indoor decoration indoor decoration

ইনডোর ডেকোরেশনের প্রচলিত ৫টি ভুল

নতুন বাড়ীতে উঠুন, নতুন অ্যাপার্টমেন্টে আসুন বা আপনার পুরানো আবাসটিকেই নতুন করে সাজিয়ে তুলুন, যেটিই করুন , অন্দর মহলে সাজসজ্জা বাইরের সজ্জার মতই গুরুত্বপূর্ণ, কারো কারো মতে আরো বেশি। ইনডোর ডেকোরেশন একই সাথে ফ্যাশন স্টেটমেন্ট, আপনার ব্যক্তিত্বের চিত্র এবং একটি প্রয়োজনীয়তাও বটে।

এ কারনেই সজ্জার পূর্বে কিছু চিন্তাভাবনা করা প্রয়োজন এবং যদি সম্ভব হয় তবে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন। আমাদের দেশে আমরা নিজেরাই নিজের বাড়িকে সাজাতে অভ্যস্ত এবং আপনি যদি এতে স্বাচ্ছন্দ্য বোধ করেন এবং খুশি থাকেন তবে অন্য কোন প্রশ্নের অবকাশই থাকে না।

প্রায়শই, এটি লক্ষ্য করা যায় যে কিছু সাধারণ ভুলের কারনে এই গুরুত্বপূর্ণ বিষয়টি নিয়ে ঝামেলায় পড়তে হয়। অন্দর মহল সজ্জার ক্ষেত্রে আমরা যে পাঁচটি সবচেয়ে সাধারণ ভুল প্রায়ই লক্ষ করে থাকি সেগুলো নিয়ে আজ আলোচনা করব।

১। জায়গা নিয়ে হিসেব না করা

প্রায়শই রুটিনমাফিক ভুল হিসাবে এটি সবচেয়ে ঘন ঘন লক্ষ্য করা যায়। আমাদের দেশে এটি আরও বেশি লক্ষণীয়। যে কারনেই হোক, এই প্রচলিত ভুল ধারণাটি রয়েছে যে আপনি আপনার ঘরে যত বেশি আসবাব যুক্ত করবেন ঘর তত আকর্ষণীয় হবে যদিও বাস্তবতা ঠিক তার বিপরীত।

আপনি যত বেশি আসবাব ঘরে আনবেন , এটি তত বেশি স্থান গ্রহণ করবে। প্রায়শই এমন পরিস্থিতি তৈরি হয় যেখানে ঘরের ভেতর হাটার জন্যও জায়গা পাওয়া কঠিন হয়ে পড়ে। মনে রাখবেন, এটি কেবল অস্বস্তিকর নয়, এটি দেখতেও বড়ই দৃষ্টিকটু এবং অপ্রীতিকর।

সোজা ভাবে বলতে গেলে বাড়ির অভ্যন্তরে অনায়াসে বিশ্রাম নেয়ার মত জায়গা আপনার বেডরুমের বিছানার মতোই গুরুত্বপূর্ণ। অযথা আসবাব দিয়ে জায়গা দখল করা থেকে বিরত থাকুন।

২. দেয়ালের ঠিক সাথেই আসবাব স্থাপন

ওয়ারড্রোবের বা বইয়ের তাক দেয়াল ঘেঁষে রাখতেই পারেন, এগুলোর জন্য সেটিই উত্তম জায়গা, তবে ডাইনিং টেবিলটি দেয়াল ঘেঁষে রাখা মোটেই অর্থবহ নয়। আমাদের দেশে দেওয়ালের সাথেই লিভিংরুমের সোফা লাগানোর একটি প্রচলন লক্ষ্য করা যায়, তবে এটি এড়িয়ে চলা উচিত।

ডায়েট করার সময় যেভাবে চিনি এড়িয়ে চলুন ঠিক একই ভাবে জোর দিয়েই এই প্রচলনকে এড়িয়ে চলা উচিত। আপনি যখন দেয়ালের বিপরীতে ডাইনিং টেবিলটি রেখেছেন তখন এটি কয়েকটি আসন রাখার জায়গা আটকে দেয় এবং পাশাপাশি সেদিক দিয়ে চলাচলে বাধা দেয়।

যখন কোনও সোফা দেয়ালের সাথেই রাখা হয়, তখন এটি সোফার চারপাশে বা পেছনের কোনও জায়গা রাখে না যদিও একটি লিভিংরুমের আসনের চারপাশে যতটা সম্ভব জায়গা থাকা উচিত। কেউ কেউ মনে করেন যে দেয়ালের বিপরীতে আসবাব রাখলে মাঝখানে জায়গা তৈরি হবে।

তবে মজার বিষয় হচ্ছে এই ধারনা মোটেই সত্য নয় এবং এভাবে সামান্য যে জায়গাটুকু বাঁচাবেন তা ব্যবহারের উপায় থাকে না ফলে এটি এড়িয়ে যাওয়াই ভালো।

৩. অনুপাত হিসেব না করা

আপনি অন্দর বা বাহির সজ্জা করুন বা সুক্ষ ভাবে কোন কিছু করার চেষ্টা করুন না কেন, আপনার অবশ্যই আনুপাতিক হিসেবে সবকিছু বিবেচনা করা উচিত। সাধারন বিষয়ই হোক আর শৈল্পিক কিছুই হোক, অনুপাতের হিসেব বরাবরই জরুরী আর সেটি আপনার বাড়ির অভ্যন্তরে সমস্ত আসবাব সজ্জায় আরও বেশি লক্ষণীয়।

একটি ছোট টেবিল এবং একজোড়া চেয়ার যদি বড় মাপের লিভিংরুমে রাখেন তবে এটি কেবল বিশ্রী দেখায় না, এটি দেখতে এতটাই উদ্ভট লাগে যে আপনাকে কিছুটা অস্বস্তি বোধ করতে বাধ্য করে। একইভাবে, ৮ সিটের টেবিল এবং একটি বেঞ্চ সহ একটি বড় টেবিল ছোট ডাইনিং রুমে দেখতে কিছুটা উদ্ভটই মত লাগবে।

উল্লেখ না করলেই নয় যে এটি বাকি আসবাবের সাথে মোটেই খাপ খাবে না এবং এটি ঘরের ফাঁকা জায়গাগুলো বিশৃঙ্খল করে তুলবে । যা আমাদের পরবর্তী পয়েন্টের কথা মনে করিয়ে দেয়-

৪. ঘরের মাপ না নেয়া

আপনি যদি নতুন স্যুট বানাতে যান তবে দরজি প্রথমেই আপনার শরীরের মাপ গ্রহণ করবে এবং তার কাজ শুরু করার আগেই কাপড়টিও পরিমাপ করে নেবে। একটি নতুন বাড়ি তৈরি করার জন্য বা একটি ফুলের তোড়া বা একটি টেবিলেক্লথ তৈরির জন্যও একই ভাবে আমরা কাজে আগাই। তাই যদি হয়, তাহলে ঘরটি সাজানোর আগে আমরা কেন এটি পরিমাপ করি না?

এটি একটি খুব সাধারণ ভুল যা আমরা ডেকোরেশন অর্ধেক করে ফেলার পর উপলব্ধি করি, ফলে প্রায়শই অন্দরের সজ্জার সময় দেখা যায় যে কিছু কিছু আসবাব যেন মাপে মেলে না বা কোন কোনটার জায়গা হয় না। ফলস্বরূপ, আমরা মূলত যা চেয়েছিলাম তার চেয়ে ভিন্ন কোন সাজসজ্জা দিয়ে ডেকোরেশন শেষ করি।

পরিকল্পনা অনুসারে ডেকোরেশন না হলে কে বা সন্তুষ্ট হবে? । এজন্য রুমটি সাজানো শুরু করার আগে এটি পরিমাপ করে নেয়া ভাল । আগে ঘরটি পরিমাপ করুন, আপনার প্রতিটি আসবাবের মাত্রা এবং মাপ জেনে নিন এবং সম্ভব হলে একটি খসড়া স্কেচ এঁকে নিন। এটি পুরো কাজটাকে অনেক সহজ করে তুলবে, অযথা ঝক্কি ঝামেলা পোহাতে হবে না।

৫. ঘরের জানালা এবং আলোর কথা চিন্তা না করা

ভোরের রোদের নরম পরশ বা গোধূলির মসৃণ ছোঁয়া কার না ভালো লাগে? যখন মুষলধারে বৃষ্টি হয় তখন আকাশের দিকে তাকিয়ে থাকা বর্ষাকালের সবচেয়ে আকর্ষণীয় বিষয়গুলোর একটি। তবে যদি আপনার জানালা কোন ওয়ারড্রব এর কারনে বাধা প্রাপ্ত হয় তাহলে সেটি তা কতটা বিরক্তিকর হবে একবার ভাবুনতো?

একইভাবে, পড়তে বসার জন্য হয়ত টেবিলে বসেছেন কিন্তু ঘরের লাইট এমন ভাবে বিপরীত দিকে লাগানো টেবিলেই ছায়া পড়ছে ফলে আলোর সমস্যার কারনে মনোযোগ দিয়ে পড়তে পারছেন না। কেমন হবে যদি এধরনের আলো আঁধারির কারনে মাথা ব্যথা করে?

প্রশ্নের মূল বিষয়টি হল- প্রাকৃতিক বা কৃত্রিম আলো, উভয় প্রকারের আলোর কথা হিসেব করাই ঘর সাজাতে হবে। আপনার ঘরে যেন প্রচুর প্রাকৃতিক আলো এবং বায়ু প্রবাহের সুযোগ থাকে সেটি নিশ্চিত করুন। যাতে কোনও কিছুই জানালাকে আটকে না দেয় সেদিকে নজর রাখুন।

ইনডোর লাইটগুলি যথাযথভাবে উপযুক্ত কোনে এবং অবস্থানে যেন লাগানো হয় সেজন্য ব্যবহারিক সেটআপ করা হয়েছে তা নিশ্চিত করুন। একটি বাজে লাইটিং এর কারনে সর্বাধিক সজ্জিত কক্ষটিকেও একটি জীর্ণ অফিসের মতো মনে হতে পারে। এধরনের সেটাপ মাথাব্যথা, মাইগ্রেন এবং চোখের স্ট্রেনের মতো স্বাস্থ্যের সমস্যার কারণও হতে পারে।

নিজের বাড়ি বা বাসার সবচেয়ে সেরা গুন হলো আপনি এখানে আরামদায়ক এবং নিরাপদ বোধ করেন। এটি মন মত না হলে যেন এটি বাড়ি নামের উপযুক্তই নয়।

ইনডোর ডেকোরেশনের প্রচলিত ভুলগুলি বিভিন্ন কারনে অনেকদিন ধরেই চলে আসছে; তবে সময় এসেছে প্রচলনের গতবাধা শেকল ছিড়ে বেরিয়ে এসে নতুন কোন কিছু তুলে ধরার। আধুনিক ডিজাইন আর সুবিধামূলক ডেকোরেশনের সমন্বয়ে ইনডোর ডেকোরেশনই এখন প্রাধান্য পাচ্ছে এবং ভবিষ্যতেও পাবে বলে ধারনা করা যায়।

অন্দর সজ্জা সম্পর্কে এ ধরনের আরো আলোচনার জন্য HATIL এর সাথেই থাকুন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।