সোফা পরিষ্কার করার উপায় সোফা পরিষ্কার করার উপায়

সোফা পরিষ্কার করার উপায় – ঘরোয়া ও কার্যকরী উপায়

আমরা আমাদের সোফাতে অনেক সময় ব্যয় করি, তাই সেগুলি সময়ে সময়ে নোংরা এবং দাগ হতে বাধ্য। ফ্যাব্রিক সোফা বা চামড়ার সোফা তাদের আরাম এবং স্থায়িত্বের জন্য অত্যন্ত জনপ্রিয়, তবে সর্বোত্তম রক্ষনাবেক্ষন করা ফ্যাব্রিকটিকে শীর্ষ অবস্থায় রাখতে মাঝে মাঝে পরিষ্কারের প্রয়োজন হবে।

বেশিরভাগ সোফা বছরে একবার বা দুইবার গভীরভাবে পরিষ্কার করা উচিত, তবে কাপড়ের সোফার জন্য কখনও কখনও একটু বেশি রক্ষনাবেক্ষনের প্রয়োজন হতে পারে, যার মধ্যে মাসে একবার ভ্যাকুয়াম করা এবং স্টিম ক্লিন করা এবং দাগ হওয়ার সাথে সাথে দাগ অপসারণের ব্যবস্থা করা উচতি।

আপনার সোফাতে কিছু ছিটকে পড়া বা কোনো স্থায়ী দাগ পড়া যাই হোক না কেন এটি রোধ করতে কিছু সাহায্যের প্রয়োজন হতে পারে, তাই আজকে আমরা আলোচনা করবো কিভাবে ফ্যাব্রিক সোফা বা চামড়ার সোফা পরিষ্কার করতে হয় এবং সেগুলিকে নতুনের মতো দেখাতে হয়।

কীভাবে সোফা পরিষ্কার করবেন

সোফার দাগ পরিষ্কার করার সর্বোত্তম উপায় হল সঠিক পরিস্কার সমাধান (ফ্যাব্রিকের উপর নির্ভর করে) দিয়ে সোফা মুছা। দাগযুক্ত জায়গাগুলি স্ক্রাব করার দিকে মনোনিবেশ করুন এবং তারপরে সোফাটি শুকাতে দিন।

প্রতিটি ধরণের ফ্যাব্রিক পরিষ্কার করার ক্ষেত্রে নিম্নলিখিত কৌশলগুলো দেখা উচিত, তবে নিশ্চিত করুন যে আপনি পরিষ্কার করার ট্যাগ এবং পণ্যগুলিকে পুরো সোফায় প্রয়োগ করার আগে কোনো আড়ালে থাকা স্থানে পরীক্ষা করে দেখছেন৷

কিভাবে একটি ফ্যাব্রিক সোফা পরিষ্কার করবেন

১। সোফা ব্রাশ করুন: একটি পরিষ্কার সাদা তোয়ালে বা একটি শক্ত ব্রাশ দিয়ে সোফাটি ব্রাশ করে প্রস্তুত করুন। এটি সোফায় শুকিয়ে যাওয়া সমস্ত কিছু আলগা করে দেবে।

২। বেকিং সোডা লাগান: বেকিং সোডা দিয়ে পুরো সোফা ছিটিয়ে দিন এবং এটি কমপক্ষে ২০ মিনিটের জন্য বসতে দিন। (আপনি এটি এক ঘন্টা পর্যন্ত সেখানে রেখে দিতে পারেন।) একটি ব্রাশ সংযুক্তি ব্যবহার করে, বেকিং সোডা অপসারণের জন্য সোফাটি ভ্যাকুয়াম করুন।

৩। একটি সোফার ক্লিনার তৈরি করুন: বেকিং সোডা সোফায় বসে থাকার সময়, বাকি দাগগুলি মোকাবেলা করতে এই সাধারণ ক্লিনারটি তৈরি করুন। ১ চা চামচ ডিশ ওয়াশিং তরল একত্রিত করুন, ১ টেবিল চামচ সাদা ভিনেগার এবং ১ কাপ উষ্ণ জল ও একটি ছোট স্প্রে বোতলে নিন। সমস্ত উপকরণ গুলো একটি স্প্রে বোতলে ঢালুন। (বেকিং সোডা এবং ভিনেগার একত্রিত হলে প্রচুর বুদবুদ তৈরি করবে!)

৪। সোফা নিচে মুছা: একটি সাদা কাপড়ে পরিষ্কার করার দ্রবণ দিয়ে স্প্রে করুন এবং কাপড়ের সাহায্যে যেকোনো দাগ আলতো করে ঘষুন। বিকল্পভাবে, একটি ভাল গভীর পরিষ্কারের জন্য সমাধান দিয়ে পুরো সোফারটি মুছুন।

৫। ফ্যাব্রিক শুকাতে দিন: কয়েক ঘন্টা বা সোফা সম্পূর্ণ শুকিয়ে না যাওয়া পর্যন্ত সোফায় বসা বা কিছু রাখা থেকে বিরত থাকুন।

কীভাবে একটি মাইক্রোফাইবার সোফা পরিষ্কার করবেন

আপনি যখন মাইক্রোফাইবার সোফা পরিষ্কার করছেন তখন রাবিং অ্যালকোহল আপনার বন্ধু। যেমনটি আমরা আগে উল্লেখ করেছি, পুরো সোফা পরিষ্কার করার জন্য কিছু ব্যবহার করার আগে ভিন্ন স্থানে পরীক্ষা করে দেখুন এবং সমাধানটি পরীক্ষা করতে ভুলবেন না।

১। রাবিং অ্যালকোহল দিয়ে ঘষুন: পরিচ্ছেদ অনুযায়ী কাজ করুন, অ্যালকোহল ঘষে একটি জায়গায় স্প্রে করুন এবং তারপরে একটি সাদা বা হালকা রঙের স্পঞ্জ দিয়ে স্ক্রাব করুন (যাতে আপনি স্ক্রাব করার সময় সোফায় কোনও রঙ স্থানান্তরিত না হয়)। দেখবেন দাগগুলো স্পঞ্জে উঠে গেছে।

২। গোলাকৃতিতে ব্রাশ করুন: সোফাটি দ্রুত ব্রাশ করা উচিত, কারণ অ্যালকোহল দ্রুত বাষ্পীভূত হয়। একবার এটি শুকিয়ে গেলে, দাগ গুলো আবার বসে যেতে পারে। ফ্যাব্রিক ফ্লাফ করার জন্য একটি বৃত্তাকার গতিতে সোফা ব্রাশ করতে একটি শুকনো স্ক্রাব ব্রাশ ব্যবহার করুন।

৩। পাতিত জল দিয়ে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন: সোফায় যদি কোনও জলের দাগ থাকে (এবং আপনার সোফা জল এবং দ্রাবক উভয়ই পরিষ্কার করার অনুমতি দেয়), পাতিত জল ব্যবহার করে একই প্রক্রিয়া অনুসরণ করুন। ফ্যাব্রিক শুকিয়ে যাওয়ার পরে স্প্রে, স্ক্রাব, তারপর ব্রাশ করুন।

কিভাবে একটি চামড়া সোফা পরিষ্কার করবেন

চামড়ার সোফাগুলি পরিষ্কার করার বিকল্পগুলির একটি সম্পূর্ণ তালিকায় উন্মুক্ত করে, কারণ চামড়া বিভিন্ন ফিনিশের মধ্যে আসে। একটি চামড়ার সোফা কীভাবে পরিষ্কার করবেন তা নির্ধারণ করার সময়, মনে রাখবেন যে পদ্ধতিগুলি এক সোফা থেকে অন্য সোফায় উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হবে।

এই পরিষ্কারের নির্দেশাবলী বিশেষভাবে সুরক্ষিত চামড়া পরিষ্কার করার উদ্দেশ্যে, যা অন্যান্য ধরণের চামড়ার তুলনায় সবচেয়ে সাধারণ এবং পরিষ্কার করা সহজ। আপনার যদি একটি অরক্ষিত চামড়ার সোফা থাকে তবে পরিষ্কারের জন্য কোম্পানির পরামর্শগুলি দেখুন।

পরিশেষে, প্রথমে সোফার একটি অস্পষ্ট স্থানে পরিষ্কারের লেবেল এবং পরিচ্ছন্নতার পণ্যগুলি পরীক্ষা করতে ভুলবেন না।

১। সোফা ভ্যাকুয়াম করে শুরু করুন, সমস্ত কোণা এবং ভাঁজ গুলো সহ।

২। একটি পরিষ্কার, শুকনো মাইক্রোফাইবার কাপড় দিয়ে পুরো সোফাটি মুছুন।

৩। একটি ছোট বালতিতে সমান অংশ জল এবং সাদা ভিনেগার একত্রিত করে একটি পরিষ্কার সমাধান তৈরি করুন। দ্রবণে একটি মাইক্রোফাইবার কাপড় ডুবিয়ে রাখুন যাতে এটি স্যাঁতসেঁতে থাকে কিন্তু ভেজা না হয়, তারপর সোফাটি মুছুন, নিয়মিত কাপড়টি ধুয়ে ফেলুন।

৪। একটি পরিষ্কার, শুকনো মাইক্রোফাইবার কাপড় দিয়ে সোফাটি শুকিয়ে নিন।

৫। চামড়া নরম ভাব বজায় রাখতে প্রতি ছয় থেকে বারো মাসে আপনার সোফায় একটি চামড়ার কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না।

কিভাবে সোফা স্টিম ক্লিন করবেন

সোফা পরিষ্কার করার আরেকটি দুর্দান্ত উপায় হল স্টিম ক্লিনার। এই মেশিনগুলি শুধুমাত্র তাপ এবং জল দিয়ে পরিষ্কার করে, তাই তারা অনেক কাপড়ের জন্য উপযুক্ত। কাজটি সহজ করতে একটি গৃহসজ্জার সামগ্রী সংযুক্তি সহ একটি বাষ্প ক্লিনার চয়ন করুন। মেশিনটি কীভাবে ব্যবহার করবেন

তার নির্দেশাবলী অনুসরণ করুন এবং পোড়া এড়াতে সাবধানে পরিচালনা করুন। মনে রাখবেন যে তাপ বেড়ে যায়, তাই আপনি এটি ব্যবহার করার সময় তাপ বাড়ানোর উপর ঝুঁকে পড়বেন না। সোফাটিকে দেয়াল থেকে দূরে একটি পরিষ্কার জায়গায় টেনে আনা সহজ হতে পারে যাতে আপনি সহজেই এটির চারপাশে কাজ করতে পারেন।

একটি স্টিমার দিয়ে একটি ফ্যাব্রিক সোফা পরিষ্কার করতে, কুশনগুলি সরিয়ে এবং একবারে একপাশে বাষ্প পরিষ্কার করে শুরু করুন। তাদের উল্টে এবং অন্য দিক পরিষ্কার করার আগে প্রতিটি দিক শুকানোর অনুমতি দিন। এটি তাদের স্যাঁতসেঁতে গন্ধ পেতে বাধা দেয়।

এর পরে, সোফার ফ্রেম পরিষ্কার করুন। প্রতিটি এলাকা পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করা হয়েছে এবং কিছুই উপেক্ষা করা হয়নি তা নিশ্চিত করার জন্য যাচাই করুন। কুশন ফেরত দেওয়ার আগে সোফাটি শুকিয়ে যেতে দিন। কাছাকাছি একটি ফ্যান স্থাপন করে কাজটি দ্রুত করতে পারেন।

উপসংহারে

আপনার ফ্যাব্রিক সোফা একটি দাগ পেলে এটি সবসময় আপনার জন্য বিপর্যয় নয়। তবে আপনি কাজটি সহজেই করতে পারেন কিছু নির্দিষ্ট উপকরণের মাধ্যমে , যা ইতোমধ্যেই সম্ভবত আপনার কিচেনে রয়েছে। ওপরে বর্ণিত সোফা পরিষ্কার করার সহজ পদ্ধতি গুলো আপনার জন্য অসাধারণ কিছু হতে পারে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।