ঈদে ঘর সাজানোর উপায় ঈদে ঘর সাজানোর উপায়

ঈদে ঘর সাজানোর উপায়

উৎসবের সময় উজ্জ্বল আলো এবং অন্যান্য জিনিসপত্রের দ্বারা ঘর সাজানোর রীতি শুরু থেকেই চলে আসছে। বাচ্চা হোক বা বড়, উৎসবের সময় কেনাকাটা করা এবং ঘর সাজানো সবারই পছন্দের বিষয়।

ঈদ মুসলমানদের জন্য একটি বিশেষ উপলক্ষ, শুধুমাত্র সাংস্কৃতিক ও ধর্মীয় তাৎপর্যের কারণেই নয় বরং এর সাথে আসে আনন্দও। ট্রিট, উপহার এবং সর্বোপরি সুখ এবং ভালবাসা ভাগ করে নেওয়ার ঐতিহ্য এই উৎসাহ বাড়িয়ে তোলে।

এই পবিত্র দিনে আপনার আত্মীয়দের বাড়িতে যাওয়া এবং আশীর্বাদ এবং উপহার বিনিময় একটি ঐতিহ্য। যেহেতু বন্ধুবান্ধব এবং পরিবার আপনার সাথে দেখা করবে; তাই এই দিনের বাড়ির সৌন্দর্য বাড়ানোর জন্য আপনার ব্যক্তিত্বের সাথে মেলে এমন বিভিন্ন সাজসজ্জার ধারণাগুলি চেষ্টা করা উচিত। ঈদের সুন্দর দিনটিতে আপনার ঘর সাজানোর কয়েকটি উপায় এখানে উল্ল্যেখ করা হলো।

ঈদে ঘর সাজানোর উপায়

দরজা সাজানো

একটি বাড়িতে প্রবেশ করার সময় আপনি প্রথম যে জিনিসটি দেখতে পান তা হল দরজা। এটি কোনো বাড়ির প্রথম এবং শেষ ছাপ। আপনি একটি দরজা বিভিন্নভাবে সাজাতে পারেন তবে তাদের সাজাতে সবচেয়ে ভাল এবং সহজ উপায় হল পুষ্পস্তবক দিয়ে।

এগুলি দোকানে কেনা যায় বা আপনি নিজেও তৈরি করতে পারেন! আপনি একটি ফুলের রেডিমেড পুষ্পস্তবক কিনতে পারেন এবং কিছু কাটা চাঁদ, তারা এবং ঈদ মোবারক বলে একটি ছোট চিহ্ন যোগ করতে পারেন।

অথবা আপনি গাছ থেকে কিছু শাখা এবং পাতা একত্রিত করতে পারেন যা আপনি আপনার বাগান থেকে বাছাই করতে পারেন।

তারা এবং চাঁদের ঝুলন্ত স্ট্রিং ব্যবহার করুন

চাঁদ ও নক্ষত্রকে ইসলামি সম্প্রদায়ে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়; তাই চাঁদ ও নক্ষত্রের প্রতীক বিভিন্ন সাজসজ্জাসহ অবশ্যই ঈদের সাজসজ্জার ধারণায় অন্তর্ভুক্ত করতে হবে। আপনি কিছু উজ্জ্বল রঙের তারকা স্ট্রিং কিনতে বা তৈরি করতে পারেন।

এই সজ্জাটি যেকেউ বিশেষভাবে নজর করবে এবং পছন্দ করবে। সুতরাং আপনি যখন আপনার জানালাকে পতনশীল তারার স্ট্রিং দিয়ে সাজান, এটি আপনার বাড়িতে দুর্দান্ত পরিবর্তন আনবে।

এই সাজসজ্জা আপনাকে এমন অনুভূতি দেয় যেন মহাবিশ্বের সমস্ত তারা এবং চাঁদ আপনার বাড়িতে রয়েছে। এটি আপনি দরজায় জানালায় বা ঘরের যেকোনো স্থানে ঝুলাতে পারেন।

ডাইনিং টেবিল সাজানো

ডাইনিং টেবিল সাজানো

ঈদের একটা বড় অংশ খাবার। আপনার অতিথিদের সুস্বাদু খাবার বা মিষ্টি দিয়ে স্বাগত জানানো এবং আপনার বন্ধু এবং পরিবারের সাথে একটি ভোজে অংশগ্রহণ করা হল ঈদের অপেক্ষায় থাকা সবচেয়ে আনন্দদায়ক জিনিসগুলির মধ্যে একটি।

খাবারের ক্ষেত্রে উপস্থাপনা খুবই গুরুত্বপূর্ণ এবং একটি আন্তরিক খাবারের আগে প্রত্যেকের প্লেট প্রস্তুত করার জন্য সুন্দরভাবে টেবিল সেট আপ করার চেয়ে ভাল উপায় আর কী হতে পারে? এর জন্য একটি নান্দনিক ডাইনিং টেবিল ডিজাইন আপনার কাজকে আরো সৌন্দর্যমন্ডিত করতে পারে।

মুখে জল আনা খাবার তৈরি করা একটি শিল্প এবং এটিকে আরও আকর্ষণীয় করে তুলতে টেবিল সাজানো গুরুত্বপূর্ণ।

আপনি এটি করতে পারেন এমন অনেক উপায় রয়েছে তবে প্রথমে আপনাকে একটি থিম নিয়ে স্থির হতে হবে। উদাহরণস্বরূপ, কেক স্ট্যান্ডগুলি ফুলে মোড়ানো এবং একটি লম্বা মোমবাতি দিয়ে শীর্ষে রেখে কেন্দ্রবিন্দু তৈরি করা যেতে পারে।

আপনি এমনকি একটি তারা বা একটি অর্ধচন্দ্রের আকারে ন্যাপকিন ভাঁজ করতে পারেন। সাধারণ টেবিল গুলোর তুলনায় আরো আধুনিক ও স্টাইলিশ ডাইনিং টেবিল গুলো বিশেষ ভূমিকা রাখে।

HATIL- এর আধুনিক ডাইনিং টেবিল ডিজাইনগুলোর সাথে যেকোনো থিম আরো বেশি চমৎকার দেখাবে। থিমের সাথে মিল রেখে, আপনি সৃজনশীল হতে পারেন এবং যেকোনো কিছু যোগ করতে পারেন।

আরো পড়ুন: কাঠের টি টেবিল ডিজাইন: HATIL-এর সেরা টি টেবিলের ডিজাইন এবং দাম

লণ্ঠন যোগ করুন

আলোকসজ্জা যেকোনো স্থানকে একটি ভিন্ন রূপ দিতে পারে। আলো একটি ভালো মেজাজ সেট করে এবং একটি স্থানের বিশেষ পরিবেশ যোগ করে। লণ্ঠন হল আলোর সবচেয়ে মার্জিত রূপগুলির মধ্যে একটি যা অন্ধকার ঘরে জাদু ছড়িয়ে দেয়ার ক্ষমতা রাখে। ফানুসগুলি ঈদের ধারণার সাথে ভালভাবে মিশে যায় তাই ঈদের থিমযুক্ত সাজসজ্জায় অবশ্যই এটি একটি নিখুঁত স্পর্শ।

আপনি সৃজনশীল হতে চাইলে কাগজের লণ্ঠন তৈরি করতে পারেন বা একটি পুরানো পাখির খাঁচা বা গহনার বাক্স দিয়ে বানাতে পারেন এবং একটি ছোট মোমবাতিতে পপ করতে পারেন।

লণ্ঠনগুলি সহজেই তৈরি করা যেতে পারে, তবে যদি DIY আপনার জিনিস না হয় তবে হোমওয়্যার স্টোরগুলিতে বেছে নেওয়ার জন্য বিভিন্ন ধরণের অপশন রয়েছে। জটিল বা সাধারণ যাই হোক না কেন, আপনার জন্য কোনটি সেরা এবং আপনি যে শৈলীর জন্য যাচ্ছেন তা বেছে নিন।

প্রাচীর সজ্জা

আপনার যদি এমন একটি খালি দেয়াল থাকে তাহলে এটি জুড়ে “ঈদ মোবারক” লেখা একটি সুন্দর মালা ঝুলিয়ে সেটিকে আকর্ষণীয় করে তুলতে হবে। একটি মালা তৈরি করতে আপনার যা দরকার তা হল কিছু কনস্ট্রাকশন কাগজ, কাঁচি, আঠা এবং এটি আকর্ষণীয় করার কিছু সরঞ্জাম।

প্রাচীরটি আরও বেশি ভরপুর করতে আপনি এটির সাথে একটি কর্নার টেবিল রাখতে পারেন এবং বাচ্চাদের জন্য প্রপস, ট্রিটস এবং মিষ্টি দিয়ে এটি পূরণ করতে পারেন। উদাহরণস্বরূপ, ঝুলন্ত শিল্পকর্ম, ক্যালিগ্রাফি, ঈদ বা রমজান সম্পর্কিত একটি সুন্দর স্পর্শ যোগ করবে। খালি প্রাচীরটিকে একটি ফাঁকা ক্যানভাস হিসাবে ভাবুন এবং আপনার সৃজনশীল চেতনাকে প্রবাহিত করুন!

আরো পড়ুন: HATIL-এর সেরা ৫টি লো-হাইট টিভি কেবিনেট ডিজাইন ও দাম

বেলুন

বেলুনগুলি উদযাপনের প্রতীক। বেলুন ছাড়া উৎসব কখনই সম্পূর্ণ হয় না। তারা শুধুমাত্র বাচ্চাদের খুশি করে না বরং সজ্জাতে কিছু কৌতুক যোগ করার একটি চমৎকার উপায়। দোকানে এখন বিভিন্ন ধরণের বেলুন রয়েছে আপনি চাকচিক্য বা রঙ পছন্দ করুন না কেন এর সব বিকল্প আছে।

মোমবাতি

একটি স্থান আলোকিত করার পাশাপাশি, মোমবাতিগুলিকে গহনা, ক্যালিগ্রাফি বা স্টিকার দিয়ে সজ্জিত করা যেতে পারে যাতে তাদের বিশেষ দেখা যায় এবং এটি একটি উৎসব মুখর পরিবেশ তৈরী করতে পারে। আপনি এমনকি ছোট মোমবাতি সাজাতে পারেন এবং একটি দুর্দান্ত টেবিল কেন্দ্রিক-পিস তৈরি করতে একটি বাটি জলে ভাসিয়ে দিতে পারেন।

ফুল দিয়ে সজ্জিত করুন

আমরা সবসময় একটি বাড়িতে তাজা ফুল দেখতে পছন্দ করি। তারা প্রকৃতির রঙিন ঘ্রাণ ডিফিউজার। তারা যে কোনও স্থানকে উজ্জ্বল করতে পারে এবং যে কোনও মেজাজকে উন্নত করতে পারে। ফুলগুলি প্রিয়জনের কাছে বিবৃতি দেওয়ার একটি দুর্দান্ত উপায় কারণ বিভিন্ন ফুলের অর্থ বিভিন্ন।

এই ঈদে আপনি ফুল দ্বারা আপনার ঘর সজ্জিত করতে পারেন। আপনি আপনার তোড়াটি একটি ফুলদানিতে রাখতে পারেন। কাচ, ক্রিস্টাল বা প্লেইন চীনামাটির বাসন গুলো দুর্দান্ত বাছাই হতে পারে। ফুলদানিগুলি কখনও কখনও আমাদের ফুলের সৌন্দর্য থেকে বিভ্রান্ত করতে পারে, তবে এটি সমস্ত আপনার ব্যক্তিগত স্বাদের উপর নির্ভর করে।

আরেকটি বিকল্প একটি পুষ্পস্তবক মধ্যে আপনার ফুল সাজিয়ে নিন। আপনার অতিথিদের উষ্ণ অভ্যর্থনা হিসাবে আপনি এটিকে আপনার সদর দরজায় ঝুলিয়ে রাখতে পারেন, বা আপনার উৎসবের সাজসজ্জাকে একত্রে বাঁধতে কেন্দ্রবিন্দু হিসাবে যেকোনো দেয়ালে ঝুলিয়ে রাখতে পারেন।

আরো পড়ুন: কেন সোফা একটি বাড়ির জন্য গুরুত্বপূর্ণ!

শেষ কথা

এগুলো কিছু ঈদে ঘর সাজানোর উপায়; ঈদের জন্য আপনার ঘর সাজানোর আরও অনেক আইডিয়া আছে। এই ঈদের সাজসজ্জার আইডিয়াগুলো আপনার ঘরকে করে তুলবে উৎসবমুখর ও মোহনীয়।

আপনি আপনার নিজের পছন্দ অনুযায়ী আপনার সজ্জা নির্বাচন করতে পারেন। এই ঈদ সাজানোর ধারনা ব্যবহার করে দেখুন এবং আপনার প্রিয়জনদের আনন্দের সাথে জানান -“ঈদ মোবারক”।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।