Home Office Furniture Home Office Furniture

হোম অফিস সাজাবেন? জেনে নিন ১০টি প্রয়োজনীয় টিপস

আজকের দিনে চাকরি করেনা এমন কাউকে হয়তো খুঁজে পাওয়া যাবে না। এজন্য সকাল থেকে রাত পর্যন্ত চলে কর্মজীবী মানুষের কর্মব্যস্ততা। কখন অফিস যাবে, কিভাবে যাবে, কাজ কখন শেষ হবে আবার বাসায় কখন আসবে – এইসব নিয়ে প্রায় সবাইকে চিন্তা করতে হয়।

আপনি যদি কোন প্রতিষ্ঠানে চাকরি করেন তবে আপনাকে কিভাবে সেখানে যাবেন তা নিয়ে চিন্তা করতে হবে কিন্তু অফিস কোথায় হবে, কতটুকু বড় হবে বা ছোট হবে এসব নিয়ে চিন্তা করতে হবে না। কিন্তু প্রতিষ্ঠানের মালিক কে এসব নিয়ে ঠিকই চিন্তা করতে হবে।

আমরা প্রায়ই দেখে থাকি কর্মজীবী মানুষদের অনেকটা সময় চলে যায় শুধুমাত্র অফিসে যেতে আর আসতে এবং এ নিয়ে তাদের অনেক ঝামেলাও পোহাতে হয়। অনেকেরই আবার কাজ ঠিকঠাক পছন্দ হলেও অফিস ঠিকমতো পছন্দ হয় না। অনেকেরই আবার সবকিছু ঠিকঠাক কিন্তু অফিস বাসা থেকে অনেক দূর হয়ে যায় এবং আয়ের অনেকটা চলে যায় যাতায়াত খরচে।

আর অফিস যদি বাসায় থাকে তবে আপনাকে অফিসে যাতায়াতের জন্য অতিরিক্ত সময় এবং ভাড়া ব্যয় করতে হবে না। এটা আপনাদের জন্য একটি ভালো দিক।

হোম অফিসের সুবিধা

একবার চিন্তা করুন তো বাড়িতেই যদি অফিস কক্ষ থাকে তবে কতটাই না সুবিধা হত। করোনা আমাদেরকে বাসায় অফিস করার প্রয়োজনীয়তা খুব ভালো করে বুঝিয়ে গেছে।

যখন পুরো বিশ্ব স্তব্ধ সে সময়েও যারা বাসাতেই অফিস বসিয়ে কাজ করেছেন তারা দিব্যি ভালোই দিন কাটিয়েছেন। তারা করোনার ধাক্কা অনেকটাই কাটিয়ে নিয়েছেন।

করোনাকালীন সময় আমাদের সবারই মোটামুটি অলস ভাবে কেটেছে। কারণ বাইরে বের হওয়া নিষেধ। আর যেহেতু বাইরে বের হওয়া নিষেধ তাই কাজকর্ম সব বন্ধ।

এতে অনেকেই অনেক কষ্টে দিনাতিপাত করছে। কিন্তু আপনার অফিস যদি বাসায়ই থাকে তবে বের হওয়ার তো কোনো প্রশ্নই আসে না। কোন ঝামেলা ছাড়াই আপনি আপনার কাজ করে নিতে পারেন।

আপনি যদি নতুন কোন প্রতিষ্ঠান শুরু করতে চান তাহলে প্রথমে আপনাকে অফিস নিয়ে চিন্তা করতে হবে। নির্দিষ্ট একটি অফিস ছাড়া প্রতিষ্ঠান চালানো খুবই কষ্টের। এতে আপনার প্রয়োজনীয় জিনিসপত্র কিংবা কাগজপত্র হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

আপনি ইচ্ছে করলেই বাড়িতেই আপনার অফিস সাজিয়ে নিতে পারেন। আর অফিস যদি বাড়িতেই বসান বা বাড়ি কে অফিস বানিয়ে ফেলেন তাহলে একদিকে যেমন খরচ বেঁচে যাবে অন্যদিকে আপনার সময় বেঁচে যাবে।

আমরা আজ আলোচনা করবো কিভাবে হোম অফিস সাজাবেন এবং বাড়িতেই কিভাবে অফিস করতে পারেন সেসব নিয়ে। এই নিয়ে ১০ টি টিপস আলোচনা করব যাতে আপনার অফিসকে আরও আকর্ষণীয় করে তুলতে পারেন।

১. জায়গা নির্বাচন করুন

অফিসের জন্য প্রথমেই আপনাকে যে কাজটি করতে হবে সেটি হচ্ছে সুবিধামত কক্ষ নির্বাচন করতে হবে। যদি আপনি ফ্ল্যাট বাসায় ভাড়া থাকেন তবে আপনাকে এমন একটি কক্ষ নির্বাচন করতে হবে যাতে আপনার বাসার নিরাপত্তা বিঘ্নিত না হয়।

এজন্য আপনি সিঁড়ির কাছের কক্ষ বেছে নিতে পারেন। এবার আপনি যদি নিজের বাসায় থাকেন তাহলে নিচতলা কিংবা দুই তলায় হোম অফিস করতে পারেন। আর আপনার অফিস কক্ষে ক্লায়েন্টদের জন্য পর্যাপ্ত জায়গা রাখতে হবে যাতে তারা কোন অস্বস্তি বোধ না করে।

২. কক্ষটি সুন্দর করে সাজান

একটি অফিস কক্ষে সাধারণত চেয়ার, টেবিল, আলমারি সেলফ, সোফা ইত্যাদি থাকে। তবে আপনি আপনার সুবিধা অনুযায়ী আরও কিছু জিনিস রাখতে পারেন। তাই এসব আসবাবপত্র খুব সুন্দর করে সাজাবেন যাতে দেখতে দারুন লাগে। এর জন্য কোন কোন বিষয়ে কোনো কমতি রাখবেন না।

আর আপনার কক্ষের মাপ অনুযায়ী আপনি অর্ডার দিয়ে জিনিস বানিয়েও নিতে পারেন। মনে রাখবেন কক্ষ বড় হলেই যে সুন্দর হবে তা নয় কক্ষকে সুন্দর করে সাজিয়ে নিতে হবে। অফিসে যদি ক্লায়েন্ট আসার সম্ভাবণা থাকে তবে তাদের জন্য পর্যাপ্ত চেয়ার কিংবা সোফার ব্যবস্থা করবেন। আপনি অফিসকক্ষের দেয়ালে ভালো কোনো কিছু এঁকে দিতে পারেন।

৩. আপনার জন্য ভালো একটি চেয়ার কিনুন

আপনি যে চেয়ারে বসবেন সেটি অবশ্যই আকর্ষণীয় হতে হবে। ভালো মানের একটি চেয়ার রাখবেন আপনার জন্য। আপনি আপনার চেয়ারটি অবশ্যই সবার থেকে আলাদা রাখবেন।

৪. কক্ষে পছন্দসই রং করান

আপনি আপনার পছন্দ অনুযায়ী পুরো রুমটি নতুন করে রং করিয়ে নিতে পারেন। এতে আপনার রুমের সৌন্দর্য আরো বহুগুণ বেড়ে যাবে যা ক্লায়েন্টদের সহজেই আকৃষ্ট করবে। আর এতে আপনার ব্যক্তিত্ব প্রকাশ পাবে।

৫. আপনার ডেস্কটি মনের মতো করে সাজান

office room furniture in BD

আপনি ডেস্কে কম্পিউটার, কলমদানি, কিবোর্ড ইত্যাদি রাখতে পারেন। কিন্তু এমনভাবে রাখবেন যাতে দেখতে অনেক সুন্দর লাগে। আপনি আপনার ডেক্সটি এমনভাবে সাজাবেন যাতে ক্লায়েন্টদের সাথে কথা বলার সময় কোন বাধার সৃষ্টি না করে।

যেমন কম্পিউটার যদি রাখেন তাহলে এক সাইডে রাখতে পারেন এতে আপনার সম্মুখভাগ খালি থাকবে। আপনি ডেস্কটি কক্ষের এক কোনায় রাখতে পারেন কিংবা জানালার কাছে রাখতে পারেন।

জানালার কাছে রাখলে পর্যাপ্ত আলো বাতাস আসবে। আপনার ডেস্কটি আরও আকর্ষণীয় করার জন্য কিছু শোপিস রাখতে পারেন।

৬. কক্ষ সাজানোর জন্য কিছু আনুষঙ্গিক জিনিসপত্র কিনুন

আপনার কক্ষকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য অতিরিক্ত কিছু আনুষঙ্গিক জিনিস কিনতে পারেন। আপনি যদি মনে করেন যে এসব জিনিস কিনে টাকা নষ্ট করার কোনো মানে হয় না তাহলে তা ভুল ভাবছেন। কারণ এসব জিনিস আপনার রুমকে আরও আকর্ষণীয় করে তুলবে। আপনি দেয়ালে টানানোর জন্য কিছু স্থিরচিত্র রাখতে পারেন।

৭. উলম্বভাবে কিংবা আনুভূমিকভাবে সাজাতে পারেন

আপনার হোম অফিস কক্ষ টি বর্গাকার নাও হতে পারে। এজন্য আপনার আপনাকে আসবাবপত্র উলম্বভাবে কিংবা আনুভূমিকভাবে যেভাবে দেখতে ভালো লাগে সে ভাবে সাজাবেন। যেমন আপনার অফিসের কাগজপত্র, কলম রাখার জন্য দেয়ালে উলম্ব ভাবে সেলফ লাগিয়ে নিতে পারেন।

৮. প্রযুক্তির সাহায্য নিন

আপনি আপনার অফিসে কম্পিউটার, প্রিন্টার, ফটোকপি মেশিন, স্ক্যানার ইত্যাদি রাখুন। এতে আপনাকে ছোট কোন কাজের জন্য বাইরে যেতে হবে না। সব ঘরে বসেই করতে পারবেন। আর এসব জিনিসপত্র এমন ভাবে রাখুন যাতে আপনি খুব সহজেই এগুলো অন করতে পারেন কিংবা প্রয়োজন অনুযায়ী অফ করে রাখতে পারেন।

এসব জিনিস ব্যবহারের ক্ষেত্রে আপনার কক্ষে কক্ষে ক্যাবলের ছড়াছড়ি হয়ে যেতে পারে। এজন্য আপনি প্লাস্টিকের ক্যাপ ব্যবহার করতে পারেন কিংবা কেবল বক্স ব্যবহার করতে পারেন। এগুলো অন্যদের থেকে ক্যাবল লুকাতে সাহায্য করবে এবং আপনার বাড়ির অফিস কক্ষ টি আরো আকর্ষণীয় হবে।

৯. হোম অফিস কক্ষটি আলোকিত করুন

আপনার কক্ষটিতে যাতে পর্যাপ্ত আলোর ব্যবস্থা থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। ঘরে প্রয়োজনমতো লাইট লাগিয়ে নিবেন। আলো যদি কম থাকে তাহলে দেখতে সমস্যা কিংবা মাথা ব্যথা হতে পারে।

আপনাকে এ বিষয়টি নিশ্চিত করতে হবে যাতে যে কম্পিউটারের ডিসপ্লে তে যাতে বাইরে থেকে আলো না আসে। যদি কম্পিউটারের ডিসপ্লে তে বাইরে থেকে আলো আসে তবে আপনারই কাজের সমস্যা হবে। আবার খুঁটিনাটি কিছু কাজের জন্য আপনি টেবিল ল্যাম্পও রাখতে পারেন।

১০. নিজেকে অনুপ্রাণিত করুন

আপনি আপনার হোম অফিস কক্ষের দেয়ালে কিংবা ডেস্কে আপনার প্রিয় স্থিরচিত্র, বিখ্যাত ব্যক্তির বাণী ইত্যাদি রাখতে পারেন যা আপনাকে অনুপ্রাণিত করবে।

যদি কখনো আপনি কাজ থেকে সরে যান তবে এগুলো আপনাকে আবার কাজ করতে উদ্বুদ্ধ করবে। আপনি আপনার সন্তানের ছবি রাখতে পারেন এটি আপনাকে সব সময় মনে করিয়ে দিবে যে আপনি তাদের জন্য কাজ করছেন।

এখানে হোম অফিসকে কিভাবে আকর্ষণীয় করে তুলবেন তা নিয়ে আলোচনা করেছি। অনেক সময় একই রকম অফিসে কাজ করতে করতে এক ঘেয়েমি লাগতে পারে।

আপনি ইচ্ছে করলে কিছুদিন পরপর আপনার হোম অফিসের আসবাবপত্র গুলোর স্থান পরিবর্তন করে দিতে পারেন। কিছু জিনিস এদিক-সেদিক করতে পারেন কিংবা নতুন করে রং করাতেও পারেন। এতে আপনার বিরক্তিভাব আসবেনা।
আশা করি উপরিউক্ত টিপস গুলো আপনাদের অনেক কাজে লাগবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।