক হলো সেটির ম্যাটেরিয়াল। আধুনিক ধাঁচের স্মার্টফিট এই আসবাবগুলো তৈরিতে ব্যবহার করা হয়েছে সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান।ইম্পোর্টেড ক্লিন ড্রাইড সলিড বিচ ও ভিনিয়ার্ড ইঞ্জিনিয়ার্ড কাঠের তৈরি এই Seasame-101 and Yogurt-101-এ রয়েছে হাই কোয়ালিটির অসাধারণ হার্ডওয়্যার ফিটিংস।সেই সাথে থাকছে ভেতরে ও বাইরে পরিবেশবান্ধব ইতালিয়ান আলট্রাভায়োলেট ও পলিইউরেথেন লেকিউর (Italian Ultra Violet and Polyurethane Lacquer) ফিনিশ, যা অ্যান্টিক কালারিংয়ের দীর্ঘস্থায়িত্ব ও সৌন্দর্যকে আরও বহুগুণে বাড়িয়ে দেবে। যারা আসবাব কেনার ক্ষেত্রে ডিজাইনের পাশাপাশি গুণগত মানের কথাও চিন্তা করে থাকেন, তাদের জন্য টেকসই এই টেবিল সেটগুলো হতে পারে সঠিক পছন্দ।
  • এবার আসা যাক দামে। আমরা সবাই-ই চাই সাধ্যের মধ্যে সেরাটুকু বেছে নিতে। আর সবার সাধ্যের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে এই টেবিল সেটগুলোকে।আলাদা করে চেয়ার, টেবিল, কেবিনেট কিনতে গিয়ে যাতে বাড়তি খরচ গুনতে না হয়, তার জন্যই এমন স্মার্টফিট আসবাব তৈরি করা হয়েছে।তার মানে বুঝতেই পারছেন ডাইনিং টেবিল সেট এবং কেবিনেট এই সবকিছুই একসঙ্গে সাশ্রয়ী মূল্য পেয়ে যাচ্ছেন এই স্মার্টফিট টেবিল আসবাবগুলোতে।

একটি ঘর সুন্দর করে সাজানোর ক্ষেত্রে সবচেয়ে যে বিষটি গুরুত্বপূর্ণ তা হলো সঠিক আসবাব নির্বাচন।

আপনিও যদি এখনকার আধুনিক রুচির সাথে তাল মিলিয়ে মিনিমালিজমের ধারণা থেকে অনুপ্রাণিত হয়ে নিজের ঘরটিকে সাজিয়ে তুলতে চান, তাহলে সুন্দর ডিজাইনের টেকসই এই স্মার্টফিট ডাইনিং টেবিলগুলো আপনারই জন্য।

লেখক: জাহিন যাঈমাহ্ কবির

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।