Home Office Setup BD Home Office Setup BD

হোম অফিস সেটাপের প্রাথমিক ধারনা

বাড়ি থেকে কাজ করার ধারণাটি মোটেই নতুন নয়। যদিও সাম্প্রতিক সময়ে এটি একটি প্রচলিত কনসেপ্ট, ফ্রিল্যান্সাররা এটিরর সঙ্গে বেশ সুপরিচিত। তবে মহামারীর কঠোর ঘায়ে পরিস্থিতি বদলেছে। শারীরিক স্পর্শ এবং সরাসরি যোগাযোগের মাধ্যমে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কিছুটা থেকেই যায়। এগুলো যত কমিয়ে আনা যাবে আপনি তত বেশি নিরাপদ থাকবেন । সুতরাং সময়োপযোগী সিদ্ধান্ত হলো অফিস সহ যেকোন জমায়েত বন্ধ রাখা, কিন্তু সেভাবে তো আর বেশিদিন চলা সম্ভব নয়। জীবন চিরতরে এভাবে যেতে পারে না। অর্থনীতি, জীবিকা এবং অন্যান্য অনেক প্রশ্নের জবাব দিতেই যেন ওয়ার্ক ফ্রম হোমের প্রতি নজর দেয়া হচ্ছে। ঝামেলামুক্ত ভাবে কাজ করার জন্য আপনি বাসায় নিজের মত করে একটি ওয়ার্কস্টেশন বা হোম অফিস স্থাপন করতে নিতে পারেন।

আসুন একটি হোম অফিস স্থাপনের মূল বিষয়গুলি একবার দেখে নেওয়া যাক।

১। ডেস্ক:

আগের কথা আগে। ডেস্ক ছাড়া অফিস হয় না, তাই না? যেহেতু আপনি একটি হোম অফিস স্থাপন করছেন, আপনার উচিৎ হবে তুলনামূলক ছোট একটি টেবিল বেছে নেয়া। বড় টেবিল স্থাপন করে যদি ঘরের অর্ধেক জায়গ দখল হয়ে যায় তাহলে কিছুটা বেকায়দাতেই পড়তে হবে। একটি কম্পিউটার ডেস্ক এক্ষেত্রে আদর্শ পছন্দ হবে। আপনি ডেস্কটপ বা ল্যাপটপ যেটিই ব্যবহার করুন না কেন, একটি কম্পিউটার টেবিল কীবোর্ডস, মাউস এবং এমনকি একটি বিশাল সিপিইউর মতো আনুষাঙ্গিকগুলি রাখার জন্য জায়গা হিসেব করে সমন্বয় করেই তৈরি করা হয়। উদাহরণস্বরূপ Dexter-104 দেখতে পারেন। ডেস্কে একটি সিপিইউ স্পেস, কীবোর্ড ট্রে এবং একটি ইউপিএসের জন্য একটি জায়গা রয়েছে। বিল্ট ইন ড্রয়ারটি একটি দুর্দান্ত সংযোজন এবং অন্যান্য আনুষাঙ্গিকগুলি হাতের কাছে রাখার জন্য সহায়ক। অন্যদিকে Charlie-115, ডেস্কটির কোনও ড্রয়ার নেই তবে এটির উপরের টপে বর্ধিত তাকগুলি বেশ কাজে লাগবে। আনুষাঙ্গিক বা এমনকি সাজসজ্জার ক্ষেত্রেও সমানভাবে কার্যকর হতে পারে এই তাকগুলি। এটি এমন একটি ডেস্ক যা দেখলেই মনে হয় যে এটি কোনও ডেস্কটপের জন্য তৈরি হয়েছিল। এই ডেস্কগুলির সর্বোত্তম অংশটি হলো এগুলির সাথের চাকাগুলি যা আপনাকে মোবিলিটি দেয়। সুতরাং, আপনার যদি মনে হয় আপনার নিজের হোম অফিস পুনরায় সাজানো দরকার, আপনি কোনপ্রকার ঝামেলা ছাড়াই এটি করতে পারেন।

২. অর্গনোমিক চেয়ার:

Office Chair BD

হয়ত আপনার মনে হতে পারে যে ইদানিং আমরা ঘুরেফিরে একই কথা বলছি- অর্গনোমিক্স। আসলে ঠিকই ধরেছেন, আমরা বার বারই এটির কথা বলে থাকি এবং সেটি সঙ্গত কারনেই। অর্গনোমিক্স সম্পর্কে আরও জানতে এবং আলোচনা করতে আমাদের ব্লগগুলি ঘুরে দেখুন। তবে একটি অর্গনোমিক চেয়ার হোম অফিসের একটি প্রয়োজনীয় অংশ। আপনি যদি কাজ করতে টেবিলে বসেন তবে এটি মোটামুটি বাজি ধরেই বলা যায় যে আপনি কয়েক ঘন্টারও বেশি সময় ধরে আপনার চেয়ারে বসে থাকবেন আর কাজে আটকে থাকবেন। যেহেতু এটি খুবই স্বাভাবিক ব্যাপার, তাই এক্ষেত্রে গুরুত্বপূর্ণ যে আপনার চেয়ারটি কেবল আরামদায়কই নয়, বরং পাশাপাশি আপনার প্রয়োজনের জন্য উপযুক্ত এবং যদি সম্ভব হয় – আপনার উত্পাদনশীলতাকেও প্রভাবিত করে। একটি অর্গনোমিক চেয়ার ঠিক সেটিই করবে। হিসেব করে বানানো ব্যাকরেস্ট এবং আর্মরেস্ট এর সাহায্যে এই চেয়ারগুলি আপনার অ্যাসাইনমেন্টগুলির দেখভাল করার সময় যেন সেগুলি আপনি স্বাচ্ছন্দ্যের সাথে করতে পারেন তা নিশ্চিত করবে। আমাদের সংগ্রহ থেকে Rivera-120 বিবেচনা করে দেখুন। সর্বাধিক স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে চেয়ারটিতে রয়েছে ভারী প্যাডযুক্ত আসন এবং একটি ব্যাকরেস্ট । টাইপ করার সময় আর্মরেস্ট কাজে সহায়তা করবে। সুইভলিং বৈশিষ্ট্য এবং চেয়ারের মোবিলিটি আপনাকে প্রয়োজনের সময় খুব সহজেই বিরতি নেয়ার সুযোগ করে দেবে। আপনার যদি মনে হয় যে আপনার ঘাড় বা মাথার জন্য নেকরেস্ট দরকার তাহলে Clive-332 দেখতে পারেন যা আকর্ষণীয় রঙের সমন্বয় এবং একটি আর্গোনোমিক চেয়ারের সমস্ত বৈশিষ্ট্য সহ দারুন এক চেয়ার।

৩. আলো:

আপনি নিশ্চয়ই ভাবছেন- সবাই জানে যে অফিসের জন্য আলো প্রয়োজন, এটি নিয়ে আবার আলোচনা করার কি আছে? আলো আসলে অফিস সেটাপের ব্যাপারে এতই গুরুত্বপূর্ণ যে এটির কথা আলোচনা না করলেই নয়। আপনাকে নিশ্চিত করে নিতে হবে যে লাইটগুলি ভালভাবে স্থাপন করা হয়েছে এবং আপনি কাজ করার সময় সেগুলি যেন আপনার আসনের সাথে সামঞ্জস্যপূর্ণ থাকে। লাইটগুলি যদি আপনার চোখে সরাসরি লাগে করে তবে একটি তুলনামূলক সফট লাইট ব্যবহার করে দেখতে পারেন। তবে আরও গুরুত্বপূর্ণ যে বিষয়টি নিশ্চিত করবেন সেটি হচ্ছে- আপনার ঘরে প্রচুর প্রাকৃতিক আলো প্রবাহিত হচ্ছে কিনা। বায়ু প্রবাহ আলোর মতো একই পথ নেবে এবং আপনার বাড়ির অফিসে প্রাকৃতিক আলো যেন পায় তা নিশ্চিত করার চেষ্টা করা উচিত। এছাড়াও, মনে রাখবেন যে আপনি হয়ত অনেকগুলো জুম মিটিং এ যোগ দিচ্ছেন; আলো দুর্বল হলে ক্যামেরা শক্তিশালী হয়েও খুব একটা সুবিধা হবে না। সুতরাং, নিশ্চিত করুন যে আলোর উত্স আপনার সামনে রয়েছে, পিছনে নয়। যদি সম্ভব হয় তবে আপনার ডেস্কে কোনও টাস্ক লাইট অর্থাৎ একটি টেবিল ল্যাম্প লাগানোর চেষ্টা করুন। পরিবেষ্টনকারী বা প্রধান আলোক উৎস পর্যাপ্ত পরিমাণে আলো না দিতে পারলেও হলে এটি বেশ কার্যকর হবে।

৪. মোবাইল ড্রয়ার / সাইড র‍্যাক:

Mobile Drawer Hatil

মোবাইল ড্রয়ারগুলি সম্পর্কে আসলে খুব বেশি কিছু বলার দরকার নেই। আপনার ফাইল এবং আনুষাঙ্গিকগুলির জন্য আপনার কিছু স্টোরেজ স্পেস দরকার। অবশ্যই, আপনি এগুলি আপনার ডেস্কে রাখতে পারেন তবে আপনি কিভাবে এগুলো রাখবেন, সাজাবেন কিনা, কোনটা ছিটকে যাবে কিনা এবং তারা কতটা অরগানাইজড থাকবে? এ জাতীয় চ্যালেঞ্জগুলি এড়ানোর জন্য, মোবাইল ড্রয়ার বেশ ভালো একটি সমাধান। ড্রয়ারের টপের উপর আপনি একটি ছোট গাছ রাখতে পারেন এবং আমরা আপনার হোম অফিসে একটি গাছ রাখার সুপারিশ করি যেহেতু তারা মস্তিষ্কের চাপ কমাতে সাহায্য করে বলে শোনা যায়। যাই হোক, Lilac-112 মোবাইল ড্রয়ারের জন্য আপনার পছন্দগুলির মধ্যে একটি হতে পারে। এটি প্রচুর স্টোরেজ স্পেস সহ আসে এবং ড্রয়ারগুলি বিভিন্ন আকারের হয়। অন্যদিকে একটি সাইড র‍্যাক যদি পছন্দ করেন তবে সেটি হয়ত মোবাইল হবে না তবে বিনিময়ে তাকের ফাঁকে ফাঁকে বেশি স্টোরেজ স্পেস পাবেন। Ambrosia-102 তে রয়েছে এক সারি ড্রয়ার এবং পাশাপাশি তাকের সারি যা আপনাকে পছন্দ করার ঝামেলা থেকে মুক্তি দেবে।

৫. দেয়াল আলমারি বা শেলফ:

Shelf HATIL

আপনার যদি অনেকবেশি আনুষাঙ্গিক এবং ডকুমেন্টস থাকে যে ছোট র‌্যাকগুলি তার জন্য পর্যাপ্ত নয় অথবা আপনার কাজ করার সময় আপনার কাছে প্রচুর বই এবং ফাইল রাখার ব্যবস্থা করা প্রয়োজন (যেন হাতের নাগালেই থাকে) সেক্ষেত্রে কি করবেন? এ সমস্যা থেকে মুক্তির উপায় হচ্ছে শেলফ; এটি কেবল সুবিধাজনক হবে না একই সাথে আলংকারিকও হবে। হয়ত একের পর এক জুম কলগুলির জন্য আপনার খুব ভাল ব্যাকগ্রাউন্ড দরকার; একটি বহুমুখী শেলফ পিছনে দেয়াল ঢেকে রাখতে সহায়তা করে। Alps-108 একটি দুর্দান্ত পছন্দ যা পাল্লাযুক্ত তাক এবং নীচে স্টোরেজ স্পেস রয়েছে। Alabama-110 মোটামুটি একই নকশার শেলফ তবে এটি আরও কমপ্যাক্ট ডিজাইনের ফার্নিচার। প্রয়োজন অনুযায়ী হিসেব করলেই পছন্দ করতে আপনাকে মোটেই বেগ পেতে হবেনা।

হোম অফিস স্থাপনের সময় এই বিষয়গুলি প্রাথমিক বিবেচনায় থাকা উচিত। অবশ্যই, আপনি চাইলে পোস্টার অন্যন্য আনুষাঙ্গিক দিয়ে ডেকোরেশন করতে পারেন- তবে মনে রাখবেন যে হোম অফিসটি আপনার উত্পাদনশীলতা এবং আরামকে যেন বাড়িয়ে দেয়। এই দুটি একত্রিত করার চেষ্টা করুন, এবং আপনার বাড়িতে সহজেই চমৎকার সেটাপ নিজেই করে নিতে পারবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।