folding dining set folding dining set

ফার্নিচারে মিনিমালিজমঃ কি কি রাখবেন?

কর্মব্যস্ত দিনের শেষে নিজের সাজানো-গুছানো পরিপাটি শান্তির নীড়ে ফিরে প্রশান্তির ছোঁয়া খুঁজতে কার না ভালো লাগে? তাই সবাই চান একান্তই নিজের রুচি আর পছন্দের সাথে তাল মিলিয়ে আপনালয়টিকে সাজিয়ে নিতে।

একটা সময় এমন ছিল,ঘর সাজানোতে ব্যবহার হতো ভারি ডিজাইন কিংবা কাঠের কার্ভিং বা মোল্ডিংসম্পন্ন সূক্ষ্ণ ডিজাইনের হরেক রকমের ফার্নিচারের।

শোবার ঘর থেকে শুরু করে বসার ঘর পর্যন্ত দেখা যেতো জ্যামিতিক নানা প্যাটার্নের ও ভিন্ন রঙের ব্যবহার, যেখানে উপযোগিতার চেয়ে বেশি প্রাধান্য দেয়া হতো ফার্নিচারের আভিজাত্য ও গাম্ভীর্যতার প্রতি।

সময়ের সাথে গৃহসজ্জার ধারাতে এসেছে নানা পরিবর্তন। ঠাস-বুনোটের এই শহরে আজকাল অধিকাংশ ঘরের আয়তনই দেখা যায় বেশ ছোট, তাই সবাই ঝুঁকছেন মিনিমালিস্টিক ইন্টেরিয়র ডেকোর বা পরিমিত গৃহসজ্জার দিকে।

কেননা, নানা ধরণের ফার্নিচারে ঠাসা ঘরের তুলনায় পরিমিত ও মার্জিত ডিজাইনের ফার্নিচারে সাজানো ঘরে যেমন পরিশীলিত ও নান্দনিক ভাব থাকে, সেই সাথে বিরাজ হয় এক প্রশান্তির আবেশ।

চিন্তা করুন তো, সারাদিন কাজের পর ক্লান্ত শরীরে ঘরে ফিরেই দেখলেন, পরিচ্ছন্ন আর পরিপাটি এক খোলামেলা ঘর। মনটাই ভালো হয়ে যাবে না?

তাই আজকের এই ব্লগে জানাচ্ছি মিনিমালিস্টিকভাবে ঘর কিভাবে সাজাবেন এবং কেমনতর ফার্নিচার ব্যবহার করবেন, সেই বিষয়ক সাত সতেরো!

শুরুর কথা

ছিমছাম, আড়ম্বরহীন এক জীবনযাত্রার ধারণা থেকেই মিনিমালিজমের শুরু। জাপানি বুদ্ধিস্ট আর্কিটেকচারাল স্টাইল ও চাইনিজ সাং ডাইন্যাস্টি আর্কিটেকচারের মিশ্রণ থেকে উদ্ভূত এশিয়ান জেন ইন্টেরিয়র ডেকোর স্টাইল মূলত মিনিমালিজমের মূল প্রেরণা।

এশিয়ান জেন ফিলোসফি বাধাহীন ভাবে দৃষ্টি মুক্ত করার মাধ্যমে এনার্জি ফ্লো’র বিস্তার ঘটানোর নীতিতে বিশ্বাসী। তাই এই ক্ষেত্রে ঘর সাজানোতে ওপেন ইন্টেরিয়র এবং ছিমছাম, অনাড়ম্বর ও আসবাবের কার্যকারিতা ও সরলতার দিকে বিশেষ নজর দেওয়া হয়।

ঘরে খোলামেলা আবহ থাকবে, উঁচু দেয়াল কিংবা প্রয়োজনের অতিরিক্ত ভারী আসবাবপত্রে ঘর ভর্তি হয়ে থাকবে না এবং পুরো ঘর জুড়েই থাকবে এক স্নিগ্ধতার ছোঁয়া- মিনিমালিস্টিক ইন্টেরিয়র ডিজাইন স্টাইলের বৈশিষ্ট্য এমনই।

যেভাবে মিনিমালিস্টিক ডিজাইন স্টাইলে ঘর সাজাবেন

অল্পে স্নিগ্ধতা

সঠিক আসবাব নির্বাচন একটি সুন্দর ঘর সাজানোর ক্ষেত্রে সবথেকে গুরুত্বপূর্ণ। আপনি যদি মিনিমালিজমের ধারণা থেকে অনুপ্রাণিত হয়ে নিজের ঘরটিকে সাজিয়ে তুলতে চান, ঘরের আসবাবপত্র নির্বাচনে আপনাকে বেছে নিতে হবে খুব সাধারণ ডিজাইন এবং অপেক্ষাকৃত হালকা ধরণের ফার্নিচারগুলোকে।

এই ক্ষেত্রে আপনাকে গুরুত্ব দিতে হবে ফার্নিচারটির উপযোগিতার দিকে। ঘরকে ছিমছাম ও পরিপাটি রাখতে আসবাবপ্ত্রগুলো হতে হবে এমন যেন তা ঘরে বেশ জায়গা দখল না করে, আবার প্রয়োজনীয় জিনিসগুলিও গুছিয়ে রাখতে আপনাকে কোন প্রকার সমস্যার সম্মুখীন না হতে হয়।

যেহেতু মিনিমালিজম ধারণার শুরু দৃষ্টি মুক্ত করার ব্যপারটি থেকে এসেছে, তাই খেয়াল রাখতে হবে ঘরে যেন হাটাচলার জন্য পর্যাপ্ত ফাঁকা জায়গা থাকে এবং ওপেন ইন্টেরিয়রের দিকে বেশি গুরুত্ব দেয়া হয়।

একের ভিতর অনেক

ফার্নিচারে মিনিমালিজম নিশ্চিত করতে হলে আপনাকে খেয়াল রাখতে হবে এর কার্যকারিতার দিকে। একই আসবাব যদি বিভিন্ন কাজে ব্যবহার করতে পারেন, আপনার ঘরটি হবে আরও গোছানো এবং পরিপাটি।

সেই সাথে ঘরে থাকবে অনেক ফাঁকা জায়গা। বর্তমানে এমন বেশ কিছু ফার্নিচার পাওয়া যায় যা একই সাথে অনেক কাজ করতে পারে।

উদাহরণ হিসেবে বলা যায়, হাতিলের স্মার্টফিট ক্যাটাগরির সোফা কাম বেড (Fusion 302), টু সিটার সোফা (Nigar 305) কিংবা স্টোরেজ ইউনিটসহ রিডিং টেবিল সেট (Dennis-101 & Olivia-101-Set) ইত্যাদি। এ ব্যপারে আরও বিস্তারিত জানতে পড়তে থাকুন এই ব্লগটি।

রঙের ব্যবহার

মিনিমালিস্টিক ডিজাইন স্টাইলের মূল প্রতিপাদ্যই হচ্ছে সরলতা বা আড়ম্বরহীনতা । তা মাথায় রেখে চার দেয়ালের মধ্যেই স্বস্তির আবহ নিয়ে আসতে এই ধরণের গৃহসজ্জায় ব্যবহার করা হয় বিভিন্ন নিউট্রাল শেডের।

ঘরের ফার্নিচার, দেয়াল কিংবা ফেব্রিকের ক্ষেত্রে প্রাধান্য দিতে পারেন বিভিন্ন স্নিগ্ধ রঙ, যেমনঃ সাদা, ধূসর, নীল বা যেকোন হালকা মনোক্রোমিক শেডগুলোকে। ঘরের সব ফার্নিচারের রঙ মিলিয়ে রাখতে পারেন একই অথবা একটি রঙের বিভিন্ন শেডে।

যদি একান্তই উজ্জল রঙের ব্যবহার করতে চান, খেয়াল রাখুন তা যেন ঘরের সাজের সাথে বেমানান না হয় এবং দেখতে আরামদায়ক হয়। রঙের এরূপ ব্যবহার আপনার ঘরে নিয়ে আসবে একটি পরিচ্ছন্ন আর সতেজ ভাব।

প্রাকৃতিক সহাবস্থান

মিনিমালিজম আর সহজ-সাধারণ জীবনবোধ একে অন্যের পরিপূরক। প্রকৃতির স্নিগ্ধতার ছোঁয়ায় আপনার আবাসস্থলটি যেন হয়ে উঠে এক শান্তির নীড়, তাই মিনিমালিস্টিক ডেকোর স্টাইলে প্রকৃতির সাথে সহাবস্থান এর দিকটি বেশ গুরুত্ব সহকারে বজায় রাখা হয়। এইজন্য ঘর সাজাতে ব্যবহার করতে পারেন প্রাকৃতিক নানা উপাদানকে।

যেমনঃ ফার্নিচারে থাকতে পারে পরিবেশবান্ধব কাঠের, বাঁশ বা বেতের আধিক্য, চাইলে রাখতে পারেন নানা ধরনের ইন্ডোর গাছপালা, আসবাব বা ডেকোরের টেক্সটাইল পছন্দের ক্ষেত্রেও প্রাধান্য দিতে পারেন প্যাটার্নবিহীন সাধাসিধে ফ্যাব্রিক কিংবা দেশীয় ধাঁচে তৈরী নান্দনিক কোন কাপড়কে। একই সাথে নিশ্চিত করতে হবে ঘরে যেন প্রচুর আলো-বাতাস আসে।

আনুসাঙ্গিক সাজসজ্জা

পরিমিত গৃহসজ্জায় যতটুকু সম্ভব বাহুল্য পরিহার করতে হবে। ঘর সাজাতে কোন শো-পিস ব্যবহার করতে চাইলে কাজে লাগাতে পারেন আপনার দেয়ালগুলিকে। দেয়ালের বুকশেলফ বা তাকে রাখতে পারেন পছন্দের শো-পিসগুলো।

তবে খেয়াল রাখবেন, এখানে অতিরিক্ত জিনিস রাখার ফলে অগোছালো ভাব যেন চলে না আসে। এতে করে মেঝেতে অনেক ফাঁকা জায়গা থাকবে, আবার ঘরও বেশ বড় দেখাবে।

এছাড়াও রাখতে পারেন এমন ডিজাইনের কাঠের টুল যা বসার পাশাপাশি ব্যবহার করতে পারেন শো-পিস সাজিয়ে রাখা ও ছোট-খাটো সেন্টার টেবিল হিসেবে। সর্বোপরি ঘর সাজাতে অপ্রয়োজনীয় সাজসজ্জা এড়িয়ে চলুন।

সাধ আর সাধ্যের মধ্যে থেকেই যাতে ঘরের সজ্জায় আপনার ব্যক্তিত্বকে সহজে ফুটিয়ে তুলতে পারেন, সে কারনেই হাতিলে রয়েছে যুগের সাথে তাল মিলিয়ে তৈরী বিভিন্ন ধরনের আধুনিক ও নান্দনিক ডিজাইনের ফার্নিচারের এক বিশাল সমাহার।

ব্যবহারের কার্যকরিতা আর উপযোগিতার কথা বিবেচনা করে হাতিল নিয়ে এসেছে আসবাবের স্মার্ট ফিট ক্যাটাগরি, যেখানে একই ফার্নিচারে পেয়ে যাচ্ছেন আপনারা ভিন্ন ভিন্ন ফিচারস।

নিজের ঘর যাদের কাছে এক মুক্ত ভুবন, গৃহসজ্জায় তারা বেছে নিতে পারেন মিনিমালিস্টিক ডেকোর স্টাইলকে, যেখানে আরামদায়ক এবং গোছানো জীবনযাপনের জন্য ঘরে রাখতে পারেন হাতিলের নিম্নোক্ত ফার্নিচারগুলো-

Fusion- 302

পরিবেশবান্ধব ও স্বাস্থ্যগত দিক থেকে উপকারী ১০০% ক্লিন ড্রাইড সলিড বিচ ও বিচ ভিনিয়ার্ড ইঞ্জিনিয়ার্ড উড দিয়ে তৈরী এই সোফা কাম বেড সেটটি আপনার শোবার কিংবা বসার ঘরে যেমন অনেকটুকু জায়গা বাঁচাবে, সেই সাথে ঘরকে করে তুলবে আরও অনেক নান্দনিক ও পরিপাটি।

আবার নিজস্ব পছন্দ ও ঘরের আবহ অনুযায়ী সোফাসেটটির ফ্যাব্রিক্স কাস্টোমাইজ করার সুযোগও থাকছে আপনার জন্য। দিনের বেলা সোফা হিসেবে ব্যবহার করার পরে রাতে এটি হতে পারে আপনার ঘুমানোর কিংবা বিশ্রাম নেয়ার বিছানা।

Dennis-101 & Olivia-101-Set

ড্রয়ার ইউনিট ও চেয়ারসহ এই রিডিং টেবিলের এই সেটটি আপনার মিনিমালিস্টিক ঘরে খুব সহজেই মানিয়ে যাবে। ১০০% ক্লিন ড্রাইড সলিড বিচ ও বিচ ভিনিয়ার্ড ইঞ্জিনিয়ার্ড উড দিয়ে তৈরী এই ফার্নিচার সেটটিতে রয়েছে ইম্পোর্টেড হাই কোয়ালিটি হার্ডওয়্যার ফিটিংস। পড়াশুনা কিংবা কাজের জন্য ব্যবহারের পাশাপাশি একাধারে এটি হতে একটি স্টোরেজ ইউনিট।

Amity 104

ফোল্ডেড ওয়াল মাউন্টেড এই বেডটি দিনের বেলা ব্যবহার করতে পারবেন একটি রিডিং টেবিল হিসেবে, আবার রাতের ঘুম কিংবা অন্যান্য সময়ে বিশ্রামের পরে খুব সহজেই এটিকে ফোল্ড করে উঠিয়ে রাখতে পারবেন।

আধুনিক ডিজাইনের ল্যাকুয়ার উড ফিনিশে তৈরী অ্যান্টিক কালারিং এর এই অসাধারণ বেডটি আপনার শোবার ঘরে নিয়ে আসবে পরিচ্ছন্নতার এক ভিন্ন আঙ্গিক।

Pigeon-167

মিনিমালিস্টিক ঘরে প্রচুর স্টোরেজ এরিয়া নিশ্চিত করা জরুরি। ড্রয়ারসহ এই সেন্টার টেবিলটিতে খুব সহজেই আপনি ঘরের ছড়িয়ে ছিটিয়ে থাকা ছোট-খাটো জিনিসগুলি গুছিয়ে রাখতে পারবেন।

সেই সাথে ঘর সাজাতে উপরে রাখতে পারেন কিছু শোপিস , আবার অতিথিদের নাশতা পরিবেশন করার কাজেও ব্যবহার করতে পারবেন। স্বল্প জায়গায় বৃহৎ ব্যবহার নিশ্চিত করতে এই ফার্নিচারটির জুড়ি মেলানো ভার।

ঘরের ইন্টেরিয়র ডেকোর স্টাইল যে আমাদের মনেও বেশ খানিকতা প্রভাব ফেলে, একথা অস্বীকার করার উপায় নেই। কেননা, ঘর যেমনই হোক, সেটি আমাদের এক আপন পৃথিবী, আর তাই তা সাজানো নিয়ে আমাদের অনেক ভাবনা আর ভালোলাগা জড়িয়ে থাকে।

মিনিমালিজমের ধারণা থেকে অনুপ্রাণিত হয়ে সহজ-সাধারণ সাজসজ্জার সাথে স্বস্তিদায়ক জীবনযাপনের আবহের মিশেলে আপন ঘরটিকে সাজিয়ে তুলতে পারেন একদম নিজের মতো করে। আর এর আয়োজনের সকল আসবাবগুলোও পেয়ে যাবেন হাতিলে। তাহলে আর দেরি কেন?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।