Decorating A Home For Pregnant Women Decorating A Home For Pregnant Women

গর্ভবতী নারীর উপযোগী ঘর

রুমানা প্রথম মা হতে চলেছে। এই নিয়ে তার আনন্দ ও উত্তেজনার কমতি নেই। নতুন শিশুকে ঘিরে নানা ধরনের প্রস্তুতি নিচ্ছে রুমানা ও তার স্বামী। গর্ভাবস্থায় নারীর শারীরিক ও মানসিক নানা ধরনের পরিবর্তন হয়। এই পরিবর্তন খুব স্বাভাবিক হলেও এই সময় গর্ভবতী নারীর প্রয়োজন হয় বিশেষ যত্নের। বিষয়টি বেশ ভালোভাবেই খেয়াল করেছে রুমানার স্বামী। তিনি অন্য সবকিছুর পাশাপাশি তাদের বাসাটাকে সম্পূর্ণভাবে রুমানার উপযোগী করে তুলেছেন। চলুন, জেনে নিই আপনার বাসাকে কীভাবে একজন গর্ভবতী নারীর উপযোগী করে তুলবেন।

পরিচ্ছন্ন ঘর

আসবাবের ধরন বুঝে ব্যবহারবিধি মেনে আসবাব পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখতে হবে

একজন গর্ভবতীর জন্য সবচেয়ে বেশি প্রয়োজন পরিচ্ছন্নতা। তার ব্যবহার্য সামগ্রী থেকে শুরু করে ঘরের সবকিছুই থাকতে হবে পরিষ্কার ও জীবাণুমুক্ত। ঘরের মেঝে, দেয়াল, বাসার আঙিনা, বাথরুম, বারান্দা, আসবাব নিয়মিত পরিষ্কার করতে হবে। আসবাব পরিষ্কারের ক্ষেত্রে অবশ্যই আসবাবের ধরন বুঝে, ব্যবহারবিধি মেনে পরিষ্কার করতে হবে। বাসায় যদি দীর্ঘদিনের পুরোনো কুশনিং আসবাব থাকে তবে সেগুলো দ্রুতই নির্দিষ্ট উপায়ে পরিষ্কার করে নিতে হবে। অন্যান্য জিনিস পরিষ্কারের ক্ষেত্রে কম সুগন্ধিযুক্ত, ভালো ক্লিনার ব্যবহার করতে হবে। বাসায় অপ্রয়োজনীয় কিছু জমে থাকলে সেগুলো সরানোর ব্যবস্থা করতে হবে।

 

মেরামত ও সংযোজন

বাসায় কোনো গর্ভবতী নারী থাকলে খেয়াল রাখতে হবে ঘর তার জন্য নিরাপদ কি না। অমসৃণ মেঝে বেশ বিপজ্জনক। তাই মেঝে অমসৃণ হলে বা মেঝেতে ফাটল থাকলে তা দ্রুত মেরামত করত হবে। ভাঙা আসবাব কিংবা দরজা-জানালা থাকলে সেগুলোও মেরামত করতে হবে। গর্ভবতী নারীদের যদি সিঁড়ি বেয়ে উঠতে হয় তাহলে সিঁড়ি যেন পিচ্ছিল না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। চাইলে সিঁড়িতে দুই পাশে ধরার জন্য হাতল লাগিয়ে দেওয়া যেতে পারে। সিঁড়ির মাঝামাঝি দিকে একই ছোট টুল বা চেয়ার রাখলে গর্ভবতী নারী একটু বিশ্রাম করার সুযোগ পাবে। এ ছাড়া বাথরুমে কমোডের পাশে একটি হাতল লাগিয়ে দিলে সুবিধা হয়। বসে গোসল করার জন্যও একটি টুল রাখা যেতে পারে। আসবাবের অথবা ঘরের দরজা-জানালার হাতল সুবিধাজনক না থাকলে সেগুলো দ্রুত মেরামত করে নিতে হবে।  

 

গোছানো ও আরামদায়ক ঘর

গর্ভবতী নারীর প্রয়োজনীয় জিনিসগুলো হাতের কাছে পেতে বিছানার পাশে একটি বেডসাইড টেবিল রাখা যেতে পারে 

গর্ভবতী নারীর সর্বোচ্চ আরাম নিশ্চিত করতে প্রয়োজন একটি গোছানো ঘর। এ ক্ষেত্রে ঘরের আসবাবগুলো এমনভাবে রাখতে হবে যেন গর্ভবতী নারীর হাঁটাচলায় কোনো অসুবিধা না হয়। এ সময় ব্যবহার্য সব সামগ্রী হাতের কাছে রাখা প্রয়োজন। তাই বিছানার পাশে রাখা যেতে পারে ড্রয়ারসমেত একটি বেডসাইড টেবিল। বেডসাইড টেবিলে পানির জগ, প্রয়োজনীয় ওষুধ রাখলে সহজেই হাতের নাগালে পাওয়া যাবে। প্রয়োজনে ড্রয়ারগুলোতে ছোট বাক্সে আলাদা আলাদা জিনিস সাজিয়ে রাখা যেতে পারে। গর্ভাবস্থায় নারীদের ঝুঁকে কাজ করাটা বিপজ্জনক। তাই বেডসাইড টেবিলের উচ্চতা এমন হতে হবে যেন দাঁড়িয়েও সহজে নাগাল পাওয়া যায়। আলমারি বা ওয়ার্ডরোবে কাপড় ও অন্যান্য জিনিস ঠিকভাবে গুছিয়ে রাখতে হবে, যেন সহজেই খুঁজে পাওয়া যায়। গর্ভবতী নারীদের ওয়ার্ডরোবের ওপরের দিকের ড্রয়ারগুলো ব্যবহার করা সুবিধাজনক। অনেক সময় বিভিন্ন কারণে গর্ভবতী নারীদের খাবারের সময়ে পরিবর্তন আসে। সে ক্ষেত্রে একটি টি ট্রলিতে করে খাবার ঘরে এনে রেখে দেওয়াটাই সবচেয়ে ভালো। বিছানায় আরামদায়ক একটি ম্যাট্রেস ও একাধিক বালিশ গর্ভবতী নারীর জন্য খুব জরুরি। তা ছাড়া আরামের জন্য মেঝেতে পেতে দেওয়া যেতে পারে নরম কার্পেট।

 

গর্ভাবস্থায় কর্মস্থল

কর্মজীবী নারীদের ঘরে বসে কাজকে সহজ করতে ঘরেই বানিয়ে ফেলা যায় আরামদায়ক ওয়ার্কস্পেস

গর্ভাবস্থায় কর্মজীবী নারীদের বাড়তি সুযোগ-সুবিধার প্রয়োজন হয়। অনেকে গর্ভাবস্থায় ছুটি নেন কিংবা হোম অফিস করেন। সে ক্ষেত্রে গর্ভবতী নারীর কাজের জায়গাটা হতে হবে আরামদায়ক। তাই প্রথমেই প্রয়োজন একটি নির্দিষ্ট জায়গা। ঘরের কোণে ছোট একটা এক্সিকিউটিভ টেবিল কিংবা একাধিক তাকবিশিষ্ট রিডিং টেবিল ঘরে বসে কাজকে সহজ করবে। একাধিক তাকবিশিষ্ট টেবিলে একসাথে প্রয়োজনীয় কাগজপত্র রাখা সম্ভব বলে কাজেও সুবিধা হয়। টেবিলের সাথে প্রয়োজন একটি আরামদায়ক চেয়ার। যেন গর্ভবতী নারী বেশিক্ষণ বসে থাকলেও কোনো সমস্যা না হয়। এ ছাড়া চেয়ার ও এক তাকবিশিষ্ট টেবিলের সাথে একটি ড্রয়ার রেখে ঘরের কোণে একটি দারুণ কর্মক্ষেত্র বানিয়ে নেওয়া যায়।

 

বিশ্রামের স্থান

ঘরের এক কোণে বিশ্রামের জন্য রাখা যেতে পারে ফুটস্টুলসহ একটি এক্সেন্ট চেয়ার

গর্ভাবস্থায় নারীদের জন্য অন্যান্য জিনিসের পাশাপাশি প্রয়োজন একটি আলাদা বিশ্রামের স্থান। শোবার ঘর বা বসার ঘরের এক কোণে বিশ্রামের জন্য রাখতে পারেন একটি রকিং চেয়ার। আবার Chair Prospero-110 & Kingsport-106 -এর মতো এক্সেন্ট চেয়ারের সেটগুলোও গর্ভবতী নারীদের জন্য বেশ উপযোগী। একটি বুকশেলফের পাশে চেয়ার টেবিল পেতে গর্ভবতী নারীদের জন্য নিজস্ব একটি জায়গা এই সময়টাতে দেবে প্রশান্তি। বাড়িতে বড় আঙিনা বা বারান্দা থাকলে সেখানে বিশ্রামের জন্য একটি দোলনা রাখা যেতে পারে। 

গর্ভাবস্থা একজন নারীর অন্য যতটা আনন্দের ঠিক ততটাই জটিল। জটিল এই সময়টায় নারীদের যত্ন নেওয়ার পাশাপাশি তাদের সর্বোচ্চ আরামও নিশ্চিত করা প্রয়োজন। আপনার ঘর গর্ভবতী নারীর উপযোগী করতে এই উপায়গুলো কতটা কার্যকর, তা আমাদের জানাতে পারেন কমেন্টে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।