নতুন বাড়ির জন্য কীভাবে আসবাবপত্র পচ্ছন্দ করবেন নতুন বাড়ির জন্য কীভাবে আসবাবপত্র পচ্ছন্দ করবেন

নতুন বাড়ির জন্য কীভাবে আসবাবপত্র পচ্ছন্দ করবেন

একটি নতুন বাড়িতে চলে যাওয়া আপনার জীবনে উত্তেজনাপূর্ণ এবং একটি বিশাল মাইলফলক হতে পারে। আপনার নতুন বাড়ির দেয়ালের মধ্যে আপনি আজীবনের জন্য স্থায়ী স্মৃতি তৈরি করতে চান ।

তবে আপনি সেই স্মৃতিগুলি তৈরি করার আগে – এটি আপনাকে নির্মাণ থেকে বাড়ি হিসেবে তৈরী করতে হবে! উঁচু এই দেয়াল গুলোকে ঘর বানানোর জন্য সঠিক আসবাব বেছে নেওয়ার সময় এসেছে যাতে আপনি জীবনযাপন শুরু করতে পারেন!

বাড়ির আসবাবপত্র নির্বাচন করা অনেক মজার হতে পারে – এবং একইসাথে এটি একটি দুঃস্বপ্নও। এটি এমন একটি কাজ যেখানে আপনার ব্যক্তিগত শৈলী প্রতিফলিত হওয়ার পাশাপাশি আরামদায়ক হওয়াও গুরুত্বপূর্ণ। অর্থাৎ, আসবাবপত্র নির্বাচন করার জন্য ব্যবহারিক এবং নান্দনিক উভয়ের সংমিশ্রনে কিছু বিবেচনা করা প্রয়োজন।

কিন্তু কিভাবে সঠিক আসবাবপত্র নির্বাচন করা যেতে পারে? একটি আদর্শ প্রথম পদক্ষেপ হতে পারে বাজেট এবং অগ্রাধিকারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া।

আপনার এমন আসবাবপত্র দরকার যা শুধু আপনার চাহিদাই মেটায় না, একইসাথে আপনার বাজেটও পূরণ করে। আপনাকে আপনার নতুন বাড়ির জন্য নিখুঁত আসবাবপত্র চয়ন করার সিদ্ধান্ত নিতে সহায়তা করতে এখানে কিছু বিষয় তুলে ধরা হলো।

নতুন বাড়ির জন্য আসবাবপত্র পছন্দ করার পদক্ষেপসমূহ

১. আপনার কাছে ইতিমধ্যে কী আছে, কী বাদ দিবেন এবং নতুন কী যোগ করবেন তা নির্ধারণ করুন

আমাদের অনেকের কিছু আসবাবপত্র রয়েছে যা শেয়ার্ড অ্যাপার্টমেন্ট বা পারিবারিক উত্তরাধিকারের মাধ্যমে আমাদের সাথে থেকে গেছে। ঘটনা যাই হোক না কেন – আপনার বর্তমানে মালিকানাধীন টুকরোগুলির একটি মূল্যায়ন করুন এবং সিদ্ধান্ত নিন যে আপনি সেগুলি রাখতে চান নাকি সেগুলি বাদ দিতে চান৷ কেননা আপনার নতুন আসবাবপত্র চয়ন করতে এটি গুরুত্বপূর্ণ।

কাজটি সহজ করতে প্রথমে দেখুন আপনার নতুন বাড়ির জন্য আপনি যে “লুক” পেতে চান তার সাথে কি এটি যায় কিনা যদি না হয়, তাহলে আপনি এমন আসবাবপত্র বিক্রি করুন বা সরিয়ে দিন। একবার আপনি বিদ্যমান টুকরাগুলির সাথে কী করবেন তা সিদ্ধান্ত নেওয়ার পরে আপনার নতুন বাড়ির জন্য সঠিক আসবাব কীভাবে চয়ন করবেন তা পরিকল্পনা করার সময়!

২. আপনার বাজেট নির্ধারণ করুন

আপনার আসবাবপত্র ব্যয়ের জন্য একটি বাজেট নির্ধারণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি কিছু অংশে অতিরিক্ত ব্যয় করেন তবে আপনার তহবিল ফুরিয়ে যাওয়ায় অন্যান্য আসবাব গুলো কিনতে ব্যর্থ হবেন! আপনার অর্থের প্রতি নজর দেওয়া এবং আসবাবপত্রে ব্যয় করার জন্য আপনার কাছে কী আছে তা দেখা গুরুত্বপূর্ণ।

প্রতিটি ঘর সাজানোর জন্য মৌলিক প্রয়োজন গুলির মূল্যায়ন করুন, বসার ঘর, ডাইনিং রুম, শয়নকক্ষ এবং স্টোরেজ রুম গুলোর জন্য। তারপরে, একটি জনপ্রিয় আসবাবপত্রের ওয়েবসাইটে দ্রুত নজর দিন এবং এই টুকরোগুলির জন্য একসাথে দাম যোগ করুন।

আপনি আসলে যা ব্যয় করেন তা একটু ভিন্ন হতে পারে – তবে, এই কাঠামোটি আপনাকে আপনার বাজেটকে ট্র্যাকে রাখতে সাহায্য করবে। মূল আসবাবপত্রের বাইরেও আপনি কিছু আনুষঙ্গিক নিতে চাইতে পারেন তাই এটি বাজেটে অন্তর্ভুক্ত করতে ভুলবেন না, যেমন – পাশের টেবিল, চেয়ার এবংগৃহসজ্জা সামগ্রী।

আরো পড়ুন: কিচেন কেবিনেট ডিজাইন: হাতিলের মডিউলার কিচেন

৩. আসবাবপত্রের আকার এবং অনুপাত দেখুন

আসবাবপত্রের আকার এবং অনুপাত দেখুন

উপযুক্ত আসবাবপত্রের আকার এবং অনুপাতে সেগুলি যে স্থানে অবস্থিত হবে তার অনুপাতে সন্ধান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি কোনো একটি নির্দিষ্ট সোফা ডিজাইন এর প্রেমে পড়তে পারেন তবে তার সাইজ কি আপনার বসার ঘরের সাথে ফিট হচ্ছে?

ভালভাবে সজ্জিত করার জন্য স্থানের পরিমাপ নিন এবং এটি একটি অঙ্কনে উপস্থাপন করুন। মাত্রা এবং অনুপাত পরীক্ষা করার পাশাপাশি, আপনি টুকরোগুলির বিভিন্ন অবস্থানের সাথে চেক করতে পারেন ।

৪. আপনার বাড়ির জন্য একটি নান্দনিক চেহারা নির্ধারণ করুন

কিছু নান্দনিকতা বা ডিজাইন নিয়ে অনলাইনে কিছু গবেষণা করুন যা আপনি পছন্দ করেন। HATIL এর মতো সেরা ও অত্যাধুনিক ফার্নিচার নির্মাতাদের ডিজাইন গুলো দেখুন।

HATIL এর মতো জনপ্রিয় ওয়েবসাইট আপনাকে একবারে অনেকগুলি ফটো অনুসন্ধান করতে এবং প্রতিটি পণ্য সম্পর্কে বিস্তারিত জানতে সহজ করে৷ উপলব্ধি করুন যে আপনি ঠিক আপনার পছন্দের চেহারাগুলি খুঁজে পাচ্ছেন কিনা একেবারে না মিললেও, আপনি বেশ কাছাকাছি কিছু ডিজাইন অবশ্যই খুঁজে পাবেন!

আপনার যদি একটি বেডরুম, লিভিং রুম ও ডাইনিং স্পেস থাকে তবে সেখানে প্রতির জন্য আলাদা ক্যাটাগরি পাবেন এবং সব গুলো ডিজাইন একসাথে দেখতে পারবেন। চেয়ার থেকে শুরু করে ডাইনিং টেবিল ডিজাইন গুলো সবই আপনাকে মুগ্ধ করবে।

আরো পড়ুন: টিভি কেবিনেট ডিজাইন: হাতিলের সেরা ১২টি টিভি কেবিনেট ডিজাইন

৫. আসবাবপত্রের উপকরণ এবং রং

আসবাবপত্র অবশ্যই ওই স্থানের পরিবেশের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে যেখানে তারা অবস্থিত। এর মানে হল যে আপনাকে অবশ্যই মেঝের রঙ, দেয়াল বা সিলিংয়ের বৈশিষ্ট্যগুলি বিবেচনা করতে হবে। যদি আপনার ক্ষেত্রে মলিন এবং হালকা টোন এবং ক্রমাগত মেঝে, বা কাঠের নিরপেক্ষ মেঝে থাকে তবে আপনি ভয় ছাড়াই যেকোনো শৈলী এবং রঙগুলিকে একত্রিত করতে পারেন।

তবে যদি স্থানটিতে প্রচুর রঙ এবং ভারী ডিজাইনসহ একটি হাইড্রোলিক মেঝে থাকে, তবে আপনাকে হালকা আসবাবপত্রের সন্ধান করতে হবে যা স্থানটিকে আরো গভীর দেখানোর বদলে প্রকাশ করবে। এই ক্ষেত্রে, পা এবং হালকা ধাতু যুক্ত আসবাবপত্র যা আসবাবটিকে মেঝে থেকে উঁচুতে রাখে এমন টুকরো গুলো বাছাই করা জরুরি।

৬. আপনার জীবনধারা অনুযায়ী কাপড় এবং উপকরণ চয়ন করুন

আপনার বেছে নেওয়া আসবাবপত্রের উপকরণ সম্পর্কে সচেতন হন। আপনি যদি বাচ্চাদের নিয়ে একটি পরিবার হন এবং সম্ভবত আরও বাচ্চাদের সাথে থাকেন তবে আপনি এমন কাপড় বেছে নিতে চান যা সহজেই ধোয়া যায়, টেকসই হয় এবং সময়ের সাথে তাল মিলিয়ে চলতে পারে।

কুকুর এবং বাচ্চাদের সঙ্গে একটি সাদা সোফা ভয়ংকর কিছু হতে পারে। HATIL এর সেরা সোফা ডিজাইন গুলো এক্ষেত্রে দুর্দান্ত হতে পারে, তারা বেশ কয়েকটি রঙে চমৎকার সোফা ডিজাইন গুলো অফার করে যা অত্যন্ত টেকসই এবং ধোয়া যায়।

আরো পড়ুন: ওয়াল কেবিনেট ডিজাইন: হাতিল এর সেরা ৫টি ওয়াল কেবিনেট ডিজাইন

৭. তাড়াহুড়া করবেন না

আপনার বাড়ি সাজানোর ক্ষেত্রে তাড়াহুড়ো করে কেনাকাটা না করার চেষ্টা করুন। আপনার শৈলী এবং আপনার চাহিদা, পণ্যের উপকরণ এবং গুণাবলী বিশ্লেষণ করার জন্য উভয়ই সময় নেয়।

তাড়াহুড়ো করা মানে এমন কিছু কেনার ঝুঁকি নেওয়া যা পরিমাপ, স্টাইল বা ফাংশনের সাথে ঠিক খাপ খায় না। তাই আপনি যা পছন্দ করেন তা নির্বাচন করুন এবং কয়েক দিনের জন্য ভাবুন আপনার পছন্দ কতটা যুক্তিসঙ্গত।

৮. একবারে সবকিছু কিনবেন না

একবারে সবকিছু কিনবেন না

আপনার স্বপ্নের বাড়ি আছে, আপনি জানেন কোন ঘরটি কেমন হবে এবং আপনি সবকিছু পরিমাপ করেছেন । আপনার প্রয়োজনীয় সবকিছু দিয়ে সজ্জিত করতে এবং একবারে সবকিছু কিনতে প্রলুব্ধ হতে পারেন।

তবে, আসবাবপত্র কেনার এটি একটি ভুল যা আপনার নতুন বাড়ি সাজানোর সময় এড়াতে হবে। একবারে সবকিছু কেনা একযোগে বিশাল খরচ। এটি প্রতিটি ঘর থেকে আপনার স্টাইলিং ফোকাস কেড়ে নেবে। এর কারণ হল আপনি আপনার বাড়িতে একাধিক টুকরা এবং শৈলী রাখতে চাইতে পারেন, প্রতিটি একবারে আনা সম্ভব নয়।

যদি এমনটি করে থাকেন সম্ভবত লক্ষ্য করবেন বেড রুম দিয়ে শুরু করে তার প্রতিটি সরঞ্জাম নিয়ে বসার ঘরের জন্য একটি সোফাও নিতে পারছেন না। তবে আপনার এই কাজটিকে সহজ করতে HATIL আপনাকে রুম ডেকোরেশন এর জন্য উচ্চমানে সাশ্রয়ী মূল্যে সবচেয়ে প্রয়োজনীয় আসবাবপত্রের সেট অফার করে।

তাদের প্রতিটি পণ্যে আধুনিকতা রয়েছে তাই এই সেট এর প্রতিটি টুকরোই আপনাকে মুগ্ধ করবে।

প্রধান  আসবাবপত্র দিয়ে শুরু করা আপনার নতুন ঘর ভর্তি শুরু করার একটি দুর্দান্ত উপায়। একবারে সবকিছু না কেনার মানে এই নয় যে আপনাকে প্রথম কয়েক মাস মেঝেতে বসে রাতের খাবার খেতে হবে। প্রথমে আপনার প্রধান এবং বিনিয়োগের অংশগুলিতে ফোকাস করুন, তারপরে আপনার ঘরকে আরও বেশি ঘরোয়া ছোঁয়া দিতে পরে সমস্ত মসৃণ জিনিসপত্র যোগ করা যেতে পারে।

আরো পড়ুন: রুম ডেকোরেশন: ৫টি সহজ এবং স্বল্প বাজেটের বেডরুমের আইডিয়া

শেষ কথা

একটু সময় এবং প্রাক-পরিকল্পনা আপনার নতুন বাড়ির জন্য আসবাবপত্র নির্বাচন করার প্রক্রিয়ার জন্য বিস্ময়কর কাজ করতে পারে। তবে ফলাফলটি মূল্যবান হবে যখন আপনি আপনার পরিকল্পিত রূপটি বাস্তবে প্রতিফলিত করেন।

একটি সেরা আসবাবপত্র নির্মাতা আপনাকে সেরা ও সঠিক আসবাবপত্র বাছাই করতে সবচেয়ে বেশি সাহায্য করে। HATIL আপনাকে অফার করে বিশ্বমানের ফার্নিচার, তারা জানে আপনি কি চান এবং আরো বেশি টেকসই কিছু আপনাকে দেয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।