ড্রইং রুম সাজানোর টিপস এন্ড ট্রিকস

ড্রইং বা লিভিং রুম একটি বাসার প্রাণকেন্দ্র এবং অতিথিদের কাছে পুরো বাসার একটি ছোট্ট বহিঃপ্রকাশ। এছাড়াও ড্রইং রুমে বসে ঘরের প্রতিটি মানুষ তার প্রিয়জন ও পরিবারের সাথে সুন্দর সময় কাটায়। তাই এই রুমটি সুন্দর ভাবে সাজাতে অনেককে একটু বেশিই বেগ পোহাতে হয়। এই ব্লগে আমরা আপনাদের সাথে কিছু টিপস এন্ড ট্রিকস শেয়ার করব যা আপনাকে সাহায্য করবে আপনার ড্রইং রুমটি মনের মত করে সাজাতে। তাহলে চলুন জেনে নেয়া যাক- 

 

ড্রইং রুমের মেজারমেন্ট

ড্রইং রুমকে কোন ফার্নিচার দিয়ে সাজাবেন তা নির্ধারণ করার আগে আপনার ড্রইং রুমটির মেজারমেন্ট সম্পর্কে আপনার সম্যক ধারণা থাকা উচিৎ। ফার্নিচার কেনার আগে ঠিক করে নিন কোন ফার্নিচার কোথায় সেট করবেন এবং ফার্নিচার কিনতে যাওয়ার আগে মেজারমেন্ট টেপ দিয়ে আপনার ড্রইং রুমের সঠিক মেজারমেন্ট নিন। অন্যথায়, ফার্নিচার কিনে আনার পর বিড়ম্বনা তৈরী হতে পারে। 

HATIL Accent Chair & Foot Stool Prospero-110 & Kingsport-106

Check Price

 

ওয়াল কালার, সিলিং ও কার্টেন 

সময়ের সাথে সাথে আধুনিক ওয়াল কালারের ব্যবহার বাড়ছে। লাইট কালারের ওয়ালের সাথে প্যাটার্ণ কালারের ওয়াল কালারের ব্যবহার ড্রইং রুমের সৌন্দর্য অনেকটা বাড়িয়ে তুলে। ড্রইং রুমে এখন অনেকেই ফলস্ সিলিং এ স্পট লাইট ব্যবহার করে যা ড্রইং রুমকে দেয় এক অভিজাত লুক। কার্টেন কেনার আগে আপনার কার্টেন যেন সোফার ফ্যাব্রিকের কালারের কিছুটা মিল থাকে বা লাইট কালারের হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। তাছাড়া সোফার ফেব্রিকের বিপরীত অথবা ডিপ কালারের কার্টেন আপনার ড্রইং সৌন্দর্য অনেকটাই নষ্ট করে। 

HATIL-Sofa-Simpsons-315

HATIL Sofa Simpsons-315

Check Price

ওয়াল ফ্রেম 

সবাই ড্রইং রুমে ওয়াল ফ্রেম রাখতে পছন্দ করে এবং সুন্দর কিছু ওয়াল ফ্রেম হতে পারে আপনার ড্রইং রুমের আকর্ষণের কেন্দ্রবিন্দু। তবে ওয়াল ফ্রেম সিলেক্ট করার পূর্বে কিছু বিষয় বিবেচনায় রাখা যেতে পারে। ওয়াল কালার লাইট হলে কন্ট্রাস্ট বা অপজিট কালারের ওয়াল ফ্রেম হলে তা সুন্দর মানায় এবং চোখে পড়ে। প্রিয়জনের ছবিও কাঠের ফ্রেমে বাধিয়ে রাখতে পারেন আপনার ড্রইং রুমে। 

HATIL Chair Eaton-196

Check Price

 

সোফার ফেব্রিক 

সঠিক সোফার ফেব্রিক সিলেক্ট করা ড্রইং রুমের সৌন্দর্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। এক্ষেত্রে লাইট কালারের ওয়ালের সাথে হালকা কন্ট্রাস্ট কালারের ফেব্রিক খুব ভাল মানায়। ডিপ কালারের ফেব্রিকও সিলেক্ট করতে পারেন যদি আপনার ড্রইং রুম খুব বেশি ব্যবহার হয় এতে আপনার ফেব্রিক ময়লা দেখাবে না। সোফাতে স্টেইন প্রুফ ফেব্রিক সিলেক্ট করুন। এই ফেব্রিকের একটি বিশেষত্ব হচ্ছে এটিতে কোন ধরণের লিকুইড পড়লে তা সাথে সাথে মুছে ফেললে সেখানে কোন ধরণের দাগ পড়ে না। 

HATIL Sofa Durian-266

Check Price

 

লাইট 

ড্রইং রুমে সাজাতে ঝাড়বাতির ব্যবহার খুবই কমন। একটি সুন্দর ঝাড়বাতি আপনার ড্রইং রুমের পুরো আবহই পরিবর্তন করে দিতে পারে। এছাড়া ড্রইং রুমের কোণায় একটি বড় ল্যাম্পও কিন্তু দিতে পারে আপনার ড্রইং রুমকে একটি অভিজাত ও রুচিশীল লুক। তাছাড়া দিনের বেলায় বাইরের ঝলমলে আলোও  ড্রইং রুমের শোভা বাড়ায়।   

HATIL Sofa Anderson-279

Check Price

 

মাল্টিফাংশনাল ফার্নিচার

মাল্টিফাংশনাল ফার্নিচার যেমন চাহিদা পূরণ করে থাকে তেমনি এর ব্যবহার আপনার বাড়িতে আসা অতিথিদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হতে পারে। তাছাড়া হঠাৎ করে বাড়িতে চলে আসা অতিথিদেরও সুন্দর ব্যবস্থা হয়ে যায় ড্রইং রুমে থাকা মাল্টিফাংশনাল ফার্নিচারে যেমন-  সোফা কাম বেড বা ডিভান কাম বেড। সেন্টার টেবিল হিসেবে সিলেক্ট করতে পারেন স্মার্টফিট সেন্টার টেবিল। ড্রইং রুমের মাঝে যদি অনেকটা যায়গা থাকে তাহলে সেন্টার টেবিলের পরিবর্তে আপনার পছন্দের তালিকায় রাখতে পারেন কফি সেট। যেখানে আপনি একটি ছোট টেবিল ও চারটি সিটার সুন্দরভাবে সেট করতে পারবেন।  

HATIL Divan Cum Bed Juvenile-198

Check Price

 

বুক শেলফ

ছুটির দিনে আয়েশ করে পছন্দের বই পড়া অনেকেরই শখ এবং অনেকেই ড্রইং রুমে নিজের পছন্দের বইগুলো সাজিয়ে রাখতে চায়। এতে করে ড্রইং রুমের সৌন্দর্য যেমন বাড়ে এর পাশাপাশি বাসায় থাকা মানুষগুলো যে মেধা ও মননের প্রতি আগ্রহী তারও একটি বহিঃপ্রকাশ ঘটে একটি সুন্দর বুক শেলফে জনপ্রিয় কিছু লেখকের বই সাজিয়ে রাখার মাধ্যমে। 

Reading Table

HATIL Reading Table Helm-106

Check Price

 

স্মার্ট ওয়্যার পাসিং সিস্টেম

টিভি, হোম থিয়েটার বা গেমিং কিটসের ওয়্যার ড্রইং রুমের সৌন্দর্য অনেকটা নষ্ট করে। স্মার্ট ওয়্যার পাসিং সিস্টেম ড্রইং রুমের সৌন্দর্য যেমন ধরে রাখে তেমনি খুব সহজেই এই জিনিসগুলো ব্যবহার করতে বা সড়াতে সাহায্য করে এবং এর জন্য অনলাইন থেকে স্মার্ট ওয়্যার সিস্টেমের কিছু আইডিয়া নিতে পারেন। 

HATIL TV Cabinet Barnum-120

Check Price

 

ফ্লোর ম্যাট

ড্রইং রুমের জন্য ফ্লোর ম্যাট কেনার পূর্বে ঠিক করে নিন আপনার ড্রইং রুমের জন্য ফ্লাফি, রেট্রো বা জুটের ফ্লোর ম্যাট প্রয়োজন। আপনার ড্রইং রুমের ফার্নিচার যদি খুব আধুনিক হয়ে থাকে তবে আপনি ফ্লাফি বা রেট্রো ফ্লোর ম্যাট আপনার পছন্দের তালিকায় রাখতে পারেন। আর যদি ট্রেডিশনাল বা এন্টিক ফার্নিচার দিয়ে আপনার ড্রইং রুম সাজানো থাকে তাহলে জুটের তৈরী বা শতরঞ্জি ফ্লোর ম্যাট সিলেক্ট করতে পারেন। 

Lobby Set

HATIL Lobby Set Uno-108 & Portico- 108

Check Price

 

ন্যাচারাল প্রপস

ড্রইং রুমের একটি কোণায় কর্ণার টেবিলের উপর অথবা সেন্টার টেবিলের মাঝে ছোট্ট একটি বোনসাই ঘরের সৌন্দর্য যেমন বাড়াবে তেমনি ন্যাচারাল একটি আবহ তৈরী করবে। বোনসাই সম্ভব না হলে আপনি সুন্দর একটি ফুলদানিতে কিছু কালারফুল ফুল দিয়েও কিন্তু সাজিয়ে রাখতে পাড়েন আপনার ড্রইং রুমটিকে। 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।