কিচেন কেবিনেট ডিজাইন কিচেন কেবিনেট ডিজাইন

কিচেন কেবিনেট ডিজাইন: হাতিলের মডিউলার কিচেন – এ সময়ের রান্নাঘর

সায়ানদের বিশাল পরিবার সাধারণত নতুন ফ্ল্যাটে ওঠার পরই কাড়াকাড়ি লাগে বেডরুম নিয়ে। এবারও একই অবস্থা। পরিবারের প্রত্যেকেই চায় নিজের পছন্দের রুমটা বেছে নিতে। সবার বেডরুমকে ঘিরে কত প্ল্যান! শুধু বেডরুমই নয় একজন গৃহিনী হিসেবে কিচেন নিয়েও কত জল্পনা কল্পনা। যদি আধুনিক এই যুগে কিচেন কেবিনেট ডিজাইন গুলো বিশেষ ভূমিকা রাখছে। 

সায়ানের বাবা আনিসের চিন্তা সবগুলো বেডরুমে বিছানাগুলো বসবে কোথায়, দাদু ভাবছে তার রুমে ইজিচেয়ারটা বিছানার কোন পাশে রাখলে সুন্দর লাগবে, ছোট মামা ব্যস্ত বইভর্তি বুকশেলফ বসানোর জন্য পারফেক্ট রুম খুঁজতে, আর ছোট খালা ভাবছে নতুন কম্পিউটার জানালার পাশে বসানো ঠিক হবে কি না। এরপর আসে ড্রয়িংরুম, ডাইনিংরুম ও বারান্দার পালা।

পুরো বাসা ঘিরেই চলতে থাকে পরিকল্পনা। তবে সবচেয়ে কম গুরুত্ব পেল রান্নাঘরটা। মাঝে একবার আনিস চোখ বুলিয়ে গেছে রান্নাঘরে। রান্নার দায়িত্ব অনেক সময়ই আনিসের কাঁধে থাকে তো, তাই। সায়ানের মা নুসরাতের সব আগ্রহ রান্নাঘরকে নিয়ে।

বিশাল পরিবারের খাবার যেখানে তৈরি হবে, সেটা নিয়েও তো হইচই পড়ে যাওয়ার কথা। তবে রান্নাঘর সাজানো নিয়ে কারো কোনো প্ল্যান নেই। নুসরাতও খুব বেশি ভাবছে না, রান্নার সামগ্রী কোথায় রাখা যায়, এটাই তার চিন্তার মূল কারণ।

কিন্তু রান্নাঘর নিয়েও কিন্তু সবার প্ল্যান করাটা বেশি জরুরি। সারা দিন নুসরাত ও রহিমা খালা গরমে রান্নাঘরে কাজ করে। কীভাবে অল্প সময়ে ও সহজে তৈরি করা যায় খাবার, রান্নার সময়টা সব সময় কীভাবে উপভোগ করা যায়–এসব সমাধান খুঁজতে বাড়ির রান্নাঘরকে নিয়ে আলাদাভাবে প্ল্যান করাটা প্রয়োজনীয়।

মডিউলার কিচেন ব্যবহারে অবশ্য এসব সমস্যার সেরা সমাধান পাওয়া যায়। সৌন্দর্য, কাজ ও অন্যান্য সুবিধা–সব মিলিয়ে মডিউলার কিচেন একদম পুরো প্যাকেজ!

আরো দেখুন: কিচেন কেবিনেট ডিজাইন দেখতে এখানে ভিজিট করুন

কিচেন কেবিনেট ডিজাইন – মডিউলার কিচেনের আকার

কিচেন কেবিনেট ডিজাইন

রান্নাঘরের ইন্টেরিয়র ডিজাইনের আরেক নাম বলা যায় মডিউলার কিচেন। বিভিন্ন স্টাইল ও ডিজাইনের মডিউলার কিচেন আছে বাজারে। নিজের চাহিদা অনুযায়ী পছন্দমতো তৈরি করে নিতে পারবেন মডিউলার কিচেন। তবে মডিউলার কিচেনের প্রচলিত কিছু আকার আছে। রান্নাঘরের জায়গা ও অন্যান্য বিষয় বিবেচনা করে যথাযথ আকার বাছাই করাটা জরুরি।

১। ইউ শেপড

আক্ষরিক অর্থেই ইংরেজি ‘ইউ’ বর্ণের আকারে করা হয় এই ইউ শেপড কিচেন কেবিনেট ডিজাইন। বড় রান্নাঘরে এ আকারের ডিজাইন ব্যবহার করা হয়। বেশি স্টোরেজের প্রয়োজন থাকলে ইউ শেপের কিচেনই বেছে নেওয়া উচিত। রান্নাঘরভর্তি জিনিসপত্র ও একসাথে অনেক কাজ করা যায় খুব সহজেই। 

২। স্ট্রেট লাইন

এ সময়ের অধিকাংশ ফ্ল্যাটগুলোর রান্নাঘর সাধারণত লম্বাটে হয়। চওড়ায় খুব কম জায়গা পাওয়া যায় এ ধরনের রান্নাঘরে। এ ক্ষেত্রে স্ট্রেট কিচেন পারফেক্ট। এক সারিতেই রান্নাঘরের প্রয়োজনীয় সবকিছু থাকে এই আকারের রান্নাঘরে। ছোট রান্নাঘরের জন্য এই ছোট কিচেন কেবিনেট ডিজাইন পারফেক্ট।

৩। এল শেপড

সবচেয়ে বেশি এই আকারের মডিউলার কিচেন দেখা যায়। এটিও আক্ষরিক অর্থেই ইংরেজি ‘এল’ বর্ণের আকারের নকশা। বড় বা ছোট দুই ধরনের রান্নাঘরেই এই ডিজাইন উপযুক্ত। এল শেপড কিচেনে খাওয়ার জায়গাটাও হয়ে যায় রান্নাঘরের সাথেই।

৪। আইল্যান্ড

অনেকটা জায়গা নিয়ে এই আকারের রান্নাঘর নকশা করা হয়। আইল্যান্ড কিচেনের অন্য নাম ওপেন কিচেন। যারা রান্নাঘরে অনেকটা সময় কাটায় ও খোলামেলা জায়গায় কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করে, তাদের জন্য এই আকারের মডিউলার কিচেন উপযুক্ত।

আরো পড়ুন: কাঠের কিচেন রেক: সাশ্রয়ী মূল্যে HATIL এর কিচেন রেক কিনুন

মডিউলার কিচেন কেবিনেট সর্ম্পকে কিছু টিপস

মডিউলার কিচেন সর্ম্পকে কিছু টিপস

১। মডিউক্যাল কিচেন তৈরির আগে ভেবে নিন আপনি কোন আকারের সেট চাচ্ছেন। রান্নাঘরের জায়গা অনুযায়ী বেছে নিন আকার।

২। খেয়াল রাখুন স্টোরেজে। কত বড় কেবিনেট আপনার প্রয়োজন, তা ঠিক করে নিন। বাড়ির ছোট ও বয়স্ক সদস্যদের কথা ভেবে কেবিনেটের জায়গা বাছাই করুন। কেবিনেটের বদলে কিচেনের প্রতিটি কোণে ড্রয়ার তৈরি করতে পারেন। এতে অল্প জায়গাতেও অনেক জিনিস রাখতে পারবেন। তবে জায়গা বেশি থাকলে কেবিনেটও লাগাতে পারেন।

৩। রান্নাঘরের দেয়ালের রং বাছাই করুন আকার ও থিম মিলিয়ে। একাধিক রং ব্যবহার করলে কম্বিনেশন যেন ঠিক থাকে, সেদিকে খেয়াল রাখুন।

৪। রান্নাঘরে চলাফেরার জন্য যেন পর্যাপ্ত জায়গা থাকে, সেদিকে খেয়াল রাখুন।

৫। পর্যাপ্ত আলো-বাতাসরে ব্যবস্থা নিশ্চিত করা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে রান্নাঘরের জানালা বড় করুন। সেটা সম্ভব না হলে চিমনি বা ফ্যান লাগাতে পারেন।

আরো পড়ুন: রান্নাঘরের যত কথা

হাতিলের মডিউলার কিচেন

আরো দেখুনঃ মডিউলার কিচেন কেবিনেট ডিজাইন এর ভিডিওগুলো।

আপনার রান্নাঘরকে নান্দনিক মডিউলার কিচেনে পাল্টে দিতে প্রয়োজন রুচিসম্মত ডিজাইন ও মানসম্মত ম্যাটেরিয়াল। মডিউলার কিচেন তৈরিতে হাতিলের ডিজাইন ও ম্যাটারিয়াল নান্দনিক ও মানসম্মত।

আপনার মডিউলার কিচেনের ডিজাইন, ড্রয়িং, সেরা ম্যাটেরিয়াল বাছাই ও প্রোডাকশনের জন্য বিশ্বস্ত কোম্পানি হাতিল

দাম ও মান অনুযায়ী ৬ রকমের মডিউলার কিচেন ম্যাটেরিয়ালের অপশন পাবেন হাতিলে। এ ছাড়া ছোট-বড় সব আকারের সাধারণ রান্নাঘরকে মডিউলার কিচেনে পাল্টে দেয় হাতিল। আকার অনুযায়ী দাম নির্ধারণ করা হয় মডিউলার কিচেন তৈরিতে। অনেক অপশন ও নান্দনিক ডিজাইনের মডিউলার কিচেন তৈরিতে হাতিল হতে পারে আপনার সেরা পছন্দ। 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।