Multipurpose Shelf Everest 101 Multipurpose Shelf Everest 101

অফিসে মাল্টিপারপোজ সেলফ এর প্রয়োজনীয়তা

আমরা সবাই পরিপাটি হয়ে থাকতে, আশপাশ গোছানো দেখতে বড্ড ভালোবাসি, তাই না? বাসা ঠিকভাবে সাজিয়ে গুছিয়ে রাখতে তাই আমাদের আয়োজনের কমতি নেই। কিন্তু ব্যস্ত এই জীবনে নিজের বাসাটি বাদেও যে আমাদের আরও একটি আপাতঃবাসস্থান রয়েছে, তার কথা মাথায় আছে কী?

বলছি অফিসের কথা, দিনের একটা উল্লেখযোগ্য সময় যেখানে আমাদের কাটাতে হয়। জন-ভেদে আমরা প্রতিদিন প্রায় ৪ থেকে ১২ ঘন্টা পর্যন্ত অফিসে কাটিয়ে থাকি। কাজেই, আমাদের এই দ্বিতীয় আবাসস্থলটিতেও রয়েছে আসবারের ছড়াছড়ি। মানব-সৌন্দর্য সুলভ চোখ ও মন তাই এখানেও দাবি করে একটা পরিপাটি পরিবেশের।

অফিসের যান্ত্রিক পরিবেশে বসে এতসব ভাবার সময় কই? ছোট সমস্যার বড় সমাধান তাই হতে পারে মাল্টিপারপোজ সেলফ!

কীভাবে? আসুন জেনে নেয়া যাক…..

অফিসে মাল্টিপারপোজ সেলফ এর প্রয়োজনীয়তা

অফিসের জরুরি ডকুমেন্টস, প্রজেক্ট ফাইল-সহ নানান পেপারস খুব সহজে গুছিয়ে রাখার জন্য প্রতি অফিসেই একটি ফাইলিং সেলফ থাকা খুব জরুরি। ফাইলিং সেলফে অসংখ্য তাক বা ড্রয়ার থাকে যেগুলো খুব সহজেই নানান ক্যাটাগরিতে ভাগ করা যায়। ফলে অফিসের যাবতীয় ডকুমেন্টস সঠিকভাবে সংরক্ষণ করা যায় ও প্রয়োজনের সময় সহজভাবে খুঁজে পাওয়া যায়।

বাংলায় একটা প্রবাদ আছে, ”যে রাঁধে, সে চুলও বাঁধে।” মাল্টিপারপোজ সেলফও ঠিক তেমনি। এতে যেমন ফাইল ও ডকুমেন্টস সংরক্ষণ করা যায়, পাশাপাশি এতে ইনডোর প্ল্যান্ট, বই, ছোট শো পিস বা আসবাবপত্র, কলমদানি পেপার ওয়েট ইত্যাদি গুছিয়ে রাখার জন্য যথেষ্ট জায়গাও রয়েছে।

ফলে মাল্টিপারপোজ সেলফ আপনাকে দিচ্ছে একইসাথে অনেকগুলো সুবিধা। অফিসে এখানে সেখানে ছড়িয়ে থাকা ফাইল এবং টুকিটাকি জিনিসপত্রগুলো সহজেই জায়গা করে নিতে পারে মাল্টিপারপোজ সেলফে, যা আপনার অফিসে নিয়ে আসবে এক অনন্য পরিবর্তন। আসুন সংক্ষেপে দেখে নেই, মাল্টিপারপোজ সেলফ আপনার অফিসে কী কী পরিবর্তন নিয়ে আসতে পারে-

১. অফিসকে প্রশস্ত করে তোলে।

আপনি যদি ভেবে থাকেন, অফিসে এমনিতেই জায়গার সংকট, এর মধ্যে আবার আরেকটি সেলফ রাখবেন কীভাবে? তাহলে আমরা আপনাকে আশ্বস্ত করছি যে, আপনার অফিসে মাল্টিপারপোজ সেলফ নিয়ে এলে এটি আপনার অফিসে জায়গার সঙ্কট সৃষ্টি করবে না। বরং অফিসকে আরও প্রশস্ত করে তুলবে।

অফিসের সমস্ত ফাইল এবং ছোটখাটো জিনিসপত্র আপনি যখন এই সেলফে গুছিয়ে রাখবেন, তখনই দেখতে পাবেন এর জাদু! আপনার অফিস একই সাথে হয়ে উঠবে পরিপাটি এবং অগোছালো ফাইলগুলো সরিয়ে ফেলায় বাড়বে অফিসের স্পেস। অর্থাৎ মাল্টিপারপোজ সেলফ এর ব্যবহার আপনার অফিসে সংযোজিত হলে তা আপনাকে দিবে কম জায়গায় অধিক ফাইলিং নিশ্চয়তা।

২. স্টোরেজ ক্ষমতা বাড়ায়।

প্রতিটি অফিসেই জরুরি জিনিসপত্র স্টোর করার জন্য একটি আলাদা জায়গার প্রয়োজন হয়। বছর যত যায়, সে জায়গায় তত বেশি ফাইল, ডকুমেন্টস জমতে থাকে। ফলে অফিসের বিশাল একটা অংশ দখল করে ফেলে এই স্টোর। মাল্টিপারপোজ সেলফ আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

মাল্টিপারপোজ সেলফে ভিন্ন ভিন্ন ড্র‍য়ার এবং তাক গুলোতে ক্যাটাগরির ভিত্তিতে ভাগ করে সকল ফাইল গুছিয়ে রাখা যায়। ক্যাটাগরিতে বিভক্ত থাকায় জরুরি সময়ে খুব সহজেই খুঁজে বের করা যায় সঠিক ডকুমেন্টটি। সেলফে সঠিক ও সুন্দরভাবে গুছিয়ে রাখার সুযোগ থাকায় আপনি একই পরিমান জায়গাতে আগের চেয়ে কয়েকগুণ বেশি ফাইল ও ডকুমেন্ট স্টোর করতে পারবেন। ফলে আপনার অফিসের স্টোরেজ ক্ষমতা বেড়ে যাবে রাতারাতি!

৩. নান্দনিকতা

মানুষ সৌন্দর্য্যের পূজারী। তাই জীবন সংশ্লিষ্ট যাবতীয় বিষয়েই আমরা সৌন্দর্য খুঁজে বেড়াই। অফিসও তার ব্যতিক্রম নয়। একটি মাল্টিপারপোজ সেলফ আপনার অফিসকে করে তুলবে নান্দনিক!

একবার চোখ বন্ধ করে কল্পনা করুন তো, এক গাঁদা ফাইলে ঠাঁসা একটা জায়গা ধীরে ধীরে ফাঁকা হয়ে যাচ্ছে। সেখানে জায়গা করে নিচ্ছে দৃষ্টিনন্দন ডিজাইনের একটা সেলফ।

সেলফের সাজিয়ে রাখা আছে সব দরকারি ফাইল। কোনায় শোভা পাচ্ছে ছোট গাছ বা শো-পিস। ভাবতেই ভালো লাগছে না?

বাজারে নানান ধরনের সেলফ পাওয়া যায়। হাতিলের দৃষ্টিনন্দন মাল্টিপারপোজ সেলফগুলো নানান ডিজাইন ও আকারের ও হয়ে থাকে, যা আপনার জন্য হতে পারে অফিসের আদর্শ সংযোজন।

৪. ব্যবসায়িক দক্ষতা বাড়ায়।

আপনার অফিসের পরিবেশ কিন্তু আপনার মেধা ও মননের পরিচায়কও বটে। তাই অফিসকে সঠিকভাবে সাজিয়ে ও গুছিয়ে রাখা আপনার দায়িত্ব। তাছাড়াও, অফিসের পরিবেশ কেমন, তা সরাসরি আপনার এবং আপনার অফিসের কর্মীদের কর্মদক্ষতার উপর প্রভাব ফেলে।

বিশ্বের বড় বড় সকল কোম্পানির অফিসে অফিসসজ্জা-কে বিশেষ গুরুত্বের সাথে দেখা হয়। কারণ যখন অফিসের পরিবেশ কর্মী বা ক্লায়েন্টের মনপূঃত হয়, তার ইতিবাচক প্রভাব পড়ে তাঁদের কাজের উপর।

অন্যদিকে, অফিসের পরিবেশ ঘিঞ্জি বা অগোছালো হলে তা কাজের পরিবেশকে নষ্ট করে দেয়। মনোযোগে ঘাটতি সৃষ্টি করে। সৃজনশীলতা ও কাজের একাগ্রতায় ব্যঘাত ঘটায়।

তাই অফিসের পরিবেশের ব্যাপারে সঠিক সিদ্ধান্ত নেয়ার গুরুদায়িত্ব পালন আবশ্যকীয়। এক্ষেত্রে মাল্টিপারপোজ সেলফ নিঃসন্দেহে আপনাকে স্বস্তি দিবে।

হাতিলের সেরা ৫টি মাল্টিপারপোজ সেলফ

সেলফ কেন প্রয়োজন তা তো জানলেন। কিন্তু বাজারের এত শত ফার্নিচারের ভীড়ে ভালো মানের সেলফ কোথায় খুঁজবেন ভাবছেন? আমরা আপনার জন্য বাছাই করেছি বর্তমান বাজারে সেরা ৫ টি মাল্টিপারপোজ সেলফ।

এই ৫ টি মাল্টিপারপোজ সেলফ এর প্রতিটিরই প্রধান বৈশিষ্ট্য হল এর গুণগত মান। অর্থাৎ এতে ব্যবহৃত কাঠ, ফার্নিশ এবং অন্যান্য উপকরণ নিঃসন্দেহে বাজারের সেরা। আমরা তাই শুধু এর আকার-আকৃতি উপস্থাপন করছি।

আপনার প্রয়োজনের সাথে মিলিয়ে দেখুন, কোনটি হবে আপনার অফিসের স্মার্ট কালেকশন।

1. Everest-101

Multipurpose Shelf Everest 101

Check Price

সলিভ ন্যাচারাল কালারের এই সেলফটি মাঝারি ধরনের অফিসের জন্য যুতসই হবে। এতে আছে মোট ৬ টি আলাদা বক্স বা তাক এবং সেলফের পাদদেশে দুইটি ড্র‍য়ার।

সরাসরি তোলা বা নামানোর প্রয়োজন হয় এরকম ফাইলের জন্য উপরের তাকগুলো এবং অপেক্ষাকৃত বেশি জরুরি বা নিয়মিত প্রয়োজন না পড়া ফাইলগুলো নিচের ড্রয়ারে সংরক্ষণ করতে পারবেন।

গুণমত মান ভালো হওয়ায় এবং সহজে ব্যবহারযোগ্য বিধায় মাল্টিপারপোজ সেলফ-টি আপনার পছন্দের তালিকায় শীর্ষস্থান দখল করতে পারে।

2. Logan-106

Multipurpose Shelf Logan 106

Check Price

এন্টিক কালার যাদের পছন্দ, তাদের জন্য এই মাল্টিপারপোজ সেলফটি বেশ আকর্ষণীয় হবে। শুধু কালারই নয়, কালারের সাথে সামঞ্জস্য রেখে এর ডিজাইনও এন্টিক ধাঁচের করা হয়েছে।

আলমারি ধাঁচের এই সেলফটিতে রয়েছে ৪ টি তাক বা বক্স এবং দুইটি অপেক্ষাকৃত বড় সাইজের ড্রয়ার। মূল কাজ অর্থাৎ ফাইলিং ও ডকুমেন্ট স্টোরিং এর পাশাপাশি Logan-106 এর সংযোজন আপনার অফিস কক্ষে ভিন্ন লুক সৃষ্টি করবে।

3. Weston-112

Multipurpose Shelf Weston 112

 

যাদের অফিসের ডেকোরেশনে সাদা বা কালো রঙ প্রাধান্য পায়, তারা এই বিশেষ সেলফটি সংগ্রহ করতে পারেন। এতে ব্যবহৃত হয়েছে 4mm পুরু কাচ। গ্রে টেক্সচারের সেলফটি শৌখিন মানুষদের জন্য আদর্শ হতে পারে।

4. Everest-101-Set (Hpl-509-101-1-5-AT)

Hatil Multipurpose Shelf Everest-101-Set

Check Price

ছোট্ট অফিসে বা অফিসে ব্যক্তিগত ব্যবহারের জন্য এটি আদর্শ মাল্টিপারপোজ সেলফ। সিঙ্গেল কলামের এই সেলফটি খুব স্বল্প জায়গায় বসিয়ে ফেলা যাবে। এতে রয়েছে মোট ৪ টি বক্স বা তাক এবং ১ টি ড্রয়ার। অর্থাৎ স্বল্প পরিসরের অফিসের জন্য আমেরিকান টিক কালারের এই সেলফটি পারফেক্ট!

5. Susan-113

HATIL Multipurpose Shelf Susan-113

Check Price

সর্বশেষ এই সেলফটি প্রযোজ্য হবে বহুল ব্যবহারের জন্য। বিপুল আকৃতির সেলফটিতে রয়েছে নানান আকৃতির সর্বমোট ১১ টি ড্র‍য়ার ও তাক। আপনার অগোছালো অফিসকে রীতিমতো তুরি মেরে গুছিয়ে ফেলার জন্য Susan-113 এর চাইলে ভালো কিছু হতেই পারে না। স্ট্যান্ডার্ড কালারের এই মাল্টিপারপোজ সেলফটি যদি আপনার প্রয়োজন মিটাতে সক্ষম হয়, অফিসে এর সংযোজনে কালবিলম্ব করবেন না একদমই।

অফিস গুছিয়ে রাখা, অফিসের পরিবেশ কর্মোপযোগী রাখা এবং সহজেই নান্দনিক পরিবেশ সৃষ্টি- সবই একসাথে সংযোজিত হতে পারে আপনার অফিসে। প্রয়োজন সঠিক মাল্টিপারপোজ সেলফটি অফিসে নিয়ে আসা এবং এর সঠিক ব্যবহার। আপনার অফিসে মাল্টিপারপোজ সেলফ এর সংযোজন করছেন তো?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।