Hatil-Decor Hatil-Decor

পাঁচ উপায়ে লাউঞ্জ সাজানোর ভাবনা

লাউঞ্জকে সাধারণত অবসর কিংবা বিশ্রামে থাকার স্থান হিসেবে দেখা হয়। লাউঞ্জ কিন্তু যেমন তেমন হলে চলে না। কারণ ব্যস্ততা শেষে আমাদের মধ্যে কেউই হয়ত একটুখানি স্বস্তির নিঃশ্বাস ফেলতে এসে অগোছালো কিংবা গুমোট ধরা লাউঞ্জে সময় কাটাতে চাইবে না। তাই লাউঞ্জ হওয়া চাই এমন যা আপনার ব্যক্তিগত শৈলী এবং স্বাদকে প্রতিফলিত করে। আপনার লাউঞ্জ সাজানো একটি আকর্ষণীয় এবং সৃজনশীল প্রক্রিয়া হতে পারে এবং এটি ব্যয়বহুল বা জটিল হতে হবেই এমন নয়। আপনার লাউঞ্জকে সহজে সাজাতে সাহায্য করার জন্য এখানে পাঁচটি ধারণা উপস্থাপন করা হচ্ছে।

লাউঞ্জের সোফা নিয়ে ভাবনা?

লাউঞ্জের অন্যতম অনুষঙ্গ হচ্ছে সোফা৷ মাল্টিপল কিংবা সিঙ্গেল রুচি ভেদে এই দুই ধরনের সোফাই লাউঞ্জে রাখতে দেখা যায়। তাই সিদ্ধান্ত আপনিই নিতে পারেন কোন ধরনের সোফা আপনি আপনার লাউঞ্জে রাখতে চান। তবে সোফা নির্বাচনের ক্ষেত্রে আধুনিকের চেয়ে ট্রেডিশনাল ডিজাইনেই মনোযোগী হতে পারেন। বাজারে এখন ভিন্ন ভিন্ন ডিজাইনের ফেব্রিকের সোফা পাওয়া যায়। এসব সোফার আউটলুক রং ভেদে একেক রকমের হওয়ায় আপনার জন্য পছন্দের রং এবং ডিজাইনের সোফা নির্বাচন করাটা এখন আর কোনো কঠিন কাজ নয়।

Manchester-326-Sofa
একান্তই পছন্দের সাথে সোফা না মিললে ডিভানেও নজর দিতে পারেন। আজকাল ডিভানের চলও দেখা যায় হরহামেশাই৷ ডিভানের সুবিধা হচ্ছে এতে স্বাচ্ছন্দ্যবোধের একটা জায়গা রয়েছে। আপনি আরাম করে সময় কাটাতে পারবেন ডিভানে। সোফা হয়ত স্পেস কম থাকে বলে এই সুবিধাটা সবসময় পাওয়া যায় না।

Salmon-224-divan

সোফা এবং ডিভানের সামনে একটি সেন্টার টেবিল থাকা জরুরি। এই সেন্টারে টেবিল আপনার বিভিন্ন কাজেই লাগতে পারে। এই সেন্টার টেবিলে আপনি প্রয়োজনীয় ডকুমেন্টস যেমন রাখতে পারেন তেমনি সোফা কিংবা ডিভানে বসে আরাম করার সময় সেন্টার টেবিলে হালকা নাস্তা রাখা যেতে পারে। তাছাড়া পট প্লান্টের ভাবনাও সহজেই বাস্তবায়ন করতে পারেন সেন্টার টেবিলের মাধ্যমে।

Nile-104

সোফা কিংবা ডিভানে স্বাচ্ছন্দ্যবোধ না করলে

সোফা কিংবা ডিভানে যে অবসরের পুরোটা সময়ই কাটিয়ে দেবেন এমন আমরা কেন কেউই বোধহয় আশা করে না। তাই দুটো সমাধান হিসেবে আসতে পারে রকিং চেয়ার এবং লবি চেয়ারের নাম।

রকিং চেয়ারে বসে অবসরে বই পড়ার আনন্দের সাথে কোনো কিছুরই তুলনা চলে না। আগের দিন বেশি পুরুত্বের কাঠের পায়ার উপর ভর করে বানানো হতো রকিং চেয়ার। এখন দিন বদলেছে। এসেছে নিত্য নতুন ডিজাইনের বাহার। রকিং চেয়ার তাই নানা রংয়ে নানা ঢংয়ে (পড়ুন ডিজাইনে) পাওয়া যাচ্ছে ফার্নিচারের ব্র্যান্ডগুলোতে।

লাউঞ্জে যদি কোনো জানালা থাকে তাহলে জানালা ঘেঁষে রাখতে পারেন একটি রকিং চেয়ার। অবসরে রকিং চেয়ারে বসে বই পড়া বা গান শোনার মধ্যে হারিয়ে যেতে পারেন। তাছাড়া সকালে এক কাপ ধোঁয়া উঠা চায়ের সাথে রকিং চেয়ারে বসে পত্রিকায় তাজা তাজা খবর পড়ার আনন্দটাও নেহায়েত কম নয়।

Rossini-128-_-Twinkle

 

রকিং চেয়ার ছাড়া আরেকটি সমাধানের বিষয়ে বলেছিলাম আপনাদের, লবি চেয়ার। রকিং চেয়ারে স্বাচ্ছন্দ্য বোধ না করলে লবি চেয়ার রাখতে পারেন লাউঞ্জে। মুখোমুখি রাখা দুই লবি চেয়ারে আড্ডায় মেতে উঠতে পারেন বন্ধু কিংবা প্রিয় মানুষটার সাথে। সোফার সাথে লবি চেয়ার এর খুব একটা পার্থক্য না থাকলেও নান্দনিক কিছু ডিজাইনের কারণে অনেকেই লিভিং রুম কিংবা লাউঞ্জে সোফা এবং লবি চেয়ার দুটোই রাখতে পছন্দ করে থাকেন। অবসরে প্রিয়জনের সাথে হালকা আলোচনা করতে লবি চেয়ার হতে পারে সেরা সমাধান।

Lobby Chair Leo-122

বইয়ের রাজ্যে হারিয়ে যেতে

বই জ্ঞান অর্জনের এক অপার বিস্ময়কর উৎস। পাঠ্যবইয়ের পুঁথিগত বিদ্যার বাইরে জীবনভর আমরা জানার পরিধি বাড়িয়ে তুলতে নানা ধরনের বই পড়ি। অবসর সময়কে কাজে লাগাতে তাই বই হতে পারে লাউঞ্জের পরম সঙ্গী। কিন্তু বই তো আর যেখানে সেখানে ফেলে রাখা যাবে না। সেটা সৌন্দর্যও বর্ধন করবে না। এক্ষেত্রে লাউঞ্জের জন্য একটি বুক সেলফ নিয়ে আসতে পারেন।

বুকসেলফ ডিজাইন Schumann-134
খুব বড় বুক সেলফ যে হতে হবে তা কিন্তু নয়। লাউঞ্জকে তো আমরা লাইব্রেরি কিংবা রিডিং রুম বানাতে যাচ্ছি না। অল্প কিছু বই রাখতে ছোটোখাটো একটি বুক সেলফ-ই যথেষ্ট। তাছাড়া বই যদি একেবারে অল্পও হয় তাতেও সমস্যা নেই। বুক সেলফে আপনি চাইলে শোপিস সাজিয়ে রাখতে পারেন।

লাউঞ্জের রং এবং লাইটিং নিয়ে ভাবনা?

লাউঞ্জের রং কী হবে তা অনেকটাই নির্ভর ব্যক্তির রুচির উপর। তবে রুচি কিংবা পছন্দের রং যা-ই হোক লাইট কালারের সন্নিবেশেই লাউঞ্জের কালার কম্বিনেশন করা শ্রেয়। গাঢ় রং করার চেয়ে হালকা সবুজ কিংবা আকাশী রং ফুটিয়ে তুলতে পারেন লাউঞ্জের দেয়ালে। দেয়ালে যদি কোনো পেইন্টিং বা ফটোগ্রাফ টাঙিয়ে রাখতে চান সেক্ষেত্রে দেয়ালের রং হিসেবে বেছে নিতে পারেন পিংক কিংবা নীলকে।

মিষ্টি রং হিসেবে অনেকেই লাউঞ্জে গোলাপী বা ক্রিম রং ব্যবহার করতে পছন্দ করেন। এই কম্বিনেশনও আপনি কাজে লাগাতে পারেন।লাউঞ্জের দেয়ালের পুরোটা এক রং না রাঙানোরই পরামর্শ থাকবে। এতে করে লাউঞ্জ দেখতে যেমন ভালো লাগবে তেমনি নানা রঙের মিশেলে দেয়ালও হয়ে উঠবে চিত্তাকর্ষক।

লাউঞ্জের লাইটিং কেমন হবে তা নিয়ে চিন্তায় থাকেন অনেকেই। উজ্জ্বল আলো ভালো দেখাবে নাকি হালকা আলো-ই হবে স্বাচ্ছন্দ্যময় তা নিয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকে কমবেশি সকলেরই। এ ক্ষেত্রে সহজ পরমার্শ হচ্ছে দুটোরই ব্যবস্থা রাখা। কারণ সময় ও পরিস্থিতি ভেদে লাইটিং সবসময় এক হবে না, ভিন্নই হবে। রাতে যখন আপনি লাউঞ্জে এসে বই পড়বেন তখন হালকা লাইটিং কাজে আসবে না। বই পড়তে হয় উজ্জ্বল আলোতে, তাই সেরকম ব্যবস্থা থাকতে হবে। তবে এক্ষেত্রে বিকল্প ভাবনা হিসেবে ল্যাম্প লাইটের ব্যবস্থাও রাখা যেতে পারে। রকিং চেয়ার কিংবা লবি চেয়ারের পাশে ল্যাম্প লাইটিংয়ের ব্যবস্থা রাখলে ঘরের অন্যান্য অংশে হালকা আলোর ব্যবস্থাও রাখা যাবে। পুরো বিষয়টিই তাই আপনার পছন্দের উপর নির্ভর করছে।

প্রাকৃতিক সবুজের ছোঁয়াও প্রয়োজন

লাউঞ্জের দেয়াল ঘেঁষে কিংবা পছন্দমত জায়গায় প্রকৃতির ছোঁয়া রাখতে পারেন গাছের চারা রেখে৷ এখনকার দিনে পট প্লান্ট, ইনসাইড প্লান্টের ধারণাগুলো বেশ আকর্ষণীয় উঠেছে। জলবায়ু পরিবর্তনের বাস্তবতায় প্রত্যাশার চেয়েও বেশি হারে তাপমাত্রা যখন বাড়ছে তখন ঘর শীতল রাখতে ইনসাইড প্লান্টের ধারণায় ঝুঁকছে অনেকেই। সেই ভাবনার বাস্তবায়ন ঘটাতে পারেন আপনিও।

 Olive-264.sofa

ইনসাইড প্লান্টে সাধারণত ফুলের গাছের চারাই লাগানো হয়। এটা হতে পারে টবে কিংবা সুবিধাজনক বিভিন্ন মাধ্যমেই (সেন্টার টেবিল, শোপিস তাকে, সোফার পাশে) আপনি চারা লাগাতে পারেন। এতে করে লাউঞ্জের সৌন্দর্য যেমন বাড়বে তেমনি আপনি ঘরে বসেই পাবেন প্রকৃতির ছোঁয়া। তাছাড়া, ব্যস্ততা শেষে কিংবা অবসরে যখন লাউঞ্জে এসে বসবেন তখন গাছগুলো দেখে আপনার মন ফুরফুরে হয়ে যাবে।

পরিশেষে, এই পাঁচটা আনন্দদায়ক ধারণা আপনাকে আপনার লাউঞ্জ সাজাতে এবং এমন একটি স্থান তৈরি করতে সাহায্য করবে যেখানে আপনি সময় কাটাতে পছন্দ করবেন। আপনার ব্যক্তিত্বকে প্রতিফলিত করে এমন একটি লাউঞ্জ তৈরি করতে বিভিন্ন শৈলী এবং রঙের সাথে পরীক্ষা করতে দ্বিধাদ্বন্দে ভুগবেন না।

আপনার লাউঞ্জ আপনার ব্যক্তিত্ব এবং শৈলীর প্রতিফলন হওয়া উচিত। আরামদায়ক আসন, স্মার্ট আলো এবং অনন্য আর্টওয়ার্কের মতো কার্যকরী এবং আড়ম্বরপূর্ণ উপাদানগুলো অন্তর্ভুক্ত করার কথা বিবেচনা করুন। তাই, সৃজনশীল হয়ে উঠুন এবং আপনার লাউঞ্জকে এমন একটি জায়গা তৈরি করুন যা আপনি নিজের বলতে পারেন৷

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।