budget friendly furniture budget friendly furniture

স্বল্প বাজেটে বাড়ি সাজাতে যা করবেন

বাসার জন্য সঠিক ফার্নিচার পছন্দ করা খুব সহজ কোন বিষয় নয় যেহেতু মানুষ দীর্ঘ সময় ব্যবহারের জন্যই ফার্নিচার কিনে থাকে। অনেক সময় দেখা যায় ফার্নিচার পছন্দ হলেও বাজেটের সাথে তা ম্যাচ করে না। তাই অনেকে কিছুটা বাধ্য হয়েই লোকাল এবং তুলনামূলক কম কোয়ালিটিফুল ফার্নিচারের প্রতি আগ্রহ প্রকাশ করে থাকে। তবে এই বিষয়টি অবশ্যই বিবেচনায় রাখা উচিৎ যে, যেকোন কম বাজেটের লোকাল ফার্নিচার যে দীর্ঘ সময় টেকসই হবে এবং পরবর্তীতে কোন সমস্যা হলে বিক্রেতার থেকে  ভালো বিক্রোয়ত্তর সেবা পাওয়া যাবে তারও কিন্তু কোন নিশ্চয়তা সবসময় থাকে না। এক্ষত্রে ব্র্যান্ডেড ফার্নিচার পছন্দ করাই হতে পারে আপনার জন্য সঠিক সিদ্ধান্ত।

আজকে আমরা টাইট বাজেটের মধ্যে বাসা সাজাতে আপনার যা করণীয় তা নিয়ে আলোচনা করব। তাই চলুন জেনে নেয়া যাক বাজেটের মধ্যে কিভাবে আপনিও সাজিয়ে নিতে পারেন আপনার বাসাটি।

 

স্বল্প বাজেটে বাড়ি সাজানোর টিপসঃ

প্রয়োজনীয়তাকে প্রাধান্য দিন

ড্রইং রুম সাজাতে মূলত যে ফার্নিচারগুলো না হলেই নয়, যেমন- সোফা সেট, সেন্টার টেবিল ও একটি শোকেস। বেডরুম সাজাতে বেড, ওয়াড্রব ও ড্রেসিং টেবিল। আর ডাইনিং রুম সাজাতে প্রয়োজন ডাইনিং টেবিল আর চেয়ার। ব্র্যান্ডেড ফার্নিচার মানেই যে ফার্নিচারের মূল্য আকাশচুম্বী হবে অনেকেই এই ধারণা করে থাকে, যা মোটেই ঠিক না। রিজেনবল দামের মধ্যে হাতিল ফার্নিচার থেকে পেয়ে যেতে পারেন আপনার মনের মত ফার্নিচার। এক্ষেত্রে আপনি আপনার বাসার জন্য সব ফার্নিচার একসাথে কেনার প্ল্যানিং করে রাখলেও মূলত যে ফার্নিচারগুলো লাগবেই সেই ফার্নিচারগুলোকে ফাস্ট প্রায়রিটি দিন যা আপনাকে কিছুটা বাড়তি খরচ থেকে বিরত রাখবে।

 

budget friendly furniture

 

রিসার্চ করুন

এখন মানুষ ছোট-খাট কিছু কিনতে গেলেও অনলাইনে রিসার্চ করে থাকে। যেহতু ফার্নিচার আপনি কিনবেন দীর্ঘ সময় ধরে ব্যবহার করার জন্য, তাই আপনার পছন্দের ফার্নিচার ব্র্যান্ডের ওয়েবসাইটগুলোতে আপনি যে ফার্নিচার খুঁজছেন সে ফার্নিচার গুলো কি দিয়ে তৈরী, কি কালারে এভেইলএবেল আছে, দাম কেমন এবং কোয়ালিটি কেমন ইত্যাদি বিষয়গুলো ভালোভাবে পর্যালোচনা করে নিন। প্রয়োজনে ফার্নিচারের শোরুম গুলোত ভিজিট করুন। যেহেতু বাজেট লিমিটেড তাই যেটা দেখে পছন্দ হয় সেটা কিনে ফেলার আগে অন্যান্য অপশন গুলোও ভালোভাবে যাচাই করে নিন।

budget friendly furniture

 

কোয়ান্টিটির চেয়ে কোয়ালিটিকে প্রাধান্য দিন

ফার্নিচার কেনার সময় সবসময় যে বিষয়টার উপর সবচেয়ে বেশী গুরুত্ব প্রদান করা প্রয়োজন তা হচ্ছে কোয়ালিটি। কারণ ফার্নিচার কেনার সময় যদি বাজেটের কারণে আপনি কোয়ালিটি কম্প্রোমাইজ করেন তাহলে এর পরিণতি আমরা সবাই জানি- ফার্নিচার ব্যবহারের চেয়ে ফার্নিচার নিয়ে নানা ধরণের ঝামেলা পোহাতে হবে বেশি। তাই প্রয়োজনে কম বা অনেক ফার্নিচার এক সাথে না নিয়ে কোয়ালিটিফুল ফার্নিচার কিনুন।

Hatil-Decor

 

সিম্পল ডিজাইন

ঘরের ফার্নিচার কেনার ক্ষেত্রে সিম্পল ডিজাইনের ফার্নিচার রাখতে পারেন আপনার পছন্দের তালিকায়।  অত্যাধিক কারুকাজপূর্ণ ফার্নিচার যেমন দামী, ঠিক তেমনি বর্তমান সময়ের জন্য বেমানান। বর্তমানে সিম্পল ডিজাইনের ফার্নিচারের প্রতিই সবার ঝোঁক বেশি যা ঘরের অন্যান্য ফার্নিচারের সাথে খুব সুন্দরভাবে ম্যাচ করে যায় এবং আপনার বাজেটের উপর বাড়তি চাপ ফেলবে না।

 

মাল্টিফাংশনালিটি

ঘরের জন্য বাজেট ফ্রেন্ডলি ফার্নিচার কেনার ক্ষেত্রে যেসকল ফার্নিচারের বহুমুখী ব্যবহার রয়েছে সে ফার্নিচারগুলো রাখুন আপনার পছন্দের তালিকায়, যেমন- সোফা কাম বেড, রিডিং টেবিল কাম বেড, ক্যাবিনেট কাম ডাইনিং টেবিল। এ ফার্নিচারগুলো আপনার জন্য শুধু বাজেট ফ্রেন্ডলিই হবে না, আপনার ঘরের অনেকটা স্পেস সেভ করবে, পাশাপাশি বাড়িতে আসা অতিথিদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতেও পরিণত হতে পারে এই ধরণের ফার্নিচারগুলো।

 

পরিশেষে বলা যায়, সামান্য পরিকল্পনা ও সৃজনশীলতার মাধ্যমে বাজেটের মধ্যে সেরা ফার্নিচার সিলেক্ট করা সম্ভব যার জন্য প্রয়োজন আপনার কিছুটা চেষ্টা। এই টিপসগুলির সাহায্যে আপনি বাড়তি খরচ না করেও বাজেটের মধ্যে থেকেও আপনি আপনার ঘরকে প্রয়োজনীয় ফার্নিচার দিয়ে ভালভাবে সাজিয়ে নিতে পারবেন।

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।