Bedroom Hatil Bedroom Hatil

প্রয়োজনীয় সব ফার্নিচারে সাজান ছোট বেডরুম

নতুন বাসায় উঠেছেন? কিন্তু বেডরুমটা ছোট পড়ে যাওয়ায় সব ফার্নিচার আঁটছে না? কিংবা পুরনো বাসাতেই ছোট বেডরুমে চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় ফার্নিচার রাখতে পারছেন না? চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। এমন ভাবনা শুধু আপনার একার-ই নয়। অসংখ্য মানুষ তাদের ছোট্ট বেডরুমে দরকারি সব ফার্নিচার রাখতে গিয়ে রীতিমত হিমশিম খেয়ে যাচ্ছে প্রতিনিয়ত। 

ছোট বেডরুমে ফার্নিচার রাখার বিষয়ে ঝামেলা এড়াতে এবং ফার্নিচারের সবচেয়ে বেশি ব্যবহার করার জন্য এর  কী করা যায় তা নিয়ে চলুন আজকের এই লেখা থেকে কিছু উপায় জানার চেষ্টা করা যাক। 

খাট ছাড়া চলবে কী করে! 

বেডরুমে আর কিছু না থাকলেও খাট যে অবধারিতভাবেই থাকবে তা কি আর বলার অপেক্ষা রাখে! তবে ছোট বেডরুমের জন্য খাট কেনার আগে কিছু বিষয়কে ভাবনায় রাখা যেতে পারে। যেসব খাট খুব বেশি জায়গা নেবে না আবার সহজেই দুই থেকে তিনজন ব্যবহার করতে পারবে এমন খাটই কেনার চিন্তা করা উচিত৷ এক্ষেত্রে অপ্রয়োজনীয় কাঠের আধিক্য এড়িয়ে ফিটিং ডিজাইনের খাট কেনাতেই মনোযোগী হওয়া উচিত।

HATIL Bed Nemesis-197

ছবিঃ খাটের ডিজাইন

তাছাড়া, এখন খাটকেই অনেকে অন্যান্য কাজে লাগাচ্ছেন। বাজারে এমন অনেক ডিজাইনের খাট পাওয়া যায় যেগুলো খাটের পাশাপাশি অন্যান্য ফার্নিচার হিসেবেও ব্যবহার করা যায়। যেমন, দেশীয় ফার্নিচার ব্র্যান্ড হাতিলের কিছু খাট আছে যেগুলো একইসাথে খাট এবং স্টাডি টেবিল হিসেবে অনায়াসে ব্যবহার করা যায়। আরও কিছু আধুনিক ডিজাইনের খাট পাওয়া যায় যেগুলো খাটের পাশাপাশি সোফা হিসেবেও অনায়াসে ব্যবহার করা যায় এবং কিছু খাট ডিভান বা  খাট দুই ভাবে নেয়া যাইতে পারে।

divan-bed-hatil

ছবিঃ ডিভান এ খাট 

এছাড়া, চাইলে বাঙ্ক বেডের সুবিধাও নিতে পারেন। সাধারণত উপর-নিচে দুই বেডের এই খাটগুলো শিশুদের রুমের জন্য ব্যবহার করা হয়। আজকাল এই খাটগুলোর চাহিদাও বেড়েছে৷ 

আরও কিছু হাতিলের খাটের ডিজাইন দেখুন এই লিঙ্কে।

এক ওয়ারড্রবকেই ভিন্ন ভিন্ন প্রয়োজনে ব্যবহার !  

ছোট বাসার ছোট্ট বেডরুমে প্রয়োজনীয় যত কিছুই থাকুক না কেন একটা ওয়ারড্রব না হলে যেন চলেই না! কিন্তু একটা ওয়ারড্রব যে পরিমাণ জায়গাজুড়ে থাকে তাতে করে অন্যান্য ফার্নিচার একই রুমে জায়গা করা বেশ কষ্টসাধ্য ব্যাপারই বটে। তবে সেই চিন্তা থেকে কিছুটা প্রশান্তি দিতে পারে আধুনিক কিছু ওয়ারড্রব ডিজাইন। 

বাজারে এখন কিছু ওয়ারড্রব পাওয়া যায় যেগুলোকে শুধু কাপড় বা প্রয়োজনীয় কাগজপত্র রাখার কাজেই নয়, ব্যবহার করতে পারবেন আরও নানান কাজেই। 

হাতিলের এমন কিছু ওয়ারড্রব আছে যেগুলোর ফ্রন্ট মিরর বা আয়নাতে আপনি ড্রেসিং টেবিলের কাজ চালিয়ে নিতে পারবেন অনায়াসে। এতে করে আলাদা ড্রেসিং টেবিল কেনার ঝামেলা থেকে বেঁচে যাবেন আপনি। 

wardrobe-Hatil

আবার কিছু ওয়ারড্রব আছে যেগুলোতে কিছু তাক রয়েছে। এতে আপনি ঘরের সৌন্দর্যবর্ধনে শোপিস বা প্রয়োজনীয় বই সাজিয়ে রাখতে পারবেন। এক্ষেত্রে বই বা শোপিসের জন্য আলাদা করে কোনো ফার্নিচার কেনার প্রয়োজন পড়বে না আপনার। এতে করে বাড়তি খরচ যেমন কমবে, তেমনি জায়গা সংকুলান নিয়ে মাথা ঘামাতে হবে না৷ 

wardrobe-Hatil

হাতিলের সব ধরনের ওয়ারড্রব ডিজাইন দেখুন এই লিঙ্কে

তবুও দরকার ড্রেসিং টেবিল?

ওয়ারড্রবের সাথে থাকা আয়নায় যদি প্রয়োজন না মেটে সেক্ষেত্রে ড্রেসিং টেবিল কেনা যেতেই পারে। তবে রুমের স্থান সংকুলানের বিষয়টি অবশ্যই মাথায় রেখে ড্রেসিং টেবিল বাছাই করা উচিত। কিছু ড্রেসিং টেবিল আছে যেগুলোর পাশে থাকা সাইড ড্রয়ার বেডসাইড টেবিলের কাজে ব্যবহার করা যায়। এক্ষেত্রে আপনাকে আলাদাভাবে বেডসাইড টেবিল কিনতে হবে না। ছোট বেডরুমের জন্য এই ধরনের ড্রেসিং টেবিল আজকাল বেশি চলছে। 

Dressing Table Design Pansy-143

 ছবিঃ ড্রেসিং টেবিলের ডিজাইন 

এছাড়াও আপনি একটি ড্রেসিং টেবিল চয়ন করতে পারেন যা আপনার জামাকাপড় সংরক্ষণ করতে পারে এবং আপনার সকালে প্রস্তুত হওয়ার জন্য একটি ড্রেসিং টেবিল সরবরাহ করতে পারে, হাতিলের Crown-152 হতে পারে নিখুঁত সমাধান। এই আসবাবপত্র আপনার জামাকাপড়, মেকআপ এবং অন্যান্য ব্যক্তিগত আইটেমগুলি সংগঠিত এবং সংরক্ষণ করার জন্য একটি দুর্দান্ত পছন্দ হতে পারে। Crown-152 উচ্চ-মানের উপকরণ এবং আধুনিক নকশা দিয়ে তৈরি যা যে কোনও বেডরুমে দুর্দান্ত দেখাবে। 

dressing table-Crown152

ছবিঃ Crown-152 ড্রেসিং টেবিল

প্রয়োজন যখন পড়ার টেবিল

এতক্ষণ যে ফার্নিচারগুলোর বিষয়ে বললাম তার কোনোটিকেই পড়ার টেবিল হিসেবে বিকল্প ব্যবহার করতে পারবেন না। তাই আলাদা পড়ার টেবিল না কিনে উপায় নেই। তবে আপনি যদি বই রাখা যাবে এমন ওয়ারড্রবগুলো কিনেন সেক্ষেত্রে আপনাকে পড়ার টেবিলে আলাদা করে বই রাখতে হচ্ছে না। ফলে পড়ার টেবিলটাকে শুধু পড়ার সময়ের জন্য ব্যবহার করতে পারবেন।

এজন্য খুব বেশি বড় পড়ার টেবিল না কিনে ছোটখাটো পড়ার টেবিল কেনার পরামর্শ থাকবে। এই টেবিলগুলো শুধু পড়ালেখার কাজেই ব্যবহার করতে পারবেন।  এই ধরনের কিছু পড়ার টেবিল আপনি হাতিলের যে কোনো শোরুমেই পেয়ে যাবেন। এই ধরনের পড়ার টেবিল ব্যবহারের ফলে আপনি বাড়তি জায়গাও তেমন লাগবে না, আবার খরচ এবং রক্ষণাবেক্ষণের ঝামেলাও তেমন থাকবে না।

Hatil Reading Table Opus-303 

হাতিলের সব ধরনের পড়ার টেবিলের ডিজাইন দেখুন এই লিঙ্কে

সাধ এবং সাধ্য থাকলেও নানান পারিপার্শ্বিক বিবেচনায় ছোট বেডরুমে পছন্দের সব ফার্নিচার রাখা সম্ভব হয় না। এক্ষেত্রে তাই স্থান সংকুলান বিবেচনায় নিয়ে অল্প ফার্নিচারকে একাধিক কাজে ব্যবহার করা সম্ভব। 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।