HATIL_Design-Theory_Wardrobe HATIL_Design-Theory_Wardrobe

ওয়ারড্রবে কাপড় গুছিয়ে রাখার পাঁচটি সহজ উপায় 

আমাদের দৈনন্দিন জীবনযাত্রার অন্যতম সঙ্গী ওয়ারড্রোব। বাসায় খাটের পাশাপাশি যে ফার্নিচার না থাকলে চলেই না সেটি হচ্ছে ওয়ারড্রব। কাপড়সহ নিত্য দিনের ব্যবহার্য নানা জিনিসই আজকাল ওয়ারড্রবে শোভা পায়। এই ওয়ারড্রব গুছানো থাকলে আপনি যেমন খুব সহজেই আপনার কাঙ্খিত কাপড়টি পেয়ে যাবেন ঠিক তেমনি আপনার সময়ও বেঁচে যাবে অনেক। তাছাড়া, গুছানো ওয়ারড্রব দেখলেও মনও থাকবে প্রফুল্ল। কিন্তু যদি ওয়ারড্রোব খুলে দেখেন এলোমেলোভাবে রাখা সব কাপড় উপচে পড়েছে, তাহলে দিনের শুরুতে আপনার মন বিরক্তিতে ভরে ওঠবে! তাই প্রতিদিনের ঝামেলা থেকে মুক্তি পেতে সঠিক নিয়মে ওয়ারড্রবে কাপড় গুছিয়ে রাখা খুবই জরুরি। 

কীভাবে সাজাবেন আপনার ওয়ারড্রব সে বিষয়ে সহজ পাঁচটি ধাপ বলা হলো এই লেখায়। 

১. ওয়ারড্রব খালি করুন 

পুরোনো ওয়ারড্রব নতুন করে গুছানোর জন্য শুরুতেই ওয়ারড্রবটি খালি করে ফেলতে হবে। ওয়ারড্রবে থাকা সকল কাপড় এবং অন্যান্য জিনিসগুলো বের করে ফেলুন। নতুন ওয়ারড্রবের ক্ষেত্রে অবশ্য এই ধাপটি এড়িয়ে যেতে পারেন। পুরোনো ওয়ারড্রব খালি করার পর প্রথম কাজ হচ্ছে ওয়ারড্রবের ভেতরটা পরিস্কার করা। এক্ষেত্রে প্রয়োজনে ভ্যাকুয়ামও ব্যবহার করতে পারেন। নামিয়ে ফেলুন সকল হ্যাঙ্গার। ওয়ারড্রবের ভেতরে ড্রয়ার থাকলে সেগুলোর ভেতরের জিনিসও বের করুন, পরিস্কার করুন ড্রয়ারও। কাপড় রাখার আগে ওয়ারড্রবের তাকগুলোতে কাগজ বিছিয়ে এর ওপর কাপড় গুছিয়ে রাখুন। 

 

Organize Clothes Steps - Empty the wardrobe 

২. আলাদা করুন কাপড়

কাপড় আলাদা করাটা ওয়ারড্রবের গুছানোর ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ। ওয়ারড্রব থেকে বের করে আনা কাপড়গুলোর মধ্যে কোনগুলো পরা হচ্ছে আর কোনগুলো বহুদিন পরা হয় না সেগুলো আলাদা করুন। বহুদিন যেগুলো পরা হয় না সেসবের বিষয়ে সিদ্ধান্ত নিন। 

এগুলো আর না পরলে ওয়ারড্রবে রাখার প্রয়োজন পড়বে না। 

ওয়ারড্রবে রাখার জন্য এমন কাপড়গুলোই বেছে নিন যেগুলো আপনার ফিট হবে, পছন্দের এবং পরে আরাম পান। 

৩. ভাঁজ নাকি যেমন তেমন? 

কিছু কাপড় আছে যেগুলো হয়ত আপনি নিয়মিত পরেন। কিছু কাপড় ঋতুভেদে পরা হয় আবার কিছু আছে প্রোগ্রাম ছাড়া পরা হয় না। এমন ক্যাটাগরি ও সময়ের কথা চিন্তা করে কাপড় আলাদা করতে হবে৷ ওয়ারড্রবেও সাজিয়ে রাখতে হবে সেভাবেই। অনেক সময় অনেকেরই এমন হয়, কোনো সুন্দর পোশাক অন্য পোশাকের আড়ালে পড়ে থাকে এবং এভাবে আপনিও ভুলে যেতে পারেন অনেক পোশাকের কথা। তাই এমনভাবে সেগুলো রাখতে হবে যাতে খুব সহজেই সবগুলো পোশাক দেখা যায়।

তাছাড়া, এক ধরণের সব কাপড় বা জিনিস একসাথেই রাখতে হবে। যেমন, সব বেল্ট একসাথে, সব টি-শার্ট একসাথে ইত্যাদি। আপনার আন্ডারগার্মেন্টস ও অন্যান্য এমন ছোট ছোট কাপড়গুলো আলাদা করে নির্দিষ্ট স্থানে রাখার চেষ্টা করুন, কারণ এ ধরনের ছোট কাপড় খুব সহজেই অন্য কাপড়ের ভেতরে ঢুকে যায়। তখন এদের আর সহজে খুঁজে পাওয়া যায় না।  

 

Organize Clothes Steps - Folded and stacked like a file

ওয়ারড্রবে কাপড় রাখার ক্ষেত্রে কাপড় ভাঁজ করে রাখতে পারেন। কাপড় ভাঁজ করে রাখার ফলে ওয়ারড্রবে জায়গা কম লাগে। তাছাড়া, ভাঁজ করা কাপড় দেখতেও ভালো লাগে। অভিজ্ঞদের ধারণা, আগের চেয়ে দ্বিগুণ পরিমাণ পোশাক একই ড্রয়ারে রাখা সম্ভব যদি কাপড়গুলোকে ফাইলের মতো করে ভাঁজ করে দাঁড় করিয়ে রাখা হয়। 

চাইলে ওয়ারড্রবের ভেতরের ওয়ালকেও কাজে লাগাতে পারেন। হুক কিংবা মিনি স্ট্যান্ডের মাধ্যমে জুয়েলারি, কসমেটিক্স বা আনুষাঙ্গিক পণ্যগুলো সাজিয়ে রাখতে পারেন। 

আরেকটি বিষয় হচ্ছে, ঋতুভেদে কাপড় সামনে পেছনে রাখা যেতে পারে। গ্রীষ্মকালে আমরা যে কাপড়গুলো পরে থাকি সেগুলো ওয়ারড্রবের সামনের দিকে রাখতে পারেন। এই সময় শীতের পোশাকগুলো পেছনের দিকে রাখুন। এতে করে হাতের কাছে প্রয়োজনীয় কাপড়গুলো থাকায় খুঁজে পাওয়া সহজ হবে। 

৪. এক চুল জায়গাও ছাড়া যাবে না

ওয়ারড্রবে শুধু যে কাপড়ই রাখবেন এমন নয়। এখন কাপড়ের পাশাপাশি নিত্য ব্যবহার্য নানা জিনিসও ওয়ারড্রবে রাখছেন অনেকে। কাপড়ের সাথে জুতা, বেল্ট, ফাইলপত্র ইত্যাদি রাখা যেতে পারে ওয়ারড্রবে। জুতার জন্য ওয়ারড্রবের মধ্যে আলাদা কেবিনেট বরাদ্দ রাখুন। শার্ট, কোট, টাই বা বেল্ট ঝুলিয়ে রাখতে হ্যাঙ্গার ব্যবহার করুন। এতে করে আপনার জায়গাও অনেক বেঁচে যাবে, জামাকাপড়ের ভাঁজও নষ্ট হবে না। প্রয়োজনীয় কাগজপত্র রাখতে ড্রয়ার বা কেবিনেটে আস্থা রাখুন।

 

Organize Clothes Steps - Not even a hair space can be left empty

 

৫. নিয়মিত তদারকিতে নজর দিন

ওয়ারড্রব গুছিয়ে ফেললেই যে কাজ শেষ এমন ভেবে নেবেন না। ওয়ারড্রব যেহেতু প্রতিদিনই ব্যবহার করতে হয়, তাই এটি অল্প সময়েই অগোছালো হয়ে যাওয়ার শঙ্কা থাকেই। তাই ওয়ারড্রব নিয়মিত তদারকি করতে হবে। সপ্তাহে বা মাসে একদিন ওয়ারড্রবের অগোছালো কাপড়গুলো গুছিয়ে রাখার চেষ্টা করুন। 

কখনও ময়লা কাপড় ড্রয়ারে রেখে দেবেন না। এতে দুর্গন্ধ ছড়িয়ে নষ্ট হবে বাকি কাপড়। ময়লা কাপড় পরিষ্কার করে তবেই রাখুন ওয়ারড্রবে। ওয়ারড্রব একদম দেয়াল ঘেঁষে রাখবেন না। ওয়ারড্রবের পেছনের দেয়াল এবং এর নিচের মেঝে যেন স্যাঁতসেঁতে না হয়, সেদিকে খেয়াল রাখুন। প্লাস্টার উঠে যাওয়া দেয়ালের পাশে আসবাব না রাখাই ভালো। মাঝে মাঝে ওয়ারড্রবের ড্রয়ার কিছুক্ষণের জন্য খুলে রাখুন। এতে আলো বাতাস ঢুকবে, কাপড় ভালো থাকবে। 

Organize Clothes Steps - Focus on regular monitoring

কোনো পোশাক যদি বেশিদিনের জন্য ওয়ারড্রবে রেখে দিতে চান তাহলে সে পোশাকে মাড় না দেওয়াই ভালো। মাড় দেওয়া কাপড় বেশি দিন রেখে দিলে তাতে পোকা আক্রমণ করতে পারে বা ভাঁজে ভাঁজে ছত্রাক হতে পারে। ওয়ারড্রবের ভেতরের কোনায় কোনায় ন্যাপথলিন রাখতে পারেন।

ঋতু পরিবর্তন হলে ওয়ারড্রবের কাপড় বের করে ঋতুর প্রয়োজনীয়তা অনুসারে সাজান। যে কাপড়গুলো অনেকদিন ধরে পরা হচ্ছে না সেগুলো অযথা ওয়ারড্রবে জমিয়ে রাখা উচিত নয়। নিয়মিত তদারকির সময় সেগুলো বের করে ফেলুন।

বছরে অন্তত দুইবার ওয়ারড্রবের সব কাপড় রোদে দেওয়া উচিত।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।