Living room Furniture vs Drawing room Furniture Living room Furniture vs Drawing room Furniture

ড্রয়িং নাকি লিভিং? সাজানোর আগে জানুন

ইশ! বড্ড দেরি হয়ে গেছে, যেকোন সময় মেহমান চলে আসবে! এ কথা সে কথা ভাবতে ভাবতে ড্রয়িং রুমটা যখন গুছিয়ে নিচ্ছেন, তখন হঠাৎ নজর পড়লো ড্রয়িং রুমের আসবাবপত্র ও ডেকোরশনে। আসবাবপত্র ও ঘরের সাজটা বদলানো দরকার। আসবাবপত্রের ভাবনাটা মাথা থেকে না যেতেই ভর করলো অন্য আরেক প্রশ্ন, আচ্ছা, ড্রয়িং রুমই কি লিভিং রুম? নাকি দুটোর আছে ভিন্ন ব্যবহার? বুঝে উঠছেন না তো? চলুন, আজ জেনে নেওয়া যাক ড্রয়িং রুম ও লিভিং রুমের ইতিহাস ও কীভাবে সাজাবেন ঘরের এই বিশেষ কক্ষটি। 

বর্তমান সময়ে, অতিথিদের আপ্যায়ন ও বিশ্রামের জন্য ঘরে তৈরি বিশেষ সেই কক্ষটিকে কেউ ড্রয়িং রুম, কেউ বা লিভিং রুম বললেও, নাম দুটোর মধ্যে আছে বেশকিছু পার্থক্য লক্ষণীয়। জানা যায়, ‘ড্রয়িং রুম’ নামটির ব্যবহার শুরু হয়েছিলো ষোলশ শতাব্দীর দিকে। বৈঠকখানার এই ব্যবস্থায় মূলত ঘরের বাইরের মানুষ অর্থাৎ অতিথিদের আপ্যায়ন ও তাদের বিশ্রামসহ সকল বিনোদনের আয়োজন ও সরঞ্জামে সাজানো হয়ে থাকে এই কক্ষটি। আনুষ্ঠানিকতা, পরিবারের বাইরের মানুষের সাথে মেলামেশার আড্ডাখানা উপলক্ষে এই কক্ষে সাধারণত আসবাব হিসেবে রাখা হয় সোফা, চেয়ার সেট, কফি টেবিল, ফুল ভর্তি ফুলদানী এবং হাতে আঁকা ছবি ইত্যাদি । 

অন্যদিকে, ‘লিভিং রুম’ এর ধারণাটির জন্ম হয় ১৮৯০-এর দিকে। মূলত, ড্রয়িং রুমের আদলেই শুধুমাত্র পরিবারের সদস্যদের জন্য অবসর সময়ে আড্ডা ও বিশ্রাম ঘর হিসেবে তৈরি হতে থাকে এই কক্ষ। লিভিং রুম সাধারণত ব্যক্তিগত স্বাচ্ছন্দ্য ও পছন্দের উপর ভিত্তি করে আসবাবপত্রে ভূষিত হয়। এই কক্ষের আসবাব বলতে আরামদায়ক কাউচ বা ডিভান, রিক্লাইনার, রকিং চেয়ার, মিউজিক সিস্টেম, টেলিভিশন ইত্যাদি ব্যক্তিগত সুবিধা দিয়ে সাজানো হয়। 

তবে, কালের পরিবর্তনে বাসস্থানের জায়গা সংকীর্ণ হওয়ার কারণে, বেশিরভাগ বাড়িতেই ড্রয়িং বা লিভিং রুমের জন্য আলাদা কক্ষের ব্যবস্থা না হয়ে, সোফা কিংবা কাউচ, কফি টেবিল, শো-কেস, ডিভান, চেয়ার সেট, টিভি বা হোম থিয়েটার দিয়ে সাজিয়ে নেওয়া হয়। তাই, ঘর সাজানোর ক্ষেত্রে কোন কক্ষটি কোন প্রয়োজনে ব্যবহার করা হবে, সবার আগে সেই সিদ্ধান্ত নেওয়া উচিৎ। আর, ঘরের ডেকোরশনের জন্য আসবাবপত্র কেনার ক্ষেত্রে অবশ্যই আপনার পছন্দসই কোয়ালিটি, স্টাইলিশ ও মডার্ন যুগের সাথে মানানসই কিনা তা খেয়াল রাখতে হবে। সেক্ষেত্রে, দেশের স্বনামধন্য ফার্নিচার ব্র্যান্ড হাতিল লিমিটেড-এর নিকটস্থ শো-রুম থেকে ঘুরে আসতে পারেন। ১২ মাসব্যাপী ০% ইন্টারেস্ট ইএমআই সুবিধায় ঘরের ড্রয়িং কিংবা লিভিং রুমটি সাজিয়ে নিন নিজ পছন্দে, নিশ্চিন্তে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।