How To Pick The Best Sofa Set How To Pick The Best Sofa Set

কিভাবে সেরা সোফা সেট নির্বাচন করবেন

অফুরন্ত পছন্দের এই যুগে অন্য সবকিছুর মতো, একটি সোফা বেছে নেওয়ার ক্ষেত্রে অসীম বিকল্প রয়েছে। সোফা হল আসবাবের একটি প্রধান অংশ যা প্রতিটি বসার ঘরে থাকে। একটি সোফা নির্বাচন করা হল ঘরের বিন্যাস, নকশা, সজ্জা, শৈলী এবং অন্য সবকিছুর আদলে সাবধানে বিশ্লেষণ করার বিষয়।

বলা হচ্ছে, সোফা আপনার বসার ঘরের পুরো চেহারা সুন্দর করতে বা নষ্ট করে দিতে পারে। এটি সম্পূর্ণরূপে সোফা সেট নির্বাচনের উপর নির্ভর করে। সঠিকভাবে বেছে নেওয়া হলে, আপনার বসার ঘরটি আপনার বাড়ির কার্যকলাপের কেন্দ্র হয়ে উঠতে পারে।

আপনি ভাবতে পারেন যে আপনি কেমন সোফা পছন্দ করেন তা আপনি জানেন তাই সম্ভবত আপনার জন্য এটি নির্বাচন করা সহজ, কিন্তু একবার আপনি একটি দোকানে যান বা অনলাইনে ছবি ব্রাউজ করলে, শৈলী, আকার এবং কাস্টমাইজেশন বিকল্পগুলি আপনার কাছে অপ্রতিরোধ্য হয়ে উঠতে পারে।

তাই একটি সঠিক সোফা কেনার গাইড বিবেচনা করা আপনার জন্য উপকারী হতে পারে।

কিভাবে সেরা সোফা সেট নির্বাচন করবেন

১. আপনার জীবনধারা অনুযায়ী বিবেচনা করুন

বিভিন্ন সোফা শৈলীতে ডুব দেওয়ার আগে, আপনার জীবনধারা এবং প্রতিদিনের জীবনে সোফা থেকে আপনার কী প্রয়োজন হতে পারে তা বিবেচনা করার জন্য কিছুক্ষণ সময় নিন।

যদি আপনার একটি বড় পরিবার থাকে, একটি বিভাগীয় সোফা আপনার জন্য সেরা পছন্দ হতে পারে। আপনার যদি পোষা প্রাণী বা বাচ্চা থাকে তবে দাগ-প্রতিরোধী পারফরম্যান্স ফ্যাব্রিক বেছে নেওয়া একটি ভাল ধারণা হতে পারে।

যদি শিথিলতা এবং আরাম আপনার প্রয়োজনের শীর্ষে থাকে তবে আপনি মোশন সোফা শৈলীগুলি দেখতে চাইতে পারেন যা হেলান দেয়ার সুবিধা দেয়।

২. সোফা ওরিয়েন্টেশন নির্ধারণ করুন

কেনাকাটা করার আগে সিদ্ধান্ত নেওয়ার আরেকটি উপাদান হল আপনি কীভাবে আপনার স্থানটিতে একটি সোফাকে অভিমুখী করার পরিকল্পনা করছেন।

আপনি কি একটি দেয়ালের বিপরীতে সোফা স্থাপন করবেন বা এটি এমন একটি ঘরের মাঝখানে প্রদর্শিত হবে যেখানে এটির পিঠ উন্মুক্ত হবে? আপনি যদি একটি বিভাগীয় সোফা খুঁজছেন, আপনি কোণার অংশটি কোথায় দেখতে চান? এই বিবরণগুলি জানা আপনার প্রয়োজনীয়তার সাথে খাপ খায় না এমন যেকোন বিকল্পগুলিকে দূর করতে সাহায্য করবে৷

৩. স্থান পরিমাপ করুন এবং বিষয়টি গুরুত্বদিন

আপনি বার বার পরিমাপ করতে পারবেন না! প্রক্রিয়াটির এই ধাপে অনেক ত্রুটি করা যেতে পারে, তাই নিশ্চিত হয়ে নিন যে আপনার জায়গাটি দৈর্ঘ্য, উচ্চতা এবং প্রস্থ সহ কত বড় বা ছোট সোফা মিটমাট করতে পারে। ঘরের আকৃতি এবং আকার বিবেচনা করে আপনার নতুন সোফার জন্য আপনি ইতিমধ্যেই মনোনীত এলাকাটি পরিমাপ করুন। সোফার পরিমাপ নোট করা এবং স্ট্রিং দিয়ে আপনার ঘর এবং মেঝেতে চিহ্নিত করা একটি ভাল পদ্ধতি হতে পারে। এই পদ্ধতিটি আপনাকে নিশ্চিত করতে সাহায্য করে যে সোফাটি কোনও ঝামেলা ছাড়াই জায়গার সাথে ফিট করবে।

আপনার দরজা এবং হলওয়ের পরিমাপ করাও গুরুত্বপূর্ণ, কারণ একটি সোফা আপনার বসার ঘরের জন্য নিখুঁত আকার হতে পারে, তবে এটি আপনার সামনের দরজা দিয়ে বা ছোট সিঁড়ি অবতরণ করার জায়গার মাধ্যমে মাপসই নাও হতে পারে তাই বিষয়টি বিবেচনা করুন! আরো একটি বিবেচ্য বিষয়  হলো এই ধরণের সমস্যার মুখোমুখি না হতে সর্বদা সঠিক মাপের সেরা কাঠের দরজা নির্বাচন করতে ভুলবেন না।

৪. ফ্যাব্রিক/চামড়ার উপকরণ নির্বাচন করুন

আপনার জীবনধারার জন্য সঠিক গৃহসজ্জার সামগ্রী ফ্যাব্রিক বা চামড়ার ধরন নির্বাচন করা গুরুত্বপূর্ণ। যেমন আগে উল্লেখ করা হয়েছে, আপনার যদি পোষা প্রাণী বা ছোট বাচ্চা থাকে, তাহলে পারফরম্যান্স ফ্যাব্রিক নির্বাচন করা বুদ্ধিমানের কাজ। ক্লিনিং কোড এবং রক্ষণাবেক্ষণের সুপারিশ সহ আপনার পছন্দের যে কোনও সোফার জন্য গৃহসজ্জার সামগ্রী বা চামড়ার প্রকারের গুণমান নিয়ে গবেষণা করাও অপরিহার্য। বাংলাদেশের সেরা ফার্নিচার ব্র্যান্ড HATIL আপনাকে শতভাগ গুনমানযুক্ত সোফা ডিজাইন সরবরাহ করে থাকে।

Hyperbole-317
Hyperbole-317

ফ্যাব্রিক ছাড়াও, আপনি একটি চামড়ার সোফাও কিনতে পারেন, যা বছরের পর বছর স্থায়ী হয়। চামড়ার সোফা কম রক্ষণাবেক্ষণ প্রয়োজন এবং পরিষ্কার করা সহজ। এটি সাধারণত প্রাথমিক শেডগুলিতে বিক্রি হয়। শুধু চামড়া নয়, লেদারেটও চামড়ার একটি সুন্দর কৃত্রিম রূপ।

চামড়ার সোফার তুলনায় লেদারেট সোফা তুলনামূলকভাবে সস্তা। এগুলি জল-প্রতিরোধী এবং এগুলি পরিষ্কার করার জন্য কোনও জটিল প্রক্রিয়ার প্রয়োজন হয় না। কিন্তু একই সময়ে, একটি leatherette সোফা কম টেকসই হয়।

আরো পড়ুন::ফেব্রিক ফার্নিচারের যত্ন নেওয়ার পাঁচটি উপায়

৫. আপনার স্থানের সাথে মানায় এমন একটি রঙ বেছে নিন

এখন সবচেয়ে বড় সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে, আপনার সোফার রঙ! আপনি কোন ধরণের প্যালেট নির্বাচন করেন তাতে সত্যিই কোন ভুল বা সঠিক নেই, তবে এটি এমন কিছু হওয়া উচিত যা আপনি ভবিষ্যতেও পছন্দ করবেন।

আপনার বসার ঘরের পুরো সজ্জা যদি আধুনিক করা হয়, তাহলে এমন একটি সোফা নির্বাচন করুন, যা বাড়ির দেয়াল সজ্জা এবং রঙের পরিপূরক।

আপনি আপনার আধুনিক বসার ঘরের জন্য বেইজ, সাদা এবং ধূসর রঙের সোফা কিনতে পারেন। তবে আপনার বসার ঘরের থিমটি যদি ঐতিহ্যবাহী হয় তবে আপনাকে কমনীয়তার দিকে মনোযোগ দিতে হবে। স্ট্যান্ডার্ড লিভিং রুমে উষ্ণ রং গুলো সবচেয়ে মানানসই। সবচেয়ে বেশি ব্যবহৃত কিছু শেড হল বেইজ এবং বাদামী রঙের সামান্য ভিন্নতার মধ্যে আসে।

আরো পড়ুন: কাঠের সোফা ডিজাইন – হাতিলের সেরা ১০টি সোফার ডিজাইন

৬. আপনার বাড়ির জন্য উপযুক্ত একটি শৈলী চয়ন করুন

অবশ্যই, মনে রাখার আরেকটি উপাদান হল আপনার থাকার জায়গায় বিদ্যমান আসবাবপত্র। যদি আপনার পাশের চেয়ার ডিজাইন, ককটেল টেবিল এবং টিভি কেবিনেট সবকটিতেই ঐতিহ্যগত ফ্লেয়ার থাকে, তাহলে আমরা আপনার সোফার জন্য সেই ধরনের স্টাইলের মধ্যে আটকে থাকার পরামর্শ দিই।

একইভাবে, একটি আরো সমসাময়িক বাড়িতে সাধারণত একটি সুন্দর পরিপূরকের জন্য একটি সমসাময়িক ডিজাইনের বা আধুনিক সোফা প্রয়োজন। যাইহোক, আপনার ডিজাইনের স্বাচ্ছন্দ্যের উপর ভিত্তি করে, আপনি এখনও স্টাইলগুলির মধ্যে মিশ্রিত আনতে পারেন।

৭. আর্ম স্টাইল সম্পর্কে সচেতন হন

একটি সোফার বাহু শৈলী প্রায়ই বিশেষ বিবেচনার বাইরে থাকে তবে এটি উচিত নয়! আপনি অনলাইনে সোফা কেনার আগে, আপনাকে সঠিকভাবে এটির গঠন ও হেলান দেয়া পরীক্ষা করতে হবে।

ডানাযুক্ত সিলুয়েট থেকে শুরু করে পরিষ্কার-রেখাযুক্ত কোণ, রোলড আর্মরেস্ট থেকে ওভারসাইজড এবং ছোট আকারের অনেক শৈলীর সাথে, বর্তমানে অফুরন্ত বিকল্প রয়েছে যা বিভিন্ন সুবিধা দেয়। আপনার পছন্দের যে কোনও সোফার বাহু পরীক্ষা করাও গুরুত্বপূর্ণ, যাতে সেগুলি শক্ত এবং দৃঢ় হয়।

আরো পড়ুন: কাঠের সোফা ডিজাইন – হাতিলের সেরা ১০টি সোফার ডিজাইন

৮. কুশন ও আরামদায়কতা পরীক্ষা করুন

Check Cushions And Comfort

সিট কুশন বিভিন্ন আকার এবং ভিন্নতায় আসে। আপনি যদি বাসযোগ্য আরামদায়ক জিনিসের জন্য কেনাকাটা করেন তবে আপনি আরও আরামদায়ক কিছুর জন্য সন্ধান করতে চাইবেন। কিন্তু, আপনি যদি একটি আনুষ্ঠানিক বসার জায়গার জন্য কেনাকাটা করেন, তাহলে আপনি একটি দৃঢ়, কাঠামোগত কুশন চাইবেন।

তাই আপনাকে বুঝতে হবে একটি সোফা সেট আপনি কেনো নিচ্ছেন। নিখুঁত পালঙ্ক বিবেচনা করার কোন অর্থ নেই যদি এটি আপনার প্রয়োজনের সাথে মানানসই না হয়।

সাধারণভাবে আপনি একটি আরামদায়ক সোফাই কিনতে চাইবেন। তাই আপনার পরিবারের সকল সদস্যের জন্য আসন অবশ্যই বিভিন্ন অবস্থানে আরামদায়ক হতে হবে।

আপনার পরিবারের সদস্যদের গড় উচ্চতার উপর নির্ভর করে অগভীর বা গভীর আসন বেছে নিন। সোফার পিছনে আপনার পা মেঝেতে সমতল রেখে কার্যকরভাবে আপনার পিঠকে সমর্থন করতে হবে এবং আপনার হাঁটুর প্রান্তটি নীচের সিটের কুশন থেকে কিছুটা এগিয়ে থাকবে।

৯. আপনার বাজেট বিবেচনা করুন

অস্বীকার করার উপায় নেই যে আপনার ব্যয়ের একটি বড় অংশ লিভিং রুমের আসবাবপত্র সহ আইটেম কেনার দিকে যায়। কিন্তু যদি আপনি মনে করেন যে এই বড় বাজেড শুধু সোফা কেনার জন্য তবে এটি ভুল ধারণা।

টেবিলের গুণমান এবং চেহারার সাথে আপস না করে সস্তায় আসবাবপত্র খুঁজে পেতে আপনার জন্য প্রচুর বিকল্প রয়েছে। একটি সরল বিকল্প হল অনলাইনে যাওয়া এবং এটির উপর যথাযথ গবেষণা করা।

অনলাইনে কেনাকাটা হল সেরা ডিল, অফার এবং আসবাবপত্রের উপর উপলব্ধ ডিসকাউন্ট খোঁজার সবচেয়ে চমৎকার উপায়গুলির মধ্যে একটি। সোফা সেই স্মৃতির সাক্ষী, যা আপনি সময়ের সাথে তৈরি করেন। সেটা নখ কামড়ানো ক্রিকেট ম্যাচই হোক বা আপনার পরিবারের সাথে সারা রাত জেগে থাকা সিনেমা দেখার জন্য হোক, একটি আরামদায়ক এবং ট্রেন্ডি সোফা সেট সব কিছুর মধ্যে আপনার সাথে থাকে।

উপসংহার

আপনার ঘরের আকারের উপর নির্ভর করে সেই অনুযায়ী সোফা সেট বেছে নিন। একটি ছোট লিভিং রুমের জন্য আদর্শ সোফা সেট ডিজাইন হবে রিক্লাইনার বা একটি আরামদায়ক চেয়ার, তবে যদি বিশাল জায়গা থাকে, তাহলে ঘরের আকারের পরিপূরক করার জন্য আপনার একটি বসার ঘরের সোফা সেট প্রয়োজন।

সোফা সেট মতো গুরুত্বপূর্ণ আসবাবপত্র গুলোর জন্য সেরা মান ও সমসাময়িক শৈলী পাওয়া কঠিন মনে হতে পারে তবে HATIL এর মতো সবচেয়ে জনপ্রিয় ও সেরা ফার্নিচার প্রতিষ্ঠান আরো সহজ করে তোলে। HATIL সবচেয়ে সমসাময়িক ও উচ্চমানের সোফা সেট অফার করে যা একইসাথে একটি যুক্তিসঙ্গত মূল্যের সাথে আসে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।