ওয়্যারড্রোব এবং ড্রেসারের স্টোরেজ স্পেস ওয়্যারড্রোব এবং ড্রেসারের স্টোরেজ স্পেস

কিভাবে ওয়্যারড্রোব এবং ড্রেসারের স্টোরেজ স্পেস বাড়ানো যায়?

একটি সাজানো গুছানো ওয়ারড্রোব কিংবা ড্রেসার আপনার প্রাত্যাহিক জীবনে উল্লেখযোগ্য পরিবর্তন নিয়ে আসতে পারে। এটা আপনার সময় বাচানোর সাথে সাথে মানসিক চাপ কমানোতে ভূমিকা রাখে। আবার, হাতের কাছে চাহিদা অনুসারে জামা কাপড়ের প্রাপ্যতা নিশ্চিত করার মাধ্যমে বাড়তি খরচ করা থেকে বিরত রাখে। কিন্তু, আমাদের মধ্যে অনেকেই নিজের ওয়ারড্রোব এবং ড্রেসারের স্টোরেজ স্পেস ভালভাবে ব্যবহার করতে ব্যর্থ হয়ে থাকেন। তাছাড়া, অগোছালো জামা কাপড়ে ভর্তি ড্রেসার ড্রয়ারগুলি দেখেও অনেকের মধ্যে হতাশা কাজ করে। সৌভাগ্যবশত, আপনার কাছে থাকা স্টোরেজ স্পেসের সর্বাধিক ব্যবহার করতে আপনি বেশ কয়েকটি টিপস ফলো করতে পারেন। আমরা এই কৌশলগুলি বিস্তারিতভাবে আলোচনা করব, যাতে আপনি আপনার ওয়্যারড্রোব এবং ড্রেসারের স্টোরেজ স্পেস সর্বাধিক ব্যবহার করতে পারেন এবং আপনার দৈনন্দিন রুটিনকে সহজ করতে পারেন।

ওয়্যারড্রোব এবং ড্রেসারের স্টোরেজ স্পেস বাড়ানোর টিপস

আপনাকে আরও ভাল এবং আরও সাজানো গুছানো পোশাক পেতে সহায়তা করার জন্য, নিচে ওয়ারড্রোব এবং ড্রেসারগুলির সাথে স্টোরেজ স্পেস অপ্টিমাইজ করার কিছু টিপস বর্ণনা করা হলো। এই টিপসগুলো ফলো করার মাধ্যমে সমাধানযোগ্য ফলাফল পাওয়া যাবে।

পোশাক সর্টিং

ওয়্যারড্রোব এবং ড্রেসারে স্টোরেজ স্পেস সর্বাধিক করার জন্য আপনার জামাকাপড় বাছাই করে ব্যবহার করা অপরিহার্য । এই প্রক্রিয়াটিতে আপনাকে সাহায্য করার জন্য এখানে কিছু টিপস রয়েছে:

  • সব কাপড় বের করে নিনঃ প্রথম ধাপ হল আপনার ড্রেসার সম্পূর্ণভাবে খালি করা। এটি আপনাকে আপনার ব্যবহারের জন্য জায়গা এবং আপনার ব্যবহার উপযোগী পোশাক আইটেম সম্পর্কে আরও ভাল ধারণা পেতে সহায়তা করবে।
  • কাপড় বাছাইঃ আপনি আপনার জামাকাপড় বাছাই করে তিনটি আলাদা ক্যাটাগরি তৈরি করতে পারবেন, যেখানে এক ক্যাটাগরির কাপড় থাকবে যা আপনি সচরাচর পড়েন, আরেক ক্যাটাগরি হলো যা আপনি বিশেষ সময় ব্যবহার করেন, আর সর্ব শেষ ক্যাটাগরি হলো যা আপনি একদমই ব্যবহার করেন না। যে কাপড়গুলো একদমই ব্যবহার করেন না, সেগুলো কাউকে দান করা কিংবা ফেলে দিতে পারেন। বিশেষ করে গত ১ বছরে যে সকল কাপড় আপনি একদম ব্যবহার করেননি, সেগুলো ফেলে দেয়া কিংবা দান করে দেয়াই উত্তম। 
  • কাপড়ের শ্রেনিবিন্যাসঃ প্যান্ট, শার্ট, পাঞ্জাবি এবং জ্যাকেটের মতো বিভিন্ন ক্যাটাগরিতে আপনার জামাকাপড় সাজান। এটি আপনার কাছে কী আছে তা বিবেচনা করে কোনগুলো ব্যবহার উপযোগী আর কোনগুলো উপযোগী নয় তা বাছাই করতে সুবিধা হবে। 
  • লাইফস্টাইল বিবেচনা করাঃ আপনার পোশাকের মধ্যে কী রাখবেন এবং কী ফেলে দিবেন তা সিদ্ধান্ত নেওয়ার সময় আপনার প্রতিদিনের জীবনধারা বিবেচনা করুন।যেমন ধরুন, আপনি যদি আর চাকরি কিংবা ব্যবসা না করেন, তাহলে আপনার হয়ত বেশি ফর্মাল পোশাকের প্রয়োজন হবে না।
  • সিলেক্টেড কাপড়গুলো সাজানোঃ একবার আপনি কী রাখবেন তা ঠিক করে নিলে,ক্যাটাগরি, কালার এবং সিজন অনুসারে সেগুলো সাজিয়ে রাখেন। এতে করে আপনার যা প্রয়োজনীয় তা সহজেই হাতেও কাছে পাওয়া যাবে এবং সব গুছিয়ে রাখার পরেও স্টোরেজ আরো খালি থাকবে। 

কিভাবে ওয়্যারড্রোব এবং ড্রেসারের স্টোরেজ স্পেস বাড়ানো যায়?

হাতে সময় নিয়ে পোশাক সর্টিং করার মাধ্যমে, আপনি আপনার ওয়ারড্রোব এবং ড্রেসারে স্থান খালি করতে পারেন এবং কাপড় গুছিয়ে রাখতে পারেন। আর একবার সর্টিং এর মাধ্যমে আপনি সহজেই বুঝতে পারবেন যে আর নতুন জামা আপনার প্রয়োজন নাকি। 

ভার্টিক্যালি কাপড় সাজানো

ওয়্যারড্রোব এবং ড্রেসারের স্টোরেজ স্পেস বাড়ানোর জন্য কাপড়কে ভার্টিক্যালি সাজিয়ে রাখা একটি ভাল পদ্ধতি। নিচে কাপড়ের ভার্টিক্যাল প্লেসমেন্ট নিয়ে কিছু টিপস দেয়া হলো:

  • ভার্টিক্যাল অর্গানাইজারঃ শাড়ি, কমপ্লিট স্যুট, জুতা, পার্স এবং বেল্টের মতো আইটেমগুলি ভার্টিক্যালি রাখা যেতে পারে। এর জন্য বিভিন্ন ধরনের ওয়াল মাউন্ট হ্যাঙ্গার, তাক,হুক ইত্যাদি জিনিস ব্যবহার করা যেতে পারে।
  • শেলফঃ আপনার ওয়ারড্রোব বা ড্রেসারে তাক যুক্ত করলে সেটা স্টোরেজের পরিমাণ বাড়িয়ে দিতে পারে। ভাঁজ করা কাপড়, হ্যান্ডব্যাগ বা জুতার মতো আইটেমগুলি সংরক্ষণ করতে আপনি তাক ব্যবহার করতে পারেন।
  • স্টোরেজ কিউবঃ স্টোরেজ কিউবগুলি আপনার পোশাক অর্গানাইজ করার জন্য বেশ আধুনিক একটি পদ্ধতি। একটি কিউবের উপর আরেকটি কিউব বসিয়ে মাল্টি-লেভেল স্টোরেজ সিস্টেম তৈরি করেও কাপড় সাজিয়ে রাখা যায়।
  • হুকঃ অতিরিক্ত স্টোরেজ স্পেস দেওয়ার জন্য আপনার পোশাক বা ড্রেসারের ভিতরে হুকগুলি ইনস্টল করতে পারেন। আপনি স্কার্ফ, টাই, রেগুলার ব্যাবহারের টিশার্ট বা গহনা ঝুলানোর জন্য হুক ব্যবহার করতে পারেন। 

টিশার্ট, জুতা, গহনা, বেল্ট, স্কার্ফ ছাড়াও, আয়রন করা শার্ট প্যান্টও ভার্টিক্যালি স্টোর করে রাখা উচিত, কারন এতে করে কাপড়ের মসৃনতা বজায় থাকবে এবং কাপড় কুচকে যাবেনা।

ভার্টিক্যালি কাপড় সাজানো

অর্গানাইজারের ব্যবহার

ওয়ারড্রোব এবং ড্রেসারগুলিতে স্টোরেজ স্পেস বাড়ানোর সেরা উপায়গুলির মধ্যে একটি হল অর্গানাইজার ব্যবহার করা। অর্গানাইজার গুলোর মুল কাজ হলো কাপড়ের প্রকারভেদ অনুসারে বিভিন্ন কম্পার্টমেন্টে সাজিয়ে রাখার সুযোগ করে দেয়ার মাধ্যমে স্টোরেজ স্পেস বৃদ্ধি করা। 

হ্যাংগার, তাক এবং স্টোরেজ কিউব সহ বাজারে বিভিন্ন ধরণের অর্গানাইজার পাওয়া যায়। যে কোন ওয়্যারেবল আইটেম ঝুলিয়ে রাখার জন্য হ্যাংগার এবং জুতা, ঘড়ি, পার্স, মানিব্যাগ, অফিস ব্যাগ, ইত্যাদি গুছিয়ে রাখার জন্য তাক কিংবা শেলফ ব্যবিহার করা যেতে পারে। এছাড়াও, স্টোরেজ কিউব ব্যবহারে কাপড় ছাড়াও ঘর সাজানোর অনেক উপকরন কিংবা বই রাখার মাধ্যমে ঘরের সৌন্দর্যও বৃদ্ধি করা সম্ভব। 

রুমের জন্য অর্গানাইজার কেনার সময়, আপনার ওয়ারড্রোব কিংবা ড্রেসারের সাইজ এবং কি ধরনের দ্রব্য রাখবেন সেখানে, তা নির্বাচন করা জরুরি। উদাহরণস্বরূপ, যদি আপনার কাছে অনেকগুলি ছোট আইটেম যেমন গয়না বা মোজা থাকে তাহলে ছোট বগি সহ একটি ড্রয়ার অর্গানাইজার আপনার উপকারে আসতে পারে। আপনার যদি অনেক লম্বা পোশাক বা কোট থাকে তবে লম্বা বগি সহ একটি হ্যাংগিং অর্গানাইজার, আপনার ওয়ারড্রব বা ড্রেসারের একটি ভাল বিকল্প হতে পারে।

Use Organizers and Inserts

ড্রয়ার ডিভাইডার

আপনার ওয়ারড্রোব এবং ড্রেসারের স্টোরেজ স্পেস বৃদ্ধির জন্য ড্রয়ার ডিভাইডার ব্যবহার করা বেশ দুর্দান্ত আইডিয়া। এই ডিভাইডার গুলো এমন ভাবে ডিজাইন করা হয়েছে যেন প্রতিদিনের ব্যবহার্য সকল উপাদান আলাদা ভাবে কিন্তু একই স্থানে গুছিয়ে রাখা যায়। ড্রয়ার ডিভাইডার গুলোকে স্টোরেজ স্পেস বৃদ্ধির জন্য নিম্ন লিখিত উপারে ব্যবহার করা যেতে পারে – 

  • ড্রয়ার ডিভাইডার কেনার আগে, আপনার স্টোরেজ স্পেসের চাহিদা কতখানি সেটা নির্ধারন করুন। যে স্কল আইটেম আপনি রাখতে চান ড্রয়ারে, সেই আইটেমগুলোর জন্য ড্রয়ারে স্থান নির্বাচন করুন।
  • ড্রয়ার ডিভাইডারগুলি প্লাস্টিক, কাঠ এবং ফ্যাব্রিকের মতো বিভিন্ন উপকরণ দিয়ে সাধারনত তৈরি করা হয়। আপনার ড্রয়ারের প্রয়োজন এবং আপনার পোশাক বা ড্রেসারের নান্দনিকতার সাথে সবচেয়ে ভালো মানানসই উপাদান বেছে নিন।
  • ছোট ছোট বিভিন্ন আইটেম যেমন মোজা, অন্তর্বাস এবং আনুষাঙ্গিকগুলির জন্য বিভিন্ন ডিভাইডার ব্যবহার করুন। এটি আপনার আইটেমগুলিকে অর্গানাইজড এবং হাতের নাগালে রাখতে সাহায্য করবে৷
  • আপনার আইটেমগুলোর সাইজ অনুসারে ডিভাইডারগুলো সেটাপ করুন। উদাহরণস্বরূপ, যদি আপনার আন্ডারওয়্যারের চেয়ে বেশি মোজা থাকে তবে আপনার মোজার জন্য আরও জায়গা তৈরি করতে ডিভাইডারগুলি এডজাস্ট করুন।
  • আপনার ডিভাইডারগুলোকে লেবেল করে রাখতে পারে, যেন ব্যবহারে আরো কনভিনিয়েন্স আসে। 

ড্রয়ার ডিভাইডার হল আপনার ড্রেসার এবং ওয়ারড্রোবে স্টোরেজ স্পেস ম্যাক্সিমাইজ করার একটি সহজ এবং কার্যকর উপায়। এই ডিভাইডারগুলি ব্যবহার করে, আপনি আপনার আইটেমগুলিকে অর্গানাইজ রাখতে পারেন।

ড্রয়ার ডিভাইডার

সিজনাল আইটেম ব্যবহার

বাংলাদেশে ষড়ঋতুর দেশ হলেও মুলত এদেশে তিন ধরনের আবহাওয়ার আধিপত্য লক্ষ্য করা যায়। এই তিন ধরনের আবহাওয়া হলো – গ্রীষ্ম, বর্ষা এবং শীত। যেহেতু বছরের বেশিরভাগ সময় ধরেই গরম আবহাওয়া বিরাজ করে, তাই আপনার ওয়ারড্রবের মুল আইটেমগুলো এই সিজনকে ঘিরেও থাকা উচিত। এছাড়া, শীত ও বর্ষার জন্য আলাদা ড্রয়ারে কাপড় গুছিয়ে রাখতে পারেন। এতে করে সিজনাল কাপড় আলাদা থাকবে এবং মিক্স হয়ে অগোছালো হবার আশংকা থাকবে না।

আবার শীতের কাপড়গুলো একটু মোটা এবং ভারী হবার কারনে অনেক সময় গুছিয়ে রাখা সহজসাধ্য হয়ে উঠেনা। তাই এই সকল কাপড়গুলোকে ভ্যাকুয়াম স্টোরেজ ব্যাগে সংকুচিত করে রাখতে পারেন। এছাড়াও, যেহেতু ডেইলি ব্যবহার হয়না, তাই এই কাপড় গুলোকে আলাদা স্টোরেজ কিউবে ভরে বিছানার নিচেও স্টোর করতে পারেন। এতে অনেকখানি জায়গাই বেচে যাবে। 

বর্ষা কিংবা শীতে ব্যবহৃত রেইনকোট, কোট, জ্যাকেট, সোয়েটার ইত্যাদি জিনিস গুছিয়ে না রেখে হ্যাংগারে রেখে ব্যবহার করতে পারেন। এগুলো এমনিতেও ড্রেসারে অনেকখানি জায়গা অকুপাই করে নেয়, তাই ঝুলিয়ে রেখে ব্যবহার করলেই স্টোরেজ সেভ হবে।

এই টিপসগুলি অনুসরণ করে, আপনি দক্ষতার সাথে সিজনাল ড্রেসগুলো সংরক্ষণ করতে পারেন এবং আপনার ওয়ারড্রোব এবং ড্রেসারের স্টোরেজ স্পেস সম্পূর্ন ব্যবহার করতে পারেন। 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।