কিভাবে বসার ঘরে আলো বাড়ানো যায় কিভাবে বসার ঘরে আলো বাড়ানো যায়

কিভাবে বসার ঘরে আলো বাড়ানো যায়

যেহেতু আমরা আমাদের বাড়ির ভিতরে অনেক সময় ব্যয় করি, তাই আলোকে অগ্রাধিকার দেওয়া গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। এছাড়াও, নান্দনিকতার বাইরে, ন্যূনতম প্রাকৃতিক আলো সহ স্থানগুলিও আপনার মেজাজকে প্রভাবিত করতে পারে৷ দিনের আলোর এক্সপোজার আমাদের সুস্থতা এবং মেজাজের উন্নতির সাথে যুক্ত।

বিশেষ করে বসার ঘরে একটি আলোকজ্জ্বল পরিবেশ স্থানটিকে আরো প্রাণবন্ত করতে পারে। তাই এটি আপনার জানতে চাওয়ার একটি সাধারণ ধারা কিভাবে বসার ঘরে আলো বাড়ানো যায়।

দৃশ্যমান আলো মানবদেহকে মেলাটোনিন হরমোনের উৎপাদন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে, যা আমাদের শরীরের ঘড়ি নিয়ন্ত্রণ করতে সাহায্য করে, ঘুমের ধরণ এবং হজমকে প্রভাবিত করে।

যাইহোক, ঘরে আলো বৃদ্ধি করতে আমাদের জানালা প্রসারিত করা বা সম্পূর্ণভাবে নতুন ইনস্টল করার মতো একটি বড় সংস্কারের উপর নির্ভর  করা ব্যয়বহুল হতে পারে। তাই আপনি যদি আপনার বসারঘরটি আলোয় প্লাবিত করতে চান তবে এই শীর্ষ টিপস গুলো দেখুন কিভাবে আপনি এটি করতে পারেন।

কিভাবে বসার ঘরে আলো বাড়ানো যায়

কিভাবে বসার ঘরে আলো বাড়ানো যায়

১. আলোর উৎসের কাছাকাছি আয়না রাখুন

দৃশ্যমান আলো প্রসারিত করতে এবং একটি অন্ধকার ঘরকে উজ্জ্বল করতে আয়না ব্যবহার করার এটি একটি পুরানো পরামর্শ। যাইহোক, আপনার আয়নাগুলিকে তার পূর্ণ সম্ভাবনায় ব্যবহার করতে, এটিকে কৌশলগতভাবে একটি আলোর উৎসের কাছে রাখুন। উদাহরণস্বরূপ, একটি জানালার কাছে একটি বিশাল প্রাচীর থেকে মেঝে আয়না সত্যিই প্রাকৃতিক আলোকে প্রশস্ত করতে পারে। আয়নার পাশে টেবিল ল্যাম্প বা ফ্লোর ল্যাম্প রাখাও একই রকম প্রভাব ফেলতে পারে।

সর্বোত্তম ফলাফলের জন্য, নিশ্চিত করুন যে বাতিটি পরিবেষ্টিত আলো নির্গত করে যাতে আয়না থেকে প্রতিফলিত হওয়ার সময় এটি খুব বেশি উজ্জ্বল না হয় যা আপনার চোখে বিরক্তি প্রকাশ করে।

২. কৃত্তিম লাইটিং, মোমবাতি, এবং অন্যান্য পরিবেষ্টিত আলো

বর্তমানে অনেক ধরণের লাইটিং সিস্টেম রয়েছে যা ঘরটি সৌন্দর্যমন্ডিত করতে ব্যবহার করা যেতে পারে। আপনি যদি আপনার ঘরের উজ্জ্বলতাকে অতিরিক্ত না করে মাত্র একটি স্পর্শে  আরও আলো যোগ করতে চান তবে আপনাকে কিছু দীর্ঘ ফেইরী লাইট স্ট্রিং, বড় মোমবাতির একটি দল বা অন্যান্য পরিবেষ্টিত আলো দিয়ে সাজানোর চেষ্টা করা উচিত।

তারা শুধুমাত্র উজ্জ্বলতার সঠিক স্পর্শই অফার করবে না, ঘরে একটি আধুনিকতার ছোয়া নিয়ে আসবে। যে লাইট গুলো একটি উষ্ণ বা হলুদ আলো রয়েছে সেই লাইটগুলো আপনার বাড়ির জন্য উপযুক্ত হবে। তারা একটি উদ্দীপ্ত পরিবেশ তৈরি করে যা অনায়াসে এমনকি সবচেয়ে রুক্ষ ও অন্ধকারাচ্ছন্ন সজ্জাকে চটকদার বোধ করতে পারে।

৩. হালকা রং বা স্বচ্ছ আসবাবপত্র বেছে নিন

আমরা সাধারণত আমাদের ব্যক্তিগত স্টাইলের উপর ভিত্তি করে আমাদের সোফার ডিজাইন, চেয়ার ডিজাইন এবং টেবিল নির্বাচন করি যা আমাদের রুচিবোধের বহিঃপ্রকাশ। তবে এর রং গুলো নির্বাচন করার ক্ষেত্রে আপনাকে কিছুটা সতর্ক হতে হবে যদি আপনি একটি আলোকজ্জ্বল পরিবেশ নিশ্চিত করতে চান, সর্বদা বিবেচনা করুন যে কীভাবে আপনার আসবাবপত্রের সিদ্ধান্তগুলি আপনার বাড়ির আলোর স্তরকে প্রভাবিত করে।

একটি ছোট, আবছা ঘরে একটি বড়, ধূসর বা নেভি সোফা সম্ভবত সেরা ধারণা হতে পারে না! সাদা, বেইজ বা হালকা রঙের একটি স্টাইলিশ, কমপ্যাক্ট সোফা আপনার ঘরটিকে অনেক বড় এবং আরও প্রশস্ত করে তুলতে পারে। একইসাথে অন্যান্য আসবাবপত্রের ক্ষেত্রে ভারী ও গভীর রঙের পরিবর্তে একটি স্বচ্ছ এক্রাইলিক টেবিলের মত কিছু আসবাবপত্র বিবেচনা করুন।

আরো পড়ুন: ড্রইং রুমের ডিজাইন: আধুনিক ডেকোরেশনে ড্রইং রুমের ডিজাইন

৪. বড় ও উজ্জ্বল ফ্লোর মেট বা গালিচা বিবেচনা করুন

আপনার খালি মেঝেগুলিকে হালকা রঙের গালিচা দিয়ে আপনার ঘরকে উজ্জ্বল করুন। এটি শুধুমাত্র আপনার মেঝেতে কিছু কোমলতা এবং টেক্সচার যোগ করবে না, বরং এটি আপনার মেঝেকে উজ্জ্বল করে তুলবে। এটি বিশেষভাবে প্রযোজ্য যদি আপনার আবছা জায়গায় অন্ধকার মেঝে বোর্ড থাকে।

আপনার ফ্লোর মেট এর জন্য একটি রঙ নির্বাচন করার সময়, আপনি সাদা/আইভরি, হলুদ বা কিছু উষ্ণ রঙের সমন্বয় বেছে নিতে পারেন। ভিজ্যুয়াল স্পেস প্রসারিত করতে, মেটটি বড় আকারের কিনা তা নিশ্চিত করুন।

৫. দেয়াল সাদা বা হালকা রঙে আলিঙ্গন করুন

আপনার পড়া প্রতিটি সাজসজ্জার নির্দেশিকা সম্ভবত এটি উল্লেখ করে, তবে এটি সত্য – একটি অন্ধকার ঘরকে উজ্জ্বল করার জন্য সাদা সত্যিই সেরা সমাধান। হোয়াইট আপনার স্থানের চারপাশে বাউন্সিং করে আলো পাঠায়, অন্য পৃষ্ঠে প্রতিফলিত হয় এবং স্থানটিকে তার নির্দিষ্ট অবস্থানের চেয়ে অনেক বড় দেখায়।

সাদা যদি আপনার কাছে বিরক্তিকর  মনে হয় তবে অতিরিক্ত টেক্সচারের জন্য সিলিংয়ে আলংকারিক ট্রিমগুলি যোগ করার কথা বিবেচনা করতে পারেন, বা কিছু বৈচিত্র্যের জন্য একটি রিফ্রেশিং রঙ দিয়ে একপাশে রঙ করুন।

আরো পড়ুন: লিভিংরুম এর জন্য ইনডোর ডেকোরেশন আইডিয়া

৬. আপনার জানালা গভীরভাবে পরিষ্কার করুন

এটি এমন একটি সুস্পষ্ট টিপ যা প্রায়ই উপেক্ষা করা হয়। এটি দাগযুক্ত চশমা পরার মতো, দাগযুক্ত জানালা সহ একটি ঘর নোংরা, অস্বচ্ছ ও অন্ধকার বোধ করবে যা দৃশ্যমানতা সীমাবদ্ধ করে। একটি সঠিক গ্লাস ক্লিনিং এজেন্ট আপনার কাজটি সহজ করতে পারে। আপনার জানালা – ভিতরে এবং বাইরে মুছুন। আপনি অবিলম্বে এটির সাথে আসা সতেজতার অনুভূতি উপভোগ করবেন এবং আপনার ঘরে কতটা প্রাকৃতিক আলো আমন্ত্রণ জানাতে সক্ষম হয়েছিল তা দেখে অবাক হবেন।

সবচেয়ে সুন্দর রুম প্রায়ই প্রাকৃতিক আলো সঙ্গে ফুটে ওঠে। এটি কেবল স্থানটিকে তার চেয়েও বড় বলে মনে করতে পারে না, বরং এটি গতিশীল পরিবেশ যোগ করে কারণ দিন ধীরে ধীরে দিন থেকে রাতের দিকে চলে যায়। তাই আপনার যে জানালাগুলি রয়েছে তার সদ্ব্যবহার করুন এবং বছরে অন্তত দুইবার সেগুলিকে গভীরভাবে পরিষ্কার করতে ভুলবেন না।

৭. হালকা বেইজ/ধূসর পর্দা বেছে নিন

আপনার জানালার উভয় পাশে হালকা পর্দা বেছে নিন। আপনি ব্ল্যাকআউট পর্দা বা হালকা ড্রেপ বেছে নিতে পারেন – যে কোনও উপায়ে, শুধু নিশ্চিত করুন যে রঙটি বেইজ বা হালকা ধূসর রঙের হয়। পর্দা গুলো প্রাকৃতিক আলো সহ কৃত্তিম লাইট গুলোর আলোও প্রতিফলিত করতে পারে আয়না ও সাদা দেয়াল গুলোর মতো।

৮. কম উচ্চতার আসবাবপত্র বেছে নিন

বড় আকারের আসবাবপত্র দিয়ে একটি ইতিমধ্যে আবছা ঘরে আরও ছায়া ফেলবে, যা আরও গাঢ় অনুভূতির ঘরের দিকে নিয়ে যাবে। এটি এড়াতে, মাটির নিচে পড়ে থাকা ন্যূনতম আসবাবপত্র কিনতে ভুলবেন না। আপনার আসবাবের জন্য সর্বোচ্চ উচ্চতা সেট করুন এবং নিশ্চিত করুন যে প্রতিটি সেট উচ্চতার নীচে পড়ে। কাজটি আপনার জন্য কঠিন মনে হতে পারে কেননা বেশিরভাগ নির্মাতারা নির্ধারিত মাপে আসবাবপত্র গুলো তৈরী করে যা আপনার প্রয়োজনীয়তাকে সবসময় পূরণ করবে না।

এক্ষেত্রে HATIL আপনাকে অফার করে বিশ্বমানের আসবাবপত্র যা আরো বেশি আধুনিক এবং দীর্ঘস্থায়ী। তারা গ্রাহকদের রুচিবোধ ও প্রয়োজনকে অনুধাবন ও মূল্যায়ন করে আপনার জন্য তৈরী করে সেরা আসবাবপত্র গুলো। একটি সিম্পল বক্স বেড যা কম উচ্চতা ও একটি কম উচ্চতার সোফার ডিজাইন। রুম ডেকোরেশন এর ক্ষেত্রে আপনি HATIL এর সেরা কালেকশন গুলো দেখতে পারেন।

আসবাবপত্রের টুকরোগুলির মধ্যে পর্যাপ্ত জায়গা ছেড়ে দিন – খালি জায়গাগুলি নিজেকে আলোকসজ্জার সুযোগ দেবে। এই দর্শনটি মধ্য শতাব্দীর আধুনিক নকশার মূল ছিল যা স্টাইলটি এত জনপ্রিয় করেছিল – এটি আলোর সাথে খুব ভাল তাল মেলাতে পারে!

আরো পড়ুন: ডাইনিং টেবিলের নতুন ডিজাইন ও রুম ডেকোরেশন আইডিয়া

৯. দেয়ালের আর্টফ্রেম গুলোর ওভারলোড রাখবেন না

নতুন ডিজাইনারদের মধ্যে একটি সাধারণ ভুল খুব দেখা যাচ্ছে যা ঘরের আলো প্রতিফলন বাধাগ্রস্থ করে। বিশেষ করে বসার ঘরে আকর্ষণীয় আর্টকর্ম গুলো চমৎকার ধারণা, তবে তাদের সম্পূর্ণ ঢেকে ফেলার বদলে দেয়াল যতটা সম্ভব খালি রাখার চেষ্টা করুন যাতে সমস্ত আলো প্রতিফলিত হতে পারে। একটি একক বৃহৎ অন্ধকার প্রাচীর শিল্প বা ফটোগ্রাফের একটি সংগ্রহ স্থানটি উজ্জ্বল করার ক্ষেত্রে আপনার প্রচেষ্টাকে সত্যিই বাধা দিতে পারে।

১০. আপনার আলো দেয়াল বা ছাদের তলদেশে রাখুন

আপনার আলোকে যে কোন উপায়ে লক্ষ্য করার পরিবর্তে, দেয়াল বা ছাদ আলোকিত করার চেষ্টা করুন। এটি মেঝেতে একটি সংকীর্ণ এলাকায় ফোকাস করা একটি উজ্জ্বল আলো বা একটি নরম পরিবেষ্টিত আলো যা অনেক বেশি আলো ছড়াতে পারে।

আপনি একটি প্রাচীর sconce বা torchiere মেঝে বাতি সঙ্গে এটি করতে পারেন। আপনি যখন দেয়াল/ছাদ আলো দেন, তখন আপনি ঘরের প্রতিটি কোণে একটি উষ্ণ আভা লক্ষ্য করবেন, এটিকে আরামদায়ক ও প্রশস্ত বোধ করে। আপনি যদি আপনার সিলিংয়ে আলো স্থাপন করার পরিকল্পনা করেন, তবে সর্বদা প্রতি প্রান্তে একটি যোগ করুন যাতে আপনি সুন্দরভাবে দেয়ালের নিচে আলো ফেলতে পারেন।

উপসংহার

আপনি দেখতে পাচ্ছেন, আপনার অন্ধকার ঘরকে কীভাবে উজ্জ্বল করতে হয় তা শেখা একটি চ্যালেঞ্জ হতে পারে, তবে একইসাথে এটি মজাদার এবং সৃজনশীলও হতে পারে। আপনি কেবল প্রতিটি পৃষ্ঠে আয়না এবং সাদা রঙ যোগ করার মধ্যে সীমাবদ্ধ না হয়ে উপরে উল্লেখিত প্রতি বিষয়ে নজর দেয়ার চেষ্টা করতে পারেন! আপনি যদি এইগুলির মধ্যে যেকোনও একটি চেষ্টা করেন, তবে সেক্ষেত্রে আপনার অভিজ্ঞতা জানাতে ভুলবেন না।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।