স্মার্টফিট চেয়ার : ডানহাম- ১০৭

মিজান সাহেব ছবি তুলতে ভালোবাসেন। সময় পেলেই দেশের এখানে-সেখানে ছুটে যান ছবি তোলার জন্য। সেসব ছবি সাজিয়ে রাখতে তিনি নিজের একটি দেয়ালও বানিয়েছেন। যেখানে তার একের পর এক সারি সারি অসাধারণ সব ফ্রেমবন্দী মুহূর্তের দেখা মেলে। নিজেই নিজের মনমতো সাজিয়ে যাচ্ছেন সেই দেয়াল। আবার তার শৌখিন বন্ধু আসাদ সাহেব চাকরি থেকে রিটায়ারমেন্টের পর নিজের নতুন সব শখের আবিষ্কার করছেন। ইদানীং তার মন ফার্নিচারের দিকে। এখন তার সারা দিনই কাটে ভিন্নধর্মী ডিজাইনের সব ফার্নিচারের খোঁজে। সেগুলোর বেশ বড়সড় কালেকশনও আছে নাকি তার কাছে।

দুই বন্ধুর দেখা হলে তারা নিজেদের শখগুলো নিয়ে আড্ডায় মেতে ওঠেন। এভাবেই একদিন গল্পের মাঝে মিজান সাহেব জানালেন দেয়ালে ছবি টাঙাতে বেশ ঝামেলা পোহাতে হয় বলে ইদানীং নাকি ইচ্ছা থাকা সত্ত্বেও নিজের তোলা ছবি দিয়ে ঘর সাজানো হচ্ছে না। বন্ধুর সমস্যার কথা জানার পরই আসাদ সাহেবের মাথায় এল, তা হলো হাতিলের শোরুমে দেখা আসা ভিন্নধর্মী এক ফার্নিচারের কথা, নাম তার ডানহাম-১০৭। সঙ্গে সঙ্গে তিনি ঠিক করে নিলেন বন্ধুর সমস্যার সমাধান হিসেবে তার জন্মদিনে উপহার দেবেন সেটি। কিন্তু এই ডানহাম-১০৭-এর বিশেষত্বটা আসলে কী? চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।  

স্মার্টফিট ল্যাডার চেয়ার ডানহাম-১০৭

গঠনে-গড়নে ডানহাম-১০৭

ডানহাম-১০৭ মূলত একটি মাল্টিফাংশনাল ল্যাডার চেয়ার বা স্টেপ স্টুল। একের ভেতর দুই এই ফার্নিচারের মূল আকর্ষণই হলো এর গঠন। চেয়ারের মতো গড়নের এই ফার্নিচার প্রথমবার দেখে বোঝার উপায় নেই যে এটিকে প্রয়োজনে মই হিসেবেও ব্যবহার করা সম্ভব। আজকালকার ছোট বাসাবাড়িতে যেখানে প্রয়োজনীয় ফার্নিচার জায়গা করা নিয়েই হিমশিম খেতে হয়, সেখানে মইয়ের মতো অনেকখানি জায়গা দখলকারী জিনিসপত্র রাখার কথা যেন ভাবাও যায় না। কিন্তু যত যা-ই হোক, ঘরের নানা কাজে মই যে কত গুরুত্বপূর্ণ সরঞ্জাম, তা নিশ্চয়ই আর বলার অপেক্ষা রাখে না। সেটা হোক ঘর পরিষ্কার-পরিচ্ছন্নতার ক্ষেত্রে কিংবা হোক গৃহসজ্জায়। জটিল এমন সমস্যার সমাধান করতেই হাতিল বাজারে নিয়ে এসেছে ভিন্নধর্মী এই ফার্নিচার। যাকে সেরাদের সেরা বলা যায় নিঃসন্দেহে! 

কঠিন সব সমস্যার সহজ সমাধান ডানহাম-১০৭

এই মাল্টিফাংশনাল ল্যাডার চেয়ারটি তৈরি করা হয়েছে আমদানিকৃত ক্লিন ড্রায়েড বিচ (Kiln-dried imported Beech wood) ও ভিনিয়ার্ড ইঞ্জিনিয়ার্ড কাঠের (Veneered engineered wood) সাহায্যে। শুধু তা-ই নয়, এর ভেতরের ও বাইরের অ্যান্টিক ফিনিশিংয়ে ব্যবহার করা হয়েছে উন্নত মানের পরিবেশবান্ধব পলিইউরেথেন লেকিউর (High quality environment friendly Polyurethane Lacquer), যা এর দীর্ঘস্থায়িত্ব ও সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে বহুগুণ। সেই সাথে চেয়ারটির প্রতিটি ধাপে ব্যবহার করা হয়েছে আমদানিকৃত অসাধারণ মানসম্পন্ন সব হার্ডওয়্যার ফিটিংস। বর্তমানে বাজারে শুধু একটি রংঅ্যান্টিকেই পাওয়া যাচ্ছে এটি। ১১.৫০ কেজি ওজনের এই ফার্নিচারটি ছোট-বড় যেকোনো ঘরে সহজেই জায়গা করে নেবে। ৯০০ মিলিমিটার বা প্রায় ৩৫.৫ ইঞ্চি উচ্চতার মাল্টিফাংশনাল এই চেয়ারের দৈর্ঘ্য ৪৪০ মিলিমিটার বা প্রায় সাড়ে ১৭ ইঞ্চি ও প্রস্থ ৯১০ মিলিমিটার বা প্রায় ৩৫.৮ ইঞ্চি। আধুনিক ধাঁচের এই ল্যাডার চেয়ারে নান্দনিকতার ছাপ স্পষ্ট, যা সহজেই আপনার মন কেড়ে নেবে।

ছোট-বড় যেকোনো ঘরে সহজেই জায়গা করে নেবে ডানহাম-১০৭

যত্নআত্তি

ঘরের আসবাবের যত্ন অনেকের কাছে বেশ কঠিন মনে হলেও আসলে কিন্তু ততটা কঠিন নয়। চলুন, জেনে আসি ডানহাম-১০৭-এর যত্নের ক্ষেত্রে জানা প্রয়োজন এমন কিছু বিষয় :

  • দাগ পড়ার আশঙ্কা আছে, এমন কোনো তরল টেবিলের ওপর পড়লে দ্রুতই তা নরম কাপড় দিয়ে মুছে পরিষ্কার করে ফেলতে হবে।
  • নিয়মিত আসবাবের ধুলা পরিষ্কার করাটা খুবই জরুরি। এ ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে নরম হালকা ভেজা কাপড়। তবে পরিষ্কারের পর আসবাবের ভেজা অংশ শুকিয়েছে কি না সে ব্যাপারে খেয়াল রাখতে হবে। যেকোনো আসবাবের বার্নিশের স্থায়িত্বে এটি খুব প্রভাব ফেলে।
  • কাঠের আসবাবের স্থায়িত্বের ক্ষেত্রে ঘরের সঠিক তাপমাত্রা ও আর্দ্রতা বড় ভূমিকা পালন করে। তাই আসবাবের যত্নে ঘরের সঠিক তাপমাত্রার বিষয়টি মাথায় রাখা প্রয়োজন।
  •  ভেজা ও স্যাঁতসেঁতে পরিবেশে কাঠের আসবাব রাখা থেকে বিরত থাকুন। ভেজা পরিবেশ সব আসবাবের জন্যই ক্ষতিকর। এটি আপনার আসবাবে ছত্রাক সংক্রমণের আশঙ্কা তৈরি করে।
  • সূর্যের অতিবেগুনি রশ্মি যেকোনো আসবাবের রং, কাঠ ইত্যাদি সহজে নষ্ট করে ফেলতে পারে। তাই ডানহাম-১০৭-এর মতো যেকোনো কাঠের আসবাব সরাসরি সূর্যের আলোতে না রাখাই শ্রেয়।

দরদাম

সাধ্যের মধ্যে সেরাএইটুকু চাওয়া তো আমাদের সবারই। আর তাই এই প্রত্যাশার কথা মাথায় রেখে হাতিল আপনাদের জন্য নিয়ে এসেছে ল্যাডার চেয়ার ডানহাম-১০৭। এই অসাধারণ ফার্নিচারের বর্তমান বাজারমূল্য মাত্র ১২ হাজার ১০০ টাকা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।