ডাইনিং রুম সাজুক রুচি আর স্বপ্নের মেলবন্ধনে

প্রতিটি পরিবারের গল্পগুলো বোনার মূল কেন্দ্র হলো ডাইনিং রুম। এখানেই এক হয় পরিবারের সকল সদস্য- গল্প, আড্ডা, বন্ধনে ভাগাভাগি করে নেয় জীবনের গল্পগুলো। একটি ডাইনিং রুম শুধু খাওয়ার জন্যই ব্যবহৃত হয় না। এটি ব্যবহৃত হয় বন্ধন গড়তে, অতিথি আপ্যায়নে, দুঃখ-সুখের সঙ্গী হতে। ঘরের এই মূল কেন্দ্রটির সাজও তাই এমন হওয়া উচিৎ, যেখানে সমন্বয় হবে রুচির সাথে ফ্যাশনের। ট্রেন্ড আর কমফোর্টের মেলবন্ধনে আপনার ডাইনিং রুমটিকে সাজিয়ে তুলতে পারেন স্বপ্নের মতো করেই। তবে ডাইনিং রুমের সাজ কেমন হবে, সেটার সাথে আনুষাঙ্গিক আরো কিছু বিষয় জড়িত। যেমন: আপনার ঘরের আয়তন, অন্যান্য রুমের ডেকোরেশন, ঘর সাজানোর থিম ইত্যাদি। কিন্তু ডাইনিং সাজানোর কিছু টিপস আছে, যা সার্বজনীন সুন্দর। জেনে নেই এমনই কিছু কৌশল সম্পর্কে যা আপনার ডাইনিংকে আপন করে তুলবে। 

 

দেয়াল

রুম সাজানোর জন্য যথাযথ পরিকল্পনা, রঙের কম্পোজিশন ও ব্যবহারিক দিকটা মাথায় রাখা জরুরী। দেয়ালের রং এমনভাবে নির্বাচন করতে হবে, যাতে করে সেটির সাথে ফার্নিচার ও ডেকোরেশন পিসগুলোর রঙের একটি ব্যালেন্স থাকে। খাবার টেবিলের দেয়ালের রং কখনোই গাঢ় হওয়া উচিৎ না। সেই সাথে ঘরের আলো শুষে নিয়ে একটি বিষন্ন পরিবেশ তৈরি করে, কিংবা খাওয়ার আগ্রহ কমিয়ে দেয়- এমন রং কখনোই নির্বাচন করা উচিৎ না। হালকা রং ব্যবহার করে দেয়ালের উজ্জ্বলতা বাড়ানো যেতে পারে। দেয়ালে টানানো যেতে পারে বিভিন্ন ধরনের ফটোফ্রেম, যেখানে পরিবারের সবার কিছু বিশেষ মুহূর্তের ছবিগুলো থাকবে। সেই সাথে ছোট ছোট ওয়াল ডেকোর, কিংবা ঝুলানো ইনডোর প্ল্যান্ট দিয়ে সুন্দর করে দেয়ালটিকে সাজানো যেতে পারে। 

 

 

ডাইনিং টেবিল

ডাইনিং রুমের প্রধান আসবাব হলো ডাইনিং টেবিল। এখানেই ঘটে সবার মিলনমেলা। তাই ডাইনিং টেবিলটি নির্বাচন করতে হবে সতর্কতার সাথে। ডাইনিং টেবিল নির্বাচনের ক্ষেত্রে নান্দনিকতার সাথে সাথে কমফোর্টের দিকটিতেও খেয়াল রাখতে হবে। ঘরের আয়তন অনুযায়ী ডাইনিং টেবিল নির্বাচন করুন। একই সাথে আধুনিকতা ও আভিজাত্যের সমন্বয় আছে, এমন ডাইনিং টেবিল নির্বাচন করতে পারেন। বর্তমানে সিম্পল আসবাবের ফ্যাশন চলছে। ছোট এপার্টমেন্টের ক্ষেত্রে এটি খুবই কার্যকরী। ছোট ডাইনিং রুমের টেবিলের ক্ষেত্রে কারুকাজ, কার্ভ এড়িয়ে চলুন। স্ট্রেট লাইন ফার্নিচার ব্যবহার করলে ভালো লাগবে। তবে ডাইনিং রুম যদি বড় হয়, তাহলে ৮ সিটের ডাইনিং টেবিলে আনা যেতে পারে একটি ট্র্যাডিশনাল ভাইব। ঘরের দেয়াল আর পর্দার রঙের সাথে মিল রেখে সেক্ষেত্রে একটু ভারি টেবিল ও চেয়ার নির্বাচন করতে পারেন। এর সঙ্গে যোগ হতে পারে হ্যাঙ্গিং ল্যাম্প শেডের নান্দনিক স্পর্শ। 

 

 

শো-কেস

অতীতে ডাইনিং রুমের ডেকোরেশন অধিকাংশ ক্ষেত্রেই একটি ডাইনিং টেবিল ও কিছু চেয়ারের মধ্যে সীমাবদ্ধ ছিলো। কিন্তু বর্তমানে ডাইনিং রুম ডেকোরেশনের ধারণাটি পরিবর্তিত হয়েছে, ডাইনিং রুমের সজ্জায় যোগ হয়েছে শো-কেস। ডাইনিং টেবিলের প্রয়োজনীয় জিনিসপত্র, যেমন: প্লেট, বাটি, ডিশ, কাপ, পিরিচ ইত্যাদি গুছিয়ে রাখার জন্য থাকে একটি শো-কেস। মডার্ন ও ট্রেন্ডি ডিজাইনের শো-কেসে সাজিয়ে রাখতে পারেন আপনার রুচি অনুযায়ী কেনা নান্দনিক কাঁচের জিনিস। সেই সাথে রাখতে পারেন ছোট খাটো শো-পিস। বর্তমানে মিনিমালিস্টিক ডেকোরেশনের একটা ট্রেন্ড চলছে। তাই সারাধরণত খুব বড় আসবাব ব্যবহার করেন না কেউ। বরং, রুমের পরিসরের সাথে মিলিয়ে শো-কেসটি হতে পারে স্মার্ট লুকের। টেবিল সামগ্রী অনেক বেশি হলে অনেক তাকের লম্বা শো-কেসগুলো ব্যবহার করা যেতে পারে। আবার, ডাইনিং রুম অনেক ছোট হলে কর্ণার শো-কেস ব্যবহার করতে পারেন, যা রুমের স্পেসও ফ্রি রাখবে, আবার পুরো রুমটিকে একটি আকর্ষণীয় লুক দেবে। নান্দনিক ডিজাইনের একটি শো-কেস আপনার ডাইনিং টেবিলকে দেবে এক নতুন মাত্রা। 

 

 

 

মিনি ক্যাবিনেট

ডাইনিং রুমের একটি সাইডের দেয়ালের সাথে রাখা যেতে পারে একটি মিনি ক্যাবিনেট। এখানে শুকনো খাবার, টুকিটাকি বই-খাতা ইত্যাদি যেসব জিনিসপত্র হাতের কাছে প্রয়োজন হয়- সেগুলো রাখা যেতে পারে। একটি মিনি ক্যাবিনেট আপনার ডাইনিং রুমকে আরো অর্গানাইজড একটা লুক দেবে, যেটা এক নজরেই মন ভালো করে দেবে। মডার্ন ফ্যাশনে ডাইনিং ইন্টেরিওরে আভিজাত্য আনতে মিনি ক্যাবিনেটের ব্যবহার ট্রেন্ডে পরিণত হয়েছে। এটি একটি ডাইনিং রুমের সাজকে পূর্ণতা দেয়। 

 

 

টি/ ডিনার ট্রলি

খাবার বহনের ক্ষেত্রে টি/ ডিনার ট্রলির ব্যবহার ডাইনিং রুমের সজ্জায় এনেছে আধুনিকতার স্পর্শ। এটি একদিকে যেমন টেবিলের জায়গা বাঁচায়, অন্য দিকে পরিপাটি ভাবে খাবার সাজানোর ক্ষেত্রেও সাহায্য করে। একটি মডার্ন ডিজাইনের ট্রলি আপনার ট্রেন্ডি ফ্যাশন সচেতনতার প্রকাশ ঘটাবে। আধুনিক ডিজাইনের একটি ট্রলি নির্বাচন করে ডাইনিং রুমকে সাজাতে পারবেন ভিন্নধর্মী আয়োজনে। 

 

 

প্রতিটি পরিবারের প্রাণ হলো ডাইনিং রুম। একটি আকর্ষণীয় ডাইনিং রুম পারিবারিক মুহূর্তগুলোকে আরো সুন্দর করে তুলতে পারে। আপনার স্বপ্নের ঘরের পরিপাটি ডাইনিং রুম যেন যত্ন আর ভালোবাসার স্বাদ যোগ করে, যা আপনার পরিবারের সবার মন রাখবে প্রফুল্ল। 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।