ডাইনিং টেবিলের ডিজাইন ডাইনিং টেবিলের ডিজাইন

ডাইনিং টেবিলের নতুন ডিজাইন: মডার্ন ডাইনিং টেবিলের সমাহারে ঘরে আনুন নান্দনিকতার ছোঁয়া

নতুন ডাইনিং টেবিলের ডিজাইন কার না ভালো লাগে বলুন!! ডাইনিং রুমের সবচেয়ে উল্লেখযোগ্য কিংবা গুরুত্বপূর্ণ আসবাবপত্রের মধ্যে ডাইনিং টেবিল অন্যতম। ডাইনিং রুমের মূল কেন্দ্রবিন্দুই হলো এই ডাইনিং টেবিল।

সকাল, বিকাল কিংবা রাতের ভোজনে যেখানে পরিবারের সকল সদস্য একত্রিত হয়। শুধু যে পরিবারের সদস্যতেই এর কাজ চুকে যায় এমন কিন্তু নয়। বাড়িতে অতিথি ভোজনের সাড়ম্বর আয়োজনও কিন্তু হয়ে থাকে এই ডাইনিং টেবিলেই।

একটি ডাইনিং টেবিলের নতুন ডিজাইন শুধু যে ডাইনিং রুমের শোভাবর্ধন করে এমনটা কিন্তু নয়। এটি অনেক ক্ষেত্রেই আপনার ব্যক্তিত্বকে প্রতিফলিত করে এবং অনেক সময় আপনার জীবনধারা সম্পর্কে অনেক কিছু বলে দেয়।

আর সবচেয়ে বড় কথা হলো একটি আদর্শ ডাইনিং টেবিলে বসে খেলে খাবার তৃপ্তি সহকারে খাওয়া যায়। তাই কিচেনের জন্য একটি ভালোমানের খাবার টেবিল বাছাই করা সত্যিই খুব প্রয়োজন।

আপনি যদি আপনার ডাইনিং রুমের জন্য একটি ডাইনিং টেবিলের সন্ধান করে থাকেন তবে এই আর্টিকেলটি আপনার জন্যই। আমরা এই আর্টিকেলে মর্ডান ডাইনিং টেবিল ডিজাইন নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো।

ডাইনিং টেবিল নির্বাচন করতে যেসব বিষয় মাথায় রাখবেন

একটি ডাইনিং টেবিল নির্বাচন করা খুব একটা সহজ কাজ নয়। ডাইনিং টেবিল যেহেতু আপনার একটি মূল্যবান সামগ্রী তাই একে অবশ্যই আরামদায়ক, টেকসই, কার্যকরী এবং উচ্চ নান্দনিকতা সম্পন্ন হওয়া উচিত।

আরো দেখুন:  ডাইনিং টেবিলের নতুন ডিজাইনের ছবি দেখতে ভিজিট করুন

ডাইনিং টেবিল ক্রয় করার পূর্বে যেসব জিনিস খেয়াল রাখবেন:

১. টেবিলের আকার

টেবিল নির্বাচনের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ একটি পরিমিতি। আপনাকে অবশ্যই এমন আকারের টেবিল নির্বাচন করতে হবে যাতে প্রত্যেক সদস্য নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে আরামে খাবার খেতে পারে। প্রতিটি সদস্যের জন্য ৬০ সেন্টিমিটার জায়গা বরাদ্দ রেখে টেবিল বাছাই করতে হবে।

এছাড়াও চেয়ারগুলি একে অপরের থেকে নির্দিষ্ট দূরত্বে স্থাপন করতে হবে যেনো এক সদস্যের সাথে আরেক সদস্যের কনুই স্পর্শ করতে না পারে। সহজেই যেন টেবিল থেকে খাবার কিংবা অন্য সামগ্রী নেওয়া যায় এই বিষয়টিও খেয়াল রাখতে হবে।

একটি ডাইনিং টেবিল নির্বাচন করার সময় নিম্নলিখিত পরামিতিগুলো ফোকাস করতে পারেন:

  • টেবিলের প্রান্ত থেকে প্রাচীরের দূরত্ব ৭০ সেন্টিমিটার হতে হবে।
  • অনুকূল টেবিলের প্রস্থ ৮৫-১০৫ সেন্টিমিটার হতে হবে।

২. ডাইনিং টেবিলের আকৃতি

আপনাকে একটি টেবিল নির্বাচন করার পূর্বে অবশ্যই এর আকৃতি কেমন হবে সেটা যাচাই করে নিতে হবে। বিভিন্ন আকৃতির টেবিল হয়ে থাকে। আপনার পরিবারের সদস্য সংখ্যা এবং কিচেনের আকার এর উপর নির্ভর করে আপনি বিভিন্ন আকৃতির টেবিল বাছাই করতে পারেন।

যেমন:

  • আয়তক্ষেত্রাকারঃ এটি খুবই সাধারণ ধরনের আকৃতির একটি টেবিল৷ প্রায় অধিকাংশ বাড়িতেই এই আকৃতির টেবিল লক্ষ্য করা যায়। এটিকে চাইলেই আপনি প্রাচীরের সাথে লাগিয়ে রাখতে পারবেন, যা আপনার রুমের জায়গা বাঁচিয়ে দিবে। বড় রুমের ক্ষেত্রে এটিকে মাঝামাঝি অবস্থানেও রাখতে পারবেন। এই ধরনের টেবিলে দশ জনেরও বেশি সদস্য বসতে পারে।
  • স্কয়ারঃ এটি ছোট পরিবারের জন্য আদর্শ আকৃতির একটি টেবিল। এটি চারজন সদস্যের জন্য উপযুক্ত।
  • গোল ও ডিম্বাকৃতিঃ ছোট কক্ষে এদের স্থাপন করা উচিত নয়। বড় কক্ষের একদম মাঝামাঝিতে রাখলে রুমের সৌন্দর্য অনেকাংশে বেড়ে যায়। ডিম্বাকৃতি টেবিলে পাঁচজনের অধিক সদস্য বসতে পারে। তবে বৃত্তাকৃতির টেবিলটি চার সদস্যের জন্যই বেশি উপযুক্ত। গোল ডাইনিং টেবিলের ডিজাইন ঘরের সৌন্দর্য বাড়িয়ে দেয়। 

৩. নকশা বৈশিষ্ট্য

নকশার উপর ভিত্তি করে টেবিলকে দুই ভাগে ভাগ করা হয়েছে।

  • স্থিরঃ এটি কোনোরুপ পরিবর্তন করা যায় না।
  • রূপান্তরঃ এই টেবিলের ক্ষেত্রে এটিকে চাইলেই প্রসারিত করা যায়। এর প্রস্থ কিংবা উচ্চতার ও পরিবর্তন করানো যায়।

৪. কয় পায়ের টেবিল

টেবিল নির্বাচন করার পূর্বে আপনার নিশ্চিত করে নিতে হবে, আপনি কয় পায়ের টেবিল কিনতে ইচ্ছুক? চার পায়ের ক্লাসিক টেবিলগুলোর সুবিধা হলো এটি আরামদায়ক, সুরক্ষিত, খুবই স্বস্তিদায়ক এবং অনেক বেশি সদস্যও এতে বসে খাওয়ার উপযুক্ত।

চার পায়ের টেবিলের বিকল্প হতে পারে তিন পায়ের টেবিল। এটি ঘরের জায়গা অনেকাংশে বাঁচিয়ে দেয়। ঘরের সৌন্দর্য বাড়িয়ে দেয়।

দুই পায়ের টেবিল খুবই সংকীর্ণ এবং অসস্তিকর। এটি রুমের সৌন্দর্য বাড়ালেও এর আসন সংখ্যা খুবই কম।

এক পায়ের টেবিল আপনার ঘরের সৌন্দর্য দ্বিগুণ বাড়িয়ে দিবে। তবে এটি আপনি তখনই কিনার কথা ভাবতে পারেন যখন সদস্যসংখ্যা খুবই কম হবে।

৫. কি উপাদানে তৈরি

ডাইনিং টেবিল নির্বাচনের ক্ষেত্রে এটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। বিভিন্ন ধরনের ডাইনিং টেবিল বিভিন্ন উপাদান দিয়ে বানানো হয়। আপনাকে এমন উপাদানের তৈরি ডাইনিং টেবিল বাছাই করতে হবে যে উপাদান ঘন ঘন তাপমাত্রার পরিবর্তন এবং উচ্চ আর্দ্রতায় ও সহজে খাপ খাইয়ে নিতে পারে। যেনো আবহাওয়া দ্বারা খুব সহজেই প্রভাবিত হয়ে এটি নষ্ট না হয়ে যায়।

এমন উপাদানের তৈরি ডাইনিং টেবিল বাছাই করা উচিত যা আপনার রুমের সৌন্দর্য বৃদ্ধি করবে এবং এটিকে সঠিকভাবে রক্ষাণাবেক্ষণ ও করা যাবে।

৬. কী ধরনের ডাইনিং চেয়ার নির্বাচন করা উচিত?

ডাইনিং টেবিলের সৌন্দর্য অনেকাংশেই বৃদ্ধি করে থাকে ডাইনিং চেয়ার। তাই এ বিষয়টাকেও আপনার খুব গুরুত্ব দেওয়া উচিত।

ডাইনিং টেবিলে যেহেতু শুধু খাবার সময়টা দেওয়া হয়, অর্থাৎ খুব বেশি সময় এতে ব্যয় করার দরকার হয় না বিধায় আপনাকে খুব আরামদায়ক চেয়ার বাছাই করতে হবে না। এমন চেয়ার নির্বাচন করবেন যাতে স্বাচ্ছন্দ্যে বসে খাওয়া যায়।

টেবিলের সাথে চেয়ারগুলোর উচ্চতার দিকে বিশেষ নজর দিবেন। এমন চেয়ার কিনবেন না যার উচ্চতা ডাইনিং টেবিল থেকে বেশি কিংবা খুব কম। অনুকূল আরামের জন্য চেয়ারের উচ্চতা এবং টেবিলের উচ্চতার মধ্যে ১০ থেকে ১২ ইঞ্চি পার্থক্য রাখা ভালো।

HATIL এর নতুন ডিজাইনের ডাইনিং টেবিল

  1. Dining Fairbanks-109 and Carp-109
  2. Dining Gordon-128 and Lime-128
  3. Dining Halley-143 and Lisbon-143
  4. Dining Irving-155 and Sofia-155
  5. Dining Rockfish-157 and Pancake-148

মর্ডান ডাইনিং টেবিল ডিজাইন

আপনি নিশ্চয়ই এমন ডাইনিং টেবিল খুঁজছেন যা আপনার ঘরের সাথে মানানসই এবং আপনার ঘরের সৌন্দর্য বাড়িয়ে দিবে? তাহলে আর দেরি কেন?

এখনই জেনে নিন এমনই কয়েকটি মর্ডান ডাইনিং টেবিল ডিজাইন সম্পর্কে যা আপনার ঘরের জন্য আদর্শ:

ডাইনিং টেবিলের নতুন ডিজাইন

১. কাঁচের তৈরি ডাইনিং টেবিল

মসৃণ এবং স্বচ্ছ কাঁচের তৈরি ডাইনিং টেবিলটি আপনার রুমের সৌন্দর্য হাজারগুণ বাড়িয়ে দিবে। এটি আপনার ঘরকে আধুনিকতার ছোঁয়া লাগিয়ে দিবে। পরিবারের সদস্য কিংবা আত্নীয় সবার সাথে জাঁকজমকপূর্ণ এক ভোজন হয়ে যাবে এই টেবিলে বসে।

এই ধরনের টেবিল ভাঙ্গা খুব একটা সহজ নয়, কাচ লোড সহ্য করার অসাধারণ ক্ষমতা রাখে এবং অনেক টেকসই হয়।

এটি যেকোনো তাপমাত্রা, স্ক্র্যাচ প্রতিরোধ করতে পারে। এটি বিভিন্ন আকৃতির, রঙের পাওয়া যায়। কাঁচের তৈরি এই ডাইনিং টেবিলগুলোর সাথে যেকোনো ধরনের চেয়ার অনায়াসেই মিলে যায়।

glass-top dining table-hatil

ছবিঃ কাঁচের তৈরি ডাইনিং টেবিল

২. মার্বেল টপ ডাইনিং টেবিল

ব্যয়বহুল এই মার্বেল টপ ডাইনিং টেবিলটি সৌন্দর্য ও আভিজাত্যের প্রতীক। এটি যেকোনো সজ্জায় সহজেই মানানসই।

এই মার্বেল টপ ডাইনিং টেবিলগুলো এতোটাই সুন্দর যে আপনার রুমের চেহারাই পুরো পাল্টে দিতে সক্ষম। তবে এটিতে খুব সহজেই দাগ এবং ক্র্যাক হতে পারে। তাই এই টেবিলটির রক্ষণাবেক্ষণের জন্য বিশেষ যত্ন নিতে হয়।

তবে এই টেবিলটিকে সঠিক এবং ধারাবাহিকভাবে যত্ন নিলে এটি টেকসই এবং দীর্ঘস্থায়ী হয়।

৩. স্ক্যান্ডিনেভিয়ান মিনিমালিজম

Scandinavian design dining table- Hatil

ছবিঃ স্ক্যান্ডিনেভিয়ান ডিজাইন ডাইনিং টেবিল

নূন্যতম সজ্জার কথা উঠলে স্ক্যান্ডিনেভিয়ানের নাম চলে আসে। চমৎকার দেখতে এই ডাইনিং টেবিলটির প্রশস্ত নলাকার পা রয়েছে যা ঠিক ডান কোণে ছড়িয়ে থাকে।

পরিবারে প্রাতঃরাশ কিংবা ডিনারের জন্য এটি একটি আদর্শ ডাইনিং টেবিল।

৪. প্রসারিত / বিস্তৃত ডাইনিং টেবিল

পরিবারের সদস্য কিংবা আত্নীয় সবার জন্যই একটি উপযুক্ত ডাইনিং টেবিল এটি। হুট করেই বাসায় আত্নীয় চলে আসলো, এতো সদস্যেকে এক সাথে খাবার দেওয়ার মহা ঝামেলায় পরে গেলেন কি?

চিন্তার কিছু নেই। প্রসারিত / বিস্তৃত ডাইনিং টেবিলের এই ডিজাইনটিই আপনাকে চিন্তামুক্ত করবে। আপনি চাইলে যেকোনো সময় এটিকে প্রসারিত করে বাড়তি সদস্যদের বসার সুযোগ করে দিতে পারবেন।

মাত্র কয়েক মিনিটেই আপনি এর আকার পরিবর্তন করতে পারবেন । আপনি আপনার দরকার মতো যখন ইচ্ছা এটিকে বিস্তৃত করতে পারবেন। আবার প্রয়োজনে এর প্রসারিত অংশগুলো গুটিয়েও রাখতে পারবেন।

৫. বিভিন্ন কালারের চেয়ারের কম্বিনেশন

টেবিলের সাথে একদম ম্যাচিং করে চেয়ার থাকতে হবে, এমনটাই কেনো হতে হবে? এই টেবিলের সাথে চারটি ভিন্ন ভিন্ন কালারের চেয়ারের কম্বিনেশন আপনার রুমের সৌন্দর্য অনেকগুণ বাড়িয়ে দিবে।

৬. ওভাল / ডিম্বাকৃতির ডাইনিং টেবিল

বহুমুখী অনন্য বৈশিষ্ট্যের এই ওভাল ডাইনিং টেবিলটি যেকোনো জায়গার সৌন্দর্য অনেক বাড়িয়ে দেয়। এটি মসৃণ এবং মার্জিত ডিজাইনের জন্য সবার কাছে আকর্ষণীয় হয়ে থাকে।

ডিম্বাকৃতি টেবিলটিতে কোনো তীক্ষ্ণ কোণ না থাকায় এটিকে রুমের মাঝামাঝি কিংবা যেকোনো অবস্থানেই রাখা যায়। এটি আপনার রুমের আকৃতিকে ভালোভাবে ফুটিয়ে তুলে।

৭. রাউন্ড / গোলাকৃতি ডাইনিং টেবিল

Round-Shape-Dining-Table-হাতিল

ছবিঃ রাউন্ড / গোলা ডাইনিং টেবিল

আপনি যদি আপনার ডাইনিং টেবিলটিতে একটি বন্ধুত্বপূর্ণ পরিবেশ গড়ে তুলতে চান, তবে রাউন্ড বা গোল ডাইনিং টেবিল হতে পারে আপনার ডাইনিংয়ের জন্য সেরা টেবিল।

  • এর আকৃতি গোলাকার বলে প্রত্যেকে মুখোমুখি বসার সুযোগ পায়। এর এই আকৃতিই ঘরের সৌন্দর্য বহুগুণে বাড়িয়ে দেয়।
  • এই ধরনের টেবিলে ৪ সদস্যের ও অধিক মানুষ একসাথে বসতে পারে।
  • এই টেবিলের সাথে বাঁকানো কিংবা উপরের দিকে গোলাকার আকৃতির চেয়ার খুব ভালো যায়।
  • ডাইনিং রুমের জন্য ডাইনিং টেবিল একটি অপরিহার্য সামগ্রী। এটি শুধু রুমের সৌন্দর্য বাড়ায় না সাথে সাথে রুচিও পরিচয় দিয়ে থাকে।

ডাইনিং টেবিলের নতুন ডিজাইনের আরো ভিডিও দেখুন

আমরা এই আর্টিকেলে মর্ডান ডাইনিং টেবিল ডিজাইন নিয়ে কথা বলেছি। আপনি নিশ্চয়ই আপনার ডাইনিং রুমে একটি সুন্দর ডিজাইনের টেবিল খুঁজছেন?

তাহলে আর দেরি কেনো? আজই আপনার ডাইনিং রুমে যুক্ত করে ফেলুন হাতিলের একটি মর্ডান ডাইনিং টেবিল যা আপনার পরিবারের ভোজনে এক নতুন মাত্রা যোগ করবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।